ম্যান্ডেলা আর্ট || ডিজিটাল আর্ট #101

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।



সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। আমি নতুন নতুন কাজ শিখতে ভালোবাসি। ড্রইং করতে করতে ড্রইং এর অনেক কিছুই শিখেছি আমি। আশা করি সামনে আরো অনেক কিছু শিখতে পারবো। কারণ নতুন নতুন জিনিশ শিখতে অনেক ভালো লাগে আমার। তো আজ আপনাদের মাঝে আবারো হাজির হলাম ম্যান্ডেলা আর্ট নিয়ে। আশা করি উপভোগ করবেন। আজ এক্সাম ছিলো আমার। তাই তেমন সময় পাইনি। তাই সিম্পল এর মধ্যে একটি ম্যান্ডেলা আর্ট করার চেস্টা করেছি।


101 mandala art.png

আমার তৈরি আর্ট

images (17).jpeg

needed things.png


ডিজিটাল আর্ট করতে বেশি কিছু লাগেনা। আমার যা যা লেগেছে-

  • কম্পিউটার
  • Adobe Photoshop CC 2019
  • ফ্রি কাস্টম ব্রাশ Brusheezy! থেকে। এখান থেকে কপিরাইট ফ্রি কাস্টম ব্রাশ প্রিসেট নামাতে পারবেন)

images (17).jpeg

art details.png

অঙ্কনের ধাপ-১

1.png

প্রথমে আমি ফটোশপ ওপেন করে নিউ ফাইল তৈরি করি যার সাইজ রেশিও ২০০০X২০০০ পিক্সেল।


অঙ্কনের ধাপ-২

2.png
প্রথমে আমি আমার নেওয়া পেজটিকে সমান ৪ ভাগে ভাগ করে দাগ কেটে নেই। এর ভিতর ব্রাশ টুল দিয়ে ম্যান্ডেলা আর্ট করবো।


অঙ্কনের ধাপ-৩

3.png
এবার আমি ব্রাশ টুল থেকে ব্রাশ টুল সিলেক্ট করি। ব্রাশ এর জন্য হার্ড রাউন্ড ব্রাশ সিলেক্ট করি। ব্রাশ সাইজ প্রয়োজন মত কমিয়ে বাড়িয়ে ডিজাইন করবো তাই স্পেসিফিক সাইজ বললাম না। তবে শুরু করেছি ৮ পিক্সেল এর ব্রাশ দিয়ে। তারপর পেজ এর মাঝ বরাবর থেকে ড্রইং করা শুরু করি।


অঙ্কনের ধাপ-৪

4.png
একই ভাবে আরো বিভিন্ন রকম এর কিছু আলপনা ডিজাইন যুক্ত করি আমার ম্যান্ডেলাতে। কিছু লাইন মোটা করি। কিছু চিকন থাকে। এতে ডিজাইন সুন্দর দেখায়। সাইড থেকে পাতা আঁকি।


অঙ্কনের ধাপ-৫

5.png
এবার আরো অনেক গুলো আলপনা যুক্ত করে আমার ডিজাইন আরো বড় করি।


অঙ্কনের ধাপ-৬

6.png
ধীরে ধীরে বাইরের দিকে ডিজাইন আরো বারাতে থাকি। উপরের দিকে ঘুরিয়ে একটি বড় বর্ডার একে দেই।


অঙ্কনের ধাপ-৭

7.png
ভিতরে ফাকে ফাকে আরো কিছু ডিজাইন যুক্ত করি।


অঙ্কনের ধাপ-৮

8.png
এবার একই ভাবে আমি আমার ড্রইং সমাপ্ত করি। এখন রঙ করার পালা।




অঙ্কনের ধাপ-৯

9.png
এবার আমি ব্লেন্ডিং অপশন থেকে গ্র্যাডিয়েন্ট ইফেক্ট যুক্ত করি। এতে ভালো লাগে ।


অঙ্কনের ধাপ-১০

10.png
এবার আমি ব্যাকগ্রাউন্ড হিসেবে গ্র্যাডিয়েন্ট রঙ যুক্ত করি। এতে নকশাটা ফুটে ভালো ভাবে। তারপর আমার নাম যুক্ত করে ড্রইং সমাপ্ত করি।


images (17).jpeg

final art.png

101 mandala art.png

ম্যান্ডেলা আর্ট


তো এই ছিলো আজকের পোস্ট এ। কেমন হলো কমেন্ট করে জানাতে ভুলবেন না। সবাই সাবধানে থাকবেন ভালো থাকবেন।



░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

New Project.gif

⋆ 🎀 𝒞😍𝓃𝓃𝑒𝒸𝓉 𝑀𝑒 🏵𝓃 🎀 ⋆
Discord | Twitter | Facebook
Steemit |Instagram | Youtube |
Sort:  
 2 years ago 

আপনার ডিজিটাল ম্যান্ডেলার দেখে বোঝা যাচ্ছে আপনার ধৈর্য এবং সৃজনশীলতা অপরিসীম।অনেক সুন্দর ভাবে আজ আপনি আমাদের মাঝে ধাপে ধাপে ডিজিটাল মেন্ডেল আর্ট তৈরি করে শেয়ার করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।এত সুন্দর সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

জ্বি ভাইয়া। ধৈর্য লাগে। তবে প্রযুক্তি আমাদের এক্ষেত্রে অনেক সহযোগিতা করে।

 2 years ago 

ডিজিটাল আর্টের মাধ্যমে আপনি খুবই সুন্দর একটি মেন্ডেলা আর্ট করেছেন দেখতে অসাধারণ লাগছে। দেখেই বুঝা যাচ্ছে আপনি অনেক নিখুঁতভাবে কাজটি সম্পন্ন করেছেন শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমি সব সময় চাই যে কাজই করিনা কেনো সেটা যেনো নিখুঁত হয়।

 2 years ago 

মেন্ডেলার দারুন ডিজিটাল চিত্র অঙ্কন করেছেন। সত্যি দেখতে অনেক সুন্দর লাগছে। আসলে এই ধরনের কাজ করতে দক্ষতা লাগে যেটা আপনি প্রতিনিয়ত প্রমাণ করে চলেছেন।

 2 years ago 

আমার বাংলা ব্লগ এ লেগে থেকেই আমার এই দক্ষতা অর্জিত হয়েছে। দোয়া করবেন যেনো আমি সব সময় এভাবেই এগিয়ে যেতে পারি।

 2 years ago 

আমরা সব সময় খাতাতে ম্যান্ডেলা আর্ট তৈরি করে থাকি কিন্তু আপনি দেখছি ডিজিটাল আর্ট এর মাধ্যমে চমৎকার একটা ম্যান্ডেলা তৈরি করে ফেলেছেন ভাইয়া। আপনার কর্মদক্ষতার প্রশংসা করতেই হয় কেননা এমন চমৎকার একটা ম্যান্ডেলা আর্ট ডিজিটাল আর্ট এর মাধ্যমে করা সত্যিই অনেক কষ্টসাধ্য কাজ।

 2 years ago 

হুম খাতাতে ম্যান্ডেলা আঁকা বড়ই কঠিন একটি কাজ। আপনাদের দক্ষতা আছে অনেক। কিন্তু আমি তো পারিনা। তাই এভাবে ডিজিটাল আর্ট এর মাধ্যমে চেস্টা করেছি আরকি।

 2 years ago 

আপনি বেশ মনমুগ্ধকর একটি ম্যান্ডেলা আর্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করে দেখিয়েছেন। আপনার এই সুন্দর দক্ষতাকে স্যালুট জানাই। খুবই ভালো লাগলো আপনার এই মেন্ডেলা আর্ট দেখে।

 2 years ago 

আমার ম্যান্ডেলা আপনার পছন্দ হয়েছে যেনে খুবই ভালো লাগলো ভাই। আশা করি সব সময় পাশে থাকবেন।

 2 years ago 

ডিজিটাল আটের মাধ্যমে খুব সুন্দর ভাবে একটি মেন্ডেলা অংকন করেছেন যা দেখতে খুব অসাধারণ লাগছে। দেখেই বোঝা যাচ্ছে আপনি আপনার সুনিপুণ দক্ষতার মাধ্যমে মেন্ডেলাটি অংকন করেছেন। এত সুন্দর একটি মেন্ডেলা দেখে খুবই ভালো লাগলো ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলে দক্ষতার মাধ্যমে যে কোনো কাজ করলেই সেটি ভালো হয়।

 2 years ago 

খুবই সুন্দর একটি মেন্ডেলা প্রস্তুত করেছেন ।।দেখতে খুবই সুন্দর লাগছে।। এ ধরনের ম্যান্ডেলা আমি তেমন একটা অংকন করতে পারি না ।।আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।।

 2 years ago (edited)

হাতে আঁকা খুবই কঠিন। তবে আমি এই জন্য পিসিতে চেস্টা করেছি আরকি।

 2 years ago 

ডিজিটাল আর্টের প্রশংসা আপনার সত্যিই প্রাপ্য। ডিজিটাল আর্টের মাধ্যমে খুব সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করেছেন। খুব সুন্দর লাগছে দেখতে। খুব সুন্দর ভাবে সম্পন্ন করেছেন আপনার ম্যান্ডলা আর্টটি। অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

সব সময় চেস্টা করি আপু ভালো কিছু আপনাদের মাঝে তুলে ধরার। দোয়া করবেন ।

 2 years ago 

ম্যান্ডেলার খুবই সুন্দর একটি ডিজিটাল আর্ট করেছেন। অনেক ভালো লাগলো আপনার ডিজিটাল আর্টটি। ধাপ গুলো খুব সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপনা করেছেন। উপস্থাপনাটি অনেক ভালো লাগলো। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু। সুন্দর মতামত এর মাধ্যমে আমাদের অনুপ্রেরণা জাগানোর জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65792.18
ETH 2695.80
USDT 1.00
SBD 2.90