কিভাবে আপনিও এবিউজ ধরতে পারেন (How to caught abuser) || দুইটি টিপস এবিউজ ধরার।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।



সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। আশা করি সবাই ভাল আছেন। আমিও ভালো আছি। স্টিমিট এ এবিউজ ধরার দুইটি মারাত্নক টিপস শেয়ার করবো। যার মাধ্যমে আপনি নিজেও ছোট খাটো এবিউজ খুজে বের করতে পারবেন। স্পেশালি বিভিন্ন রকম আর্ট এর ক্ষেত্রে এই টিপস খুবই কাজের।



Yellow And Grey Modern Design Tutorial Youtube Thumbnail.png

ক্যানভা প্রো দিয়ে বানানো।

স্টিমিট এ এবিউজ

বর্তমানে এবিউজকারীদের জন্য স্টিমিট অনেক মারাত্নক ঝুঁকিতে রয়েছে। এতে যেমন রিওয়ার্ড পুল এ অনেক চাপ পরছে। তার সাথে ভালো মানে ব্লগার রা সাপোর্ট থেকে বঞ্চিত হচ্ছে। স্টিম কয়েন এর দাম কমার পেছনেও এবিউজার দের অনেক বড় ভূমিকা রয়েছে। তাই আমার আপনার সবার এগিয়ে আসতে হবে এবিউজার দের ধরার। এবিউজ ধরার বিষয় আগে খুব সুন্দর সিস্টেম ছিলো। তবে নানা কারণে সেটি বন্ধ হয়ে গেছে। আমার এখনো মনে পরে। একবার আমি ২০১৮ সালের দিকে একটি কবিতা আবৃত্তি করে স্টিমিট এ পোস্ট করেছিলাম। তখন কবিতার নিচে নিজেই সেই কবিতাটি লিখে দিয়েছিলাম। তবে দেখলাম আমাকে কপিরাইট এর জন্য ধরা হলো। তাও একটি ইউটিউব ভিডিওর ডিসক্রিপশন বক্স থেকে। তো ভাবেন তখন কতটা এডভান্স ছিলো। তখন steemcleaners নামে একটা প্রজেক্ট ছিলো। cheetah নামে একটা বট ছিলো। বট টি যে কোনো এবিউজ ধরে ফেলতো মুহুর্তেই। আমি এখন সেই টিম টাকে খুব মিস করি। তবে শুনেছি সব কিছু আবার শুরু হবে। আমাদের @rme দাদা সহ আরো কয়েকজন মিলে নতুন ভাবে এই এবিউজকারী দের ধরার জন্য কাজ করবেন।

তো আজ আপনাদের শেখাবো কিভাবে আপনিও কিছু এবিউজ ধরতে পারেন। সেটা হতে পারে Plagiarism বা copyright । বিশেষ করে যেকোনো ছবির ক্ষেত্রে ব্যাপার টা সহজ হয়। খুজে বের করার। এক্ষেত্রে গুগল এর এলগরিদম ব্যবহার করে কোনো কষ্ট ছাড়াই এটি করতে পারেন। তবে আমাদের মূল উদ্দেশ্য এবিউজকারীদের খুজে বার করা। তো চলুন শুরু করি।

কম্পিউটার ব্যবহারকারী যারা তাদের জন্য -



যারা কম্পিউটার ব্যবহার করেন তাদের জন্য ব্যাপারটা খুবই সহজ। এক্ষেত্রে আপনার দরকার গুগল ক্রোম ব্রাউজার। এর মাধ্যমে আপনি সহজে যে কোনো ছবি বা আর্ট চেক করে দেখতে পারবেন। উদাহরণ এর জন্য আমার একটি আর্ট দিয়েই দেখাচ্ছি।


ধাপ-১


image.png

এই ধাপে আপনি যে আর্ট বা ছবি চেক করবেন সেটি ওপেন করবেন। যেমন আমি আমার পোস্ট এর আর্ট চেক করে দেখাবো। তাই সেটি ওপেন করলাম। এবার ছবিতে মাউস পয়েন্টার নিয়ে মাউস এর রাইট বাটন এ ক্লিক করলে দেখবেন কিছু অপশন দেখাচ্ছে। সেখান থেকে Search image with Google Lens এই অপশনটিতে ক্লিক করবেন।

ধাপ-২


image.png

এবার দেখবেন পাশে একটি নতুন মেনু চালু হবে। নতুবা আলাদা একটি ওয়েব পেজ চালু হবে। যেখানে Google Lens চালু হবে। তারপর ভিউজুয়ালি ম্যাচ করে সেই ইমেজ গুলা দেখতে পারবেন। ধরুন আমি যদি এখানের কোনো আর্ট দেখে দেখে আর্ট করতাম তাহলে এখানের কোনো আর্ট এর সাথে আমার মিলে যেতো সেটি গুগল ধরে ফেলে আপনার সামনে হাজির করতে পারতো। তখন আপনি বুঝতে পারবেন আসলে এখানে এবিউজ হয়েছে।


এন্ড্রয়েড ফোন ব্যবহারকারী যারা তাদের জন্য -



শুধু যে কম্পিউটার দিয়েই ইমেজ চেক করা যায় এমন নয়। আপনি চাইলে আপনার এন্ড্রয়েড ফোন দিয়েও দেখতে পারবেন। এক্ষেত্রেও আপনার দরকার গুগল ক্রোম ব্রাউজার যেটা বেশির ভাগ ফোনে ডিফল্ট ভাবেই থাকে। আর না থাকলে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন। নিয়ম একই তাও দেখিয়ে দিচ্ছি -


ধাপ-১


Screenshot_20221002-120405.jpg

প্রথমে যে পোস্ট এর ইমেজ বা আর্ট চেক করবেন সেটা ওপেন করে নিবেন। এক্ষেত্রে আমি আমার টা দিয়েই দেখাচ্ছি। তারপর সেই ইমেজ এ টাচ করে ধরে রাখবেন। কিছুক্ষন পর একটা মেনু আসবে। সেখান থেকে Search image with Google Lens এ টাচ করবেন। তাহলেই নতুন একটি উইন্ডো চালু হবে।

ধাপ-২


Screenshot_20221002-120459.jpg

Screenshot_20221002-120510.jpg

তারপর এভাবেই আপনি ভিউজিয়ালি ম্যাচ হওয়া ইমেজ গুলো দেখে বুঝতে পারবেন যে এবিউজ হয়েছে কিনা।

এবার আপনাদের শেখাবো কোনো লেখার plagiarism কিভাবে চেক করবেন। এটা ফ্রিতে করা যায়। তাই খুব বেশি একটা কাজের না। তবে নিজের লেখা গুলো সব সময় আপনি যাচাই করে নিতে পারবেন। অনেক সময় দেখা যায় অনিচ্ছাকৃত প্লাজিয়ারিজম এর শিকার হতে হয়। তা থেকে আপনি বাচতে পারবেন। আবার কারো লেখা দেখে সন্দেহ হলে নিজেই যাচাই করতে পারবেন। এর জন্য প্রথমেই আপনাকে - https://smallseotools.com/plagiarism-checker/ এই লিংক এ যেতে হবে। তারপর সেখানে একটি বক্স দেখতে পাবেন সেখানে আপনার যে লেখা গুলো চেক করবেন সেগুলো দিবেন। তবে এখানে লিমিটেশন রয়েছে। এক্ষেত্রে আপনি এক বারে ১০০০ শব্দ চেক করতে পারবেন।

image.png

আমি আমার লেখা ইউনিক কিনা চেক করার জন্য দিলাম। তো রেজাল্ট দেখাচ্ছি নিচে। আপনি আপনার লেখা পেস্ট করার পর গুগল এর ক্যাপচা পূরণ করে Check Plagiarism এ ক্লিক করবেন। তাহলেই হয়ে যাবে। এটি ফোন ও কম্পিউটার এ একই নিয়ম এ করা যাবে।

image.png

রেজাল্ট এ আপনি অনেক কিছুই দেখতে পারবেন। যা উপরের এই স্ক্রিন শট এ দেখতে পাচ্ছেন। এখন আপনাদের মনে প্রশ্ন আসতে পারে যে তাহলে Plagiarism পোস্ট এর রেজাল্ট কেমন হতে পারে। এর জন্য একটি রেজাল্ট দেখাচ্ছি -

image.png

image.png

এক্ষেত্রে আমি অনেক পুরাতন একটি পোস্ট থেকে। কিছু লাইন নিয়েছি। সেগুলো ২ বছর আগের পোস্ট বলা যায়। সে লাইন গুলো যখন চেক করলাম সেগুলো ধরে ফেলতে পেরেছে। যা রেজাল্ট থেকেই দেখতে পেরেছেন। এমন কি কোন লিংক এর পোস্ট এর সাথে মিলেছে সেগুলো ও দেখতে পাবেন। রেজাল্ট এ যে লিংক দিয়েছে আমি লাইন গুলো সেই পোস্ট থেকেই নিয়েছিলাম। তাই বুঝাই যাচ্ছে আপনি যতবছর পুরানো জিনিশ থেকেই কপি করেন না কেনো সেটা ধরা পরবেই যদি অনলাইনে থাকে।


বোনাস টিপস


এবার বোনাস একটি টিপস দিচ্ছি। যেটা আমি নিজে পরীক্ষা করে বের করেছি। এটা আমার বাংলা ব্লগ এ কাজে দিবে। অনেকে খুব বেশি বেশি কমেন্ট করে । এক্ষেত্রে আমি চেক করেছি পে আউট হওয়া পোস্ট এ রিপ্লাই দিলে সেগুলো কাউন্ট হয় কিনা। এবং চেক করে দেখতে পেলাম যে আসলেই সেগুলো ও কাউন্ট হয়। আপনারা চাইলে একটিভিটিস দেখতে পারেন steempro.com । তো কেউ যদি এগুলো করে তাহলে সেটি আপনি ধরতে পারবেন। এজন্য আপনাকে সে ইউজার এর আইডিতে যেয়ে তার কমেন্টস এ যেতে হবে তাহলেই দেখতে পাবেন। যেমন -

image.png

এখানে সব কমেন্ট কিন্তু চেক করা যায়। আপ্নারা চাইলে ওই ওয়েবসাইট থেকে একটিভিটিস দেখেও এগুলো চেক করতে পারেন।


স্টিমিট এ এবিউজ দূর করতে আমার কিছু কথা

আমি সব সময় এবিউজ এর বিপক্ষে। এতে ভালোমানের ব্লগার রা সাপোর্ট বঞ্চিত হয় সব সময়। এ জন্য আমাদের সবার এক সাথে হয়ে কাজ করতে হবে। ইতিমধ্যে আমাদের দাদা কাজ শুরু করেছেন এই নিয়ে। @abuse-watcher এই নিয়ে কাজ করছেন। আর এর সাপোর্ট যোগাবে নতুন করে স্টিমিট এ যুক্ত হওয়া @hungry-griffin । তিনি এবিউজ দূর করণে সাপোর্ট দিবেন বলেছেন। তার এই কাজ কে সাধুবাদ জানাই। একই সাথে বলতে চাই আমিও তাদের সাথে এবিউজকারীদের হাটাতে চাই স্টিমিট থেকে। যা আমাদের স্টিমিট প্লাটফর্ম এর ভ্যালু অনেক বাড়িয়ে দিবে। আর আপনারাও সবাই সাহায্য করতে পারেন চাইলেই।

তো এই ছিলো আমার আজকের এই পোস্ট এ। আশা করি আপনাদের ভালো লেগেছে। যে কোনো বিষয়ে কোনো ধরনের কনফিউশন থাকলে কমেন্ট করে জিজ্ঞেস করতে পারেন।



░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

New Project.gif

⋆ 🎀 𝒞😍𝓃𝓃𝑒𝒸𝓉 𝑀𝑒 🏵𝓃 🎀 ⋆
Discord | Twitter | Facebook
Steemit |Instagram | Youtube |

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

twitter এ শেয়ার করা হয়েছেঃ https://twitter.com/razu788/status/1576489772071407616?s=20&t=9EJf5E2VkpwmPekYpII-_g

 2 years ago 

অ্যাবিউজ কারীরা খুব সহজেই এই প্লাটফর্ম থেকে ফায়দা লুটে নিচ্ছে। এই প্লাটফর্মের জনপ্রিয়তা তাদের জন্যই কমছে। আশা করি এই উদ্যোগের মাধ্যমে অ্যাবিউজ কারীরা তার যথাযথ জবাব পাবে। দাদার মহৎ উদ্যোগে সবাই চেষ্টা করছে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে। তাছাড়া আপনি খুবই গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেছেন। এই বিষয়ে অনেকেরই অজানা আপনার পোস্ট পড়ে যথাযথ বিষয়টি সম্পর্কে জানতে পারবে।

 2 years ago 

একদম ভাই। সবাই এগিয়ে আসলেই এবিউজকারীদের রুখে দেওয়া সম্ভব।

 2 years ago 

পে আউট হওয়া পোস্ট এ রিপ্লাই দিলে সেগুলো
কাউন্ট হয় কিনা

এটা বুজিনি ভাইায়া। আর আরেকটি বিষয় বুজিনি আপনার লেখা কবিতা কিভাবে কপিরাইট এ ধরেছিলো? এটা আপনার কবিতা ছিলো না, জাস্ট আবৃত্তি করেছেন?

যাইহোক অনেককিছু শিখতে পারলাম। সকলের উচিত এবিউজ ধরতে সাহায্য করা ।

 2 years ago 

ধরুন আপনি অনেক আগের পোস্ট এ যেয়ে কমেন্ট করলেন বা কোনো কমেন্ট এর রিপ্লাই দিলেন। সেগুলো engagement হিসাবে গণনা হয়ে যায়।

আর কবিতা আমার ছিলোনা। আমি কানা বগির ছা এই কবিতাটি আবৃত্তি করে নিচে আবার লিখে দিছিলাম কবিতার লাইন গুলো। তখন cheetah বট কপিরাইট ধরে। আমিও জানতাম না যে এভাবেও কপিরাইট হয়ে যাবে। পরে ওদের ডিস্কোর্ড চ্যানেল এ যেয়ে আপিল করি। তারপর পোস্ট এ সোর্স যুক্ত করার পর আমাকে ছাড় দেয়।

 2 years ago 

জি ভাইয়া এবার বিষয়টি ক্লিয়ার হয়েছে৷ ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর ভাবে বিষয়টি বুজিয়ে দেওয়ার জন্য।

 2 years ago 

আপনি এবিউজ ধরার জন্য যে সিস্টেম গুলো আজকে পোস্ট আকারে শেয়ার করেছেন, সেগুলো আমার জানা রয়েছে। তবে আমি মনে করি ফ্রী ফ্লাগিরিজম চেকিং থেকে পেইড ফ্লাগিরিজম ভার্সন দিয়ে যদি চেক করা হয় তাহলে আরও বেশি কার্যকর হয়। কারণ অনেক সময় ফ্রী ফ্লাগিরিজম চেকিং এ কিছু কনটেন্ট পাওয়া যায় না। তাই পেইড ভার্সন ইউজ করলে আরো বেশি কাজে আসবে। আর সেটা ইমেজ সার্চের ক্ষেত্রেও।ধন্যবাদ।

 2 years ago 

হুম তবে পেইড তো ব্যবহার করার সামর্থ নাই। তাই ফ্রি দিয়েই কাজ চালাই আরকি।

 2 years ago 

ঠিক ভাই অনেক ধন্যবাদ আপনাকে সেবামূলক কাজ করার জন্য ভালো থাকবেন

 2 years ago 

দারুন একটি পোস্ট লিখেছেন। সময় উপযোগী পোস্ট ছিলো। আশা করি সকল ইউজার রা বিষয়টি ভালো ভাবে বুঝতে পেরেছে।

 2 years ago 

হুম সবাই ভালোভাবে বুঝতে পারলেই আমি সার্থক ভাই।

 2 years ago 

ছোট ছোট বিষয় হলেও এগুলো নতুন ইউজারদের জানা খুবই প্রয়োজন, আমরা সকলেই যদি অ্যাবিউজ এর বিরুদ্ধে কাজ করি তাহলে খুব সহজেই দমন করা সম্ভব। লাস্টের বোনাস টিপসটি আমার কাছে বেশ ভালো লেগেছে, এটি আমি কখনো চেক করে দেখি নি তবে এখন থেকে এটিও চেক করে দেখা যেতে পারে খুবই গুরুত্বপূর্ণ একটি পোষ্ট ছিল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59311.47
ETH 2603.68
USDT 1.00
SBD 2.40