যেকোনো সুযোগ সঠিক সময় এ কাজে লাগানো উচিৎ || ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।



সবাইকে শীতের সকালের শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। আজ আপনাদের সাথে শেয়ার করবো সুযোগ নিয়ে গুরুত্বপূর্ণ কিছু কথা। আশা করি সাথেই থাকবেন।।



path-4610699_1920.jpg

Image by Gerd Altmann from Pixabay

images (17).jpeg

সুযোগ

সুযোগ এমন এক জিনিশ যা সব সময় আসেনা। আর আসলেও বেশিরভাগ সময় আমরা তা ভুল বোঝাবুঝি তে গ্রহন করিনা। এখানেই হয়ে যায় আমাদের সব চেয়ে বড় ভুল। কারণ সুযোগ তো সুযোগ ই। সব সময় উচিৎ সুযোগ গ্রহন করে এগিয়ে যাওয়া। কিন্তু আমরা উলটো পিছিয়ে যাই। জীবনে চলার পথে নানান সময়ে নানান ভাবে আমাদের কাছে সুযোগ এসে থাকে। আমরা এই সুযোগ গুলো অনেকে চিন্তা করি আবার অনেকে ভাবি যা আছে তাই তো ভালো অন্য সুযোগ নিয়ে লাভ কি। তবে আমার ক্ষেত্রে একটু ভিন্ন জিনিশ গুলো। আমি একটু ভেবে দেখি। যে সময়ে সুযোগ আসে সে সময়ের অবস্থাকে ভেবে আমি সিদ্ধান্ত নেই। কিন্তু তাও আমার ভুল হয়ে যায়। কারণ বর্তমান ভাবতে ভাবতে আমি ভালো সুযোগ গুলোকেও দূরে ঠেলে দেই। যেটা আমার জন্য কাল হয়ে দাঁড়ায়।

images (17).jpeg

decision-5291766_1920.jpg

Image by PixxlTeufel from Pixabay


আমি সব সময় ঝামেলায় পরে যাই সঠিক সময়ে সঠিক জিনিশ বেছে না নিতে পারার জন্য। মাঝে মধ্যে ভাবি করারই বা কি থাকে এখানে? চাইলেই ত আর তখন কার অবস্থা পরিবর্তন করা যায়না। মনে রাখতে হবে একটা সুযোগ গ্রহন করতে হলে অন্য যায়গায় কিছু হারাতে হয়। সেই হারানোর ভয় থেকেই অনেক সময় মানুষ ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলে। তবে আমার ক্ষেত্রে অনেক কিছু হারাতে হয়েছে। তবে তখন যদি সুযোগ গ্রহন করতাম তাহলে দেখা যেতো কিছু দিন সমস্যায় আটকা পরলেও পরের দিন গুলো থাকতো অনেক ভালো। আমার ক্ষেত্রে ভুল টা হচ্ছে আমি সঠিক সময়ে আমার বাংলা ব্লগ এ আসতে পারিনি। সুযোগ পেয়েও কাজে লাগাতে পারিনি আমি। কারণ টা অবশ্য সে সময় এ আমার অবস্থা। আর্থিক ভাবে অনেক টাই পিছিয়েছিলাম। করোনায় আব্বু আম্মুর চাকরী যাওয়ার পর সেটাই ছিলো শেষ ভরসা। তাই সুযোগ পেলেও কাজে লাগাতে পারিনি আমি। কাছের মানুষ গুলাও এতে ভুল বুঝেছে আমাকে।


সব সুযোগ কে কাজে লাগানো

আমাদের সব সময় উচিৎ সুযোগ কে কাজে লাগানো। নাহলে আমার মত পস্তাবেন। যেকোনো সুযোগ আসলেই তা সাদরে গ্রহন করে নিবেন। তবে হ্যা আগে ভেবে দেখবেন কি পাচ্ছেন আর কি হারাতে চলেছেন। নাহলে আবার সুযোগ নিয়েও পস্তাতে হবে। যদি দেখেন হারানোর চেয়ে সামনের পাওয়া টাই অনেক বেশি তাহলে চোখ বুঝে গ্রহন করে নিবেন। কারণ এমন সুযোগ হারাবেন তো পরে নীরবে কাঁদবেন কিন্তু কোনো লাভ হবেনা। এমন কি আপনার কাছের মানুষ গুলাও আপনাকে ভুল বুঝবে। অভিমান করবে আপনার উপর। নিজেকে বড়ই অভাগা মনে হবে তখন। কিছুতেই কিছু করতে পারবেন না। অপর দিকে সুযোগ গ্রহন করে নিলে দেখবেন। শুরুতে একটু ঝামেলা হলেও পরে যখন মানিয়ে যাবে তখন দেখবেন সব কিছু কেমন সহজ।

images (17).jpeg

signpost-466935_1920.jpg

Image by Gerd Altmann from Pixabay


কখনো কখনো সঠিক সুযোগ গ্রহন করার পর জীবনের গল্পই পালটে যায়। শুরু হয় জীবনের নতুন একটি অধ্যায়। যদিও খুব মানুষ এর ক্ষেত্রেই এটা হয়ে থাকে। তবে এর উপর ভাগ্যের ও একটা বিষয় আছে। সবার ভাগ্য কি আর সহায় হয়। তবে সুযোগ হাত ছাড়া হয়ে গেলেও হতাশ হবেন না। প্রবল ইচ্ছা শক্তি দিয়ে সামনে এগিয়ে যেতে পারবেন। কারণ মানুষ বাঁচে আশায়। আপনার মনে তীব্র আশা আর ইচ্ছা শক্তি থাকলে জয় আপনার হবে। এগিয়ে যেতে পারবেন সামনে। এক্ষেত্রে হয়তো সুযোগ কাজে লাগালে অনেক সহজেই এগিয়ে যেতে পারতেন। কিন্তু ওই যে আমরা মানুষ ভুল হয়ে যেতেই পারে আমাদের দিয়ে।

images (17).jpeg

open-doors-1518244_1280.png

Image by mcmurryjulie from Pixabay


সুযোগ কে ঠিক মত কাজে লাগাতে পারলে দেখবেন আপনার জন্য সফলতার দরজা খুলে গেছে। জীবনে উন্নতি গুলো দেখবেন তখন অনেক জলদি আপনার হাতে ধরা দিবে। তখন আপনিও অন্যদের শোনাতে পারবেন আপনার সফলতার গল্প। নাহলে সেই যে পিছিয়ে পরবেন তা থেকে বের হওয়া অনেক কঠিন এবং অনেক পথ পারি দিতে হয় শুধু মাত্র একটুকু সুযোগ হাতছাড়া করার জন্য। তাই জীবনের ভালো সুযোগ গুলোকে গুরুত্বের সাথে কাজে লাগাতে হবে। তাহলেই জীবনে উন্নতি আসবে। আর তা নাহলে অনেক অনেক পিছিয়ে যাবেন।

images (17).jpeg

choice-2692575_1920.jpg

Image by Gerd Altmann from Pixabay


শেষ কথা

আমাদের জীবনে চলার পথে সব সময় অনেক সুযোগ আসবে। আমাদের সকল সুযোগ কে সুন্দর ভাবে কাজে লাগাতে হবে। তাহলে দেখবেন জীবনের পথচলা অনেক সহজ হয়ে গেছে। ভালো সুযোগ গুলো ছেড়ে দিলেই দেখবেন আটকে যাবেন। তাই সবসময় বুঝে শুনে সঠিক সুযোগ গুলোকে কাজে লাগাবেন।



তো এই ছিলো আজকের পোস্ট এ। আশা করি ভালো লেগেছে। কমেন্ট করে জানাতে ভুলবেন না। শুভকামনা রইলো সবার জন্য।


░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

New Project.gif

⋆ 🎀 𝒞😍𝓃𝓃𝑒𝒸𝓉 𝑀𝑒 🏵𝓃 🎀 ⋆
Discord | Twitter | Facebook
Steemit |Instagram | Youtube |
Sort:  
 3 years ago 
  • সত্যি বলতে ভাই কেউই জীবনে সব সুযোগ পুরোপুরি ভাবে কাজে লাগাতে পারে না।তবে আমাদের উচিত সুযোগ গুলো হেলায় না হারিয়ে লুফে নেওয়া। এতে করে আমাদের ভবিষ্যৎ টা আরও ভালো হবে। কিন্তু আমাদের একটাই সমস্যা নতুন সুযোগ কে আমরা আগে সমস্যা দিয়ে বিচার করি। অনেক সুন্দর লিখেছেন ভাই। খুব সুন্দর গুছিয়ে লিখেছেন।।
 3 years ago 

হ্যা ভাই এটাই আমাদের সমস্যা। আমরা সুযোগ পুরোপুরি কাজে লাগাতে পারিনা।

আপনার কথা গুলোর সাথে সহমত পোষণ করছি। একদম সঠিক কথা বলছেন ভাইয়া কোনো সুযোগই হাত ছাড়া করতে নেই। সুযোগ কে সঠিক সময়ে সঠিকভাবে ব্যাবহার করতে পারলে সফলতা আসবেই। আপনার লেখার মধ্যে আমার জীবনের অনেক মিল খুঁজে পেলাম ভাইয়া।আমি ও অনেক সু্যোগকে হেলায় ফেলায় মনে করে ঠেলে ফেলে দিয়েছি।আজকে অনেক পস্তাতে হচ্ছে। আপনার পোস্ট টা আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপু। আপনার সুন্দর মতামত এর জন্য।

 3 years ago 

আমাদের উচিত যে কোন কার্যকরী কাজের সুযোগগুলো মিস না করে, সেগুলো কাজে লাগানো। কারণ কার্যকরী কাজের এই সুযোগগুলো আমাদের জন্য অনেক দরকারি হয়। এই সুযোগগুলো হাতছাড়া করার কারণে পরবর্তী সময়ে আফসোস করতে হয়। যাইহোক ভাই সুন্দর লিখেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া গঠনমূলক মতামত এর জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62848.40
ETH 2467.65
USDT 1.00
SBD 2.63