কবিতা আবৃত্তিঃ- তাকেই বলি প্রকৃতি || মহাদেব সাহা

in আমার বাংলা ব্লগ16 days ago

হে লো আমার বাংলা ব্লগ বাসী। আমি রাজু আহমেদ বাংলাদেশ থেকে। আবারো হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি আপনাদের ভালো লাগবে।



সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। বৃষ্টি আর ভেপসা গরম নিয়ে নিশ্চই খুব কষ্টে আছেন আপনারা। কয়দিন ধরে এমন গরম মানুষকে অসুস্থ করে ফেলতেছে। আজ অফিসে ভালো ব্যস্ত ছিলাম। সকালেই আগেই ভার্সিটির এসাইনমেন্ট করলাম অফিসে বসে। একটু ধোকাবাজি করেছি। তবে স্যার ভুলেও ধরতে পারবেনা। এরপর অফিসে ওয়ারেন্টি বিল ক্লেইম শিট তৈরি করলাম এবং সেটা বুঝিয়ে দিলাম সার্ভিস সুপারভাইজরকে। ভেবেছিলাম সারাদিন কাজ করবো। কিন্তু অন্য সব কাজেই পুরো সময় চলে গিয়েছে আমার। তাই রাতে এলাম কবিতা আবৃত্তি নিয়ে। অনেক অনেক দিন পর এই কবিতা আবৃত্তি। জানিনা কেমন লাগবে।



Blue Orange Colorful Aesthetic Minimalist Lofi Music YouTube Thumbnail (2).png

ক্যানভা প্রো দিয়ে বানানো।

তাকেই বলি প্রকৃতি

আমি কিন্তু খুব একটা ভালো আবৃত্তি করতে পারিনা। তবে আবৃত্তি করতে বেশ ভালোই লাগে। তাই মাঝে মাঝেই আপনাদের মাঝে আমি কবিতা আবৃত্তি নিয়ে হাজির হই। এতে আলাদা একটা মজা কাজ করে। আপনাদের মাঝে অনেকেই কবিতা শুনতে চান। কিন্তু বাস্তবে সময় করে উঠতে পারিনা। অফিস আর ভার্সিটি মিলিয়ে আমার জন্য খুব কঠিন হয়ে যায় স্টিমিটে সময় দেওয়ার। তবুও চেষ্টা করি যেটুক সময় পাই আপনাদের সাথে থাকতে। আসলে আমার বাংলা ব্লগের প্রতি ভালোবাসা কাজ করে একটা। তো আজ যে কবিতাটি আবৃত্তি করবো সেটি হচ্ছে "তাকেই বলি প্রকৃতি" এটি লিখেছেন কবি মহাদেব সাহা। তার কবিতা সচারাচর আমার শোনা হয়না। আজ সার্চ মেরে এটা সামনে পেলাম। তো এবার আপনারা শুনুন-



আমার আবৃত্তি -





কবিতা-



ভিতর থেকে হয়ে উঠছে তাকেই বলি প্রকৃতি। বাইরে মেঘবৃষ্টি
ঝড়ো হাওয়া
কেমন শিশুর হাতে কাদামাটিতে গড়া, তার কোনো গ্রহস্ত চেহারা সেই
তারই এক ডাকে কেন আমি এমন ঘর ছেড়ে আসবো!
আমি এখনো মাঝে মাঝেই তৃষ্ণার্ত, নদীর কাছে করুণা চাইতে যাই,
ব্যথিত আমি পাহাড়ের কাছে করুণা চাইতে যাই
হয়তো তাদেরও ভিতরে কোথাও এই মানুষের মতো একটা মন আছে,
সেই মনটাই প্রকৃতি।
না হলে এই সবুজ ঘাস কেন জাজিমের মতো মনে হবে, এই
মেঘ মনে হবে মখমলের মতো
পাখির ভিতর যা পাখিত্ব নদীর ভিতর যা শুদ্ধতা
এর একটা পরিচ্ছন্ন রূপ আছে তাকেই বলি প্রকৃতি।
প্রকৃতি এই কাদামাটিতে গড়া, আঁতুড়ঘরের আবেশ মাখানো গন্ধ
তবু এই উলুকঝুলুক নয়, কোনো কিছু নয়
আরো একটা কিছু ভিতর থেকে গড়ে উঠছে জলমাটি হাওয়া সব মিলেই
এই প্রকৃতি
কখনো এই গাছ, বিদেশী পাম ট্রী, কখনো শাদা আরো
সম্পন্ন শরীর সেইসব ভিন্ন যুবতিরা
তাদের সোনালী চুলের স্বাস্থ্যকেই বলি প্রকৃতি
তবু এশিয়া ও ইওরোপে তেমন ভিন্ন কোনো প্রকৃতি নেই
হয়তো নারীরা এখানে শীতপ্রধান, হয়তো বৃক্ষ কোথাও চিরহরিৎ
এই গাছ-পাথর প্রকৃতি নয় আমি অন্য কারো ডাকে ঘর ছেড়ে এসেছি।
বাইরে এই মেঘবৃষ্টি, ঝড়ো হাওয়া, এই গাছ-পাথর
বহু বছর তাদের পাশাপাশি বেঁচে আছি,
তাদের কৃতজ্ঞতা জানানোর কিছু নেই
আমার হাতে মেঘ পেয়েছে মহিমা, জল পেয়েছে অবয়ব,
পাথর পেয়েছে পূর্ণতা
এতোদিন এই কাদামাটির সংসারে এই ঝড়ো হাওয়ায়
ভিতর থেকে হয়ে উঠছে এই কাদামাটিতে এই ভালোবাসায়
তাকেই বলি প্রকৃতি, এই বেদনাবিধুর!

কবিতার সোর্স


তো এই ছিলো আজকের পোস্ট এ। আশা করি ভালো লেগেছে। কমেন্ট করে জানাতে ভুলবেন না। শুভকামনা রইলো সবার জন্য।


░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

break .png

Purple Yellow Black Neon SciFi YouTube Banner (800 × 260 px) (800 × 250 px).gif

break .png

আমি রাজু আহমেদ। আমি একজন ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। বি.এস.সি ইঞ্জিনিয়ারিং পড়ছি সোনারগাঁও ইউনিভার্সিটি থেকে। আমি বাঙ্গালী তাই বাংলা ভাষায় লিখতে ও পড়তে পছন্দ করি। ফোন দিয়ে ছোটখাট ছবি তোলাই আমার সখ। এছাড়াও ঘুরতে অনেক ভালো লাগে।

break .png

Banner.png

break .png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 16 days ago 

ভাইয়া আপনি মহাদেব সাহার খুব সুন্দর একটি কবিতা আবৃত্তি করেছেন। যদিও এই কবিতাটি এর আগে কখনো শোনা হয়নি। তবে আপনার আবৃত্তি শুনে খুব ভালো লাগলো। আমার কাছে কবিতা আবৃত্তি করতে ও শুনতে অনেক ভালো লাগে। কবিতাটি পড়েও খুব ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা আবৃত্তি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 15 days ago 

মহাদেব সাহার খুব সুন্দর একটি কবিতা আবৃত্তি করেছেন ভাইয়া।তার কবিতাটি আপনার কন্ঠ শুনতে পেয়ে অনেক ভালো লাগলো। তবে এই কবিতাটি আমি এর আগে কখনো শুনিনি। কবিতা আবৃত্তি শুনতে ও কবিতা লিখতে আমার অনেক ভালো লাগে। ধন্যবাদ দারুণ একটি কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 15 days ago 

খুবই সুন্দর একটা কবিতা আবৃত্তি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আপনি খুবই সুন্দর ভাবে কবিতা আবৃত্তি করতে পারেন। আপনার কন্ঠে এই সপ্তাহে এই কবিতাটা শুনতে পেরে খুবই ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 65045.20
ETH 3523.22
USDT 1.00
SBD 2.37