কবিতা আবৃত্তিঃ- আজ সৃষ্টি-সুখের উল্লাসে || কাজী নজরুল ইসলাম এর কবিতা

in আমার বাংলা ব্লগ2 years ago

হে লো আমার বাংলা ব্লগ বাসী। আমি রাজু আহমেদ বাংলাদেশ থেকে। আবারো হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি আপনাদের ভালো লাগবে।



সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। আজ আপনাদের সাথে শেয়ার করবো আমার করা একটি কবিতা আবৃত্তি। অনেকদিন পর আবৃত্তি করলাম। মাঝে দিয়ে আবৃত্তি করা অফ ছিলো। আসলে কবিতা আবৃত্তি করতে একটু ভালো সময় এর দরকার। প্রথমত রেকর্ড এর বিষয়টা আছে। এরপর এডিট করতে হয়। কারণ একটানা আমি বলতে পারিনা। বেধে গেলে আবার শুরু করি। পরে সেটা এডিট এর মাধ্যমে ঠিক করি। অফিস এর কারণে অত বেশি একটা সময় পাইনা যদিও। তবুও চেস্টা চালিয়ে যাচ্ছি আপনাদের মাঝে একটিভ থাকার। দোয়া করবেন সবাই।

black and white minimalist pattern I love poetry - world poetry day facebook post (3).png

ক্যানভা প্রো দিয়ে বানানো।



আজ সৃষ্টি-সুখের উল্লাসে

আজ পোস্ট করার জন্য বসে ভাবছিলাম কি করা যায়। কি নিয়ে লিখবো। একবার ভাবলাম যে আর্ট করি। পরে আবার ভাবলাম যে কবিতা আবৃত্তি করি। গুগলে সার্চ মারলাম। কাজী নজরুল ইসলাম এর কবিতা লিখে। অনেক গুলো কবিতা পড়ার পর আমার এই কবিতাটি ভালো লেগেছে। তাই এটি আবৃত্তি করার চেস্টা করেছি। মাঝে উচ্চারণগত সমস্যা হতে পারে। তবে ক্ষমার দৃষ্টিতে দেখবেন সবাই। তো আর কথা না বাড়িয়ে এবার আপনারা শুনুন-



আমার আবৃত্তি -





কবিতা-


আজ সৃষ্টি সুখের উল্লাসে–
মোর মুখ হাসে মোর চোখ হাসে মোর টগবগিয়ে খুন হাসে
আজ সৃষ্টি-সুখের উল্লাসে।

আজকে আমার রুদ্ধ প্রাণের পল্বলে –
বান ডেকে ঐ জাগল জোয়ার দুয়ার – ভাঙা কল্লোলে।
আসল হাসি, আসল কাঁদন
মুক্তি এলো, আসল বাঁধন,
মুখ ফুটে আজ বুক ফাটে মোর তিক্ত দুখের সুখ আসে।
ঐ রিক্ত বুকের দুখ আসে –
আজ সৃষ্টি-সুখের উল্লাসে!

আসল উদাস, শ্বসল হুতাশ
সৃষ্টি-ছাড়া বুক-ফাটা শ্বাস,
ফুললো সাগর দুললো আকাশ ছুটলো বাতাস,
গগন ফেটে চক্র ছোটে, পিণাক-পাণির শূল আসে!
ঐ ধূমকেতু আর উল্কাতে
চায় সৃষ্টিটাকে উল্টাতে,

আজ তাই দেখি আর বক্ষে আমার লক্ষ বাগের ফুল হাসে
আজ সৃষ্টি-সুখের উল্লাসে!
আজ হাসল আগুন, শ্বসল ফাগুন,
মদন মারে খুন-মাখা তূণ
পলাশ অশোক শিমুল ঘায়েল
ফাগ লাগে ঐ দিক-বাসে
গো দিগ বালিকার পীতবাসে;

আজ রঙ্গন এলো রক্তপ্রাণের অঙ্গনে মোর চারপাশে
আজ সৃষ্টি সুখের উল্লাসে!
আজ কপট কোপের তূণ ধরি,
ঐ আসল যত সুন্দরী,
কারুর পায়ে বুক ডলা খুন, কেউ বা আগুন,
কেউ মানিনী চোখের জলে বুক ভাসে!
তাদের প্রাণের ‘বুক-ফাটে-তাও-মুখ-ফোটে-না’ বাণীর বীণা মোর পাশে
ঐ তাদের কথা শোনাই তাদের
আমার চোখে জল আসে
আজ সৃষ্টি সুখের উল্লাসে!

আজ আসল ঊষা, সন্ধ্যা, দুপুর,
আসল নিকট, আসল সুদূর
আসল বাধা-বন্ধ-হারা ছন্দ-মাতন
পাগলা-গাজন-উচ্ছ্বাসে!
ঐ আসল আশিন শিউলি শিথিল
হাসল শিশির দুবঘাসে
আজ সৃষ্টি-সুখের উল্লাসে!

আজ জাগল সাগর, হাসল মরু
কাঁপল ভূধর, কানন তরু
বিশ্ব-ডুবান আসল তুফান, উছলে উজান
ভৈরবীদের গান ভাসে,
মোর ডাইনে শিশু সদ্যোজাত জরায়-মরা বামপাশে।

মন ছুটছে গো আজ বল্গাহারা অশ্ব যেন পাগলা সে।
আজ সৃষ্টি-সুখের উল্লাসে!
আজ সৃষ্টি-সুখের উল্লাসে!!
কবিতার সোর্স


তো এই ছিলো আজকের পোস্ট এ। আশা করি ভালো লেগেছে। কমেন্ট করে জানাতে ভুলবেন না। শুভকামনা রইলো সবার জন্য।


░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

break .png

Purple Yellow Black Neon SciFi YouTube Banner (800 × 260 px) (800 × 250 px).gif

break .png

আমি রাজু আহমেদ। আমি একজন ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। বি.এস.সি ইঞ্জিনিয়ারিং পড়ছি সোনারগাঁও ইউনিভার্সিটি থেকে। আমি বাঙ্গালী তাই বাংলা ভাষায় লিখতে ও পড়তে পছন্দ করি। ফোন দিয়ে ছোটখাট ছবি তোলাই আমার সখ। এছাড়াও ঘুরতে অনেক ভালো লাগে।

break .png

Banner.png

break .png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

প্রিয় কবি কাজী নজরুল ইসলামের দুর্দান্ত একটি কবিতা আজ আপনি আমাদের মাঝে সুন্দর করে আবৃত্তি করেছেন । আপনার কন্ঠে এতো দুর্দান্ত কবিতা আবৃত্তি শুনে সত্যি খুব ভালো লাগলো । আপনার কবিতা আবৃত্তি করার দক্ষতার অসাধারণ। প্রতিটি ছন্দ খুবই দুর্দান্তভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত সুন্দর কবিতা মিষ্টি কন্ঠে আবৃত্তি করার জন্য আপনাকে ধন্যবাদ জানাই।

 2 years ago 

খুব ভালো পারিনা তবে চেষ্টা ছিল ভালোভাবে আবৃত্তি করার।

 2 years ago 

এতো ব্যাস্ততার মাঝেও কবিতা আবৃত্তি করতে পেরেছেন এটাই বড় বিষয়। তবে আবৃত্তি দারুন ছিল। কিছু জায়গা একটু আধটু সমস্যা থাকবেই, আমরা তো আর প্রফেশনাল না। যাক সবমিলিয়ে আমার বেশ ভালো লেগেছে। দোয়া রইল এগিয়ে যান।

 2 years ago 

মনের কথা বলেছেন ভাই৷ আসলেই আমরা যেহেতু এখন প্রফেশনাল না অনেক যায়গাতেই আমাদের সমস্যা হবে।

 2 years ago 

এই কবিতা কখনো পড়া হয়নি। আজ আপনার কণ্ঠে এত সুন্দর একটি কবিতা আবৃত্তি শুনে মুগ্ধ হয়ে গেলাম। আপনি খুব সুন্দর ভাবে কবিতা আবৃত্তি করেছেন। ভাইয়া সব কিছু মিলিয়ে আপনার এই কবিতা আবৃত্তি আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ।

 2 years ago 

আমিও সেদিনই পড়লাম প্রথম। আগে পড়িনি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60111.17
ETH 2322.86
USDT 1.00
SBD 2.53