বন্ধুর ভাই এর ল্যাপটপ সার্ভিস করতে তার বাসায়।

in আমার বাংলা ব্লগ2 years ago

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।



সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। আশা করি সকলেই ভালো আছেন। আপনাদের সকলের দোয়াতে আমিও খুবই ভালো আছি। আজ আপনাদের সাথে শেয়ার করবো আমার বন্ধু শাকিল এর ভাই এর ল্যাপটপ ঠিক করার গল্প। এর জন্য তাদের বাসায় যেতে হয়েছিলো। তো আজ সে অনুভূতি শেয়ার করবো আপনাদের মাঝে।



laptop-5906264_1280.png

Image by mohamed Hassan from Pixabay

কচ্ছপ গতির ল্যাপটপ দ্রুতো গতির ঘোড়া বানিয়ে দিলাম

একবার যে আপনাদের সাথে শেয়ার করেছিলাম কুইজ খেলে ল্যাপটপ জিতার কথা। সেই থেকে ল্যাপটপ আর ডেস্কটপ পিসি ব্যবহার করতে করতে এসব এর মাস্টার হয়ে গেছি বলা চলে। বন্ধু মহলে কেউ সমস্যায় পরলে আমারই ডাক পরে। আমি যেয়ে ঠিক করে দিয়ে আসি। আমি আবার না করতে পারি কম। তো কিছু দিন আগে আমার বন্ধুর এক ভাই ল্যাপটপ কিনেছিলো। আমি নিজেই সাথে যেয়ে কিনে দিয়েছিলাম। সেটি সম্পর্কে অবশ্য কিছু লিখতে পারিনি । কারণ ছবি ছিলোনা। আর সিনিয়র মানুষ এর সামনে দাঁড়িয়ে দাঁড়িয়ে ছবি তুলতে কেমন যেনো একটু অস্বস্তিকর লাগে। অনেকে এটা পারে তবে আমি কেনো জানি পারিনা। তবে বন্ধু বান্ধব থাকলে অন্য হিসাব।

ল্যাপটপ সেদিন হাতে নিয়েই মনে হয়েছিলো একটু স্লো। আমি ওখানের একজন কে জিজ্ঞেস করেছিলাম যে স্লো কেনো আর ড্রাইভার গুলা কই? তিনি বলেন নেট কানেক্ট করলে সব ইন্সটল হয়ে যাবে। তখন আর কথা বাড়াইনি। কারণ এখন কার উইন্ডোজ গুলাতে বেশির ভাগ ড্রাইভার সফটওয়্যার অটোমেটিক ইন্সটল হয়ে যায়। তাও শামিম ভাই কে বললাম আপনি ব্যবহার করতে থাকেন। সমেস্যা হলে তো আমি আছি। আর যেহেত ওয়ারেন্টিও আছে ২ বছর এর।

doctor-4187242_1920.jpg

Image by mohamed Hassan from Pixabay

ভালোই চলছিলো। তবে ভাইয়া বললো একটু স্লো মনে হয়। ৫০ হাজার টাকার ল্যাপটপ স্লো হলে কারই বা ভালো লাগে। আমি বললাম ব্যবহার করতে থাকেন। দরকার হলে এসএসডি কার্ড লাগিয়ে নেওয়া যাবে। ভাই আর কিছু বললো না। আবার ৩ দিন যেতে ভাই বললো একটু বেশিই স্লো লাগছে। আমি তো মনে মনে বাংলাদেশি ইম্পোর্টার দের গালি দিলাম। যে ওনারা ভালো মাল ইম্পোর্ট করেনা। আবার ভাবলাম ওরা যে উইন্ডোজ মেরে দেয় সেটায় ঝামেলা থাকে। কারণ সাথে ওরা অনেক থার্ডপার্টি সফটওয়্যার ও ইন্সটল করে। কি আর করা। ভাইকে বললাম পরদিন সকালে আসবো। রাতেই আমি মাইক্রোসফট এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে উইন্ডোজ ১০ প্রো নামিয়ে রাখি। তারপর সেটা পেন্ড্রাইভ এ বুট করে রাখি। আমার ধারনা ঠিক থাকলে উইন্ডোজ মারলেই কাজ হবে।

IMG_20220923_101812.jpg

পরদিন সকালে বাসে করে চলে গেলাম ভাইয়াদের বাসায়। যেয়ে দেখি ভাইয়া বাসায়ই আছে। আমিও দেড়ি না করে ওনার থেকে ল্যাপটপ নিয়ে বসে যাই। চালু দিলাম দেখি চালু হতেই অনেক সময় নিলো। মেজাজ গরম হয়ে গেলো আমার। এসএসডি কার্ড এ উইন্ডোজ যে চালায় সে হার্ডডিস্ক এ উইন্ডোজ চালাইলে এমনিতেই মেজাজ খারাপ হয়। তার উপর এতো পরিমানে স্লো। তাও ধৈর্য ধরে অপেক্ষা করছিলাম। কিন্তু ফাইল এক্সপ্লোরার খুলতে যেয়ে মেজাজে আগুন ধরে যায়। তাই দেড়ি না করে সাথে সাথে উইন্ডোজ সেটাপ দেওয়া শুরু করে দিলাম। ভালো সময় নিয়ে সেটাপ দিলাম। একদম ফ্রেশ উইন্ডোজ এবং আসল উইন্ডোজ। ওমা এবার দেকি কি যে গতি বেড়েছে ল্যাপটপ এর। তখনো ড্রাইভার সফটওয়্যার দেইনি।

IMG_20220923_122910.jpg

কিন্তু সমস্যা হলো একটু পর। যখন ওয়াইফাই দিতে যাবো দেখি সেটা পাচ্ছেনা। মানে আগে নেট থেকে ইথারনেট ড্রাইভার দিতে হবে। কিন্তু নেট নরমাল ভাবে কানেক্ট করার উপায় নাই। কারণ ইথারনেট পোর্ট নাই। তাই ভাই এর বাসায় ডেস্কটপ পিসি আছে সেটা থেকে নামিয়ে পেন্ড্রাইভ দিয়ে ড্রাইভার সফটওয়্যার দিয়ে দিলাম। তারপর বাকি কাজ আর আমার করতে হয়নি। সব ড্রাইভার অটোমেটিক নিয়ে নিয়েছে। তবে আমি কিছু দরকারি সফটওয়্যার নামিয়ে দিয়েছিলাম। বাড়তি কোনো কিছু ইন্সটল করিনি। তারপর ভাইয়ার হাতে ল্যাপটপ তুলে দিলাম। উনি ল্যাপটপ হাতে পেয়ে চালু করে কি যে খুশি। আগের থেকে অনেক গুনে স্পিড বেড়েছে। আর আমার ধারনাও ঠিক ছিলো। ওরা যে উইন্ডোজ দিয়ে ছিলো সেটাতেই সমস্যা ছিলো মূলত। এটাই হয়। এর আগেও আমার এইচপি ল্যাপটপ এর সময় ও এমন হয়েছিলো। তাই কেউ যদি নতুন ল্যাপটপ কিনতে জান বলবেন শুধু ক্লিন উইন্ডোজ দিয়ে দিতে। আলাদা কোনো সফটওয়্যার দেওয়ার দরকার নাই।

তো এই ছিলো আমার ল্যাপটপ কে কচ্ছপ এর গতি থেকে ঘোড়ার গতিতে উন্নতি করার গল্প। আসলে মাঝে মাঝে বুদ্ধি থাকলে অল্প তেই কাজ হয়ে যায়। এবার ও তাই হয়েছিলো।



░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

New Project.gif

⋆ 🎀 𝒞😍𝓃𝓃𝑒𝒸𝓉 𝑀𝑒 🏵𝓃 🎀 ⋆
Discord | Twitter | Facebook
Steemit |Instagram | Youtube |

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

thanks man for your support.

 2 years ago 

I am really happy that you are giving support everyday..

 2 years ago (edited)

আপনার তো ল্যাপটপ সম্পর্কে অনেক ভালো ধারণা রয়েছে৷ আপনার বন্ধুর ভাই এর ল্যাপটপ সার্ভিস করতে তার বাসায় গিয়ে ঠিক করছেন শুনে ভালো লাগলো ৷
আসলে আমিও ল্যাপটপ নিতে চাচ্ছি ৷ এইচপি ল্যাপটপ নতুন কত দাম ভাই জানাবেন ৷ আর পুরাতনের মধ্যে ঠিক কিরকম পাওয়া যাবে যদি বলতেন ৷

 2 years ago 

এইচপি না কিনে আসুস কিনেন। অনেক ভালো হবে। তবে পুরাতন কিনতে চাইলে বিশ্বস্ত দোকান ছাড়া কিনবেন না। ভালো হয় নতুন কিনলে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64182.74
ETH 2768.00
USDT 1.00
SBD 2.66