DIY(এসো নিজে করি) || বৃত্ত ও চতুর্ভুজ দিয়ে নকশা অঙ্কন || ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।



প্রথমেই সবাইকে জানাই নতুন বছর এর শুবেচ্ছা। আজ আপনাদের সাথে শেয়ার করবো আমার বানানো আরো একটি নকশা। এটিকে ফুলের নকশা বলা চলে। তো চলুন শুরু করা যাক।


IMG_20220119_113313.jpg

আমার নকশার সাথে একটি সেলফি।

IMG_20220119_112732.jpg

আমার নকশার চূড়ান্ত ফলাফল।

images (17).jpeg

উপকরণ

একটি আর্ট করতে অনেক উপকরণ এর ই প্রয়োজন হয়। আমি যেহেতু নকশা আঁকবো তেমন বেশি কিছুর দরকার নেই আবার কম জিনিশ ও না। তো চলুন যা যা দরকার -

  • A4 সাইজ এর পেপার
  • পেনসিল (2B, HB)
  • পেনসিল কম্পাস
  • মার্কার
  • রাবার
  • শার্পনার
  • স্কেল

IMG_20220119_104021.jpg

আমার উপকরণ গুলো।


images (17).jpeg

ধাপ-১

IMG_20220119_104348.jpg

IMG_20220119_104443.jpg


প্রথমে আমি পেনসিল কম্পাস ব্যবহার করে একটি বড় বৃত্ত আঁকি। তারপর ব্যাসার্ধ হালকা কমিয়ে ভিতরে আরো একটি বৃত্ত আঁকি।



ধাপ-২

IMG_20220119_104656.jpg

এবার আমি ব্যাসার্ধ অনেক ছোট করে ভিতরে আরো দুইটি বৃত্ত আঁকি। একটি থেকে আরেক টির দূরত্ব ৫ মিলি মিটার হবে।



ধাপ-৩

IMG_20220119_105521.jpg


এবার আমি ২য় যে বৃত্ত একেছিলাম তার ভিতর একটি চতুর্ভুজ আঁকি। আবার সে চতুর্ভুজ এর ভিতর আরো একটি চতুর্ভুজ অন্য একটি এংগেল থেকে আঁকি।



ধাপ-৪

IMG_20220119_105923.jpg


এবার চতুর্ভুজ এর বাহুর মাঝখান হতে ৪ টি বাহুতে ৪ টি ছোট বৃত্ত আঁকি। এগুলো বড় চতুর্ভুজের বাহুর সাথে লেগে লেগে থাকবে।



ধাপ-৫

IMG_20220119_110939.jpgIMG_20220119_111537.jpg

IMG_20220119_111859.jpg


এবার মার্কার দিয়ে নকশার ভিতরের খালি অংশ গুলো ভরাট করা শুরু করি। আর ছোট বৃত্তের কাছে আরো একটি বৃত্ত আঁকি যা চতুর্ভুজের ৪ টি বৃত্তের পরসিমায় লেগে লেগে গিয়েছে। তারপর পুরো নকশা রঙ করে ফেলি মার্কার দিয়ে।



ধাপ-৬

IMG_20220119_112730.jpg


এবার আউটলাইন গুলো আমি চিকন একটি মার্কার দিয়ে ভরাট করি। নাহলে সুন্দর দেখাচ্ছিলো না। এভাবে পুরো নকশা অঙ্কন শেষ করি।



আমার নকশা

IMG_20220119_112737.jpg


IMG_20220119_112743.jpg


IMG_20220119_112753.jpg


IMG_20220119_113332.jpg

আমার নকশার সাথে আরো একটি সেলফি।


তো এই ছিলো আজকের পোস্ট এ। কেমন হলো কমেন্ট করে জানাতে ভুলবেন না। সবাই সাবধানে থাকবেন ভালো থাকবেন।


░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

New Project.gif

⋆ 🎀 𝒞😍𝓃𝓃𝑒𝒸𝓉 𝑀𝑒 🏵𝓃 🎀 ⋆
Discord | Twitter | Facebook
Steemit |Instagram | Youtube |
Sort:  
 3 years ago 
  • বৃত্ত ও চতুর্ভুজ দিয়ে নকশা অঙ্কন খুবই সুন্দর হয়েছে দেখে অনেক ভালো লাগলো।সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য রইল শুভকামনা।
 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মতামত এর জন্য।

 3 years ago 

ভাইয়া আপনি বৃত্ত ও চতুর্ভুজ দিয়ে চমৎকার একটি নকশা অঙ্কন করেছেন অসাধারণ হয়েছে দেখে মুগ্ধ হয়ে গেলাম নিখুঁত ভাবে পুরো কাজটি সম্পুর্ন করেছেন আপনার প্রশংসা করতে হয় আপনার জন্য শুভকামনা রইলো ভালো থাকুন

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া। দোয়া করবেন।

 3 years ago 

আপনার ম্যান্ডেলা চিত্র অংকন টি সুন্দর হয়েছে। যদি এটি সম্পন্ন আপনার নিজের মেধা থেকে অঙ্কন করে থাকেন তাহলে diy প্রজেক্ট হিসেবে ঠিক আছে। আর যদি একটি কোথাও থেকে দেখে অংকন করেন তাহলে ডাই প্রজেক্ট বলাটা অন্নায় হবে। সব মিলিয়ে বলতে পারি উপস্থাপনা ছিল অসাধারণ।

 3 years ago (edited)

অনেক সুন্দর কথা বলেছেন ভাইয়া। তবে আমার ক্ষেত্রে আমি সব কিছুতে নতুনত্ব আনতে চেস্টা করি। আমি রেফারেন্স হিসাবে কিছু দেখে সাহায্য নেই। কিন্তু ডিজাইন এ পরিবর্তন করে বানাই। যেটা দাদা বলেছে তার পোস্ট এ। বলেছিলো রান্নার বিষয়ে তবে আমি সব ক্ষেত্রেই এটা ফলো করি। যদিও টিউটোরিয়াল পোস্ট গুলা বানানোই হয় শেখানোর জন্য। তাও আমি নিজের মত ডিজাইনে অনেক পরিবর্তন আনি আরকি। দাদার ওই কথা টা সব ব্যাপারেই রাখার চেস্টা করি আরকি। তবে হ্যা অনেকে আছে হুবহু অন্যের জিনিশ দেখে সেম জিনিশ বানিয়ে নিজের বলে চালিয়ে দেয়। এটা অবশ্যই দোষের। ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর মতামত এর জন্য।

 3 years ago 

আাহ ভাইয়া বৃত্ত ও চতুভুজ এর মাঝে আপনি অনেক সুন্দর নকশা তৈরি করেছেন। দেখতে অনেক সুন্দর লাগতেছে। তাছাড়া ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভাইয়া,, ❤️

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

বৃত্ত ও চতুরভুজ দিয়ে অসাধারন একটি নকশা অঙ্কন করেছেন ।আপনার অংকন করা নকশাটি আমার কাছে বেশ ভালো লেগেছে। শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর মতামত এর জন্য।

 3 years ago 

➡️ খুব অসাধারণ একটি নকশা অঙ্কন করেছেন আপনি। দেখতে চোখধাঁধানো লাগতেছে। কিছুক্ষণ তাকিয়ে থাকা যায় না এত সুন্দর হয়েছে। এমন নকশা আমার খুবই ভালো লাগে। আপনার জন্য শুভকামনা রইল।
 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মতামত এর জন্য।

বাহ আপনি তো জ্যামিতিক চিত্র ভালো অঙ্কন করতে পারেন। বৃত্ত চতুর্ভুজ ত্রিভুজ দিয়ে আপনি তো অনেক সুন্দর ম্যান্ডেলা আর্ট করতে পারেন। দেখতে অনেক সুন্দর লাগতেছে। রং গুলো একদম সঠিক ভাবে হওয়ায় চিত্রটি অনেক বেশি আকর্ষণীয় লাগতেছে। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মতামত এর জন্য।

 3 years ago 

অনেক সুন্দর একটি নকশা তৈরি করেছেন। বিশেষ করে কালো কলম দিয়ে রং করা তে বেশি ভালো লাগছে। আপনি অনেক সুন্দর ভাবে একটু একটু করে নকশাটি তৈরি করেছেন। এত সুন্দর একটি ডিজাইন আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ আপু আপনাকে এতো সুন্দর মতামত এর জন্য। ।

 3 years ago 

আপনি জ্যামিতিক কিছু বৃত্ত এবং চতুর্ভুজ দিয়ে খুবই চমৎকার একটি নকশা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার খুবই চমৎকার ক্রিটিভিটি রয়েছে ভাই ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ভাই সুন্দর মতামত এর জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56787.81
ETH 2507.96
USDT 1.00
SBD 2.24