জোড় সংখ্যা নাকি বিজোড় সংখ্যা এটা বের করার জন্য মজার একটি সি প্রোগ্রাম।

in আমার বাংলা ব্লগ2 years ago

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।


সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। আশা করি সকলেই ভালো আছেন। আজ খুব ব্যস্ত একটি দিন কাটাচ্ছি আমি। তো যাই হোক ভার্সিটিতে সি পোগ্রামিং করাচ্ছে। আজো সেই ক্লাস আছে। তাই ভাবলাম এই নিয়ে নতুন শেখা একটি মজার কোড শেয়ার করি আপনাদের সাথে। আশা করি ভালো লাগবে।


source-code-583537_1920.jpg

Image by Christopher Kuszajewski from Pixabay

সি প্রোগ্রামিং

সি হচ্ছে একটি প্রোগ্রামিং এর ভাষা। এটি খুবই সহজ যদি বুঝতে পারেন। আর না বুঝতে পারলে সব থেকে কঠিন। তবে আমার কাছে মোটামুটি সহজ লেগেছে। যদিও সবে মাত্র বাচ্চা প্রোগ্রাম করেছি। যেগুলো পানি ভাত বলা চলে। আপনারা অনেকেই জানেন আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে বিএসসি করছি। তো আমাদের এখন ২য় সেমিস্টার চলছে। এই সেমিস্টার এ একটি কোর্স হচ্ছে কম্পিউটার ওয়ার্কশপ প্র্যাকটিস। যেখানে আমাদের সি+ প্রোগ্রামিং শেখানো হচ্ছে। খুটি নাটি অনেক কিছুই শিখেছি এখন পর্যন্ত। ভাবলাম একটি একটি করে আপনাদের শেয়ার করি। আমার যেমন ভালো লেগেছিলো শিখে। কোড গুলো দেখলে আপনাদের ও ভালো লাগবে। সিম্পল কোডিং দিয়ে কতো মজার মজার প্রোগ্রাম করা যায়।

computer-425208_1280.png

Image by Christopher Kuszajewski from Pixabay

আগে তো প্রোগ্রামের কোডিং দেখলেই ভাবতাম কতো কঠিন। তবে ব্যাখ্যা করলে সব কিছু সহজ মনে হয়। আমার কাছে ভালো লাগে। আর আগেই বলে নেই প্রোগ্রামিং এ আমি বাচ্চা। এখানে অনেক প্রফেশনাল লোক আছেন। তারা সত্যি দারুণ। হাজার হাজার লাইন কোড লিখে তারা। তো গত সপ্তাহে আমি যে কোড এর ব্যাখ্যা জেনেছিলাম সেটি আমি নিজে বাসায় প্র্যাক্টিস করেছি। এখন আপনাদের সাথে সেই প্রোগ্রামটি শেয়ার করবো। এটি হচ্ছে জোড় নাকি বিজোড় এটা খুজে বার করার প্রোগ্রাম। অর্থাৎ আপনি যদি একটি সংখ্যা ইনপুট করেন তাহলে এই প্রোগ্রামটি বলে দিবে সেটি জোড় সংখ্যা নাকি বিজোড় সংখ্যা।

আমার প্রোগ্রামের কোডিং-

#include <stdio.h>
main ()
{
int n,y;
printf ("\n Enter any value.\n\n");
scanf ("%d", &n);
y=n%2 ;
if (y==0)
{
    printf ("\n%d is a even number.\n",n);
}
   else
{
    printf ("%d is a odd number.",n);
}
return 0;
}

এটি ছিলো আমার পুরো কোডিং৷ এবার আসুন ব্যাখ্যা করা যাক। শুধু মেইন বিষয় গুলো ব্যাখ্যা করলাম। -

{ int n,y;- প্রথমে দুইটি ভ্যারিয়েবল নিলাম। n হচ্ছে যে সংখ্যাটি ইনপুট করা হবে সেটি। আর y হবে সে সংখ্যাকে ২ দিয়ে ভাগ করলে যে ভাগশেষ আসবে সেটি।


printf ("\n Enter any value.\n\n");- এবার একটি প্রিন্ট ফাংশন নিলাম। এর মাধ্যমে প্রোগ্রামে আপনাকে একটি ভ্যালু দিতে বলবে। তখন আপনাকে একটি সংখ্যা লিখতে হবে।


scanf ("%d", &n); - স্ক্যান ফাংশন লিখলাম। আপনার দেওয়া সেই ইনপুট কে স্ক্যান করবে এটি।


if (y==0)- এবার একটি কন্ডিশন বসালাম। যদি y= ০ হয়। কেউ আবার ভাইবেন না == দুইটা দিছি কেনো। এটা সি প্রোগ্রাম এর নিয়ম।


{ printf ("\n%d is a even number.\n",n); }- যদি কন্ডিশন মিলে যায়, অর্থাৎ ভাগশেষ যদি ০ হয় তাহলে সংখ্যাটি জোড় হবে। কারণ দুই দিয়ে জোড় সংখ্যাকে ভাগ করলে ভাগশেষ আসেনা। তখন এটি দেখাবে যে সে সংখ্যাটি জোড় সংখ্যা।


{ printf ("%d is a odd number.",n); } - আগের কন্ডিশন এর সাথে না মিললে else কন্ডিশন কাজ করবে। তখন বলবে যে এটি বিজোড় সংখ্যা।

চলুন এবার পোগ্রাম রান করে জোড় ও বিজোড় ইনপুট দিয়ে রেজাল্ট দেখি -

image.pngimage.png

এই ছিলো সেই প্রোগ্রাম রান করার পর একটি স্ক্রিনশট৷

তো এই ছিলো আমার আজকের পোস্ট এর। আশা করি ভালো লাগবে। কেমন হলো কমেন্ট করে জানাতে ভুলবেন না।


░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

break .png

Purple Yellow Black Neon SciFi YouTube Banner (800 × 260 px) (800 × 250 px).gif

break .png

আমি রাজু আহমেদ। আমি একজন ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। বি.এস.সি ইঞ্জিনিয়ারিং পড়ছি সোনারগাঁও ইউনিভার্সিটি থেকে। আমি বাঙ্গালী তাই বাংলা ভাষায় লিখতে ও পড়তে পছন্দ করি। ফোন দিয়ে ছোটখাট ছবি তোলাই আমার সখ। এছাড়াও ঘুরতে অনেক ভালো লাগে।

break .png

Banner.png

break .png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

ভাই কিছু মনে কইরেন না সবটাই মাথার উপর দিয়ে গেছে। তবে এটা ঠিক যারা বি,এম এর ছাত্র, অথবা সি প্লাস প্লাস প্রোগ্রামিং এর অনুসারী, তাদের জন্য অনেক উপকারী হবে আপনার পোস্টটি ধন্যবাদ।

 2 years ago 

প্রথম দিন আমারো মাথার উপর দিয়ে গেছে। তবে পরে ধীরে ধীরে শিখেছি।

 2 years ago 

আপনার দ্বারা সম্ভব ভাই। ধন্যবাদ আপনাকে মন্তব্যের সুগঠিত একটা ফিডব্যাক দেয়ার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে বিএসসি করছেন,এটা জেনে ভাল লাগলো। প্রোগ্রামিং বিষয়টা একবার দুইবার পড়েলেই বুঝা যাবে না। হাতে কলমে শিখলে তখন হয়তো বুঝা যাবে। অনেকের কাছে সি প্রোগ্রামিং পানির মত সহজ হবে আর কারো কাছে অনেক কঠিন হবে। আমার কাছে একটু একটু কঠিন মনে হচ্ছে। হয়তো কারো কাছে অনেক সহজ মনে হচ্ছে। সবার মেধা তো এক না, তাই না। তবে মাঝে এমন সৃজনশীল পোষ্ট দরকার। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

হুম ভাই। প্র্যাক্টিস করতে করতে শেখা যায়।

 2 years ago 

পোস্টটি দেখে ভালো লাগলো তবে অনেক কিছুই বুঝতে পারে নি। যা এই বিষয়ে অভিজ্ঞতা দেখে অবশ্যই বুঝে নিয়েছে। এত সুন্দর শিক্ষনীয় পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আসলে এগুলো বুঝা একটু কষ্টকর। তবে প্র্যাকটিস করতে করতে শেখা যায় আরকি

 2 years ago 

আপনার পোস্টটি সম্পূর্ণ পড়ে আমি কিছুই বুঝতে পারলাম না। সব যেন গোলক ধাঁধার মত লাগলো। এটি যারা আপনাদের মত মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে বিএসসি করছে তারা ভালো বুঝতে পারবে। ধন্যবাদ আপনাকে ভাইয়া ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হুম আপু। প্রোগ্রামিং অনেকটা এমনই হয়।

 2 years ago 

আমি যদিও সি প্রোগ্রাম বুঝিনা।আপনি বেশ দরকারি একটি সি প্রোগ্রাম আমাদের মাঝে শেয়ার করেছেন।আপনি যেহেতু মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এর স্টুডেন্ট আপনার জন্য এটা সহজ একটি বিষয়।আপনার প্রতিদিনের কাজ এটা।ভালো লেগেছে আপনার জোড় সংখ্যা নাকি বিজোড় সংখ্যা বের করার সি প্রোগ্রামের পোস্টটি।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে এগুলো প্র্যাকটিস এর জন্য করিয়েছে। তাই আপনাদের সাথেও শেয়ার করলাম করতে করতে।

 2 years ago 

এই কোডটা অনেক আগে এসাইনমেন্ট এ দিয়েছিলাম।মানে একেবারে মিডের আগে করে।বেশ সোজাই আছে এটা।তবে else এর সবগুলো এতো সোজা নয়।

 2 years ago 

যাক কেউ একজন তো বুঝলো আমার এই কষ্ট। আমি অবশ্য বেঁচে গেছি আমার এসাইনমেন্ট লাগেনি। তবে পরীক্ষায় আরো কঠিন প্রোগ্রাম থাকবে শুনলাম।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68156.06
ETH 3517.56
USDT 1.00
SBD 2.81