আমার করা ২০১৮ সালের একটি সিম্পল পাইথন প্রোগ্রাম স্টিমিট নিয়ে

in আমার বাংলা ব্লগ2 years ago

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।


সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। আশা করি সকলেই ভালো আছেন। সকালেই পাওয়ার আপ পোস্ট করেছি তবে এই পোস্টটি না করে পারলাম না। অনেকদিন ধরেই ভেবে রেখেছিলাম যে আমার আগের করা একটি পাইথন প্রোগ্রাম নিয়ে একটি পোস্ট করবো। আজ করেই ফেললাম।


codes-5091352_1920.png

Image by Aaron Olson from Pixabay

পাইথন প্রোগ্রাম

পাইথন খুবই সহজ একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। অর্থার প্রোগ্রাম এর ভাষা। আমি জানি এখানে অনেক এক্সপার্ট প্রোগ্রামার আছে। আমি সে তুলনায় বাচ্চা। তবে আমি কিছু শেখাতে আসিনি। আমার করা একটি সিম্পল প্রোগ্রাম আজ ব্যাখ্যা করে দেখাবো। যেটি ২০১৮ সালের এক সময় করেছিলাম। সিম্পল বলার কারন খুবই অল্প কিছু লাইনে কোড লিখে ছিলাম আমি। আর আপনাদের সাথে শেয়ার করার কারন হচ্ছে এটি স্টিমিট নিয়ে করে ছিলাম। হিসাব এর ক্যালকুলেশন ছিলো।

সময়টা ২০১৮ সাল এর মাঝা মাঝি কি শেষের দিকে। যদিও আমি স্টিমিট এ যুক্ত হয়েছিলাম ২০১৭ এর শেষের দিকে। ২০১৮ তে তখন স্টিমিট এ বট থেকে ভোট কেনা যেতো। এখনো যায় তবে সেটা কম। তবে সেই সময় সবাই ভোট কিনে কাজ করতো। আমিও সেভাবেই কাজ করতাম। তবে ভোট কিনলে মাঝে মধ্যে লাভ হতো মাঝে মধ্যে লস হতো। বট গুলার এলগরিদম ছিলো এমন যে প্রতি রাউন্ড হবে ২ ঘন্টা পর পর। আর তারা ২% শেষ করতো ভোট দিয়ে৷ আর এই ২% রিকভার হতো ২ ঘন্টায়। কম মানুষ থাকলে লাভ হতো। কিন্তু বেশি মানুষ ভোট কিনলে এই ২% সবার মধ্যে ভাগ হয়ে যেতো তাই লস হতো।

mobile-1513945_1920.jpg

Image by Gerd Altmann from Pixabay

সেই সময়টা আমি ৫ম কি ৬ম সেমিস্টারে ছিলাম। আমাদের পাইথন প্রোগ্রাম নিয়ে একটা সাবজেক্ট ছিলো। যেখানে ব্যবহারিক ক্লাসে স্যার আমাদের প্রোগ্রাম শেখাতেন। আমার বাসায় পিসি থাকায় আর আগে HTML এবং CSS এর কোডিং শেখায় কোডিং করায় ভালো লাগতো। তাই আমি নিজে থেকে অনুশীলন করতে করতে ভাবলাম ভোট কিনে লাভ লস করার একটা প্রোগ্রাম বানাই। কারণ বার বার অনেক তথ্য দিয়ে ম্যানুয়ালি হিসাব করতে হতো। প্রোগ্রাম হলে দুই থেকে তিনটি ডাটা দিয়েই সব করা যাবে। তাই চিন্তা করতে থাকলাম কিভাবে কি করা যায়। চিন্তা করতে করতে পেয়েও গেলাম। চলুন আগে আপনাদের কোড দেখাই তারপর লাইন নিয়ে ব্যাখ্যা করবো।

আমার প্রোগ্রামের কোডিং-

a=float(input("What amount you invested????:"))

b=float(input("What amount you got in the post????:"))

print("To see the madian price of steem visit: https://evildido.github.io/ShowMeMySteemReward/index.html")

c=float(input("What is the madian price of steem????:"))

d= (25/100)*b

e= (b-d)/2

f= e/c

profit= (e+f)-a

print("You will get amount of sbd:",e)

print("You will get amount of steem:",f)

print("Your profit or loss is:",profit)

print(" Note: If (-) then you will get loss & if (+) you will get profit")

g=input("Type end")

print("End:",g)

এটি ছিলো আমার পুরো কোডিং৷ এবার আসুন ব্যাখ্যা করা যাক। -

a=float(input("What amount you invested????:")) - প্রথমে একটি ফ্লোট টাইপ ইনপুট নেই। যেটি ছিলো আমি কি পরিমান এসবিডি ইনভেস্ট করেছি সেটা জানার জন্য। মানে আমি কতো এসবিডির ভোট কিনেছি।

b=float(input("What amount you got in the post????:")) - এখানে আরো একটি ফ্লোট টাইপ ইনপুট নিয়েছি। যেটাতো পোস্ট এ কত ডলার এর ভোট পেয়েছি সেটা জানতে চেয়েছি। আমি নিজের জন্য কোডিং করেছিলাম তাই অতটা সুন্দর করে লিখি নাই। আমি বুঝলেই তো হলো।

print("To see the madian price of steem visit: https://evildido.github.io/ShowMeMySteemReward/index.html") - এটি লিখেছিলাম স্টিম এর মেডিয়ান বা ফিড প্রাইস চেক করার জন্য। ফিড প্রাইস এর সাপেক্ষ্যে রিওয়ার্ড বন্টন হয়। সাধানত মার্কেট এ যে দাম থাকে সেটা ফিড প্রাইস না। বর্তমানে steemnow.com এ ঢুকলে উপরে ডান কোনায় যে দাম দেখা যায় সেটাই ফিড প্রাইস।

c=float(input("What is the madian price of steem????:"))- এই লাইন লিখেছি সেই ফিড প্রাইস এর ইনপুট নেওয়ার জন্য।

d= (25/100)*b- এটা কিউরেশন রিওয়ার্ড বাদ দেওয়ার জন্য। আগে কিউরেশন রিওয়ার্ড ছিলো ২৫%। তাই b এর ২৫% বের করেছিলাম।

e= (b-d)/2- এবার সেই ২৫% এ যা হয় সেটা বাদ দিলাম b থেকে। আর যেটাকে ২ দিয়ে ভাগ দিলাম কারন রিওয়ার্ড ৫০/৫০ এ ভাগ হয়। অর্ধেক স্টিম আর অর্ধেক এসবিডি।

f= e/c- নতুন একটা ভ্যারিয়েবল নিলাম যেটাতে অর্ধেক এ কি পরিমান স্টিম পাবো তা হিসেব করলাম।

বাকি গুলোর ব্যাখ্যা লিখলাম না। কারণ ওগুলো শুধু প্রিন্ট এর কোড ছিলো। এবার সেই প্রোগ্রাম রান করে একটা স্ক্রিনশট দিচ্ছি। যাতে বুঝতে পারেন কেমন হয়েছিলো। আর একটা কথা এই প্রোগ্রাম এখন কাজ করবেনা। কারন এখন ক্যালকুলেশন আলাদা। আর এখন তো কেউ ভোট ও কিনেন না৷ শুধুই একটি মজার জন্য দেখালাম।

received_2346599908823943.webp

এই ছিলো সেই প্রোগ্রাম রান করার পর একটি স্ক্রিনশট৷

তো এই ছিলো আমার আজকের পোস্ট এর। আশা করি ভালো লাগবে। কেমন হলো কমেন্ট করে জানাতে ভুলবেন না।


░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

break .png

Purple Yellow Black Neon SciFi YouTube Banner (800 × 260 px) (800 × 250 px).gif

break .png

আমি রাজু আহমেদ। আমি একজন ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। বি.এস.সি ইঞ্জিনিয়ারিং পড়ছি সোনারগাঁও ইউনিভার্সিটি থেকে। আমি বাঙ্গালী তাই বাংলা ভাষায় লিখতে ও পড়তে পছন্দ করি। ফোন দিয়ে ছোটখাট ছবি তোলাই আমার সখ। এছাড়াও ঘুরতে অনেক ভালো লাগে।

break .png

Banner.png

break .png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

ভাইয়া অনেক নতুন বিষয় জানলাম।বটের থেকেও এ ভোট কেনা যায় এটা জানতাম না। আগের অনেক সিস্টেম সম্পর্কে জানলাম। ভাইয়া পাইথন ল্যাঙ্গুয়েজের ব্যাসিক থেকে শুরু করে পোস্ট দিন ভাইয়া আমরা নতুন করে শিখতে পারব।

 2 years ago 

হুম ভাই। আগে সেই সিস্টেম ছিলো।

 2 years ago 

বেশ অনেক কিছুই জানতে পারলাম ভাইয়া আপনার পোস্টের মাধ্যমে।আপনি ২০১৭ থেকে কাজ করছেন স্টিমিতে এবং ভোট কিনতেন যাতে লস হতো আবার লাভ ও।ধন্যবাদ বেশ ভালো একটি পোস্ট শেয়ার করার জন্য ভাইয়া।

 2 years ago 

জ্বি আপু। আমি অনেক আগে থেকেই কাজ করতাম। মাঝে একাউন্ট এর মাস্টার পাসওয়ার্ড হারিয়ে যাওয়াতে অনেক দিন ছিলাম না।

 2 years ago 

ভাইয়া আমি স্টিমিটি জয়েন হয়েছে ২০১৮ সাল থেকেই। আমি কখনো ভোট কিনি নাই। তবে আমার সাথের একজনকে দেখতাম ভোট কিনতো। সে আবার তার ভাইয়ের মাধ্যমে কি কি সব করতো আবার গেইমও খেলতো। আর আপনি যে পাইথন প্রোগ্রাম এর কথা বললেন সেটা আজকে নতুন শুনলাম। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বাহ। আপনিও তো ভালো সময়ে জয়েন হয়েছিলেন।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68152.98
ETH 3536.22
USDT 1.00
SBD 2.86