🌹আমার বাংলা ব্লগ 🍲মসুরের ডাউল দিয়ে সুস্বাদু সাজনা ডাঁটা রেসিপি🍛@rayhan111 [১০% লাজুক খ্যাঁকের জন্য]💗

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব🌺

হ্যালো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।


আজকে সকালবেলা আমি বাজারে গিয়েছিলাম বাজারে করতে, আর সবজি বাজারে এসে দেখতে পেলাম সাজিনা ডাঁটা। এই সাজিনা ডাঁটা গুলো টাটকা ছিল,আর সাজনে ডাঁটা আমার খুবই প্রিয়। তাই আমি সাজনে ডাঁটা কেনার জন্য দাম করলাম। দামটা তুলনামূলক বেশি মনে হলো।তবে খুব ছিচ্ছা করলো মসুরের ডাল দিয়ে সাজিনা রেসিপি খেতে,তাই কিনলাম। সাজনে ডাঁটা দিয়ে নানা রকম রেসিপি তৈরি করা যায়। তবে সাজনে ডাঁটা দিয়ে মসুরের ডালের রেসিপি আমার কাছে খুবই সুস্বাদু লাগে। আমার খুবই প্রিয় সাজিনা ডাঁটা রেসিপি তৈরি করেছি। আজকে আমি মসুরের ডাল দিয়ে সাজনে ডাঁটা রেসিপি তৈরি করেছি। আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করি আপনাদের ভালো লাগবে।

মসুরের ডাউল দিয়ে সুস্বাদু সাজনা ডাঁটা রেসিপি🍲👇


IMG_20220424_125953.jpg

🍲প্রয়োজনীয় উপকরণ


GridArt_20220424_125825018.jpg

উপাদানপরিমাণ
১) মসুরের ডাউল২৫০ গ্রাম।
২) মরিচের গুঁড়াপরিমানমতো।
৩) হলুদের গুঁড়াপরিমানমতো।
৪) মসলা বাটাপরিমানমতো।
৫) লবণপরিমানমতো।
৬)সয়াবিন তেল২০০ গ্রাম।
৭)কাঁচা মরিচ১০টি।
৮)পিঁয়াজ১০টি।
৯))সাজনা ডাঁটা৩০০ গ্রাম।
সকল উপকরণ নিয়ে আমি সুস্বাদু মসুরের ডাউল দিয়ে সাজনা ডাঁটা রেসিপি রান্না করা শুরু করে দিলাম,যেভাবে রান্না করেছি আপনাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করছি।
ধাপ-১🍲
IMG_20220424_101101.jpgIMG_20220424_101047.jpg

এই সুস্বাদু রেসিপি তৈরি করার জন্য প্রথমে আমি কড়াইয়ের মধ্যে পেঁয়াজ এবং কাঁচা মরিচ তেলে ভালো করে ভাসতে লাগলাম।

ধাপ-২🍲

IMG_20220424_100651.jpg

তারপরে পিঁয়াজ ভাজি এবং কাঁচা মরিচ ভাজির মধ্যে আমি মসুরের ডাল দিয়ে ভাসতে লাগলাম।

ধাপ-৩🍲
IMG_20220424_100718.jpgIMG_20220424_100704.jpg

তারপরে সাজনে ডাঁটা গুলো এই মসুরের ডাউল ভাজির মধ্যে দিয়ে ভালো করে জ্বাল দিতে লাগলাম।

ধাপ-৪🍲
IMG_20220424_100745.jpgIMG_20220424_100731.jpg

তারপর পরিমাণমতো মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া এবং অন্যান্য মসলা দিয়ে এবং সামান্য পানি দিয়ে ঝোল করে জ্বাল দিতে লাগলাম।

ধাপ-৫🍲
IMG_20220424_100810.jpgIMG_20220424_100757.jpg

তারপরে ভাল করে জ্বাল দিয়ে এই সাজনে ডাঁটা ভাল করে সিদ্ধ করে নিলাম। এখন সাজনে ডাঁটা নিষিদ্ধ হয়ে গেছে।

🍲-শেষের-ধাপ-🍲
IMG_20220424_100850.jpgIMG_20220424_100831.jpg

অবশেষে সাজনে ডাঁটা সুস্বাদু রেসিপি শেষের দিকে ধাপে এসে পৌঁছেছি। সাজনে ডাঁটা সিদ্ধ করা হয়ে গেলে, আমি পরিমাণমতো ঝোল দিয়ে এই সাজনে ডাঁটা ভালো করে জ্বাল দিতে সুস্বাদু সাজনে ডাঁটা রেসিপি তৈরি করলাম।

🍲পরিবেশন🍲

GridArt_20220424_125926509.jpg

মসুরের ডাল দিয়ে সুস্বাদু সাজনা ডাঁটার রেসিপি তৈরি করতে পেরে আমার খুবই ভালো লাগছে। এই রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। তাই আপনাদের সাথে শেয়ার করলাম। আশাকরি আমার তৈরি করার রেসিপিটি আপনাদের ভাল লেগেছে।পরবর্তীতে আরো মজাদার রেসিপি তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করবো।সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, এই দোয়া রইল🙏🌹🙏।

new.gif

ফোনের বিবরণ

ক্যামেরাRedmi Note 6 Pro
ধরণমসুরের ডাউল দিয়ে সুস্বাদু সাজনা ডাঁটা রেসিপি🍛
ক্যামেরা.মডেলNote 6 Pro
ক্যাপচার@rayhan111
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

banner-abbVD.png

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png-3.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 

সজনে ডাঁটা যদিও আমার তেমন একটা ভালো লাগে না। খুব কম খাই এই জিনিসটা। তবে আমার বাংলা ব্লগের সবাই অনেক রেসিপি দিচ্ছে দেখলাম। খুব সুন্দর উপস্থাপনা করেছেন আপনি। আপনার রান্না দেখে মনে হচ্ছে খেতে বেশ ভালো হয়েছে। ধন্যবাদ ভাই সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জি ভাইয়া খেতে খুবি সুস্বাদু হয়েছিল,আপনার সুন্দর মন্তব্য পেয়ে আমার খুবই ভালো লাগছে, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি কালকেই মসুরের ডাল দিয়ে সজনে ডাঁটার রেসিপি শেয়ার করেছি ভাইয়া। তবে আমি আলু ছাড়া শুধু মসুরের ডাল দিয়ে সজনে ডাঁটা রান্না করেছি। আপনারটাও খুবই চমৎকার হয়েছে। আসলে এভাবে সজনে ডাঁটা রান্না করলে খেতে সত্যিই খুব সুস্বাদু লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

জি আপু আপনার সাজনে ডাঁটা রেসিপি দেখে খেতে ইচ্ছা করছিল, তাই আমি তৈরী করে খেলাম।আর আলু দিয়ে একটু ভিন্নতা এনেছি।

 2 years ago 

এখন তুলনামূলক বাজারে সজনে ডাটার দাম একটু বেশি ভাইয়া কিছুদিন পরে দাম কমে আসবে।
আর আপনার মত আমার কাছেও সজনে ডাঁটা খেতে খুবই ভালো লাগে বিশেষ করে এভাবে মসুর ডাল দিয়ে অথবা সরষে দিয়ে ঝোল করে খেতে আমি খুবই পছন্দ করি।
যাইহোক আপনার আজকের সজনে ডাঁটা দিয়ে মসুরের ডালের রেসিপিটি দারুন হয়েছে ভাইয়া। দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। পুরো রেসিপিটি আপনি খুবই গোছালোভাবে উপস্থাপন করেছেন। এভাবেই এগিয়ে চলুন শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

খুবই সুন্দর ভাবে আমাকে উৎসাহিত করেছেন, সেজন্য আপনার প্রতি রইল ভালোবাসা।

 2 years ago 

আপনার মত আমারও একই অবস্থা ভাইয়া, বাজার করতে গিয়ে টাটকা সজনে ডাঁটা দেখতে পেলে তখনই কিনে নিয়ে আসি। মসুরের ডাল দিয়ে সজনে ডাঁটা খেতে খুবই ভালো লাগে। আপনার তৈরি রেসিপি দেখেও বুঝতে পারছি মসুরের ডাল দিয়ে সজনে ডাটার রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়েছে। আর এরকম সুস্বাদু রেসিপি আপনি কীভাবে তৈরি করেছেন তার প্রত্যেকটি ধাপ আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার রন্ধনপ্রণালী টা দেখে বেশ ভালই লাগলো। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাই বাজারে টাটকা সাজনে ডাঁটা দেখলে কিন্তুু খুবই ইচ্ছা করে। আর সাজনে ডাঁটার খেতে অনেক মজা লাগে। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

এই রান্নাটার কথা অনেক শুনেছি। কিন্তু কখনো খাওয়া হয়নি। সজনে ডাঁটা আমার খুব পছন্দের একটি খাবার। কিন্তু অতি দুঃখের বিষয় আমি কয়েকদিন আগে কিছু সজনে কিনে এনেছিলাম। কিন্তু সেগুলি বেশি পরিপক্ব হয়ে যাওয়ার কারণে খেতে ভালো লাগেনি। ভেতরে শক্ত হয়ে গিয়েছিলো। তবে আপনার রান্না দেখে মনে হচ্ছে খেতে বেশ ভালোই হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া,ছোটবেলা থেকে ডাল পড়ে কিংবা লিখে আসছি।কিন্তু ডাউল শব্দটা নতুন লাগছে।যাই হোক আমি এই রেসিপিটা খেয়েছে,মা হজ্জে যাওয়ার আগেও রান্না করেছে।ভালোই লাগে।ধন্যবাদ।

 2 years ago (edited)

আপনার সুন্দর মতামত পেয়ে আমার খুবই ভালো লাগছে।

 2 years ago 

বাহ ভাইয়া, আপনি তো অনেক সুন্দর ভাবে মসুরের ডাল দিয়ে মজাদার সজনা রেসিপি তৈরি করেছেন। মসুরের ডাল ও সাজনা রেসিপি আমার আম্মুর অনেক পছন্দের। মসুরের ডাল আমারও পছন্দের কিন্তু আমি সজনা পছন্দ করিনা। দেখে মনে হচ্ছে খেতে বেশ ভালোই হবে। এতো সুস্বাদু একটি রেসিপি কিভাবে তৈরি করতে হয় তা আমাদের কে শিখিয়ে দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আসলে সাজনে ডাঁটা রেসিপি অনেক সুস্বাদু হয়েছিল। তবে আপনার আম্মার পছন্দ জেনে ভাল লাগল। আসলে আপনার যেমন পছন্দ না তেমনি অনেকেরই পছন্দ না। সাজনে ডাঁটা একটা গন্ধ আছে, যেটা অনেকেই সহ্য করতে পারেনা।

 2 years ago 

মসুরের ডাল দিয়ে সজনে ডাঁটা খেতে আমি খুবই পছন্দ করি। এবং খেতে খুবই সুস্বাদু হয়। আপনি অনেক সুন্দর ভাবে মসুরের ডাল দিয়ে সজনে ডাঁটা তৈরি করেছেন। যা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

খুবই সুন্দর ভাবে আমাকে উৎসাহিত করেছেন, সেজন্য আপনার প্রতি রইল ভালোবাসা।

 2 years ago 

মসুরের ডাউল দিয়ে সুস্বাদু সাজনা ডাঁটা রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। এভাবে কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে শিখে নিলাম বাসায় তৈরী করবো। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্য পেয়ে আমার খুবই ভালো লাগছে, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মসুরের ডাল দিয়ে শুনে রাখো না বাহ দারুন লোভনীয় দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছিল আসলে এ ধরনের রেসিপি আমারও খুব ফেভারেট দেখেই জিভে জল চলে আসলো

 2 years ago 

এত সুন্দর ভাবে প্রশংসা করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.11
JST 0.030
BTC 68297.87
ETH 3746.45
USDT 1.00
SBD 3.67