"আমার বাংলা ব্লগ"// কবিতা //শীতের হাওয়া //[10% Beneficiary @shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব🤝

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।


sunset-g495e724f7_1920.jpg

source

শীতের আবহাওয়া বইতে শুরু করেছে। এখন সকাল বেলা কুয়াশামাখা দৃশ্য দেখতে পাওয়া যায় এবং ঘাসের উপরে শিশিরের ফোঁটা দেখতে পাওয়া যায়। আর সকালবেলা গরম কাপড়ের দরকার হয় না হলে অনেক শীত লাগে। আর এই শীতের কারণে সবজির বাজারে বিভিন্ন শীতের সবজি পাওয়া যাচ্ছে। ফুলকপি, বাঁধাকপি থেকে শুরু করে সকল সবজিতে যেন বাজারটা ভরে গেছে। এই শীতের আমেজে আমার পক্ষে থেকে আপনাদের মাঝে একটি কবিতা নিয়ে আসলাম। শীতের সৌন্দর্য মুহূর্ত এই কবিতার মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। আশা করছি এই কবিতাটি আপনাদের ভালো লাগবে, তো বন্ধুরা চলুন শীতের হাওয়া নিয়ে এই কবিতাটি পড়া শুরু করা যাক,,,।


শীতের হাওয়া
মোঃরায়হান রেজা

চারিদিকে আজ কুয়াশামাখা,
কি হলো কি?
সবাই বলছে শীত এসেছে,
গরম কাপড় পরেছো নাকি।


ঠান্ডা ঠান্ডা শীতল বাতাস,
বইছে সকালবেলা।
কুয়াশামাখা সকাল নয়টা।
সূর্যের নেই কো এখুনো দেখা।

সূর্য মামা উঠবে যখন,
রোদ পোহাতে বের হবো তখন।
সূর্য মামার মিষ্টি রোদে,
শীত পালাবে রোদের সাথে।

সন্ধ্যা যখন আসবে নেমে,
বৃদ্ধ চাচা ডেকে বলে।
কে কে আছিস তোরা।
কম্পল খেতা যা আছে বের কর তোরা।

সকালবেলা শীতের আভাস,
বইবে আরো বেশি।
কম্বল খেতা মোরো দিয়ে,
আবারো ঘুম দেবো যে আমি।

শীতের সকালে রাস্তার পাশে,
ভাপা পিঠা তৈরি দেখে।
বন্ধু-বান্ধব সকলে মিলে,
খাব একসাথে ভাপাপিঠা মজা করে।

শীত এসেছে শীত এসেছে,
রবিনের কান্না নাহি আর সে থামে।
আমি বলি কান্নাকাটি করিস কেন,
রবিন বলে শীতের ঠাণ্ডা বরফ পানিতে।
গোসল আমি দিবো ক্যামনে।

শীতকালে বাড়িতে মেহমানের ঢল যে পড়ে,
নানা রকম শীতের পিঠা।
তৈরি করতে মা- চাচিরা,
তাই ব্যস্ত হয়ে পড়ে।

শীতের হাওয়ায় সবজি তাজা,
পাওয়া যায় হাট-বাজারে।
শীতের সবজি খেতে মজা লাগে,
রোদ্রময় সকালবেলা শীতল পাটিতে বসে।

শীত এসেছে, শীত এসেছে।
কইরে বন্ধুরা।
গরম কাপড় পড়ে আয়,
খেলতে যাব যে মোরা।

সন্ধ্যাবেলা বন্ধুরা সবাই,
খেলতে যাব মাঠে।
লাইটের আলোতে খেলার মাঠ,
ঝলমল করে যে ওঠে।

winter-landscape-gccc33fa2d_1920.jpg

source

শীতের হাওয়াতে প্রকৃতি যেমন তার রূপ বদলায়। তেমনি আমাদের মধ্যেও অনেক ধরনের পার্থক্য তৈরী হয়। আর আমাদের মধ্যেও অনেক ধরনের পরিবর্তন আসে। এই পরিবর্তনগুলো আমি কবিতার মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। আসলে শীতের সময় বাজারে যেমন নানা রকম সবজি পাওয়া যায়। তেমনি আমাদের বাড়িতে পিঠা আয়োজন করা হয়। আর আমরা বন্ধুর সাথে নিয়ে সন্ধ্যার সময় খেলতে মাঠে যায়। শীতের প্রকৃতি মুহূর্তগুলো কবিতার মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। আশা করছি আপনাদের কাছে এই কবিতাটি ভালো লাগবে। তো বন্ধুরা আমি কবিতার মাধ্যমে কোন খেলার কথা বলেছি, আশা করছি আপনারা সবাই বুঝতে পেরেছেন। আর কমেন্টে জানাবেন কে কে এই খেলাটি বুঝতে পেরেছেন। এই খেলাটা আমার খুবই প্রিয়। আমি শীতকালে প্রতিদিন সন্ধ্যা বেলা এই খেলাটি খেলে থাকি। যাইহোক আমার মত অনেকেরই এই খেলাটি অনেক প্রিয় এবং তারা এই খেলাটি খেলতে খুবই ভালোবাসে।তাই নামটা আপনাদের কাছে জানতে চাচ্ছি। তো বন্ধুরা আজ এই পর্যন্তই আশা করছি শীতের হাওয়া নিয়ে কবিতাটি আপনাদের ভালো লাগবে।💗🙏💗।

new.gif

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png-2.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 
 2 years ago 

সত্যি ভাইয়া শীতকাল মানেই নতুন রকমের পরিবেশ। একদিকে শীতের সুন্দর আবহাওয়া অন্য দিকে শীতকালীন বিভিন্ন সবজি। সবকিছু মিলিয়ে বেশ ভালোই কাটে শীতকাল। আর শীতের মজার পিঠা হলে তো কথাই নেই। আপনার লেখা কবিতাটি দারুন হয়েছে ভাইয়া। কবিতার ছন্দ গুলো খুবই সুন্দর হয়েছে।

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু

 2 years ago 

ভাল্লাগলো ভাই।বলতে গেলে শীতের সামারি তুলে ধরেছেন।
লাইনগুলো সুন্দর ছিল।শুভ কামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

শীতকাল মানেই রোদ পোহানো। শীতকালের সকাল বেলার পরিবেশটা আমার কাছে একটু বেশি ভালো লাগে। আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন যা পড়ে বেশ ভালো লাগলো আমার কাছে। আর শীতকালের গরম গরম পিঠার কথা তো বললামই না এক কথায় অসাধারণ। খুবই ভালো একটি সময় শীতকাল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে, আমার পোস্টে এত চমৎকার একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

পড়েছে শীত। শীতের সকালে ঘাসের ডগায় কুয়াশা দেখতে অনেক ভালো লাগে। শীতের সময় শাক সবজি পিঠাপুলি সব মিলিয়ে দারুন একটা সময় পার করি।এই শীতকে কেন্দ্র করে আপনি শীতের হাওয়া কবিতাটি উপস্থাপন করেছেন এবং আপনার কবিতাটিওঅনেক সুন্দর লিখেছেন। ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

শীতকাল নিয়ে চমৎকার একটি কবিতা লিখেছেন। শীতের হাওয়া কবিতাটি পড়ে ভীষণ ভালো লাগলো। শীত কালের অনুভূতি গুলো অনেক সুন্দর ভাইয়া। শীতকাল এ আমরা আগে অনেক আনন্দ উপভোগ করতাম। আপনার কবিতাটির মধ্যে চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন।

 2 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া🌹

 2 years ago 

অসাধারণ ভাই, শীতকাল কে কেন্দ্র করে খুব চমৎকার কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন। কবিতাটি পড়ে খুব ভালো লাগলো। অন্যান্য ঋতু থেকে আমার কাছে শীতকাল খুব ভালো লাগে। কারণ এ সময় প্রচুর পরিমাণ শাকসবজি উৎপাদন হয় এবং নবান্ন উৎসব হয়ে থাকে। শীতের সকালে খেজুরের রস দিয়ে বিভিন্ন রকমের পিঠা খেতে কি যে আনন্দ অনুভূতি তা সত্যি অসাধারণ। এত দুর্দান্ত কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া🌻🌹

 2 years ago 

শীতকাল মানেই কুয়াশা শীতকাল মানে জড়তা। শীতকালে যত শীত পড়ুক কিন্তু শীতকালে খেয়ে অনেক মজা।শীতকালে বিভিন্ন ধরনের পিঠাপুলি খাওয়া হয়। আপনার লেখাটি অনেক দারুন হয়েছে কবিতার ছন্দ গুলো বেশ ভালো লেগেছে। শীতকাল নিয়ে এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

শীত নিয়ে লেখা কবিতাটি বেশ ভাল লাগলো। অনেক ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64041.25
ETH 2762.17
USDT 1.00
SBD 2.66