🧆"দুধের তৈরি মিষ্টির রসগোল্লা রেসিপি 🥙| আমার বাংলা ব্লগ /🍱/ @rayhan111 [১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।🤝🌹

প্রিয় বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করছি আপনার সবাই অনেক ভালো আছেন।আমি @rayhan111🇧🇩,বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে। আজ আমি আমার প্রিয় দুধের তৈরি মিষ্টির রসগোল্লা রেসিপি,আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। এটি আমি খুবই পছন্দ করি।

দুধ দিয়ে নানা রকমের রেসিপি তৈরি করা যায়। আর এই দুধের রেসিপি গুলো খেতে খুবই সুস্বাদু হয়। দুধ দিয়ে ছানা,মিষ্টি, দই থেকে শুরু করে সকল রকমের সুন্দর সুন্দর রেসিপি তৈরি করা যায়। আমি আজকে দুধ দিয়ে আমার প্রিয় রসগোল্লা রেসিপি তৈরি করব।এই রেসিপি আমি শিখেছি আমার আম্মার কাছ থেকে। আমি আজ নিজে আমার প্রিয় রসগোল্লা রেসিপি তৈরি করেছি।

দুধের তৈরি মিষ্টির রসগোল্লা রেসিপি

IMG_20211031_132700.jpg

আমার আম্মার হাতে দুধ দিয়ে তৈরি এই রসগোল্লা রেসিপি আমি অনেকবার খেয়েছি। আম্মার হাতে রসগোল্লা বানানো খেতে আমার খুবই মজা লেগেছে। আজকে আমি নিজে তৈরি করেছি। জানিনা আমার নিজের হাতে তৈরি করার রেসিপিটা খেতে কতটা মজা লাগবে।

আজকে আমি নিজ হাতে দুধের তৈরি মিষ্টির রসগোল্লা রেসিপি করেছি এবং আমি কিভাবে রসগোল্লা রেসিপি তৈরি করেছি তা আপনাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করছি।

প্রয়োজনীয় উপকরণ:👇

IMG_20211031_131712.jpg

১) সাদা আটা।
২) বেকিং পাউডার।
৩)দুইটি ডিম।
৪)গরুর দুধ।
৫)গুড়া দুধ।
৬)চিনি।
৭) লবণ (অল্প পরিমানে)।
৮)সয়াবিন তেল।
৯)কিসমিস।
১০)কাজুবাদাম।

ধাপ ১ 👇

IMG_20211020_174316.jpg

ধাপ ২ 👇

IMG_20211020_174301.jpg

দুধের তৈরি মিষ্টি রসগোল্লা তৈরি করার জন্য আমি প্রথমে একটি পাত্রে, সাদা আটা ঢেলে নিলাম।তার ভিতরে আমি বেকিং পাউডার দিলাম। তার ভিতরে আমি চিনি দিলাম, তারপরে পরিমাণমতো একটু লবণ দিয়ে এটি আমি সুন্দর করে মিশিয়ে নিলাম।

ধাপ ৩👇

IMG_20211020_174453.jpg

ধাপ ৪ 👇

IMG_20211031_131945.jpg

তারপরে আমি এই চিনি মিশানো আটার ভিতরে দুটি ডিম ভেঙ্গে দিলাম।

ধাপ ৫ 👇

IMG_20211031_132014.jpg

ধাপ ৬ 👇

IMG_20211031_132051.jpg

তারপরে আমি দুটি ডিম ভেঙে দিয়ে সুন্দর করে মাখিয়ে নিলাম। কিছু সময় মাখিয়ে নেওয়ার পর এটি তরল দ্রব্য তৈরি হলো। গোলানো আটা মতো করে নিলাম।

ধাপ ৭👇

IMG_20211031_132111.jpg

ধাপ ৮👇

IMG_20211031_132137.jpg

তারপরে আমি চুলাতে কড়াই নিয়ে তাতে তেল ঢেলে দিয়ে তাপ দিতে লাগলাম। এই তেল যখন তাপ দেওয়া হয়ে গেল। তখন আমি এর মধ্যে গোলানো আটা গুলো সুন্দর করে গোল করে ভাজতে লাগলাম।

ধাপ ৯👇

IMG_20211031_132246.jpg

তারপরে আমি চুলাতে গরুর দুধে জাল দিতে লাগলাম। গরুর দুধের ভিতর চিনি তেজপাতা দিয়ে সুন্দর করে জাল দিয়ে নিলাম।

ধাপ ১০👇

IMG_20211031_132304.jpg

ধাপ ১১👇

IMG_20211031_132405.jpg

তারপরে আমি তেলেভাজা রসগোল্লা গুলো নিয়ে দুধের ভিতর ঢেলে দিলাম। এবং দুধের ভিতর কিছুক্ষণ ভিজিয়ে রাখলাম।

ধাপ ১২👇

IMG_20211031_132431.jpg

ধাপ ১৩ 👇

IMG_20211031_132531.jpg

দুধের ভিতর এই রসগোল্লাগুলো কিছুক্ষণ ভিজিয়ে রেখে,তারপর আমি এই রসগোল্লা একটি বাটিতে সুন্দর করে ঢেলে নিলাম।

ধাপ ১৪👇

IMG_20211031_132600.jpg

ধাপ ১৫👇

IMG_20211031_132617.jpg

তারপরে আমি এই রসগোল্লার বাটির ভিতরে দুধ সম্পূর্ণ ঢেলে দিলাম।

শেষের ধাপ 🥙👇

IMG_20211031_132635.jpg

অবশেষে আমি শেষের ধাপে এসে পৌঁছে গেছি। শেষের ধাপে এসে আমার খুবই ভালো লাগছে। কারণ আমি নিজের হাতে আজকে এই দুধ দিয়ে রসগোল্লা তৈরি করতে পেরেছি। আমার এখন খুবই ভালো লাগছে।

পরিবেশন👇

IMG_20211031_132731.jpg

আজকে আমার খুবই ভালো লাগছে কারণ আমি আম্মার কাছ থেকে শিখে নেওয়া এই রসগোল্লা রেসিপি আজকে নিজের হাতে তৈরি করতে পেরেছি। নিজের হাতে তৈরি করতে পেরে আমার খুবই ভালো লাগছে।আমি আরেকটু সুস্বাদু করার জন্য এই রসগোল্লা রেসিপি উপরে দুধের গুড়া এবং কিসমিস, কাজুবাদাম সুন্দর করে দিয়ে দিলাম।

IMG_20211031_163054.jpg

নিজের হাতেই রসগোল্লা তৈরি করে আজকে আমার খুবই ভালো লাগছে। সত্যি আমার অনেক আনন্দ হচ্ছে। আমার কাছে আমার তৈরি রসগোল্লাটি খুবই সুস্বাদু হয়েছে। তাই আমি রসগোল্লার বাটিসহ একটি ছবি উঠে আপনাদের মাঝে শেয়ার করলাম। আপনারা সবাই আমার এই রেসিপিটি দেখবেন এবং আমাকে উৎসাহিত করবেন। আমি যেন আরো ভালো ভালো রেসিপি তৈরি করতে পারি।

new.gif

ফোনের বিবরণ

ক্যামেরাRedmi Note 6 Pro
ধরণদুধের তৈরি মিষ্টির রসগোল্লা রেসিপি
ক্যামেরা.মডেলNote 6 Pro
ক্যাপচার@rayhan111
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 3 years ago 

রসগোল্লা আমি খুব একটা পছন্দ করি ন। কারণ রসগোল্লা টা খুব বেশি মিষ্টি হয়। আর আমি মিষ্টিজাতীয় খাবার একটু কম পছন্দ করি। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে মিষ্টির পরিমাণ দোকানের মত এত বেশী হবেনা। তাই জন্য দেখে খুব ভালো লাগছে আর আপনি আমাদের সাথে সুন্দর এবং নতুন একটি রেসিপি শেয়ার করেছেন তার জন্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু 🌺

 3 years ago 

রসগোল্লা আমার খুবই পছন্দের একটি মিষ্টি । আপনি সুন্দর হবে রসগোল্লা রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার প্রতিটি ধাপের ফটোগ্রাফার বর্ণনা অসাধারণ হয়েছে। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

এটা তো দেখেই লোভনীয় মনে হচ্ছে
আরও মায়ের হাতের রান্না বলে কথা

😋😋😋😋😋

রেসিপি টাও খুবই সহজ আর অল্প উপকরণ দিয়ে এতো মজার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে 😍😍

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।🌹♥️

 3 years ago 

দুধের তৈরি মিষ্টি রসগোল্লা গুলি দেখতে অনেক সুন্দর হয়েছে। আর না জানি খেতে কত না সুস্বাদু এবং টেস্টি হবে। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর ছিল। তাই আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই।

 3 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 3 years ago 

সত্যি ভাইয়া অনেক ভালো ছিল আপনার রান্নাটি দুধের তৈরি মিষ্টি রসগোল্লা। প্রতিটি উপকরণ আপনি সুন্দর ভাবে দিয়েছেন আর আপনার কাজগুলো দেখে আমি মুগ্ধ হয়ে যায়। অনেক ভালো লাগে এবং রান্নার প্রতিটি ধাপ আপনি সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। খুবই ভালো ছিল আপনার পরিবেশনা আপনার জন্য শুভকামনা

 3 years ago 

আপনার প্রশংসা শুনে আমার খুবই ভালো লেগেছে আপনাকে অনেক অনেক শুভেচ্ছা

 3 years ago 

রসগোল্লা খুবই পছন্দের একটা মিষ্টান্ন। আমরা কমবেশি সবাই মিষ্টি জাতীয় খাবার পছন্দ করি পছন্দ না হলেও মিষ্টি খাওয়া কোনো। আর বাঙ্গালীদের যেকোনো অনুষ্ঠানে মিষ্টির কোন বিকল্প নেই। সবচেয়ে বড় কথা হল আপনি অনেক কষ্ট করে রসগোল্লা তৈরি করেছেন এবং আমাদের সাথে ধাপে ধাপে শেয়ার করেছেন। আপনার রসগোল্লা তৈরি খুব সুন্দর হয়েছে। আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই

 3 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ🌺

বাহ ভাইয়া দুধের রসগোল্লা শুনেই তো জিভে পানি চলে আসলো। সত্যিই লোভনীয় রেসিপি শেয়ার করেছেন আজকে আমাদের সাথে। অনেক সুন্দর হয়েছে ভাইয়া আপনার রেসিপিটা। প্রত্যেকটা ধাপে ধাপে সুন্দর বর্ণনা দিয়েছেন যাতে আমরা সহজেই বুঝতে পারি। শুভেচ্ছা ও অভিনন্দন অবিরাম।

 3 years ago 

প্রশংসা শুনতে সবারই ভালো লাগে, আপনার মুখে আমার প্রশংসা শুনে খুবই ভালো লাগছে। আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

রসগোল্লা দেখেই জীবে জল চলে এলো। সত্যি বলতেছি ভাই দেখে খুব খেতে ইচ্ছে করলো। যদি আশেপাশের গ্রামে ও থাকতেন তাহলে বিনা নিমন্ত্রণে চলে যেতাম খাবার জন্য। দেখেই অনেক ভালো লেগেছে। রেসিপিটা খুব সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। সব মিলিয়ে অসাধারণ হয়েছে ‌‌ শুভকামনা রইল

 3 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 3 years ago 

দুধের তৈরি মিষ্টির রসগোল্লা দেখেই খেতে ইচ্ছা করছে। ধাপে ধাপে দারুন ভাবে বর্ণনা করেছেন। দেখিয়েছেন কিভাবে রেসিপিটি বানিয়েছেন। অনেক সহজ বোধ্য হয়েছে আমাদের কাছে। অনেক সুস্বাদু হয়েছিলো ঠিক বললাম কি। শুভেচ্ছা নিবেন ভাইয়া

 3 years ago 

আপনার প্রশংসা শুনে আমার খুবই ভালো লেগেছে আপনাকে অনেক অনেক শুভেচ্ছা

আপনার রসগোল্লা রেসিপি টা ভাইয়া অসাধারন হয়েছে আমার দেখে খেতে মন চাচ্ছে , এগিয়ে জান ভাইয়া৷

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 58075.38
ETH 2463.77
USDT 1.00
SBD 2.38