DIY||এসো নিজে করি🤶বিশেষ ক্রিসমাস সপ্তাহ উপলক্ষে🤶গ্রামে মেঠো পথে গরুর গাড়ির চিত্র অংকন🎅১০% @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/আদাব🎅🌹🤶

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।

  • সকল বন্ধুদের প্রতি প্রথমে ক্রিসমাসয়ের শুভেচ্ছা রইলো 🎅💝🤶বিশেষ ক্রিসমাস সপ্তাহ উপলক্ষে গ্রামের মেঠো পথ দিয়ে গরুর গাড়ির নিয়ে যাওয়ার একটি চিত্র অংকন করলাম।আশা করছি চিত্রটি আপনাদের ভালো লাগবে গ্রামের ঐতিহ্যবাহী পুরনো সেই গরুর গাড়ির দৃশ্য গুলো এখন আর দেখা যায় না। আগে এগুলো গ্রামে প্রায় দেখা যেত।তাই ঐতিহ্যবাহী চিত্রটি আজ ক্রিসমাস উপলক্ষ্যে আপনার মাঝে শেয়ার করছি।

🤶গ্রামের মেঠো পথ দিয়ে গরুর গাড়ির চিত্র অংকন🎅

ক্রিসমাস উপলক্ষ্যে এই সুন্দর গ্রামের ঐতিহ্যবাহী চিত্রটি অঙ্কন করে আপনাদের মাঝে শেয়ার করতে পেরে আমার খুবই ভালো লাগছে। আশা করছি আপনাদের এই চিত্র অংকনটি দেখে ভালো লাগবে।

1640632128-picsay.jpg

  • বর্তমানে গ্রামেগঞ্জে এই গরুর গাড়ি দৃশ্য আর দেখা যায় না। কিন্তু আগে গ্রামের মানুষের চলাচলের প্রধান মাধ্যম ছিল গরুর গাড়ি।গরুর গাড়িতে চলাচল করতে হতো। তাই ঐতিহ্যবাহী এই চিত্রটি আপনাদের মাঝে আজকে আমি তুলে ধরছি।

প্রয়োজনীয় উপকরণ🎅👇

IMG_20211228_000741.jpg

১)সাদা কাগজ।
২)পেন্সিল।
৩)কম্পাস
৪)পেন্সিল কাঁটার একটি।
৫)রাবার।

  • প্রয়োজনীয় সকল উপকরণর নিয়ে আমি গ্রামের মধ্যে গরুর গাড়ি নিয়ে যাওয়ার দৃশ্য অংকন করছি।

তো চলুন চিত্র অংকন শুরু করা যাক👇🐂🎅

ধাপ ১👇🤶

IMG_20211228_000755.jpg

  • ক্রিসমাস উপলক্ষ্যে পেন্সিল দিয়ে সুন্দর গ্রামের গরুর গাড়ির দৃশ্য অঙ্কন করতে আমি প্রথমে পেন্সিল দিয়ে আমার খাতায় সুন্দর একটি গোল বৃত্ত আঁকলাম। এই গোল বৃত্ত থেকে উপর দিকে দুটি লম্বা দাগ দিলাম।

ধাপ ২👇🤶

IMG_20211228_000809.jpg

  • গোল বৃত্ত থেকে আমি গরুর গাড়ির চাকা অঙ্কন করে নিলাম।

ধাপ ৩👇🤶

IMG_20211228_000822.jpg

গরুর গাড়ির চাকাটি অঙ্কন করা হয়ে গেলে। গরুর গাড়ি যে চালাচ্ছে সেই চালকের আমি শরীর অংকন করতে লাগলাম।

ধাপ ৪👇🤶

IMG_20211228_000839.jpg

  • গরুর গাড়ির চালকের চিত্রটি অঙ্কন করা হয়ে গেল। চালক গরুর গাড়িতে ধাক্কা দিচ্ছে। গ্রামের মাঠির রাস্তা দিয়ে গরুর গাড়ি ঠিক ভাবে যেতে পারছেনা এই রকম দৃশ্য আমি অংকনের মাধ্যমে তুলে ধরেছি।

ধাপ ৫👇🤶

IMG_20211228_000900.jpg

  • তারপর আমি আস্তে আস্তে গরুর গাড়ির চিত্রের দুটি গরু চিত্র অঙ্কন করতে লাগলাম।

ধাপ ৬👇🤶

IMG_20211228_000912.jpg

তারপর আমি গরুর গাড়ির বসে থাকার মত। ছোট একটি গরুর গাড়ির উপরে ঘর থাকে সেই ঘরটি অংকন করলাম।

ধাপ ৭👇🤶

IMG_20211228_000924.jpg

তারপরে একটি গরুর আমি মুখ মন্ডল অংকন করলাম।

ধাপ ৮👇🤶

IMG_20211228_000953.jpg

তারপর আস্তে আস্তে আমি দুটি গরুরই মুখমন্ডল অঙ্কন করে ফেললাম।

ধাপ ৯👇🤶

IMG_20211228_000936.jpg

তারপর আস্তে আস্তে আমি গরুর চিত্রগুলো সম্পূর্ণ অংকন করলাম।

ধাপ ১০👇🎅

IMG_20211228_001009.jpg

গরু চিত্রটি সুন্দর করতে গরুর পা গুলো আমি সুন্দর করে আঁকতে লাগলাম।

ধাপ ১১👇🤶

IMG_20211228_001026.jpg

গরু চিত্র অংকন করার পরে আমি গরুর গাড়ির উপরের অংশটা সুন্দর করে চিত্র অংকন করে নিলাম।

ধাপ ১২👇🤶

IMG_20211228_001038.jpg

  • দুটি গরুর পা সুন্দর করে অংকন করে নিলাম।

ধাপ ১৩👇🤶

IMG_20211228_001111.jpg

গরুর গাড়িরটি চিত্র অংকন হয়ে গেলে এই গরুর গাড়িতে আমি সুন্দর করে রং করতে লাগলাম।

ধাপ ১৪👇🎅

IMG_20211228_001123.jpg

ক্রিসমাস উপলক্ষ্যে গরুর গাড়ি চিত্র অংকনটির মোটামুটি শেষের দিকে এসেছি

💝👇 শেষের ধাপ 👇🎅

IMG_20211228_001135.jpg

  • ক্রিসমাস উপলক্ষ্যে গ্রামের ঐতিহ্যবাহী গরুর গাড়ী চিত্র অংকন শেষের দিকে এসে পৌঁছেছি,তাই আমার খুবই ভালো লাগছে এই সুন্দর চিত্রটি অঙ্কন করার পরে আমি পেন্সিল দিয়ে রং করতে লাগলাম।

🐂🎅👇উপস্থাপন👇🤶🐂

IMG_20211228_010601.jpg

  • ক্রিসমাস উপলক্ষ্যে গ্রামের ঐতিহ্যবাহী এই সুন্দর গরুর গাড়ি চিত্রটি অঙ্কন করতে পেরে আমার খুবই ভালো লাগছে। তাই আমার এই চিত্র অংকনটির সাথে একটি ছবি তুলে আপনাদের মাঝে শেয়ার করলাম। আমার চিত্র অংকনটি কেমন হয়েছে জানাবেন।আবারো সবাইকে ক্রিসমাসের শুভেচ্ছা রইল।

new.gif

ফোনের বিবরণ

ক্যামেরাRedmi Note 6 Pro
ধরণগ্রামের মেঠো পথ দিয়ে গরুর গাড়ির চিত্র অংকন🎅
ক্যামেরা.মডেলNote 6 Pro
ক্যাপচার@rayhan111
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 3 years ago 

আপনি খুবই সুন্দর একটা গ্রামীন প্রাকৃতিক দৃশ্য অংকন করেছেন ভাইয়া। আপনার এই প্রাকৃতিক দৃশ্য টি অনেক সুন্দর হয়েছে। আপনি খুবই সুন্দর ভাবে গ্রামীণ অবকাঠামো এবং কিভাবে গরুর গাড়ি ব্যবহার করা হয় সেটি তুলে ধরতে সক্ষম হয়েছেন।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago (edited)

ও ভাই অসাধারণ হয়েছে। গরুর গাড়ির দৃশ্যটি পেন্সিল দিয়ে খুব সুন্দর ভাবে ধারণ করেছেন। শুরু থেকে শেষ পর্যন্ত সাবলীল ভাষায় উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল ভাই। 🥰

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।🌹💝🐂

 3 years ago 

অসাধারণ চিত্রাঙ্কন করেছেন ভাই। গ্রামে রাস্তায় আগে অনেক দেখা যেতো এই গরুর গাড়ি কিন্তু এখন এই গাড়ি বিলুপ্ত প্রায়। আসলে এখন রাস্তাঘাট পাকা হয়েছে ইঞ্জিন চালিত গাড়ি বেশি চলে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর একটি চিত্র আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

ভাইয়া আমাদের দেশের খুবই পুরানো এবং ঐতিহ্যবাহী গরুর গাড়ির চিত্র অংকন টি দেখে আমি সম্পূর্ণ মুগ্ধ হয়ে গেছি। অতি চমৎকার হয়েছে আপনার এই চিত্র অংকনটি। গরুর গাড়ি চিত্র অংকন এর প্রতিটি ধাপের বর্ণনা গুলো পড়ে আমার অনেক ভালো লেগেছে কারণ বর্ণনা গুলো বেশ বুঝিয়ে বুঝিয়ে লিখেছেন। এত সুন্দর একটি পোষ্ট উপহার দেয়ার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 3 years ago 

দারুন এঁকেছেন আপনি। আপনার ছবি দেখে শিল্পী জয়নুল আবেদিনের একটি ছবির কথা মনে পড়ে গেল। এ ধরনের একটি বিখ্যাত ছবি উনি এঁকেছিলেন। আপনার ছবিটি দেখে মনে হচ্ছে এ যেন শিল্পাচার্য জয়নুল আবেদিনের আঁকা আরেকটি স্কেচ

 3 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 3 years ago 

অনেক সুন্দর ড্রইং শেয়ার করেছেন ভাইয়া। পেন্সিল স্কেচটি খুব নিখুঁতভাবে করেছেন। খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের সাথে। ধন্যবাদ এত সুন্দর ড্রয়িং আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করেছেন, সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 3 years ago 

আপনার চিত্র অঙ্কন বেশ দারুন হয়েছে 👌
এধরনের সৃজনশীল কাজ বেশ ভালো লাগে।
আপনার চিত্র অঙ্কনের মাধ্যমে গ্রামীণ ঐতিহ্য ফুটে উঠেছে, যা সত্যিই প্রশংসনীয়।
শুভ কামনা সবসময়ই রয়েছে ❣️

 3 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া🌻🌹

 3 years ago 

  • আপনার কাজটি ছিল দেখার মতো। পেন্সিল দিয়ে যে এত সুন্দর অঙ্কন করতে পারেন ভাই আমার জানা ছিল না। আপনি খুব ভালো করে এটি উপস্থাপন করেছেন। অনেক অনেক শুভকামনা আপনার জন্য।
 3 years ago 

প্রশংসা শুনতে সবারই ভালো লাগে, আপনার মুখে আমার প্রশংসা শুনে খুবই ভালো লাগছে। আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 
 3 years ago 
সত্যি বলতে ভাইয়া মুগ্ধ হয়ে গেলাম। আপনি এত সুন্দর একটি চিত্র করেছেন। গ্রামের মেঠোপথে গরুর গাড়ি চিত্র অংকন দারুন ছিল। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার হাতের কাজ খুবই পরিষ্কার ভাই। আপনার জন্য শুভকামনা রইল। অসাধারণ ছিল।
 3 years ago 

প্রশংসা শুনতে সবারই ভালো লাগে, আপনার মুখে আমার প্রশংসা শুনে খুবই ভালো লাগছে। আপনাকে অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.12
JST 0.026
BTC 57339.41
ETH 2522.28
USDT 1.00
SBD 2.31