নৌকায় করে মামার বিয়ের স্মৃতিময় গল্প// পর্ব- ৩

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম/🌺

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।


আমাদের প্রত্যেকের জীবনে হাজারো স্মৃতি জড়িয়ে রয়েছে। আসলে জীবনে ফেলে আসা সেই দিনগুলো যেন এখন স্মৃতি হয়ে আমাদের মনে করিয়ে দেয়,সেই সব দিনগুলোর কথা। তাই আপনাদের মাঝে আবারও পুরনো দিনের একটি গল্প শেয়ার করতেছিলাম। আসলে বর্ষাকালে নৌকায় করে আমরা অনেক জায়গায় ভ্রমণ করেছি।এমনকি বর্ষাকালে নৌকায় করে অনেক বিয়ের অনুষ্ঠান আয়োজন করা হতো। সেই দৃশ্যগুলো আগে প্রায়ই দেখতে পেতাম, কিন্তু এখনকার যুগে আর এইরকম দৃশ্য দেখা পাওয়া যায় না। আসলে যুগ যত পার হয়ে যাচ্ছে তত যেন আধুনিকতার ছোঁয়া লাগছে। যার কারণে আগের দিনগুলো যেন স্মৃতি হয়েই শুধু আমাদের মধ্যে রয়ে আছে। তাই আপনাদের সাথে নৌকায় করে মামার বিয়ের খাওয়ার মুহূর্তর গল্প শেয়ার করতেছিলাম। আজকে সেই গল্পটির শেষের পর্ব নিয়ে এসেছি। আশা করছি শেষের পর্বের গল্পটি পড়ে আপনাদের ভালো লাগবে।


ship-952292_1280.jpg

source

আসলে ঝাল পান খাওয়া নিয়ে অনেক ধরনের ঘটনা ঘটে যায়। বিশেষ করে আমার নানার ভাইকে ঝাল পান খাওয়ানো হয়েছিল। যার কারণে সে খুবই ত্যারা টাইপের লোক ছিল, অনেক ঝামেলা হয়েছিল। সবাই হাতজোড় করে মাফ চাওয়ার কারণে এই ভেজালটি থেকে মুক্ত হয়। তাকে শান্ত করা গেল তাকে শান্ত করার পরে অনেকটাই ভালো লাগলো। কারণ সে খুবই ত্যারা টাইপের ছিল নানা রকমের ঝামেলা বাজাচ্ছিল। বিয়ের অনুষ্ঠান যেন মাটি হয়ে যাচ্ছিল। যার কারণে তাকে শান্ত করাতে আমরা অনেক আনন্দিত হলাম। তারপরে আবারও বিয়ের আয়োজন করা হলো এবং খাওয়া-দাওয়া শেষে বিয়ে পড়ানো হলো। তারপরে আমাদের যাত্রার পালা। আসলে বর্ষাকালে যখন বিয়েগুলো হয় এই বিয়ে গুলো যাওয়ার জন্য বেশি রাত করা হয় না।


যার কারণে আমরা তাড়াতাড়ি করে বেরিয়ে পড়লাম এবং আমরা নৌকা নিয়ে যাব, যার কারণে আমাদের এই নৌকাটি খুবই সুন্দরভাবে সাজানো হয়েছিল। আমরা অনেক মানুষ ছিলাম। যার কারণে একটি নৌকাতেও ছিল না। তাই আরেকটি ছোট নৌকায় করে মামারা যাত্রা শুরু করলো। আর এই ছোট নৌকাতে যাওয়ার সময় অনেক বিপদ হয়েছিল। কারণ ছোট নৌকাটি নদী পথ দিয়ে সন্ধ্যা বেলা যাত্রার কারণে নদীর ঢেলে যেন এই নৌকাটি খুবই বিপদের মুখে ছিল। আল্লাহ আল্লাহ করা হয়েছিল নৌকার মাঝি অভিজ্ঞতা সম্পূর্ণ একজন লোক ছিল। যার কারণে নৌকাটি খুবই সাবধানে নদীর ভিতর দিয়ে চালিয়ে আনা হয়েছিলো।আসলে এরকম বিয়ের অনুষ্ঠানে যদি কোন ঘটনা ঘটে যেত তাহলে দুঃখের সীমা থাকত না।


boat-164977_1280.jpg

source

আমরা খুবই আনন্দের সাথে নৌকায় করে মামার বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করলাম। যখন ঘাটে এসে নামলাম তখন নানী দেখি নতুন বউকে বরণ করার জন্য ডালা সাজিয়ে নিয়ে ঘাটে এসে বসে রয়েছে। আমাদের দেখে সবাই আনন্দে চিৎকার করে উঠল। আসলেই সেই মুহূর্তটা অসাধারণ ছিল। এভাবে নৌকায় করে বিয়ে যখন হয় আর ঘাটে বউ এর জন্য অপেক্ষা করে এই দৃশ্যগুলো আর দেখতে পাওয়া যায় না। আসলে তখন খুবই আনন্দ হয়। নৌকার উপর থেকে সবাই উল্লাস করতে থাকে এবং নদীর কিনারায় যেখানে বউকে নামানো হবে সেই জায়গাটি খুবই সুন্দরভাবে সাজানো থাকে। আসলে মামার এই বিয়ের অনুষ্ঠানটি অসাধারণ ছিল। আসলে এভাবে আর কখনোই অনুষ্ঠানের আয়োজন করা হয়নি।


আমরা বড় নৌকায় এসেছি অর্থাৎ যে নৌকায় বউকে নিয়ে আসা হয়েছে। আর মামারা যে ছোট নৌকা এসেছে অন্য মামারা যে সেই মামারা এখনো ঘাটে আসলো না। সবাই চিন্তা করছে যে এমনি ছোট নৌকা রাত হয়ে গেছে তারা আসলো না কেন। একটু পরে দেখি তারা এসেছে এবং তাদের নৌকা থেকে অনেক আখ নামানো হলো। তারা এই আখ গুলো আনার জন্য দেরি করেছে। সবাই রাগারাগি করল। তবে বিয়ের অনুষ্ঠানে বেশি রাগারাগি করল না। সবাই বউকে নিয়ে ব্যস্ততার মধ্যে দিয়ে পার করতে লাগলো এবং বাইরে মামা ও তার বন্ধুরা মিলে আখ খাওয়া শুরু করলো।আর আমাদের পাঠিয়ে দিল বাসর ঘরের টাকা তোলার জন্য। বলল যে তিন হাজারের নিচে বাসর ঘর থেকে তোরা যেন টাকা না নিয়ে ছাড়িসনা। যার কারণে আমি এবং আমার বন্ধুরা মিলে টাকা তোলার জন্য ব্যস্ত হয়ে পড়লাম এবং মামাও কিছু বন্ধু চলে আসলো। তারা ২০০০ টাকা নিল এবং আমাদের 500 টাকা দিয়েছিল ছোটদের খাওয়ার জন্য, আসলে সেই রাতে অনেক আনন্দময় মুহূর্ত উপভোগ করেছি। বিশেষ করে জোসনা রাত ছিল তাই আনন্দটা বেশি হয়েছে।

আসলে মামার বিয়ে সেই স্মৃতিময় দিনগুলো এখনো চোখের সামনে ভাসে। তবে এরকম বিয়ে আর কখনোই খাওয়া হয়নি। মামার টাই যেন শেষ খাওয়া হয়েছে। কারণ নৌকায় করে তারপরে আর বিয়ে খাওয়া হয়নি, এখন তো আর নৌকায় করে বিয়েই দেখতে পাওয়া যায় না। আসলে নৌকায় করে বর্ষাকালে বিয়ের অনুষ্ঠানে যাওয়ার মুহূর্তটা সত্যি অসাধারণ ছিল। তাই স্মৃতির পাতায় যেন সেই দিনগুলো রয়ে আছে এখুনো।নৌকা ভ্রমণ দেখলেই সেই বিয়ের কথা মনে পড়ে যায়। তো বন্ধুরা আশা করছি স্মৃতির পাতা থেকে নৌকায় করে বিয়ের অনুষ্ঠানের মুহূর্তের গল্পটি আপনাদের ভালো লাগবে।🙏🤲🙏

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Posted using SteemPro Mobile

Sort:  
 5 months ago 

আপনার মামার বিয়ে নিয়ে সুন্দর স্মৃতিময় একটি লেখা আমাদের সাথে শেয়ার করেছেন ভাইয়া। অনেক ভালো লেগেছে লেখাটি। সেই সাথে অনেক ঘটনা মনে পড়লো আমার বড় বোনের বিয়ের। প্রতিটি বিয়েতেই কোন না কোন ঘটনা থাকে, ঝাল পান খাওয়ার ঘটনার মত।শুনেছি হাওর বিল এলাকায় এখনও বর্যার জন্য অপেক্ষা করা হয়।বিয়ের জন্য। বর্ষাকালেই তাদের যোগাযোগ ব্যবস্থা অনেক সহজ হয় নৌপথে। তবে সড়ক পথ এখন উন্নত হওয়ায় নৌপথের বিয়ে দিন দিন কমে যাচ্ছে।লেখাটি শেয়ার দেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

ধন্যবাদ আপনাকে, আমার পোস্টে এত চমৎকার একটি মন্তব্য করার জন্য।

 5 months ago 

আসলেই কিছু স্মৃতি মনে করিয়ে দেয় অতীতের কিছু আনন্দমন মুহূর্তে কথা ৷ যেগুলো মনে পড়তেই ভীষণ ভালো লাগে ৷ আপনার মামার বিয়েতে নৌকায় বরযাত্রী যাওয়ার চমৎকার স্মৃতি গুলো সুন্দর ভাবে শেয়ার করেছেন আমাদের মাঝে ৷ আসলে কিছু মানুষ একটু বেশিই বদমেজাজি হয় ৷ যেমনটা আপনার নানার ভাই ঝাল পান খেয়ে রেগে গেছেন ৷ যাই হোক আপনার এই স্মৃতিময় গল্পটা পরে অনেক ভালো লাগলো ৷ ধন্যবাদ শেয়ার করার জন্য

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 5 months ago 

অনেক ভালো লাগলো আপনার এই সুন্দর গল্পটি পড়ে। আসলে নৌকায় করে কখনোই বিয়ে খেতে যাওয়া হয়নি৷ আপনার এই মুহূর্তটি একদমই অসাধারণ হয়েছে৷ খুব সুন্দরভাবে আপনি এই ঘটনা শেয়ার করেছেন৷ আপনার নানার ভাই যেভাবে পান খেয়ে রেগে গিয়েছে তা শুনে অনেকটাই আনন্দ পেলাম৷ অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য৷

 5 months ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57979.07
ETH 3124.67
USDT 1.00
SBD 2.36