স্মৃতির পাতা থেকে নৌকা ডুবে যাওয়ার ঘটনার গল্প//পর্ব ১

in আমার বাংলা ব্লগ7 months ago

আসসালামু আলাইকুম/🌺

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।


আমাদের এই জীবনে চলার পথে বা আমাদের সাথে অনেক ঘটনাই ঘটে যায়। এই ঘটনাগুলো যেন স্মৃতির পাতায় জমা হয়ে থাকে। আসলে জীবনে চলার পথে অনেক দুর্ঘটনা কিংবা আনন্দময় মুহূর্ত আমরা উপভোগ করে থাকি। এই মুহূর্তগুলোর কথা আমরা একসময় হয়তো ভুলে যাই। তবে সেই মুহূর্তগুলো হঠাৎ করেই আবার মনে পড়ে যায়। এরকম স্মৃতিময় ঘটনা আমাদের জীবনে অনেক ঘটে রয়েছে। আসলে আমাদের গ্রামটি নদীমাতৃক গ্রাম। বর্ষাকালে অনেক নৌকা চলাচল করতো আর এই নৌকা চলাচলের মুহূর্তগুলো আমরা উপভোগ করতাম।আর এই নদীর উপরে ব্রিজ ছিল।বিকালবেলা আমরা এই ব্রিজের উপরে বসে নদীর সৌন্দর্য দেখতাম।দুটি নৌকা ছুটে চলছিল প্রতিযোগিতার দিয়ে। আর এই নৌকা ডুবে গিয়েছিল। সেই স্মৃতিময় মুহূর্তটা আজ খুবই মনে পড়ছে। আজকে তাই আপনাদের সাথে নৌকাডুবি এই ঘটনাটি শেয়ার করতে আসলাম। আশা করছি এই গল্পটি পড়ে আপনাদের ভালো লাগবে।


boat-164977_1280.jpg

source

সময়টা ছিল ২০২০ সাল। আর ২০২০ সালের এই ঘটনাটি ঘটেছে। আমি গ্রামে তখন বসবাস করতাম। আসলে আমার কলেজ ছুটি হওয়াতে গ্রামে গিয়েছিলাম। আর এই ছুটিতে বিকেলবেলা বন্ধুদের সাথে নিয়ে অনেক আনন্দই মুহূর্ত উপভোগ করেছি। তাই বন্ধুদের সাথে আড্ডা দেবো আর ব্রিজের উপরে শীতল বাতাসের মধ্যে বসে থাকলে খুবই ভালো লাগে। বিকেলবেলা অনেকেই দেখতে পেলাম ব্রিজের পাশে এসে বসে থাকতো। নদীর পাড়ে আসলে অনেক ভালো লাগতো। এখানে বাজার রয়েছে। যার কারণে এখানে আনন্দের সাথে মুহূর্তগুলো উপভোগ করা যায়। তাই বন্ধুদের সাথে আমরা বাজারের দিকে রওনা দিলাম। বাজারে এসে অনেক মুহূর্ত উপভোগ করেছি। তারপরে আমরা সেই নদীর উপরে ব্রিজের পাশে গিয়ে বসে আড্ডা দিচ্ছিলাম।


আসলে নদীর পারে এভাবে বসে আড্ডা দেওয়ার মুহূর্ত গুলো অনেক আনন্দের ছিল। বন্ধুদের সাথে এই দৃশ্যগুলো উপভোগ করতে ছিলাম। এমন সময় দেখতে পেলাম নদীতে অনেক নৌকা চলাচল করছে। আসলে এই ব্রিজের নিচ দিয়ে নৌকা পারাপার হয়, সেই দৃশ্যগুলো দেখে খুবই ভালো লাগে। আমরা ব্রিজের উপর থেকে তাকিয়ে দেখতে পেলাম দুইটি নৌকা যেন প্রতিযোগিতা দিয়েছে। এই দৃশ্যটি দেখতেছিলাম এবং নৌকার উপরে যারা রয়েছে। তারা অনেক লাফালাফি করতেছিল। কার নৌকা আগে যাবে। আমরা ব্রিজের উপর থেকে সকলেই এই দৃশ্যটি দেখতেছিলাম।এই নৌকা প্রতিযোগিতার দৃশ্যটি দেখে আমাদেরও ভালো লাগতেছিল। আমরা ব্রিজের উপর থেকেই যেন লাফালাফি করতেছিলাম এবং বলতেছিলাম আগে ওঠো, আগে ওঠো। মানে আমরাও যেন একটা প্রতিযোগিতার মধ্যে দিয়ে সেই মুহূর্তটুকু ভোগ করতেছিলাম। ব্রিজের উপরে সকলে এই নৌকা দুটির দিকে তাকিয়ে রয়েছিল।


ship-952292_1280.jpg

source

এই প্রতিযোগিতার মুহূর্তটি দেখতে ভালোই লাগতেছিল। তবে তখনই একটি দুর্ঘটনা ঘটে যায়। আর সেটি হলো এই দুটি বড় বড় নৌকার প্রতিযোগিতার মাঝে ছোট একটি ভোট নৌকা অর্থাৎ ছোট একটি বোট নৌকা মাঝে পড়ে যায়।আর এই নৌকাটিকে দেখে বড় নৌকার দুটি অনেক দ্রুত চলতেছিল যার কারণে সাইট না দিতে পেরে এই ছোট নৌকাকে ধাক্কাল মেরে দেয়। আর ছোট নৌকাটি ধাক্কাতে পানিতে ডুবে যায় এবং বড় নৌকায় যে নৌকাটি ধাক্কা মেরেছে সেই নৌকা থেকে অনেকেই যেন পানিতে পড়ে যায়। আর এই দৃশ্যটি দেখে আমরা যেন হতভাগ হয়ে তাকিয়ে রইলাম। আসলে একটু আগর প্রতিযোগিতার মধ্যে দিয়ে আনন্দ মুহূর্ত উপভোগ করতেছিলাম, তখনই দুর্ঘটনা ঘটে যায়। আর আমারা এই ব্রিজের উপর থেকে দৌড়ে নদীর কিনারায় যাই এবং নদীর কিনারায় নৌকা বাধা ছিল। এই নৌকা তাড়াতাড়ি করে খুলে যে নৌকাটি ডুবে গেছে সেই নৌকার কাছে গিয়ে তাদেরকে উদ্ধার করতে যাই।


নদীর কিনারায় যারা ছিল এবং বাজারে ভিতর থেকে অনেকেই দূরে আসলো এই ঘটনাটি শুনে। যে নৌকাটি ডুবে গেছে সেই নৌকার মাঝিকে আমরা তাড়াতাড়ি করে নৌকা নিয়ে গেছিলাম। সেই নৌকাতে উঠালাম আসলে এরকম ঘটনা সত্যি অনেক দুঃখের। সকলেই যেন অনেক কষ্ট পাচ্ছিল এবং আরেকটি নৌকা প্রতিযোগিতা ছিল। সেই নৌকাটিও ঘুরে এসে উদ্ধারের জন্য ব্যস্ত হয়ে পড়ল এবং উদ্ধার করতে লাগলো। কয়েকটা শিশু যেন অসুস্থ হয়ে গেছে। কারণ তাদের বয়স ছিল পাঁচ, ছয় বছর। যার কারণে তারা নদীতে পড়ার কারণে অসুস্থ বোধ করছে। আর তখনই একটি নৌকা ঠিক করা হলো এই বাচ্চাগুলোকে হসপিটালে নিয়ে যাওয়ার জন্য।

আসলে এই নৌকার ডুবে যাওয়ার ঘটনাটি সত্যি অনেক কষ্ট করছিল। কারণ অনেক মানুষই নদীতে পড়ে গিয়েছিল। এখানে মেয়ে মানুষ ছিল। তাদের খুবই কষ্ট করে উদ্ধার করা হয়েছে। আসলে এটা নদীর কিনারায় অর্থাৎ ব্রিজের নিচে ও বাজারে পাশে ছিল। যার কারণে তাড়াতাড়ি করে উদ্ধার করতে পারা গিয়েছে। যদি নদীর মাঝে হতো তাহলে তাদের আর বাঁচানো যেত না। এটা ছিল একটি ভালো দিক। তাছাড়া যদি বাজারে পাশে না হতো। তাহলে নৌকা নিয়ে তাড়াতাড়ি করে তাদের উদ্ধার করা যেত না, অনেকটাই বড় ধরনের ঘটনা ঘটে যেত। তো বন্ধুরা বাকি অংশটুকু আপনাদের সাথে দ্বিতীয় পর্বের মাধ্যমে শেয়ার করব ইনশাআল্লাহ।🙏🤲🙏

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

প্রতিযোগিতার মজার মুহূর্তটি উপভোগ করার সময় এরকম দুর্ঘটনার কারণে সবাই হয়তো অনেকটা কষ্ট পেয়েছিল। তবে ভাগ্যবশত বড় কোন দুর্ঘটনা ঘটেনি। যাই হোক আপনার গল্পটা পড়ে ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

 7 months ago 

এমন ঘটনা সত্যি খুবই দুঃখজনক। হয়তো নদীর কিনারায় ডুবেছে বলে তাড়াতাড়ি উদ্ধার করতে পেরেছেন যদি মাঝখানে হতো তাহলে তো উদ্ধার করা সম্ভবই হতো না। চোখের সামনে ঘটে যাওয়া এই ধরনের ঘটনা সারা জীবন মনে থাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58068.07
ETH 3133.85
USDT 1.00
SBD 2.44