🧆🍱"বাসায় তৈরি ফুচকা রেসিপি 🍡| আমার বাংলা ব্লগ // @rayhan111 [১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।🤝

প্রিয় বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @rayhan111🇧🇩,বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে। আজ আমি আমার প্রিয় ফুচকা রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। এটি আমি খুবই পছন্দ করি।

ফুচকা খেতে আমার খুবই ভালো লাগে। তাই আমি ফুচকা দেখলে লোভ সামলাতে পারি না।আমি প্রায় সময়ই ফুচকা খায়। আমার ফুচকা খেতে ভালো লাগে,তাই আমি ফুচকা রেসিপিটা শিখে নিয়েছি। আজকে আমি নিজ হাতে ফুচকা বানিয়েছি, এই ফুচকা রেসিপিটি আপনাদের মাঝে উপস্থাপন করছি।

বাসায় তৈরি ফুচকা রেসিপি👇🧆

IMG_20211028_125834.jpg

ক্যামেরা: Redmi Not 6 pro

বাসায় নিজ হাতে ফুচকা তৈরি করে,সেই ফুচকা খাওয়ার মধ্যে রয়েছে অনেক আনন্দ। আমরা রাস্তাঘাটে ফুচকা প্রায়ই কিনে খাই। কিন্তু সেই ফুচকা খাবার ভিতরে আর বাসায় নিজ হাতে তৈরি করা ফুচকার মধ্যে অনেক পার্থক্য।

আজকে আমি নিজ হাতে ফুচকা তৈরি করেছি এবং আমি কিভাবে ফুচকা তৈরি করেছি তা আপনাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করছি।

IMG_20211028_153844.jpg

ক্যামেরা: Redmi Not 6 pro

প্রয়োজনীয় উপকরণ:👇

১) সাদা আটা।
২) বেকিং পাউডার।
৩)আলু।
৪) পানি।
৫) লবণ (অল্প পরিমানে)।
৬)মটরশুঁটি।
৭) কড়াই।
৮) একটি ছাকনি।
৯) কালোজিরা(অল্প পরিমানে)।
১০)সয়াবিন তেল।
১১)তেঁতুলের টক।
১২)কাঁচা মরিচ।
১৩)ডিম ২ টা।
১৪)শসা।
১৫)পিঁয়াজ।

ধাপ ১ 👇

IMG_20211028_153859.jpg

বাসায় ফুচকা তৈরি করার জন্য সকল উপকরণ গুলো আমি নিয়ে সাজিয়ে রাখলাম, তারপরে আমি একটি পাএের ভিতরে সাদা আটা ঢাললাম। এই সাদা আটার ভিতরে আমি পরিমাণমতো বেকিং পাউডার নিয়ে নিলাম। তারপরে আমি সোয়াবিন তেল ঢেলে দিয়ে আঠাটা মাখিয়ে নিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ২👇

IMG_20211028_153916.jpg

তারপরে আটাটা মাখি নিয়ে আমি বলের মতো করে 20 মিনিট রেখে দিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ৩👇

IMG_20211028_153935.jpg

তারপরে এই বলের মত আটার টুকরোটি নিয়ে আমি পিঠা বানাতে লাগলাম।সুন্দর করে পিসিয়ে নিয়ে পিঠা বানিয়ে নিলাম এবং পিঠাটি গোল করে নিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ৪👇

IMG_20211028_153948.jpg

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ৫👇

IMG_20211028_154000.jpg

পিঠাটি গোল করা হয়ে গেছে। তারপর গোল করা পিঠার ওপরে আমি আরও একটা পাতলা পিঠার অংশ বসিয়ে দিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ৬👇

IMG_20211028_154017.jpg

তারপরে এই পিঠার অংশ থেকে আমি সুন্দর করে গোল গোল করে ছোট ছোট পিস করে নিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ৭👇

IMG_20211028_154031.jpg

তারপরে এই ছোট টুকরো গুলো আমি ভাজার জন্য কড়াইটি চুলার উপর দিলাম এবং এই কড়াইয়ের মধ্যে আমি তেল দিয়ে তাপ দিতে লাগলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ৮👇

IMG_20211028_154045.jpg

তারপরে গরম তেলয়ের ভিতরে আমি পিঠার অংশটুকু বা ফুচকার যে টুকরো গুলো তৈরি করেছি, এই অংশগুলো আমি তেলের ভিতরে ভাজতে লাগলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ৯👇

IMG_20211028_154100.jpg

তেলের ভিতরে ফুচকা গুলো ভাজা হয়ে গেছে। তাই আমি এগুলো কড়াইয়ের ভিতর থেকে নামিয়ে একটি পাত্রে রেখে দিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ১০👇

IMG_20211028_154116.jpg

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ১১👇

IMG_20211028_154147.jpg

ফুচকা একটি অংশ বানানো হয়ে গেছে। এখন ফুচকার জন্য ভর্তা বানানোর জন্য মটরশুটি সিদ্ধ করলাম এবং আলু সিদ্ধ করে নিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ১২👇

IMG_20211028_154132.jpg

সিদ্ধ মটরশুঁটির গুলো এবং আলু সিদ্ধ একসাথে করে তার সাথে পেঁয়াজের কুচি কুচি অংশ মিশিয়ে আমি ভালো করে মাখিয়ে নিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ১৩👇

IMG_20211028_125907.jpg

তারপরে আমি তেঁতুলের টুকরোগুলো পানির ভিতর সুন্দর করে ছাড়িয়ে নিলাম। তার সাথে আমি কাঁচা মরিচ এবং অল্প কিছু চিনি মিশিয়ে টক বানিয়ে নিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ১৪👇

IMG_20211028_125849.jpg

ক্যামেরা: Redmi Not 6 pro

শেষের ধাপ 👇

IMG_20211028_125934.jpg

অবশেষে আমার ফুচকা বানানো হয়ে গেছে। এখন আমি শেষের ধাপে এসে পৌঁছেছি।ভাজি করা ফুচকার ভিতরে আমি এই ভর্তা গুলো সুন্দর করে দিয়ে দিলাম।তার উপরে আমি টক দিয়ে একটি প্লেটে সুন্দর করে সাজিয়ে নিলাম। শেষের ধাপে এসে আমার খুবই ভালো লাগছে।

ক্যামেরা: Redmi Not 6 pro

পরিবেশন 👇

IMG_20211028_125815.jpg

অনেক কষ্টের বিনিময়ে আমি বাসায় নিজ হাতে ফুচকা রেসিপি তৈরি করে আমার খুবই ভালো লাগছে। এই ফুচকা রেসিপি দেখতে খুবই সুন্দর লাগছে একদম বাজারে বিক্রি করা ফুচকার মত হয়েছে। সবাই আমার এই ফুচকা থাকে অনেক প্রশংসা করল। আমারও খুবই ভালো লাগলো

ক্যামেরা: Redmi Not 6 pro

IMG_20211028_125744.jpg

বাসায় নিজ হাতে ফুচকা তৈরি করতে পেরে আমার খুবই ভালো লাগছে। অবশেষে আমি ফুচকা তৈরি করতে সফল হয়েছি। তাই আমি ফুচকার প্লেটসহ আপনাদের মাঝে একটি ছবি দিয়ে দিলাম। আপনারা সবাই আমার এই রেসিপিটি ভিজিট করে আমাকে উৎসাহিত করবেন। আমি যেন আরো ভালো ভালো রেসিপি তৈরি করতে পারি।

ক্যামেরা: Redmi Not 6 pro

new.gif

💝💝 শুভেচ্ছা@rayhan111🌹🌺🌹

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 3 years ago 

বাহ দারুন তো আপনি বাসায় অনেক সুন্দর ভাবে ফুচকা রেসিপি তৈরি করেছেন। আমি মনে করি এটাই সব থেকে ভালো। কারন রাস্তার পাশে দোকান গুলো খুব যে একটা স্বাস্থসম্মত তা কিন্তু না। তাই বাসায় তৈরি করে খাওয়াই ভালো। দারুন ভাবে রেসিপি টা তৈরি করেছেন দেখছি। শুভকামনা রইলো

 3 years ago 

আমার অনেক প্রিয় খাবার ফুচকা

 3 years ago 

আপনি বাসায় যে সুন্দর ফুচকার রেসিপি তৈরি করেছেন সত্যি সেটি চমৎকার। ফুচকা আমারও খুবই প্রিয় একটি খাবার। সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ভালোবাসা নিবেন ভাইয়া

 3 years ago 

বাহ, এটা খুব সুস্বাদু লাগছে, আমার বন্ধু.. আমরা কখন একসাথে খেতে যাচ্ছি, বন্ধুরা

 3 years ago 

ভাই সত্যি বলতে আপনার পোস্ট দেখার পর আমি এখন চটপটি খেতে এসেছি অলরেডি চাটপটি অর্ডার দেয়া শেষ😁😁😁😁😁

 3 years ago 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই বলেছেন। আমরা প্রায় সময় বাইরের ফুটপাতে ফুচকা খেয়ে থাকি। অথবা নতুন নতুন কিছু রিসোর্ট হয়েছে সেগুলো তে ফুচকা পাওয়া যায়। কিন্তু নিজে তৈরি করে ফুচকা খাওয়ার মজাটাই আলাদা। আর আপনি একজন সচেতন নাগরিক এবং পেশায় একজন ডাক্তার। মানুষের সেবক ডাক্তারদের মন সবসময় উদার হয়। দোয়া করি আপনি আপনার ইচ্ছাটুকু যেন আল্লাহ পূরণ করে দেন। আর আমাদের সাথে এত সুন্দর একটা পোস্ট শেয়ার করায় আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর ফুচকা তৈরি করেছেন। এই ফুচকা গুলো দেখতে খুবই সুস্বাদু হয়েছে। ফুচকা আমার খুব প্রিয় খাবার। আমি ফুচকা খেতে খুব ভালোবাসি।

 3 years ago 

আপনার ফুচকা রিসিপে খুব সুন্দর হয়েছে। আপনি ধাপ গুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনি খুব সুন্দর ভাবে ফুচকা তৈরি করেছেন। ফুচকা আমার বেশ পছন্দের একটি খাবার। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধাপগুলো অনুসরণ করে যে কেউ বাড়িতে ফুচকা বানাতে পারবে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ওয়াও ভাইয়া হোম মেইড ফুচকা তৈরিটি এত্ত মজাদার হয়েছে দেখেই লোভ লাগছে। এখন আমারও খেতে মন চাচ্ছে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64400.67
ETH 3506.16
USDT 1.00
SBD 2.53