ছোটবেলা বন্ধুদের সাথে মাছ চুরি করার গল্প //পর্ব-১

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম/🌺

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।


আমাদের প্রত্যেকের জীবনের ছোটবেলার হাজারো গল্প রয়েছে। বিশেষ করে ছোটবেলার গল্প গুলো মনে করতে পেরে খুবই ভালো লাগে। সেই দিনগুলো আর ফিরে পাওয়া যাবে না। তবে এই দিনগুলো যদি আবারও আমাদের মাঝে ফিরে আসত তাহলে কতই না ভালো হতো। তাই পুরনো দিনের কথা ভাবতেই খুবই ভালো লাগে। যখন কয়েক বন্ধু মিলে আমরা এক জায়গায় হই, তখন যেন ছোটবেলার গল্প করতেই বেশি ভালো লাগে। ছোটবেলার দিনগুলো কত আনন্দদায়ক ছিল। কত স্মৃতিময় মুহূর্ত আমরা উপভোগ করেছি।সেই দিন গুলো আর ফিরে পাওয়া যাবে না। তবে ছোটবেলার কিছু মুহূর্তগুলো আমরা উপলব্ধি করতে পারি আমাদের ছোটদের চলাচলের মধ্যে দিয়ে। তো বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে একটি গল্প নিয়ে আসলাম। আর এই গল্পটি হল বন্ধুদের সাথে নদীতে মাছ চুরি করে নিয়ে এসেছিলাম, এই গল্পটির আজকে প্রথম পর্ব আপনাদের সাথে শেয়ার করছি। আশা করছি গল্পটি পড়ে আপনাদের ভালো লাগবে।


sunset-7126126_1280.jpg

source

কিছুদিন হলো গ্রামে বসবাস করলাম। আর গ্রামে বসবাস করার মুহূর্তগুলো অনেক বেশি ভালো লেগেছে। আমাদের গ্রামে একটি নদী বয়ে চলেছে, এই নদীর পাড় দিয়ে আমি বিকাল বেলা ভ্রমণ করতে যেতাম এবং নদীর পারে মুহূর্তগুলো উপভোগ করতেছিলাম। এর মধ্যে দেখতে পেলাম আমাদের গ্রামের ছোট ছোট বাচ্চারা কোথা থেকে যেন বড়শি দিয়ে মাছ ধরে নিয়ে এসেছে। এই মাছ ধরে নিয়ে আসার দৃশ্যটি দেখতে পেয়ে ওদের সাথে কথা বললাম। একজন বলল বড়শিসহ মাছ চুরি করে নিয়ে এসেছে।এই কথাটি শুনেই মনে পড়ে গেলো আমরা যে মাছ চুরি করেছিলাম সেই দিনের কথা। আসলে আমরা ছোটবেলা যা করতাম কিছু কিছু ঘটনা বর্তমানে ছোটরাও এরকম করো।আর এই ঘটায় শুনে সেই দিনগুলোর কথা খুবই মনে পড়তে ছিলো আমার।


তাই আপনাদের মাঝে আমার ছোটবেলার এই গল্পটি শেয়ার করছি। আসলে তখন ছিল বর্ষাকাল। আমরা বন্ধুরা মিলে নদীর পাড়ে আসতাম মাছ ধরার দৃশ্য দেখার জন্য এবং মাছ ধরতেও আসতাম। আমরা ছোট ছোট জাল তৈরি করেছিলাম এই মাছ ধরার জন্য।আর নদীর পানি বৃদ্ধি পাওয়াতে মাছ অনেক বেশি পাওয়া যেত। আর বিকাল বেলা নদীর পাড়ে দিয়ে যখন আমরা আসতাম, তখন দেখতে পেতাম অনেকেই নদী থেকে মাছ ধরছে। আসলে বর্ষাকালে নদীতে মাছ বেশি পাওয়া যায়। যার কারণে গ্রামের মানুষ মাছ ধরার জন্য আসতো।তাই তাদের মাছ ধরার দৃশ্য গুলো দেখতে পেয়ে আমাদেরও মাছ ধরার খুব ইচ্ছা হল। তাই আমরা বন্ধুরা মিলে মাছ ধরার জন্য পরিকল্পনা করলাম।


মাছ ধরার জন্য আমরা হাটে গেলাম জাল কেনার জন্য, আমরা একটি জাল কিনলাম। আর এই জালের চারপাশে বাঁশ দিয়ে তৈরি করতে হয়।অল্প পানির ভিতরে দিয়ে মাছ ধরতে হয়। আসলে অল্প পানির ভিতরে এই জাল দিয়ে মাছ ধরা হয় কিন্তু আমরা যখন এই জাল দিয়ে দুই তিন দিন মাছ ধরলাম, বড় কোন মাছ পেলাম না। ছোট ছোট মাছ আমরা এই জাল দিয়ে ধরেছিলাম। তবে আমার বন্ধু বলেছিল বড় মাছ ধরতে হবে, কারণ ওদের বাড়ির পাশে কে যেন নদী থেকে বড়শি দিয়ে বোয়াল মাছ ধরেছে। যার কারণে আমরাও বোয়াল মাছ ধরার জন্য বড়শি কিনলাম।আর ছোট ছোট মাছ দিয়ে আঁধার দিতে হয় তাহলে বড় মাছ ধরে এই বড়শিতে।


তারপরে আমরা বোয়াল মাছ ধরার জন্য বড় বড়শি কিনলাম এবং বাঁশের কঞ্চি দিয়ে আমরা সিপ বানিয়ে নিলাম এবং বড়দের দিয়ে বড়শি ভালো করে লাগিয়ে পরের দিন সকালবেলা আমরা ছোট মাছ দিয়ে আঁধার দিলাম এবং নদীর পাড়ে এই বড়শি পেতে রাখলাম। আসলে বোয়াল মাছ বড়শিতে ধরে থাকে, যার কারণে আমরা শক্ত করে বেধে রাখলাম এবং আমাদের এই বড়শির পাশে আরো কয়েকজন বোয়াল মাছের বড়শি পেতে রেখেছিল। তো আমরা অপেক্ষা করতেছিলাম কখন এই বড়শিতে মাছ ধরা পরে, তো বন্ধুরা আজকের পর্ব এখানেই শেষ করছি। আগামী পর্বে আপনাদের সাথে শেয়ার করব গল্পের বাকি অংশটুকু। আশা করছি সেই পর্বের জন্য অপেক্ষা করবেন।
🙏🤲🙏


আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 last month 

ছোট বেলার এরকম হাজারো স্মৃতি মনে পড়লে বেশ হাসি পায়। আজ আপনার ছোটবেলা মাছ চুরি করার গল্পটি পড়ে ভালই লাগলো। আমিও ছোটবেলায় এমন দুষ্ট ছিলাম। ছোটবেলা আমিও জালের থেকে মাছ নিতে গিয়ে জাল ছিড়ে ফেলেছি। তারপর বাসায় এসে বিচার দিয়েছিল। আজ আপনার মাছ চুরির গল্পটি পড়ে আমারও ছেলেবেলার মাছ চুরির ঘটনাটি মনে পড়ে গেল।

 last month 

ছোটবেলার ঘটনা পড়তে আমার খুবই ভালো লাগে। কারণ আমাদের সবার জীবনে কমবেশি এমন ঘটনা রয়েছে। চমৎকার ভাবে আপনি আপনার স্মৃতির স্মরণ করেছেন। আর মাছ বিষয়ে কোনো ঘটনা চোখের সামনে আসলেই যেন জানতে ভালো লাগে। অনেক ভালো লাগলো বেশ কিছু জানার মাধ্যমে।

 last month 

ছোটবেলার স্মৃতিগুলি মনে পড়লে কিছুটা হাস্যকর লাগে আবার ফিরেও যেতে ইচ্ছে করে।যাইহোক আপনার মাছ চুরির ঘটনাটি সুন্দর ছিল, ধন্যবাদ ভাইয়া।

 last month 

ছোটবেলায় স্মৃতিচারন মাছ চুরি করা গল্পটও ভালো লাগলো অনেক।আসলে ছোটবেলার কিছু কিছু স্মৃতি ভেলার মতো নয়।না বুঝে কইতোই না ভুল ভাল দুষ্টমি করি আমরা।ধন্যবাদ ভাইয়া পোস্ট টি ভাগ করে নেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58186.66
ETH 2353.20
USDT 1.00
SBD 2.37