🌹আমার বাংলা ব্লগ //🥣বাসায় তৈরি দুধ দিয়ে ছানার মিষ্টি রেসিপি//🍧[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম/আদাব🤝

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।

মিষ্টি আমরা কমবেশি সকলেই খেয়ে থাকি। মিষ্টি আমার খুবই পছন্দ। অনেকেরই মিষ্টি পছন্দ না, কিন্তু আমার মিষ্টি খুবই পছন্দ। আজকে আমি তাই বাসায় স্বাস্থ্যকর ছানার মিষ্টি তৈরি করার সিদ্ধান্ত নিলাম। আমি প্রথমবার এই ছানার মিষ্টি তৈরি করতে পেরে খুবই ভালো লাগছে। আমি প্রথমবার তৈরি করেছি। কিন্তু খেতে অনেক সুস্বাদু হয়েছিল। সত্যিই মিষ্টি তৈরি করতে পেরে আমার অনেক ভালো লেগেছে। মিষ্টি তৈরি করতে পেরে আমার অনেক আনন্দ হয়েছে এবং মিষ্টি খেতে অনেক মজা হয়েছিল।তাই আজকে আমি আপনাদের মাঝে আমার তৈরি করা দুধ দিয়ে ছানার মিষ্টি রেসিপি শেয়ার করতে আসলাম। আশা করছি আপনাদের ভালো লাগবে।

👇বাসায় তৈরি দুধ দিয়ে ছানার মিষ্টি রেসিপি👇

IMG_20220221_010749.jpg

প্রয়োজনীয় উপকরণ

প্রয়োজনীয় সকল উপকরণ নিয়ে দুধ দিয়ে ছানার মিষ্টি রেসিপি তৈরি করা শুরু করে দিলাম।

GridArt_20220221_001411937.jpg

উপাদানপরিমাণ
১)গরুর দুধ১ লিটার
২) গুঁড়া দুধ৩ কাপ।
৩)চিনি৩ কাপ।
৫) মসলাপরিমানমতো।
৬)ভিনেগারপরিমানমতো।
ধাপ-১
IMG_20220220_235549.jpgIMG_20220220_235524.jpg
  • ছানার মিষ্টি তৈরি করার জন্য আমি প্রথমে ভাল করে গরুর দুধ জ্বাল দিয়ে নিলাম এবং তার ভিতরে ভিনেগার দিয়ে দুধ ফাটিয়ে ছানা তৈরি করে নিলাম।
ধাপ-২
IMG_20220220_235536.jpgIMG_20220221_005226.jpg
  • তারপরে এই ছানা আমি ভাল করে মিশিয়ে, মিষ্টির পিস করে নিলাম।
ধাপ-৩
IMG_20220220_235507.jpgIMG_20220220_235455.jpg
  • তারপর আমি কড়াইয়ের মধ্যে দুই কাপ পানি এবং তিন কাপ চিনি দিয়ে ভালো করে মিষ্টির রস জ্বাল দিতে লাগলাম এবং তার ভিতরে আমি ছানার মিষ্টি গুলো দিয়ে আস্তে আস্তে জ্বাল দিতে লাগলাম।
ধাপ-৪
IMG_20220220_234453.jpgIMG_20220220_234433.jpg
  • মিষ্টির এই রসসআমি ভালোভাবে জ্বাল দিলাম। যত ভাল জ্বাল হবে, ততো ভালো মিষ্টির রস এর ঘনত্ব বাড়বে আর ঘনত্ব বাড়রে ছানার মিষ্টি খেতে সুস্বাদু হবে।
ধাপ-৫
IMG_20220220_234540.jpgIMG_20220220_234509.jpg
  • কিছুক্ষণ জ্বাল দেওয়া পরে মিষ্টির রস এর ঘনত্ব বেড়ে গেছে এবং এখন আমি চুলা অফ করে দিয়ে মিষ্টি গুলো নামিয়ে নিলাম।
ধাপ-৬
IMG_20220220_234606.jpgIMG_20220220_234557.jpg
  • তারপরে মিষ্টির রস এর মধ্যে থেকে আমি এই মিষ্টিগুলো একটি পাত্রে ভালোভাবে নামিয়ে নিলাম।
-শেষের-ধাপ-
IMG_20220220_234651.jpgIMG_20220220_234622.jpg
  • অবশেষে আমি শেষের ধাপে এসে পৌছালাম। শেষের ধাপে এসে পৌঁছাতে পারে আমার খুবই ভালো লাগছে। শেষের ধাপে এসে এই মিষ্টিগুলো আমি গুড়া দুধের সাথে সুন্দর করে মিশিয়ে পাত্রে সাজাতে লাগলাম।
👇পরিবেশন👇-

GridArt_20220221_001554820.jpg

আমার তৈরি করা এই সুস্বাদু মিষ্টি রেসিপিটি সম্পন্ন হয়ে গেল। তাই আমি আপনাদের মাঝে শেয়ার করলাম। আশা করছি আমার মিষ্টির রেসিপি আপনাদের ভাল লেগেছে। আসলে আমি এই মিষ্টির রেসিপিটি প্রথমবার তৈরি করতে পেরে আমার খুবই ভালো লাগছে। এই রেসিপিটি সত্যি খেতে অনেক মজা হয়েছিল। ছানার মিষ্টি আমার খুবই পছন্দ, তাই আমি ছানার মিষ্টি রেসিপি তৈরি করলাম। পরবর্তীতে আমি আরো সুস্বাদু রেসিপি নিয়ে আবার আপনাদের মাঝে হাজির হবো। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

new.gif

ফোনের বিবরণ

ক্যামেরাRedmi Note 6 Pro
ধরণবাসায় তৈরি দুধ দিয়ে ছানার মিষ্টি রেসিপি।
ক্যামেরা.মডেলNote 6 Pro
ক্যাপচার@rayhan111
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

new.gif

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 

দুধ দিয়ে ছানার মিষ্টি যে কিরকম টেস্টি হতে পারে সেটা না খেলে কেউ কখনো বুঝতেই পারবে না। আমার দুর্দান্ত লেগেছে এককথায় পুরো প্রক্রিয়াটা। আর আর এই মিষ্টিটা চোখ বন্ধ করে বলা যেতে পারে অসাধারণ হয়েছে খেতে। সত্যি লোভ লাগিয়ে দিলেন দাদা।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করেছেন, সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

দুধ দিয়ে ছানা তৈরি করে তারপর আবার ছানার মিষ্টি তৈরি করলেন। এই মিষ্টিগুলো দেখে মনে হচ্ছে অসাধারণ হয়েছে খেতে। আমি এভাবে ছানা তৈরি করে রসমালাই তৈরি করেছিলাম। কিন্তু এরকম মিষ্টি কখনো তৈরি করা হয়নি। আপনার রেসিপিটি দেখে খুবই ভালো লাগলো। মনে হচ্ছে খেতে অনেক টেস্টটি হয়েছে। আমাদের মাঝে এরকম অসাধারণ একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

দুধ দিয়ে ছানার মিষ্টি রেসিপিটি অনেক সুন্দর হয়েছে দেখে খুব খেতে ইচ্ছে করছে দুধ দিয়ে ছানার মিষ্টি খেতে খুব মজা লাগে খুব লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন আমাদের মাঝে শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 
ওয়াও খুবই লোভনীয় একটি রেসিপি 😋😋। আমার অনেক পছন্দের একটি মিষ্টি তারজন্য দেখেই জিভে জল চলে আসল। আমিও মাঝে মাঝে তৈরি করি আর যখন না পারি তখন দোকান থেকে কিনে খাই এত পছন্দ আমার। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।
 2 years ago 

এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করেছেন, সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

মিস্টি জাতীয় জিনিস আমার অনেক পছন্দের। আপনার তৈরি ছানার মিষ্টি দেখে লোভ সামলাতে পারতেছি না।অসাধারণ ভাই।সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রতিটি ধাপ সুন্দর করে বর্ণনা করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করেছেন, সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

খুবই সুন্দর ভাবে দুধ দিয়ে ছানার মিষ্টি তৈরীর রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আপনার শেয়ার করা এই মিষ্টির রেসিপি টা আমার কাছে অনেক ভালো লেগেছে। আমরা সবসময়ই বাজার থেকে মিষ্টি কিনে খায় কিন্তু কোন সময় চেষ্টাও করিনা বাড়িতে মিষ্টি তৈরি করে খাবার জন্য। মিষ্টি তৈরির পদ্ধতির ধাপ আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর একটা মিষ্টি তৈরি পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

আপনি অনেক মজাদার এবং লোভনীয় একটি ছানার মিষ্টি তৈরি রেসিপি আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে উপস্থাপন করেছেন আপনার এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। ছানার মিষ্টি পড়া করি খুবই সুস্বাদু লাগে আমার কাছে। ধন্যবাদ আপনাকে এত মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

দুধের ছানা যে কতটা মজারুল সুস্বাদু যে কখনো খাইনি সে কখনোই বুঝবে না শুধু দেখেই আফসোস করবে। বাসায় আমার মা রা এরকম মিষ্টি তৈরি করে। খুব ভালোই লাগে খেতে। আর আপনার এই পুরো পোষ্টটি খুব ভালো লেগেছে আমার কাছে।এভাবেই এগিয়ে যান শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

প্রশংসা শুনতে সবারই ভালো লাগে, আপনার মুখে আমার প্রশংসা শুনে খুবই ভালো লাগছে। আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি বাসায় তৈরি দুধ দিয়ে ছানার মিষ্টি রেসিপি তৈরি করেছেন। আমার অনেক ভালো লাগলো ভাইয়া এবং এগুলো খেতে অনেক ভালো লাগে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনার প্রশংসা শুনে আমার খুবই ভালো লেগেছে আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44