🧆বাসায় তৈরি স্বাস্থ্যকর ডাল পুরি রেসিপি🧆// @rayhan111 [১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব🌺

হ্যালো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।


ডালপুরি রেসিপি আমার খুবই প্রিয়। তাই প্রায় প্রতিদিনই বিকেল বেলা যখন বন্ধুদের সাথে বের হয়ে, কিংবা বিকেল বের হলেই আমাদের বাসার পাশেই এক মামা ডাল পুরি বিক্রি করে। সেই ডাল পুরি খেতে খুবই মজা লাগে। তবে এই ডালপুরি তৈরি করা দেখে খুব একটা স্বাস্থ্যকর মনে হয় না। রাস্তার ধুলাবালি এখানে আসে। অনেকের জন্য তৈরি করা হয়। খুব ভালোভাবে তৈরি করে না। আর যে তেলে দিয়ে ভাজা হয়, সেই তেলটা ভালো না নোংরা তেল। তারপরেও ডালপুরি রেসিপি খেতে সুস্বাদু এবং খেতে খুবই মজা লাগে, তাই খেয়ে থাকি। তবে আজকে আমি ভাবলাম ডালপুরি রেসিপি যদি বাসায় স্বাস্থ্য ভাবে তৈরি করা হয়। তাহলে আরো বেশি ভালো হবে। তাই সেখান থেকেই ইচ্ছা জাগল যে আজকে ডাল পুরি রেসিপি তৈরি করব।তাই ডালপুরি রেসিপি আজকে তৈরি করে আপনাদের সাথে শেয়ার করলাম। প্রথম প্রথম আমি ডাল পুরি রেসিপি তৈরি করেছি। তবে অনেক সুন্দর হয়েছে এবং এই রেসিপি আমি আমার আপুর সাহায্য নিয়ে তৈরি করেছি।আপুর সাহায্যে ডালপুরি রেসিপিটা আরো সুন্দর ভাবে পরিবেশন করতে পেরেছি। তো বন্ধুরা চলুন রেসিপি তৈরি করা শুরু করা যাক,,,।

বাসায় তৈরি স্বাস্থ্যকর ডাল পুরি রেসিপি🧆


IMG_20220803_195237.jpg

🍛প্রয়োজনীয় উপকরণ


উপাদানপরিমাণ
১)আটা৫০০গ্রাম।
২) মুসুরের ডাল২০০গ্রাম।
৩)সয়াবিন তেল৩০০ গ্রাম।
৪)কালোজিরাপরিমানমতো।
৫)টমেটো সস্১টি।
সকল উপকরণ নিয়ে বাসায় তৈরি স্বাস্থ্যকর ডাল পুরি রেসিপি যেভাবে তৈরি করেছি তা আপনাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করছি।
ধাপ-১🧆

IMG_20220803_194613.jpg

ডাল পুরি রেসিপি তৈরি করার জন্য, প্রথমে আমি প্যাকেটের আটা কেটে একটি বাটিতে ঢেলে নিলাম।

ধাপ-২🧆

IMG_20220803_194653.jpg

তারপরে পানি অল্প গরম করে নিলাম।এই গরম পানি আটার ভিতর দিয়ে ভালো করে মাখিয়ে নিয়ে একটি আটার গোলা তৈরি করে নিলাম।

ধাপ-৩🧆

IMG_20220803_194719.jpg

এই আঠার গোলা থেকে সমান ভাবে কেটে আমি টুকরো টুকরো করে পিস করে নিলাম।

ধাপ-৪🧆

IMG_20220803_194743.jpg

আটার গোলানো পিস গুলোর মধ্যে মসুরের ডালের সিদ্ধ করা দ্রব্যগুলো দিয়ে আমি পিঠের মত ছোট ছোট গোল বানিয়ে নিলাম।

ধাপ-৫🧆

IMG_20220803_194806.jpg

তারপরে আস্তে আস্তে দক্ষতার সাথে গোল পুরির পিস গুলো বানিয়ে নিলাম।

ধাপ-৬🧆

IMG_20220803_194844.jpg

তারপরে কড়াইয়ের মধ্যে তেল ঢেলে নিলাম। তারপর আমি তেল গরম করে নিয়ে এই পুরি গুলো ভাল করে ভাজতে লাগলাম।

ধাপ-৭🧆

IMG_20220803_194902.jpg

তেলের ভিতরে আস্তে আস্তে ভাল করে ভেজে নিলাম।তেলের মধ্যে পুরি গুলো ভালো করে ভেজে নিলাম। সত্যিই পুরি যখন ফোলে উঠতে ছিল, তখন আমার খুবই ভালো লাগতেছিল।

শেষের-ধাপ🧆

IMG_20220803_194920.jpg

অবশেষে ডালপুরি রেসিপি শেষের ধাপে এসে পৌঁছেছি। এই ডালপুরিগুলো তেলের ভিতরে ভাল করে ভেজে আমি একটি পাত্রে রাখলাম।

👇পরিবেশন🧆

IMG_20220803_195422.jpg

বাসায় তৈরি স্বাস্থ্যকর ভাবে ডালপুরি রেসিপি তৈরি করতে পেরে আমি খুবই আনন্দিতম আর খেতেও খুবই মজাদার হয়েছিল। তাই আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করছি আমার ডালপুরি রেসিপি আপনাদের ভাল লেগেছে। পরবর্তীতে আরো মজাদার রেসিপি নিয়ে আবার আপনাদের মাঝে হাজির হবো। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই দোয়া রইল।🧆🙏🧆।

new.gif

ফোনের বিবরণ

ক্যামেরাRedmi Note 6 Pro
ধরণবাসায় তৈরি স্বাস্থ্যকর ডাল পুরি রেসিপি🧆
ক্যামেরা.মডেলNote 6 Pro
ক্যাপচার@rayhan111
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

banner-abbVD.png

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png-3.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 

ডালপুরি তো একটি মুখরোচক খাবার। এই ডালপুরি পছন্দ করে না এমন মানুষ খুব কমই আছে। এত সুন্দর ভাবে ডালপুরি গুলো তৈরি করেছেন যার প্রসেস পড়ে অনেক ভালো লাগলো।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করেছেন, সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

গতকাল এই ডালপুরি খেলাম 😋
আহ্ কি স্বাদের খাবার।।।
চমৎকার উপস্থাপনা করেছেন রেসিপি, দেখি আমিও তৈরি করবো।।।

 2 years ago 

জি ভাইয়া তৈরি করে শেয়ার করবেন।

 2 years ago 
 2 years ago 

ডালপুরি খেতে আমার অনেক ভালো লাগে। আপনার রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

ভাই বাইরের দোকানের ডালপুরির চাইতে বাড়ির তৈরি ডালপুরি অনেক অনেক স্বাস্থ্যসম্মত। আর তাই নিশ্চিন্তে এর স্বাদ গ্রহণ করা যায়। আপনার তৈরি ডালপুরি দেখেই বুঝা যাচ্ছে খেতে অনেক মজার হয়েছে। মজাদার এই ডালপুরি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

আমার পছন্দের একটি নাস্তা ডালপুরি রেসিপি শেয়ার করেছেন। দেখে খেতে ইচ্ছে করছে। সালাদের সাথে গরম গরম ডালপুরি খেতে খুবই ভালো লাগে আমার কাছে। সেটা যদি হয় ঘরের তৈরি তাহলে তো কথাই নেই। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

এই ডালপুরি তৈরি করা দেখে খুব একটা স্বাস্থ্যকর মনে হয় না।

দোকানে যে ধরনের ডালপুরি গুলো বিক্রয় করা হয় সেগুলো আমার কাছেও স্বাস্থ্যসম্মত বলে মনে হয় না।

আজকে আপনি আমাদের মাঝে খুবই চমৎকার বাসায় ডালপুরি তৈরি করার একটা পদ্ধতি শেয়ার করলেন ভাইয়া। এই জিনিসগুলো আমার কাছেও খুবই ভালো লাগে আমিও চেষ্টা করি মাঝে মাঝে বাড়িতে তৈরি করে খেতে।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করেছেন, সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

মিনিমাম ৫ টা লাগবেই আমার,যখন বাইরে ডালপুরি খাই।সত্যি বলতে বিকেলে বাজার করে আসার পথেও খেয়েছি।
আপনার উপস্থাপনা,ফটোগ্রাফি দুটোই ভালো ছিল।শুভ কামনা রইলো 🌸🖤

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59453.81
ETH 2607.50
USDT 1.00
SBD 2.39