🌹রেনডম ফটোগ্রাফি 🏝️কৃষিক্ষেত্রে সুজনের সফলতা 📸[১০% @shy-fox এর জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব🌺

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।

আজকে অনেকদিন পর আমার বন্ধুর সুজনের সাথে দেখা করতে তাদের গ্রামে আসলাম। তাদের গ্রামের নাম আলোকদিয়া।এই গ্রামটি অনেক সুন্দর গ্রাম।গ্রামের পরিবেশ আমার খুবই ভালো লাগে। আমি এই গ্রামে আগে মাঝে মধ্যে আসতাম। তবে ব্যস্ততার কারণে অনেক দিন আসা হয়নি। আমার বন্ধুর বাবা ৫ বছর আগে মারা গেছে।যার কারণে বন্ধুকেই তার বাবার জমি জমা দেখতে হয়েছে। এজন্য বন্ধু আর পড়াশোনা বেশি করতে পারেনি। তবে সে একজন সফল ব্যক্তি হয়েছে। আধুনিক ভাবে তার জমির ফসল চাষাবাদ করে সে এখন সফলতা বয়ে এনেছে। তাই আজকে আমি আমার বন্ধুর সফলতা নিয়ে এবং তার সুন্দরময় এই সফলতার ফসলের মাঠের ফটোগ্রাফি গুলো আপনাদের সাথে শেয়ার করতে আসলাম।

রেনডম ফটোগ্রাফি🏝

GridArt_20220311_192654746.jpg

তো বন্ধুরা চলুন প্রকৃতির সৌন্দর্যময় রেনডম ফটোগ্রাফি দেখা শুরু করা যাক

ফটোগ্রাফি-১👇

IMG_20220311_192050.jpg

স্থান:সিরাজগঞ্জ ,বাংলাদেশ।
ক্যামেরা.মডেল - Note 6 Pro
অবস্থান

সুজনের বাড়িতে আসলাম।সুজন আমাকে দেখে খুবই খুশি হলো। সে বলল অনেকদিন পরে তুই আসলি। আমাকে তো ভুলে গেছি। বললাম না রে বন্ধু তাকে কি ভুলা যায়। ব্যস্ততার কারণে গ্রামে আসা হয়না। তাই আজকে শুধু তোর সাথে দেখা করতেই গ্রামে এসেছি। কেমন আছিস, দিনকাল কেমন যাচ্ছে তোর। সুজন বলল বন্ধু আলহামদুলিল্লাহ, তোদের দোয়ায় খুবই ভাল আছি।আমি বললাম তাহলে তোর কৃষি ক্ষেত্রে কি কি সফলতা অর্জন করলি আমাকে একটু দেখা। তাই সুজন আমাকে তার বাড়ির পাশেই বিশাল একটি পুকুর পাড়ে নিয়ে গেল।
ফটোগ্রাফি-২👇

IMG_20220311_192440.jpg

স্থান:সিরাজগঞ্জ ,বাংলাদেশ।
ক্যামেরা.মডেল - Note 6 Pro
অবস্থান

সুজনের পুকুর পাড়ে গিয়ে আমি অবাক হয়ে গেলাম। বিশাল বড় পুকুর। এখানে নানা রকমের মাছ চাষ করা হয়েছে এবং এই পুকুরের পাড় দিয়ে কলার গাছের বাগান করেছে। সত্যি বাগানটি দেখতে যেমন সুন্দর তেমনি এই পুকুরটা দেখে আমি অবাক এত বড় পুকুর। আর কলা গাছের বাগান আমার অনেক ভালো লেগেছে। তখন সুজন বললো এটাতো ছোট বাগান চল আমরা চরে যায়।যেখানে তোকে আরো আমার কিছু চাষাবাদ করা ফসলে জমি দেখাবো।তাই আমরা যমুনা নদীর বিশাল চরে আসলাম।
ফটোগ্রাফি-৩👇

IMG_20220311_192341.jpg

স্থান:সিরাজগঞ্জ ,বাংলাদেশ।
ক্যামেরা.মডেল - Note 6 Pro
অবস্থান

সত্যি যমুনা নদীর এই বিশাল চরে এসে আমি সত্যিই অবাক হয়ে গেছি। চরটি বিশাল বড়। এখানে অনেকেই নানা রকমের ফসল চাষাবাদ করেছে। বন্ধুর জমি এখানে অনেক রয়েছে। সে তার বিশাল বড় একটি ফসলের জমিতে কলার বাগান দেখালো। কলার গাছ গুলো ছোট এই কলার গাছ গুলো যখন বড় হবে তখন এই বাগানটি দেখতে খুবই সুন্দর হবে।
ফটোগ্রাফি-৪👇

IMG_20220311_192257.jpg

স্থান:সিরাজগঞ্জ ,বাংলাদেশ।
ক্যামেরা.মডেল - Note 6 Pro
অবস্থান

তারপরে বন্ধু তার আরেকটি ফসলের জমিতে নিয়ে গেল। সেখানে সে মটরশুটি চাষাবাদ করেছে। আসলেই চরের জমিতে মটরশুটি চাষ খুবই ভাল হয়। আমি এই মটরশুঁটির চাষাবাদ করা জমি দেখতে পেয়ে খুবই আনন্দিত হলাম।
ফটোগ্রাফি-৫👇

IMG_20220311_192154.jpg

স্থান:সিরাজগঞ্জ ,বাংলাদেশ।
ক্যামেরা.মডেল - Note 6 Pro
অবস্থান

বন্ধুর ফসলের জমিতে মটরশুঁটি গুলো খুবই ভাল হয়েছে।এই মটরশুঁটির গুলো বন্ধু খুবই যত্ন সহকারে চাষাবাদ করেছে। সে এখন কৃষি ক্ষেত্রে নানা রকমের জ্ঞান অর্জন করেছে। যার কারণে তার ফসলের জমিতে ফসল গুলো খুবই ভালো হয়েছে।
ফটোগ্রাফি-৬👇

IMG_20220311_192129.jpg

স্থান:সিরাজগঞ্জ ,বাংলাদেশ।
ক্যামেরা.মডেল - Note 6 Pro
অবস্থান

বন্ধুর আরেকটি জমি রয়েছে। সেখানে সেই মিষ্টি কুমড়া চাষাবাদ করেছে। মিষ্টি কুমড়া চাষাবাদকৃত ফসলের জমি দেখতে পেয়ে আমার খুবই ভাল লাগল। এই মিষ্টি কুমড়ার চাষাবাদকৃত ফসলের জমি অনেক ভালো হয়েছে।
ফটোগ্রাফি-৭👇

IMG_20220311_192316.jpg

স্থান:সিরাজগঞ্জ ,বাংলাদেশ।
ক্যামেরা.মডেল - Note 6 Pro
অবস্থান

যমুনা নদীর চরের এই ফসলের মাঠের সৌন্দর্য পরিবেশ দেখতে আমার খুবই ভালো লাগলো। সত্যিই আজকের দিনটি আমার অনেক আনন্দের সাথে কেটেছে। এই চরের ফসলের জমির পাশ অনেক তাল গাছ এবং একটি খেজুর গাছ দেখতে পেলাম। যা আমার খুবই ভালো লেগেছে। আসলে বন্ধু অনেক সফলতা অর্জন করেছে। এই ফটোগ্রাফি গুলো দেখতে পেরে আমার খুবই ভালো লেগেছে।

new.gif

আসলে দায়িত্ব যখন কাঁধে আসে তখন মানুষ অনেক অসম্ভবকে সম্ভব করতে পারে।বন্ধুর বাবা মারা যাওয়ার পরে বন্ধু তার পুরো পরিবারের দায়িত্ব নিয়ে ছিল। আজ বন্ধু সেই দায়িত্বকে কাজে লাগিয়ে সে এখন সফল হয়েছে।বন্ধু সফলতা দেখতে পেয়ে আমার খুবই ভালো লাগলো। আশা করছি আমার বন্ধুর সফলতার ফটোগ্রাফি গুলো দেখে আপনাদের ভাল লেগেছে। পরবর্তীতে আমি বন্ধু সফলতা নিয়ে আবারো গল্প শেয়ার করতে আপনাদের মাঝে আসব। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন।🙏🌹🙏

ফোনের বিবরণ

ক্যামেরাRedmi Note 6 Pro
ধরণ📸রেনডম ফটোগ্রাফি 🏝️কৃষিক্ষেত্রে সুজনের সফলতা।
ক্যামেরা.মডেলNote 6 Pro
ক্যাপচার@rayhan111
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

banner-abbVD.png

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 

আপনার তোলা রেনডম ফটোগ্রাফি গুলো অনেক চমৎকার ছিল এবং আপনার ফটোগ্রাফি গুলোর মধ্যে প্রকৃতির সৌন্দর্য গুলো অনেক চমৎকার ভাবে ফুটে উঠেছে। মিষ্টি কুমড়ার গাছগুলোর ফটোগ্রাফি টা আমার কাছে দারুন লেগেছে । ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 
রেনডম ফটোগ্রাফি 🏝️কৃষিক্ষেত্রে সুজনের সফলতা 📸র ফটোগ্রাফি গুলো দেখে ভীষণ ভালো লাগলো এবং দোয়া করি তিনি আরো বেশি যেন লাভবান হন এই কৃষিখাতে অনেক অনেক শুভকামনা ও ধন্যবাদ সেই সাথে অনেক অনেক দোয়া।♥♥
 2 years ago 

বাহ আপনার বন্ধু একজন সফল চাষী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছে। আপনি আপনার বন্ধুর সাথে চাষা জমির দৃশ্যপট খুব সুন্দর ভাবে উপভোগ করলেন। তার সাথে ফটোগ্রাফি করে আমাদের সাথে শেয়ার করলেন আমার কাছে অনেক ভালো লেগেছে। অনেক বড় পুকুরের দৃশ্যপট দেখতে চমৎকার লাগছে। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

চমৎকার ছিল প্রকৃতির ছবিগুলো।
সুজলা সুফলা শস্য শ্যামলা আমাদের এই বাংলাদেশ। আরো দারুন লাগলো শুনে আপনার বন্ধু সফল হতে পেরেছে।
তার জন্য অনেক দোয়া এবং শুভ কামনা রইল 🥀

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 
সফলতার গল্প শুনতে কার না ভালো লাগে৷ পরিশ্রমী মানুষ আজ হোক কাল হোক ধরা দেবেই। তাই আমি মনে করি পরিশ্রমই পারে আমাদের সফল হতে। আপনি অসাধারণ কিছু ফটোগ্রাফি করেছেন। ❣️❣️
 2 years ago 

এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করেছেন, সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

আপনি অসাধারণ ফটোগ্রাফি করেছেন বিশেষ করে প্রাকৃতিক দৃশ্য গুলো চমৎকার ছিল। প্রতিটি ছবি সুন্দর ভাবে ক্যাপচার করেছেন এবং সাথে দারুন বর্ণনা দিয়েছেন। শুভকামনা রইল।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

সত্যি কথা বলতে আপনার এই রেনডম ফটোগ্রাফি গুলো খুব সাধারণ হলেও কেমন জানি ফটোগ্রাফিতে দেখতে অসাধারণ লাগছে। প্রত্যেকটি ফটোগ্রাফি দেখে গ্রামের সেই নিত্য দিনের কথা গুলো মনে পড়ে যাচ্ছে। সত্যিই ভাই অনেক সাজিয়ে-গুছিয়ে উপস্থাপন করেছেন।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

রেনডম ফটোগ্রাফিগুলো দেখতে আমার কাছে খুবই ভালো লাগে খুব। অনেক সুন্দর সুন্দর ছবি দেখতে পাওয়া যায়। আপনার বন্ধুর গ্রামের তোলা ছবিগুলো খুবই সুন্দর হয়েছে। কুমড়ো ক্ষেতের ছবিটা আমার কাছে অনেক ভালো লাগলো। প্রত্যেকটা ছবি আপনি অনেক ভালো তুলেছেন। আসলে এই ছবিগুলো দেখতে খুব ভালো লাগে। গ্রামের প্রকৃতি গুলো খুব সুন্দরভাবে ফুটে ওঠে ভালো লাগলো অনেক ছবিগুলো।

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

গ্রামের ছবিগুলো দেখতে আমার কাছে ভালো লাগে।সবগুলোই সুন্দর। তবে মটরশুঁটি গাছগুলো দেখতে বেশি সুন্দর লাগছে।মিষ্টি কুমড়ার জমির ছবিটাও সুন্দর। বর্ণনা গুলো ভালো ছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

অনেক খুশি হলাম পোষ্টের মাধ্যমে আপনার বন্ধু কৃষি ক্ষেত্রে সফলতা অর্জন করার জন্য। আপনার ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর ও চমৎকার লেগেছে আমার কাছে। কিন্তু ভাইয়া 4 নং ফটোগ্রাফিতে আমার কাছে মটরশুটি নয় আড়ল ফসলের মনে হয়। অনেক অনেক ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58639.60
ETH 3167.30
USDT 1.00
SBD 2.43