🌹"আমার বাংলা ব্লগ"🖋️ কবিতা 📙আমি বাঙ্গালী 💐 || 🖋️[10% Beneficiary @shy-fox]💗steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব🤝

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।


boy-geb53e64c0_1920.jpg

source

আসলেই বাঙ্গালী হিসেবে আমরা গর্বিত জাতি। মায়ের মুখের ভাষায় কথা বলার যে শান্তি পাওয়া যাই,এই শান্তি আর কোথাও নেই।মাতৃভাষা আমাদের হৃদয় থেকে আমাদের মুখ দিয়ে বের হয়। আসলেই হৃদয়ের গহীন থেকে মাতৃভাষায় কথা বলার অনুভুতি সত্যিই অসাধারণ। এই অনুভূতি কখনো বলে শেষ করা যাবে না। আর মাতৃভাষা বাংলার জন্য হাজারো যুদ্ধ এবং কষ্ট ত্যাগ করতে হয়েছে। এই মাতৃভাষায় এমনি এমনি আমরা পাইনি। অনেক কষ্টের বিনিময়ে আমার ভাইয়ের রক্তের বিনিময়ে আজ আমরা মাতৃভাষা পেয়েছি এবং মাতৃভূমির বুকে স্বাধীন ভাবে বসবাস করতে পারছি। মাতৃভূমির বুকে বসবাস করা এবং মায়ের মুখের ভাষায় কথা বলার এটি সত্যি অন্যরকম অনুভূতি। এই অনুভূতি আমাদের প্রত্যেকটা বাঙালি হৃদয়ে রয়েছে। তাই আমরা বাঙালি হিসেবে নিজেকে গর্বিত মনে করি।মাতৃভাষাই নিজেকে উপস্থাপন করার অনুপ্রেরণা আমার বাংলা ব্লগ কমিউনিটি এর মাধ্যমে আমরা পেয়ে ধন্য হয়েছি। তাই আজকে আমি বাঙালি নিয়ে এই কবিতাটি লিখে আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করি আপনাদের ভালো লাগবে।


আমি বাঙ্গালী
মোঃরায়হান রেজা

আমি গর্বিত আমি বাঙালি,
আমি মাতৃভাষায় কথা বলি।
মাতৃভাষায় কথা বলেই,
আমি জীবনটাকে ধন্য মনে করি।


আমি মাতৃভূমির বুকে হাঁটতে শিখি,
আমার মায়ের হাতটি ধরে।
আমি মাতৃভূমির বুকেই বেড়ে উঠি,
বাংলায় কথা বলে।

বাংলা আমার মায়ের ভাষা,
তাই বাংলায় আমার প্রথম ভাষা।
বাংলা আমার ভাইয়ের রক্তে ভাষা,
তাই বাংলায় আমার প্রাণের ভাষা।

আমি গর্বিত আমি বাঙালী।
আমি বাংলার পথে আজীবন চলি।
বাংলার সবুজ মেঠো পথে ঘাটে,
আমি আপন মনে কথা বলি।

আমি শান্ত বাংলার বুকে মাথা রেখে।
আমি নিরব বাংলাকে ভালোবেসে,
আমি সাহসী সৈনিক,
বাংলাকে রক্ষা করতে।

আমি গর্বিত আমি বাঙালি,
আমি বাংলায় কথা বলি।
বাংলার মায়া ভরা বুকে,
আমি আদর সোহাগে বেড়ে ওঠে।

আমি বাংলার মায়া ভরা বুকে,
হাজার পথ চলতে চাই।
আমি বাংলার বুকেই শান্তিতে,
শেষনিঃশ্বাস ত্যাগ করতে চাই।

boy-g10e01263a_1920.jpg

source

বাঙালি জাতি হিসেবে আমরা গর্বিত। বাংলা আমাদের প্রাণের ভাষা আর বাংলা ভাষায় কথা বলে নিজের মনের ভাব প্রকাশ করার মতো শান্তি আর কোনো ভাষাতেই যেন পায় না। এই মাতৃভাষায় কথা বলে অনেক শান্তি পাই। আর মাতৃভাষা আমাদের প্রাণের ভাষা। বাংলার মেঠোপথে হাজার কত চলতেছে তাই ইচ্ছা করে। এই মেঠোপথে দিয়ে সারা জীবন বাঁচতে ইচ্ছা করে। আর বাংলার সবুজ শ্যামল প্রকৃতির মেঠো পথের সাথেও যেন কথা বলে শান্তি খুঁজে পাওয়া যায়। আর এই মাতৃভূমির বুকেতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করার ইচ্ছা আমাদের প্রত্যেকটা বাঙ্গালি রয়েছে। মাতৃভূমির বুকে বেড়ে ওঠা এবং মাতৃভূমির বুকে জীবনের শেষ নিঃশ্বাস ত্যাগ করা এটি অনেক বড় পাওয়া। তাই আজকের এই কবিতাটি লেখা আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করছি আমার কবিতাটি ভালো লেগেছে। পরবর্তীতে আরো সুন্দর সুন্দর কবিতা নিয়ে আবার আপনাদের মাঝে হাজির হবো। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, এই দোয়া রইল।💗🙏💗।

new.gif

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png-2.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 
 2 years ago 

আমি বাংলার মায়া ভরা বুকে,
হাজার পথ চলতে চাই।
আমি বাংলার বুকেই শান্তিতে,
শেষনিঃশ্বাস ত্যাগ করতে চাই।

এই বাংলা ভাষা বাংলার রুপকে ভালোবেসে কবি জীবনানন্দ দাস মৃত্যুর পরে পাখির বেশে ফিরে আসতে চেয়েছিল। বাংলা যেন আমাদের প্রাণের ভাষা এটা নতুন করে বুঝতে শিখিয়েছে আমার বাংলা ব্লগ। অনেক সুন্দর ছিল আপনার কবিতা টা ভাই।।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আসলেই আমরা গৌরবিত বাংগালি বলে তবে ইদানিং যে কাজ দেশে হয়ে আসছে সত্যি নিজেদের হিতাস লাগে।বাঙ্গালি তো এমন না।যাইহোক আপনার কবিতাটি দারুন হয়েছে শুভ কামনা রইলো ভাই।

 2 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া🌻🌹

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.032
BTC 60906.91
ETH 2920.56
USDT 1.00
SBD 3.69