DIY-(এসো নিজে করি)🐮গ্রামীণ ঐতিহ্যবাহী গরুর গাড়ির ডিজিটাল আর্ট -(১১)🐮[১০%shy-fox]🎴

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু-আলাইকুম/আদাব🤝

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।


গ্রামীণ ঐতিহ্যবাহী গরুগাড়ি এখন আর দেখা যায় না। আগে প্রত্যেকটা গ্রামেই চলাচলের জন্য এই গরুর গাড়ি যানবাহন হিসেবে ব্যবহৃত হতো। আসলে গরুর গাড়িতে চলাচল করতে খুবই ভালো লাগে। এখন আমরা গরুর গাড়ি দেখতে পায় না। তবে আমরা আমাদের দাদা-দাদী এবং বাবা-মার কাছে গ্রামের এই গরুর গাড়ি করে যাওয়ার ঘটনা গুলো শুনে থাকি। বিশেষ করে গরুর গাড়িতে আগে অনেক বিবাহ হতো। এই গরুর গাড়িতে চলাচলের ইতিহাস গুলো জানতে পেরে ভালই লাগে।তবে আজকে আমার নানা বাড়ি যাওয়ার পথে আমি হঠাৎ করে দেখলাম একটি গরুর গাড়ি যাচ্ছে।এই গরুর গাড়ি দেখতে পেলাম আমার খুবি ভালো লাগলো। অনেকদিন পর এই গরুর গাড়ি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। গরুর গাড়িতে এখন তারা মালামাল নিয়ে বহন করে।তবে অনেকদিন পর ঐতিহ্যবাহী গ্রামের গরুর গাড়ি দেখতে পেয়ে আমার খুবই ভাল লাগল। তাই আজকে আমি সিদ্ধান্ত নিলাম গ্রামীণ ঐতিহ্যবাহী হারানো সেই গরুর গাড়ির একটি ডিজিটাল চিত্র অঙ্কন করব। তাই আমি আজকে একটি গরুর গাড়ির ডিজিটাল চিত্র অংকন করলাম। আশা করি আপনাদের ভালো লাগবে।

গ্রামীণ ঐতিহ্যবাহী গরুর গাড়ির ডিজিটাল আর্ট🐮


IMG_20220627_164756.png

প্রয়োজনীয় উপকরণসমূহ🎨

১) Smartphone
২)Infinite painting App

ধাপ-১🐮👇
Untitled_103.pngUntitled_104.png

গ্রামীণ ঐতিহ্যবাহী গরুগাড়ির ডিজিটাল চিত্র অংকন করার জন্য, প্রথমে আমি আমার মোবাইল ফোনের ডিজিটাল অ্যাপস ওপেন করে নিলাম।তারপর গরুর মাথা ও পা অঙ্কন করে নিলাম।

ধাপ-২🐮👇
Untitled_105.pngUntitled_106.png

তারপরে আস্তে আস্তে অনেক দক্ষতার সাথে,আমি দুটি গরুর চিত্র অঙ্কন করে নিলাম।

ধাপ-৩🐮👇
Untitled_107.pngUntitled_109.png

তারপরে গরুর গাড়ি চালানোর জন্য একটি মানুষের চিত্র অঙ্কন করলাম এবং গরুর গাড়ির চাকা অঙ্কন করতে লাগলাম।

ধাপ-৪🐮👇
Untitled_110.pngProject 26.png

তারপরে গরুর গাড়ির পেছনে, যেখানে মানুষ বসে থাকে, সেখানে একটি ঘরের মতো চিত্র অঙ্কন করে নিলাম। এখন গরুর গাড়ি চিত্রাঙ্কনটি মোটামুটি হয়ে গেলো।

ধাপ-৫🐮👇
Project 26_1.pngProject 26_2.png

তারপরে আমার পছন্দের কালার সিলেক্ট করে, আমি গরুর কালার করে নিলাম এবং যে মানুষটির গরুর গাড়ি চালাচ্ছে তাকেও আমি সুন্দর কালারের পোশাক পরিয়ে দিলাম।

--শেষের-ধাপ-🐮👇
Project 26_3.pngProject 26_5.png

অবশেষে গরুর গাড়ির ডিজিটাল চিত্র অংকনটি শেষের ধাপে এসে পৌঁছেছি। শেষের ধাপে এসে পৌঁছাতে পারে আমার খুবই ভালো লাগছে। এখন আমি গরুর গাড়িটি সৌন্দর্যময় পছন্দের কালার করে নিলাম। এখন গরুর গাড়িটি দেখতে খুবই সুন্দর লাগছে।

👇🐮ফাইনাল আউটপুট🐮👇

IMG_20220627_164728.jpg

গ্রামীণ ঐতিহ্যবাহী হারানো গরুর গাড়ির ডিজিটাল চিত্র অঙ্কন করতে পেরে আমার খুবই ভালো লাগছে। আসলে গরুর গাড়ি এখন আর আগের মতো দেখা যায় না। কিন্তু আগের দিনে গরুর গাড়ি ছিল গ্রামের মানুষের চলাচলের প্রধান যানবাহন। তাই আজকে আমি এই গ্রামীণ ঐতিহ্যবাহী হারানো গরুর গাড়ির ডিজিটাল অঙ্কন করে আপনাদের সাথে শেয়ার করলাম। আশাকরি আপনাদের ভাল লেগেছে। পরবর্তীতে আরো সুন্দর সুন্দর ডিজিটাল অংকন নিয়ে আপনাদের মাঝে হাজির হবো। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, এই দোয়া রইল।🙏🌹🙏

new.gif

ফোনের বিবরণ

ক্যামেরাRedmi Note 9
ধরণগরুর গাড়ির ডিজিটাল আর্ট।
ক্যামেরা.মডেলNote 9
ক্যাপচার@rayhan111
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

banner-abbVD.png

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 

আমি গরুর গাড়ি মার্কার পেন দিয়ে আর্ট করেছিলাম অনেক আগে। আজ আপনার ডিজিটাল আর্ট দেখলাম। বেশ ভালই লাগছে আপনার এই ডিজিটাল আর্ট টি। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার প্রশংসা শুনে আমার খুবই ভালো লেগেছে আপনাকে অনেক অনেক শুভেচ্ছা

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর একটি গ্রামীণ ঐতিহ্যবাহী গরুর গাড়ির ডিজিটাল আর্ট করেছেন। গরুর গাড়ি দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। কখনো স্বচক্ষে দেখা হয়নি। যাইহোক আপনাকে ধন্যবাদ ভাইয়া এটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

প্রশংসা শুনতে সবারই ভালো লাগে, আপনার মুখে আমার প্রশংসা শুনে খুবই ভালো লাগছে। আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 
 2 years ago 

গ্রামীণ ঐতিহ্যবাহী গরুর গাড়ির ডিজিটাল আর্ট অসাধারণ হয়েছে ভাইয়া। আপনি অনেক সুন্দর ভাবে গরুর গাড়ির ডিজিটাল আর্ট করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখতে খুবই সুন্দর লাগছে। ধন্যবাদ আপনাকে এবং আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্য পেয়ে আমার অনেক ভালো লাগছে। আসলে গ্রামীণ ঐতিহ্যবাহী গরুগাড়ি হারানো সেই স্মৃতিকে তুলে ধরার চেষ্টা করেছি।

 2 years ago 

গ্রামীণ ঐতিহ্য বহনকারী গরুর গাড়ির ডিজিটাল আর্ট আপনি খুব চমৎকার করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আমার জেলায় অবস্থিত চিলমারী বন্দর। আপনার গরুর গাড়ি ডিজিটাল আর্ট দেখে সেই বিখ্যাত গানের কথা মনে পড়ে গেল। গরুর গাড়ির ডিজিটাল আর্ট টি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্য পেয়ে অনেক ভালো লাগছে। আসলে ভাই গরুর গাড়ি ডিজিটাল অঙ্কন করতে পেরে আমার অনেক ভালো লেগেছে এবং আমারও সেই পুরনো গানটি মনে পড়ে গিয়েছিল।

 2 years ago 

গরুর গাড়ি যেন গ্রাম বাংলার ঐতিহ্য। আর আপনি সেই ঐতিহ্যপূর্ণ জিনিসটি খুবই সুন্দর ভাবেন ডিজিটাল আর্টের মাধ্যমে তুলে ধরলেন। যা দেখতে খুবই সুন্দর হয়েছে। এত সুন্দর ভাবে গরুর গাড়ির ডিজিটাল আর্ট করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

গরুর গাড়িতে করে বউ নিয়ে যাচ্ছেন নাকি ভাইয়া। অসাধারন হয়েছে আপনার ডিজিটাল আর্ট টি। এরকম গ্রামীণ ঐতিহ্যবাহী চিত্র গুলো দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। এর চেয়ে সুন্দর দৃশ্য আর কি হতে পারে সব মিলিয়ে অসাধারণ হয়েছে।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্য পেয়ে অনেক ভালো লাগছে। আসলে গ্রামীণ ঐতিহ্যবাহী হারানো স্মৃতিকে তুলে ধরেছি। এই গরুর গাড়িতে করে আগে বিবাহ হতো, এখন অবশ্য গরুর গাড়িতে বউ এর চিত্র অঙ্কন করে নিন। পরবর্তীতে হয়তো করে আপনাদের মাঝে শেয়ার করব।

 2 years ago 

অসাধারণ হয়েছে, সেই অতীতের অনেক কথাগুলো মনে পরে গেল। এই গরুর গাড়িতে চড়ে মানুষ এক প্রান্ত থেকে অন্য প্রান্তে চলে যায়। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

প্রশংসা শুনতে সবারই ভালো লাগে, আপনার মুখে আমার প্রশংসা শুনে খুবই ভালো লাগছে। আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাই নানা বাড়ি যাবার পথে গরুর গাড়ি দেখতে পেয়ে খুবই সুন্দর একটি চিন্তাধারা করে আমাদের মাঝে গ্রামীণ ঐতিহ্যবাহী গরুর গাড়ির ডিজিটাল আর্ট উপস্থাপন করেছেন। গরুর গাড়ি দেখতে পেয়ে গরুর গাড়ির ডিজিটাল আর্ট করার আইডিয়াটা দারুন ছিল। অনেক অনেকদিন পর আপনার পোষ্টের মাধ্যমে গরুর গাড়িটি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। অত্যন্ত দক্ষতার সাথে এত সুন্দর একটি গ্রামীণ ঐতিহ্যবাহী গরুর গাড়ির ডিজিটাল আর্ট করে আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্য পেয়ে আমার অনেক ভালো লাগছে। আসলে গ্রামীণ ঐতিহ্যবাহী হারানো স্মৃতিকে তুলে ধরার চেষ্টা করেছি।

 2 years ago 

সুন্দর একটি গরুর গাড়ির ডিজিটাল আর্ট শেয়ার করেছেন ভাইয়া দেখেই আমি মুগ্ধ হয়ে গেলাম। দেখতে খুবই সুন্দর লাগছে ভাইয়া কালার কম্বিনেশন দারুন ছিল। আপনাকে ধন্যবাদ সুন্দর একটি ডিজিটাল আর্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে, আমার পোস্টে এত চমৎকার একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.32
TRX 0.11
JST 0.034
BTC 66791.24
ETH 3239.69
USDT 1.00
SBD 4.22