শখের পাখি পালন শুরু করে দিলাম||🕊️[১০% @shy-fox ]

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম/আদাব🌺

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।


আমাদের সবারই কোন শখ রয়েছে।আর শখ করে আমরা বাগান করি, কবুতর পালন করি,নানা রকমের পাখি পালন করি এবং কেউ কেউ খরগোশও পালন করি। আসলে মানুষের শখের শেষ নেই। আর পশু পাখির প্রতি আমাদের একটা অন্যরকম মায়া রয়েছে। অনেকে দেখা যায় তারা যে কোন পশুকে নিজের বশে আনতে পারে। এমনকি ইউটিউবে দেখতে পেয়েছি মানুষ বাঘও পালন করে।যে কোন প্রাণীকে পোষ মানাতে পারে। মানুষের এই শক্তি রয়েছে। আমারও খুব ইচ্ছা ছিল আমি পাখি পালন করব। আমি যখন গ্রামে থাকতাম তখন আমি কবুতর পাখি পালন করতাম। আর এই কবুতরগুলো আমার খুবই পোষা হয়ে গিয়েছিল। আরো অনেক দিনের শখ আমি শহরের কোন এক কোণে পাখি পালন করব।এই পাখি পালন শখটা অনেকদিন থেকেই।তাই আজকে আমি আপনাদের সাথে আমার পাখি পালনের নতুন গল্পটি শেয়ার করছি। আশা করছি এই পাখি পালনের গল্পটি পড়ে আপনাদের ভালো লাগবে।


আসলে আমার অনেক দিন হলো ইচ্ছা ছিল, আমি পাখি পালন করব।আর শহর অঞ্চলে অনেকেই বাসাবাড়িতে এই সুন্দর লাভ বার্ড এবং বাজরিগার পাখি পালন করে। এই পাখিগুলো দেখে আমার খুবই ভালো লাগে মতাই আমি মাঝেমধ্যে পাখির দোকানে গিয়ে পাখি গুলো দেখে আসি। অনেক দিনের ইচ্ছা ছিল পাখি পালন করব, সে জন্য দোকানে গিয়ে আর দেরী করলাম না, আমি দুই জোড়া পাখি কিনিলাম। আর এই দুই জোড়া পাখির আমার খুবই ভালো লেগেছে। বিশেষ করে এক জোড়া পাখির দাম নিয়েছিল সাড়ে ৬০০ টাকা।অন্য জোড়া নিয়েছে ৭০০ টাকা। সাতশত টাকা যে পাখ নিয়েছে সেই পাখিটি নাকি এক দুই সপ্তার মধ্যে ডিম দেবে।দোকানদারে এই কথা শুনে আমার খুবই ভালো লেগেছে।


IMG_20230213_230749.jpg

IMG_20230213_230702.jpg

দোকানদারের কথা শুনে ভালোই লাগলো। তবে বিশ্বাস হলো না, দোকানদারা অনেক মিথ্যা কথা বলে। তাই ভাবলাম ডিম দেখ আর না দেখ ওটা কোন সমস্যা না। পাখিগুলো আমার ভালো লেগেছে,তাই কিনে নিয়ে যাবো।তাই আমি এই পাখিগুলো কিনলাম এবং দুটি খাঁচা কিনলাম। খাঁচার দাম ৪০০ টাকা করে। খাঁচার দাম অনেক বেশি মনে হলো।তারপর কিনলাম পাখ যে খাবার খায়। সেই খাবারগুলো কিনলাম। খাবার গুলো অনেক দামি খাবার। সবমিলিয়ে আমার ২১০০ টাকা খরচ হল দুই জোড়া পাখি কিনতে। আর এই আমি দুই জোড়া পাখি কিনে নিয়ে বাসার দিকে রওনা দিলাম এবং বাসাতে এসে আমার বেলকুনিতে আমি সুন্দর করে এই খাঁচাগুলো লাগিয়ে নিলাম।


IMG_20230213_230805.jpg

IMG_20230213_230713.jpg

আমার বেলকুনিতে যখন এই খাঁচাগুলো লাগিয়ে নিলাম, তখন খুবই ভালো লাগতেছিল। পাখির কাছ থেকে যেন আমার সরতে ইচ্ছা করতেছিল না। এই পাখিগুলোকে যাতে বেশি ঠান্ডা না লাগে সেজন্য লাইটিং এর ব্যবস্থা করলাম এবং তাপ দেওয়ার জন্য পাখিগুলোর যত্ন করতে লাগলাম, কারণ এর আগে আমি কবুতর পাখি পালন করেছি যার কারণে পাখির যত্ন সম্পর্কে আমার মোটামুটি আইডিয়া রয়েছে। তাই আমি পাখিগুলোর খাবার এবং সবকিছু সুন্দরভাবে পরিবেশন করলাম। পাখিগুলো থাকার জন্য হাড়ির ব্যবস্থা করে দিলাম। আসলে পাখিগুলোকে যত্ন করতে খুবি ভালো লাগতে ছিলো।


IMG_20230213_230635.jpg

IMG_20230213_230619.jpg

সাদা এই পাখি খুবই সুন্দর ছিলো। পাখি গুলো কে যখন খাবার দিলাম তখন এরা খুবই আনন্দের সাথে খাবারগুলো খেতে লাগল। পাখিগুলো খাবার খাওয়া দেখতে খুবই ভালো লাগলো। আসলে হাড়ির ভিতর পাখি গুলো সুন্দর ভাবে দাঁড়িয়ে রয়েছে। তখন আমি ফটোগ্রাফি করতে লাগলাম। আমার দিকে তাকিয়ে থাকল সত্যি দেখে খুবই ভালো লাগলো। আসলে এই পাখিগুলো মানুষের খুবই তাড়াতাড়ি পোষা হয়ে যায়। আর এই পাখিগুলো পালতে খুবই ভালো লাগে। যখন ডিড় দেবে। তখন এই ছেলে পাখির মেয়ে পাখিকে খাইয়ে দেয়, এই দৃশ্য গুলো অসাধারণ লাগে।খাঁচার ভিতর পাখি গুলো অনেক আনন্দের সাথে খেলা করতে লাগলো। আমি এই পাখিগুলোর দৃশ্য দেখতে লাগলাম আর আমার খুবই ভালো লাগতেছিল। আসলে পাখি পালনের শখ পূরণ হলো, এই পাখিগুলো কিনতে পেরে খুবই ভালো লাগছে। পাখির সাথে আমার অবসর সময় ভালোই কাটবে।কারণ পাখিগুলোর আমার খুবই ভালো লেগেছে। এই পাখিগুলোর খাবার খাওয়ার দৃশ্য এবং খাঁচার ভিতর থাকার দৃশ্য গুলো খুবই ভালো লেগেছে আমার।


IMG_20230213_230722.jpg

IMG_20230213_230649.jpg

আসলে আমাদের প্রত্যেকেরই পশুপাখির প্রতি একটা টান রয়েছে। পশু-পাখি পালন করতে যেন খুবই ভালো লাগে। বিশেষ করে আমার পাখি এবং কবুতর পালন করতে খুবই ভালো লাগে। সেই ভাললাগা থেকেই আমার এই পাখি পালনের শখ জেগেছিল। আজ সেই স্বপ্নটা পূরণ হলো। তাই আপনাদের সাথে শেয়ার করলাম। পরবর্তীতে আবারও আপনাদের মাঝে শেয়ার করব, আমার পাখিদের নিয়ে গল্প। আজ এই পর্যন্তই, সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন, এই দোয়া রইল।🙏🤲🙏

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 last year 

অভিনন্দন ভাই। নিজের সখ পুরন করতে কি যে বালো লাগে। আপনার যেমন পাখি পালার সখ। তেমনি আমার সখ ছোট ছোট মুরগি গুলো আছেনা? সেগুলো পালার খুব সখ আমার । তবে বাসায় ব্যবস্থা করা হয়না। নিজের বাসা থাকলে কথা ছিলো।

 last year 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 last year 

ওভারঅল ২ জোড়া পাখি কিনতে আপনার অনেকটাই খরচ হয়ে গেল ভাই । আপনার কিনে আনা পাখিগুলো দেখতে বেশ সুন্দর লাগছে। আপনার পাখি পালনের শখ পূরণ হল সেটি জানতে পেরে আমারও ভালো লাগলো । পাখির খাঁচার দাম খুব একটা বেশি নেয়নি ভাই, এই ধরনের খাঁচার এরকমই দাম নিয়ে থাকে প্রায় সব জায়গায়। পাখিরা খুব আনন্দের সাথে খাবার খায়, যা দেখতে সত্যিই অনেক ভালো লাগে।

 last year 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

 last year 

বুঝতেই পারছি আপনার পাখি পালনের প্রতি একটু বেশি আগ্রহ রয়েছে। অবশেষে আপনার আজকের এই স্বপ্নটা পূরণ হয়েছে জেনে ভীষণ ভালো লাগলো। আপনি ২ জোড়া পাখি কিনে ফেলেছেন দেখছি। সেগুলোর ফটোগ্রাফি শেয়ার করেছেন খুবই মিষ্টি দেখতে। যদিও দোকানদাররা মিথ্যা বলে কিন্তু মাঝে মাঝে সেগুলো সত্য হয়ে যায়। এই পাখিগুলোর দাম যদিও বেশি কিন্তু ভীষণ ভালো লাগে। ভালোভাবে তাহলে এবার থেকে যত্ন করবেন পাখিগুলোর।

 last year 

ধন্যবাদ আপনাকে, আমার পোস্টে এত চমৎকার একটি মন্তব্য করার জন্য।

 last year 

আমি একজোড়া পাখি আজ প্রায় ছয় মাস থেকে লালন পালন করে আসছি। আসলে ওদের এতোটাই ভালো লাগে আমার কাছে কি বলবো। আমি প্রতিদিন খাবার দেই, আর যত্ন করি। ডিম দেয়া শুরু করেছে ওরা।
আপনি দুই জোড়া পাখি পালন শুরু করেছেন জেনে ভীষণ খুশি হলাম, দেখবেন সত্যিই ভীষণ আনন্দ লাগে। আর ডিম দিলে তো আরো ভালো লাগবে।
ধন্যবাদ ভাই চমৎকার পোস্টটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 last year 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া

 last year 

বাহ ভালো তো নিজের শখের পাখি গুলো বুঝতেছেন । এ কারণেই অনেকে বলে শখের তোলা আশি। যাইহোক ভাই চালিয়ে যান আশা করছি ভালো কিছু হবে ধন্যবাদ।

 last year 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া🌻🌹

 last year 

ভাই এবার তো দেখছি আপনি আপনার শখের পাখি পোশা শুরু করে দিলেন। আপনি যে প্রথমে দুই জোড়া পাখি কিনে শুরু করেছেন এটা জেনে আমার কাছে অনেক ভালো লাগে। আসলে দুই জোড়া পাখির দুই রকম দাম নিয়েছে আপনার কাছ থেকে। এক জোড়া পাখির দাম নিয়েছে ৬৫০ টাকা।আরেক জোড়া পাখির দাম নিয়েছে ৭০০ টাকা। দোকানদারের কথা অনুযায়ী দুই সপ্তাহ পরে ডিম দিলে তো অনেক ভালো ভাই। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ভাই।

 last year 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 last year 

আমরাও আমার শ্বশুর বাড়িতে কবুতর পালন করি। কিছুদিন আগে কবুতরের ছোট ছোট দুটি ছানা ফুটেছে। আমি তো কবুতরকে আদর দিতে গেলে প্রায় সময় সানাগুলোকে নিয়ে অনেক মজা করি। ছোট্ট ছানাগুলো এখন বাসা থেকে একটু একটু বের হতে পারে। আপনার মত আমারও পাখি পালনের খুব ইচ্ছা। বিশেষ করে সবুজ টিয়ে পাখি পালন করার আমার অনেক শখ। কিছুদিন আগে আমার হাসবেন্ড কে বলেছিলাম বাজার থেকে টিয়ে পাখি কিনে আনার জন্য। উনিও বলে দিলেন আমাকে কিনে এনে দেবে। তখন ভীষণ খুশি হয়ে গেলাম আমি। কিন্তু আপনার পাখি দুটিও দেখে আরো অনেক ভালো লাগলো। পাখিগুলো যাতে ঠান্ডা না লাগে আপনি তারই ব্যবস্থা করছিলেন ওটি শুনে আরো ভালো লাগলো। যখন আমরা কোন কিছুর দায়িত্ব নেব তখন তাদের ভালো রাখার দায়িত্বটাও আমাদের।

 last year 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 last year 

আসলেই অনেকের অনেক রকম শখ থাকে।আমি কিছুদিন ঘুঘু পালন করেছিলাম,কিন্তু বেশিদিন বাঁচে নি।আপনার অবশেষে পাখি পালনের শখ পূরন হলো।পাখিগুলো অনেক সুন্দর। ২১০০ টাকা খরচ হলেও ডিম দিয়ে বাচ্চা দিলে বেশ ভালোই হবে।ভালো লাগলো পাখিগুলো দেখে।আসলেই খাঁচার ভিতরে পাখিগুলো দেখতে ভালো লাগছে।ধন্যবাদ

 last year 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 last year 

আসলে মানুষ শখের বসে অনেক কিছুই করে। অনেকে বিভিন্ন রকমের পশু পাখি পালন করে। আপনি দেখছি খুবই সুন্দর দুই জোড়া পাখি ক্রয় করেছেন। একজোড়া পাখির দাম ৬৫০ টাকা এবং আরেক জোড়া পাখির দাম ৭০০ টাকা এমনিতে কিন্তু এরকম পাখিগুলোর দাম অনেক বেশি হয়। আস্তে আস্তে পাখিগুলো আপনার শিকারী হয়ে যাবে। ভালই লাগলো আপনার ইচ্ছেটা পূরণ হয়েছে।

 last year 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 60185.13
ETH 3290.40
USDT 1.00
SBD 2.44