🌾গ্রাম বাংলার কৃষকদের ফসল ঘরে তোলার আনন্দময় মুহূর্তের কিছু ফটোগ্রাফি ||🌾||🌿[১০% @shy-fox ]🌹

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব🌺

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।


কৃষকেরা কঠোর পরিশ্রম করে ফসল ফলায়, আর এই ফসল যখন তারা ঘরে তোলে তখন তাদের মধ্যে আনন্দের হাসি দেখতে পাওয়া যায়। আসলে কৃষকেরা হাজার কষ্ট সহ্য করে এই ফসলের জমিতে চাষাবাদ করে, আর সেই ফসল যখন ভালো চাষ হয় তখন তাদের মনে অনেক হাসি দেখতে পাওয়া যায়। আসলে কৃষকের হাসি সত্যিই অনেক দামী, কারণ কৃষকেরা সততার সাথে কঠোর পরিশ্রমের মাধ্যমে ফসল ফলায়, আর তাদের এই কঠোর পরিশ্রম সার্থক হয় যখন তারা ফসল ঘরে তুলতে পারে। তাই আজকে আমি আপনাদের সাথে গ্রামের সহজ-সরল কৃষকদের ফসল ঘরে তোলার মুহূর্তের কিছু ফটোগ্রাফি নিয়ে এসেছি, আজকে আমাদের জমিতে ধান কাটা হয়েছে এবং আমাদের জমিতে ধান কাঁটার হয়েছে।তাই আমি একটু সাহায্য করতে এসেছি, যাইহোক এই মুহূর্তগুলো আমার কাছে অনেক কষ্ট মনে হয়। কারণ ধানের কাজ আমি করি না, এখন ধানের এই কাজগুলো করতে এসে দেখতে পেলাম অনেক কষ্টের। তারপর আমি তাদের একটু সাহায্য করার চেষ্টা করছি।


🌾গ্রাম বাংলার কৃষকদের ফসল ঘরে তোলার আনন্দময় মুহূর্তের কিছু ফটোগ্রাফি📸👇


IMG_20220517_001357.jpg

তো বন্ধুরা চলুন গ্রামের কৃষকদের ফসল ঘরে তোলার মুহূর্তের কিছু ফটোগ্রাফি দেখা শুরু করা যাক,,,

ফটোগ্রাফি-১👇

IMG_20220516_202139.jpg

কৃষকেরা কঠোর পরিশ্রমের মাধ্যমে তাদের ফসলের জমিতে ধানের চারা লাগিয়ে ছিল, আর এই সবুজ ধানের চারা গুলো আস্তে আস্তে তারা অনেক যত্নসহকারে বড় করেছে। এখন এই সবুজ ধানের ফসলের মাঠ সোনালী বর্ণের ধারণ করেছে। তার মানে এখন এগুলো ঘরে তোলার সময়। তারা এই ধান গুলো কেঁটে তাদের ঘরে নিয়ে যাবে।
ফটোগ্রাফি-২👇

IMG_20220516_202124.jpg

স্থান:সিরাজগঞ্জ ,বাংলাদেশ।
ক্যামেরা.মডেল - Note 6 Pro
অবস্থান

ফটোগ্রাফি-৩👇

IMG_20220516_202050.jpg

আমাদের ফসলের জমিতে ধানের চারা লাগানো হয়েছিল। এই ধানের চারা গুলো সোনালী বর্ণ ধারণ করেছে। এখন কেটে ঘরে তুলতে হবে। তাই আজকে আমাদের ফসলের জমি ধান কাঁটা হচ্ছে। তাই আমি ফসলের জমি পাশে আসলাম এবং এসে দেখতে পেলাম ধান পেকে গেছে। তাই আমাদের জমির ধান কাঁটা হচ্ছে, আমি সাহায্য করতে লাগলাম।
ফটোগ্রাফি-৪👇

IMG_20220516_202310.jpg

স্থান:সিরাজগঞ্জ ,বাংলাদেশ।
ক্যামেরা.মডেল - Note 6 Pro
অবস্থান

ফটোগ্রাফি-৫👇

IMG_20220516_202352.jpg

ধান কাঁটা হয়ে গেছে, এই ধানগুলো কৃষকেরা সুন্দর করে বেঁধে মাথায় নিয়ে বাড়ির দিকে রওনা দিয়েছে। আসলে কৃষকেরা এই ধানগুলো মাথায় করে নিয়ে যাওয়ার মধ্যে যেন একটা আনন্দ খুঁজে পায়, কারণ তাদের কষ্টের বিনিময় ফসল ঘরে তুলতে পারছে।
ফটোগ্রাফি-৬👇

IMG_20220516_202405.jpg

স্থান:সিরাজগঞ্জ ,বাংলাদেশ।
ক্যামেরা.মডেল - Note 6 Pro
অবস্থান

ফটোগ্রাফি-৭👇

IMG_20220516_201843.jpg

আমাদের ধান কাঁটা হয়ে গেছে। এখন এই ধানগুলো মেশিনের মাধ্যমে আলাদা করতে হবে। তাই আজকে আমি ধানের কাজে সাহায্য করছি।ধানের কাজ খু্বি কষ্টের,আমি এতো কষ্টের কাজ কারতে পারি না তাই সাহায্য করতে এসেছি। তবে আমি বেশি কাজ করছি না কারণ আমি ফটোগ্রাফি নিয়ে ব্যস্ত ছিলাম। আমার বাবা এবং আরেকজন লোক আছে যে আমাদের কাজে সহায়তা করছে। তারা দুজন ধান এর কাজে ব্যস্ত হয়ে পরলো। আমি তাদের মাঝে মাঝে সাহায্য করতে লাগলাম।
ফটোগ্রাফি-৮👇

IMG_20220516_201901.jpg

স্থান:সিরাজগঞ্জ ,বাংলাদেশ।
ক্যামেরা.মডেল - Note 6 Pro
অবস্থান

ফটোগ্রাফি-৯👇

IMG_20220516_202032.jpg

মেশিনের মাধ্যমে ধানগুলো আলাদা করা হয়ে গেছে। আসলে এই ধানগুলো আলাদা করার পরে কিছু ময়লা আবর্জনা থাকে, সেগুলো পরিষ্কার করে অনেক গুলো বস্তার মধ্যে এই ধানগুলো তুলে আমাদের বাড়িতে নিয়ে যাব।
ফটোগ্রাফি-১০👇

IMG_20220516_202013.jpg

স্থান:সিরাজগঞ্জ ,বাংলাদেশ।
ক্যামেরা.মডেল - Note 6 Pro
অবস্থান

ফটোগ্রাফি-১১👇

IMG_20220516_201922.jpg

প্রচন্ড রোদ আর গরম তার মধ্যে ধানের কাজ করা খুবই কষ্টকর। খুবই তৃষ্ণা লাগে, তবে রাস্তা দিয়ে আজকে দেখতে পেলাম বরফ বিক্রি করছে, আসলে গ্রামে এরকম বরফ বিক্রি করতে দেখা যায়। তারা মাত্র পাঁচ টাকার নারিকেলের বরফ বিক্রি করে, ছোটবেলা অনেক খেয়েছি। আজকে এই কাজের সময় বরফ বিক্রেতাকে দেখে আমি দৌড়ে গেলাম এবং সেখানে গিয়ে পাঁচ টাকা করে ৫টি ররফ কিনলাম।কলা গাছের ছায়া তলে বসে এই বরফ খাইলাম।খুবি মজাদার লাগলো।
ফটোগ্রাফি-১২👇

IMG_20220516_201942.jpg

স্থান:সিরাজগঞ্জ ,বাংলাদেশ।
ক্যামেরা.মডেল - Note 6 Pro
অবস্থান

ফটোগ্রাফি-১৩👇

IMG_20220516_202233.jpg

আমাদের ফসলের জমিতে সোনালী ধানগুলো কাঁটা হয়ে গেছে। এখন জমিটা পুরো ফাঁকা পড়ে রয়েছে। আমাদের জমির পাশে আরো অনেকের জমি রয়েছে, সেগুলোতে ধানের ফসল এখনো রয়েছে। তবে ধান ঘরে তুলতে পেরে আমাদের খুবই ভালো লাগছে।নীল আমাশের মাঝে সাদা আকাশের এই সুন্দর পরিবেশ আমার খুবই ভালো লেগেছে। আসলে আজকের দিনটা একটু কষ্ট হলেও ধানগুলো ঘরে তুলতে পেরে খুবই ভালো লাগছে।
ফটোগ্রাফি-১৪👇

IMG_20220516_202324.jpg

স্থান:সিরাজগঞ্জ ,বাংলাদেশ।
ক্যামেরা.মডেল - Note 6 Pro
অবস্থান

আসলে কৃষকেরা কঠোর পরিশ্রমের মাধ্যমে ফসল ফলায়, আর এই ফসলগুলো যখন তারা ভালোভাবে ঘরে তুলতে পারে তখনই তাদের সার্থকতা।আর তখনই তারা আনন্দে হাসিতে মেতে ওঠে। আসলে কৃষকদের মুখের হাসি দেখতে খুবই মায়াবী লাগে, কারণ তারা নিঃস্বার্থ এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে মাথার ঘাম পায়ে ফেলে কাজ করে।তাই এই ফলগুলো যখন তারা ঘরে তোলে তখন তাদের আনন্দ হয়, যাই হোক আজকে আমি এই আনন্দময় মুহূর্ত এবং সুন্দর কিছু ফটোগ্রাফি করে আপনাদের সাথে শেয়ার করলাম। আশাকরি আমার ফটোগ্রাফি গুলো আপনাদের ভাল লেগেছে।


New_Benner_ABB.png

ফোনের বিবরণ

ক্যামেরাRedmi Note 6 Pro
ধরণগ্রাম বাংলার কৃষকদের ফসল ঘরে তোলার আনন্দময় মুহূর্তের কিছু ফটোগ্রাফি।
ক্যামেরা.মডেলNote 6 Pro
ক্যাপচার@rayhan111
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

banner-abbVD.png

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png-4.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন💗🌹💗🌹💗

Sort:  
 2 years ago 

গ্রাম বাংলার কৃষকের ফসল ঘরে তোলার আনন্দময় মুহূর্তের কিছু ফটোগ্রাফি আপনি আমাদের সাথে শেয়ার করেছেন খুব ভাল ছিল আপনার ফটোগ্রাফি গুলো। আসলে এই দৃশ্যগুলো ছোটবেলায় দেখতাম এখন আর দেখা হয়না। তবে আপনার ফটোগ্রাফির মাধ্যমে দেখে খুব ভালো লাগলো।

 2 years ago 

দীর্ঘ চারমাস পরিশ্রমের পর এই ধান হয়। এরপর ধান কাটা মাড়াই করা আরও অনেক কিছু। এই সব দৃশ্যের সাথে আমি ছোট থেকে পরিচিত। দারুণ ফটোগ্রাফি করেছেন। অনেক ভালো লাগছে। এবং নারিকেল বরফ আমার অনেক পছন্দের। তবে আমাদের দিকে এখন আর পাওয়া যায় না।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

একজন কৃষকের স্বপ্ন তাকে কিভাবে ভালোভাবে তার ফসলকে ঘরে তুলবে । আপনি খুব সুন্দর ভাবে কৃষকের ফসলের ফটোগ্রাফি করেছেন। ফসল কৃষকের মেহনতের ফল ফসল রোপণ থেকে শুরু করে নানা ধরনের পরিচর্যার মধ্য দিয়ে কৃষকের ফসল ঘরে তুলছেন। এই সময় কৃষকের মুখে আনন্দের জোয়ারে ভেসে যায়। আপনার ফটোকপি গুলো অনেক সুন্দর হয়েছে। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার সুন্দর মতামত পেয়ে আমার খুবই ভালো লাগছে।

 2 years ago 

হ্যাঁ এই সময়ে কৃষকেরা তার সোনালী ধান গড়ে ওঠায় সেই মুহূর্তের খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো ভালোই উপভোগ করলাম শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্য পেয়ে আমার খুবই ভালো লাগছে, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সারা বছর বৃষ্টি তে ভিজে রোদে ভিজে কৃষক ফসল ফলায়। এই টাইম টাতে তাদের সকল কষ্ট সার্থক হয়ে যায়। আপনি খুব চমৎকার ভাবে লেখনির মাধ্যমে তা ফুটিয়ে তুলেছেন সেই সাথে ফটোগ্রাফি করেছেন। দেখে অনেক মজা পেলাম। ভালবাসা নিবেন ভাই

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্য পেয়ে আমার খুবই ভালো লাগছে, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও ভাইয়া দারুন লেগেছে আপনার লেখা কৃষকদের ফসল ঘরে উঠানোর মুহূর্ত গুলি। আর আপনি ঠিকই বলেছেন গ্রাম বাংলার কৃষকরা এত বেশি পরিশ্রম করে যা সত্যিই অকল্পনীয়। আর তাদের পরিশ্রমের কারনেই হয়তো আমরা বেঁচে আছি। আর আপনার ফটোগ্রাফি ছিল অসাধারণ। খুব সুন্দর ফটোগ্রাফি করতে পারেন আপনি। আপনার মনের ভাবগুলো খুব সুন্দর করে আমাদের সাথে শেয়ার করেছেন এবং আপনি নিজে ফসলের জমিতে দেখতে গিয়েছেন। সেই সাথে আমাদেরকেও দেখিয়েছেন, শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

খুবই সুন্দর ভাবে আমাকে উৎসাহিত করেছেন, সেজন্য আপনার প্রতি রইল ভালোবাসা।

 2 years ago 

গ্রাম বাংলার কৃষকদের ফসল ঘরে তোলার আনন্দময় মুহূর্তের কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন দারুন হয়েছে। দেখে মুগ্ধ হয়ে গেলাম নিখুঁত ভাবে সব গুলো ফটোগ্রাফি করেছেন। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago (edited)

আপনি খুব সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করেছেন ভাইয়া। গ্রাম বাংলার কৃষকদের মুখের হাসি হচ্ছে তাদের ফসল। আর এই ফসল ভালোভাবে ফসল ঘরে উঠাতে পারলেই তাদের মুখের হাসি ফুটে উঠে। আর আপনি সেই সুন্দর মুহূর্ত গুলো খুব সুন্দর করে ফটোগ্রাফির মাধ্যমে আমাদের সাথে শেয়ার করেছেন। প্রত্যেকটা ফটোগ্রাফি ছিল অসাধারণ। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

এই সময় টাই এখন যাচ্ছে ধান কাটার মোসুম সবাই ই নতুন ধন ঘরে তোলার আমেজে রয়েছে সাথে ব্যস্তও বটে আপনি দারুন কিছু ফটোগ্রাফি করেছেন খুবই সুন্দর হয়েছে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

কৃষকদের ক্লান্তি তখনী দূর হয় যখন ঘর ভর্তি ধান দেখতে পায়। ধান তো আমাদের সোনালী ফসল কিন্তু মাঝে মাঝে খারাপ লাগে যখন কৃষকরা এর ন্যায্য মূল্য না পায় । ধানের চিত্র গুলো দেখে খুবিই ভালো লাগল।ধন্যবাদ চিত্র গুলো আমাদের মাঝে তুলে ধরার জন্য

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54681.92
ETH 2286.50
USDT 1.00
SBD 2.29