🐟"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ০৮ /🐟/ ইলিশ মাছের দোপেয়াজা রেসিপি//🐟@rayhan111 [১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।🤝

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।

আমরা বাঙালি জাতি। আর বাঙালি জাতির হিসাবে আমাদের আর একটি পরিচয় হলো আমরা মাছে ভাতে বাঙালি। বাঙালি জাতির মাছ খুব প্রিয়।আর এই মাছ যদি হয় ইলিশ মাছ, তাহলে তো কোন কথাই নেই। এমন কোন বাঙালি নেই, যে তার ইলিশ মাছ পছন্দ না। প্রতিটা বাঙালির ইলিশ মাছ খুবই পছন্দ। এমন কি ইলিশ মাছের নাম শুনলে এবং এই মাছের রান্নার গন্ধ শুকলে বাঙালির জিবে দিয়ে জল চলে আসে।

ইলিশ মাছের সাথে কেন জানি বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতি জড়িয়ে আছে। তাই আজকে আমি বাঙালির এই সংস্কৃতি ঐতিহ্যবাহী ইলিশ মাছের দোপেয়াজা রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম।

ইলিশ মাছের দোপেয়াজা রেসিপি👇

IMG_20211026_163352.jpg

ক্যামেরা: Redmi Not 6 pro

ইলিশ মাছ কিনতে বাজারে এসেছি

IMG_20211026_132932.jpg

আমি ইলিশ মাছ কেনার জন্য বাজারে আসলাম। বাজারে এসে আমি দেখতে পেলাম বাজারে আগের মত আর ইলিশ মাছ পাওয়া যাচ্ছে না। এখন ইলিশ মাছ বেশি বিক্রি করা হয় না। তারপরেও আমি অনেক খোঁজাখুঁজি করার পরে একটি দোকানে ইলিশ মাছ দেখতে পেলাম। এই দোকান থেকে আমি ইলিশ মাছ কিনতে এসেছি এবং আমি দেখলাম ইলিশ মাছের এখন খুব বেশি দাম নিচ্ছে। তারপরেও আমি একটি ইলিশ কিনে বাড়ির দিকে রওনা দিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

প্রয়োজনীয় উপকরণ:🐟

উপকরণ নিয়ে ইলিশ মাছের দোপেয়াজা রেসিপি আমি যেভাবে রান্না করেছি তা ধাপে ধাপে আপনাদের মাঝে উপস্থাপন করা হলো।

IMG_20211026_162649.jpg

উপাদানপরিমাণ
ইলিশ মাছ৯০০ গ্রাম
সরিষা১০০ গ্রাম
রসুন০৫ টি
পিঁয়াজ১৫ টি
কাঁচা ঝাল১০ টা
হলুদের গুড়াপরিমাণমতো
মরিচয়ের গুড়াপরিমাণমতো
জিরা, মসলাপরিমাণমতো
ধনেপাতাপরিমাণমতো
লবণপরিমাণমতো
সয়াবিন তেলপরিমাণমতো
আদা বাটাপরিমাণমতো
কাজুবাদাম২০ টি
মুখি২৫০ গ্রাম

ধাপ ১👇

IMG_20211026_162220.jpg

প্রথমে আমি ইলিশ মাছটি সুন্দর একটি পাত্রে নিলাম। তারপরে এই ইলিশ মাছের আঁশ পরিষ্কার করে নিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ২👇

IMG_20211026_162308.jpg

তারপরে আমি এই ইলিশ মাছটি সুন্দর করে পিস পিস করে কেঁটে নিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ৩👇

IMG_20211026_162340.jpg

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ৪👇

IMG_20211026_162406.jpg

ইলিশ মাছটি সুন্দর করে পিস পিস করে কেঁটে নেবার পরে, আমি এই ইলিশ মাছটি ভালো করে ধুয়ে নিলাম। পানিতে আমি কয়েকবার পরিষ্কার করে নিয়েছি। যাতে ইলিশ মাছের ক্ষেত্রে কোনো সমস্যা না হয়। তারপর আমি ইলিশ মাছের পিসগুলো সুন্দর করে সাঁজিয়ে একটি পাত্রে রেখে দিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ৫👇

IMG_20211026_162500.jpg

তারপরে এই ইলিশ মাছের পিছগুলোতে আমি মরিচ এবং হলুদের গুঁড়া দিয়ে সুন্দর করে মাখিয়ে একটি পাত্রে কিছুক্ষণ রেখে দিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ৬👇

IMG_20211026_162622.jpg

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ৭👇

IMG_20211026_162726.jpg

তারপরে চুলাতে আমি কড়াই বসিয়ে দিলাম।এই কড়াইয়ে আমি সোয়াবিন তেল ঢেলে দিলাম। তারপর তেলের ভিতরে আমি ইলিশ মাছের পিস গুলো ভালো করে ভেজে নিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ৮👇

IMG_20211026_162807.jpg

এখন ইলিশ মাছের পিস গুলো ভাজা হয়ে গেছে। তাই আমি এই ভাঁজা মাছগুলো একটি পাত্রে রেখে দিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ৯👇

IMG_20211026_162841.jpg

তারপরে কড়াইয়ের তেলের ভিতর আমি পেঁয়াজের কুচি গুলো দিয়ে দিলাম। এই পেঁয়াজের কুচি গুলো আমি তেলের ভিতরে সুন্দর করে ভেজে নিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ১০👇

IMG_20211026_162853.jpg

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ১১👇

IMG_20211026_162932.jpg

পেঁয়াজ ভাজির ভিতরে আমি সরিষা ও অল্প মুখি দিলাম এবং পানি দিয়ে ঝোল করে নিলাম। যাতে ইলিশ মাছের এই রেসিপিটা খেতে মজাদার হয়

ক্যামেরা: Redmi Not 6 pro

ধাপ ১২👇

IMG_20211026_162952.jpg

তারপরে আমি এই তরকারি ভিতরে ইলিশ মাছ পিস গুলো দিয়ে কিছু সম অপেক্ষা করতে লাগলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

শেষের ধাপ 👇

IMG_20211026_163018.jpg

ইলিশ মাছের দোপেয়াজা রেসিপির একদম শেষ পর্যায়ে এসে পৌঁছেছি। তাই আমি এখন চুলা থেকে এই ইলিশ মাছের রেসিপির কড়াইটি নামিয়ে নিলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

IMG_20211026_163206.jpg

ইলিশ মাছের দোপেয়াজা রেসিপি মোটামুটি হয়ে গেছে। আমি রেসিপির শেষ ধাপে এসে পৌঁছেছি। আমার এখন খুবই ভালো লাগছে। তাই আমি এই মাছগুলো একটি পাত্রে রাখলাম।

ক্যামেরা: Redmi Not 6 pro

পরিবেশন 👇

IMG_20211026_163450.jpg

ইলিশ মাছ শুধু একটি খাবারই নয়, এটি বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতি।তাই ইলিশ মাছের রেসিপিটি আজকে তৈরি করতে পেরে আমার খুবই ভালো লাগছে। আমি শেষ পর্যন্ত নিজে হাতে এই রেসিপিটি তৈরি করাতে আমার অনেক আনন্দ হচ্ছে।

ক্যামেরা: Redmi Not 6 pro

IMG_20211026_163237.jpg

আমার বাংলা ব্লগ কমিউনিটির বাঙালির ঐতিহ্যবাহী ইলিশ রেসিপি অংশগ্রহণ করতে পেরে আমার খুবই ভালো লাগছে। আমি শেষ পর্যন্ত নিজ হাতে এই ইলিশ রেসিপি তৈরি করে আপনাদের মাঝে আমার ছবিসহ ইলিশ মাছের দোপেয়াজা রেসিপি শেয়ার করলাম। আপনারা সবাই কেমন হয়েছে জানাবেন এবং আমাকে উৎসাহিত করবেন।

ক্যামেরা: Redmi Not 6 pro

new.gif

💝💝 শুভেচ্ছা@rayhan111🌹🌺🌹

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 3 years ago 

এই ইলিশ মাছের রেসিপিটি দেখতে খুব সুস্বাদু এবং আমি সত্যিই রান্নার পদ্ধতি এবং রেসিপিগুলি পছন্দ করি যা আপনার বন্ধুরা আছে এবং বন্ধুরা আপনার দিনটি সুন্দর কাটুক

 3 years ago 

এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করেছেন, সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 3 years ago 

ইলিশ মাছের দোপেয়াজা রেসিপি আসলেই আপনি অনেক সুন্দর ভাবে রান্না করেছেন। রান্না করা ধরনটি আমার খুবই ভালো লেগেছে। আপনি প্রতিটি ধাপ অতন্ত সুন্দর ভাবে আমাদের মাঝে পরিবেশন করেছেন। প্রয়োজনীয় উপকরণ গুলো সঠিকভাবে দিয়েছেন এবং পরিবেশন করার পদ্ধতিটা আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

ইলিশ মাছের দোপেয়াজা রেসিপি//অসাধারণ হয়েছে। আপনি প্রতিটি ধাপ খুবই চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। আমার ভীষণ ভালো লেগেছে।শুভকামনা আপনার জন্য♥♥

 3 years ago 

প্রশংসা শুনতে সবারই ভালো লাগে, আপনার মুখে আমার প্রশংসা শুনে খুবই ভালো লাগছে। আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

ইলিশ মাছের দোপেয়াজা রেসিপি দারুন হয়েছে ভাই দেখে তো খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন দেখে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

আপনার প্রশংসা শুনে আমার খুবই ভালো লেগেছে আপনাকে অনেক অনেক শুভেচ্ছা

 3 years ago 

ইলিশ মাছের দোপেঁয়াজা রেসিপিটি সত্যি দেখেই খেতে ইচ্ছা হচ্ছে। অনেক স্বাদের হবে রেসিপিটি ।দেখে বুঝে গেছি। ধাপে ধাপে উপস্থাপনা ও অনেক সুন্দর হয়েছে। অনেক শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 3 years ago 

এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করেছেন, সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 3 years ago 

আপনার পোস্টটিতে আপনি খুব সুন্দর করে ইলিশ কেনা থেকে ইলিশ কাটা, ধোয়া এবং তৈরি করার পদ্ধতি দেখিয়েছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে তাছাড়া আপনি খুব সুন্দর করে ইলিশের ফটোগ্রাফি করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ🌹

 3 years ago 

ইলিশ মাছের দোপেয়াজা রেসিপি আপনি অনেক সুন্দর ভাবে রান্না করেছেন।আপনি ধাপে ধাপে সব উপকরণগুলো বর্ণনা করেছেন। শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া🌻🌹

 3 years ago 

ভাইয়া আপনি খুবই সুস্বাদু একটি ইলিশ মাছের রেসিপি করেছেন। আপনি খুবই সুন্দর রান্না করতে পারেন। ইলিশ মাছ আমার খুবই পছন্দের মাছ। আমি ইলিশ মাছ খুবই পছন্দ করি শুভকামনা রইল।

 3 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 3 years ago 

ইলিশ মাছ খেতে কে না পছন্দ করে। প্রত্যেকটা মানুষেরই পছন্দের মাছের লিস্টে ইলিশ শীর্ষে রয়েছে। যেমন আমারও অনেক পছন্দের একটি মাছ ইলিশ।
ভাইয়া আপনার রান্না করা ইলিশের দোপেঁয়াজা রেসিপিটি অসাধারণ হয়েছে। এটার রং দেখেই বুঝা যাচ্ছে এটা খেতে অনেক মজাদার এবং সুস্বাদু হবে।
বেশ ভাল রান্না করেন আপনি।
আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং আপনার জন্য অনেক শুভকামনা প্রিয় ভাই।

 3 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 3 years ago 

আপনার ইলিশ মাছের দোপেয়াজা রেসিপি টি খুবি চমৎকার হয়েছে। দেখতে খুবই সুস্বাদু লাগছে ।আপনার পরিবেশন আর আপনার উপস্থাপনা ও খুবই সুন্দর হয়েছে ।শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর করে তুলে ধরেছেন। যেটি আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago (edited)

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ🌻🌹

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.032
BTC 61233.41
ETH 2934.46
USDT 1.00
SBD 3.56