🍱 বাসায় তৈরি কাচ্চি বিরানী রেসিপি 🐐আমার বাংলা ব্লগ // @rayhan111🥗[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু-আলাইকুম/আদাব।🤝

প্রিয় বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @rayhan11 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে। আজ আমি আমার বাসায় তৈরি কাচ্চি বিরানী রেসিপি তৈরি করেছি।

কাচ্চি বিরিয়ানি খেতে আমি খুবই পছন্দ করি। তাই মাঝে মধ্যে আমি রেস্টুরেন্টে গিয়ে কাচ্চি বিরিয়ানি খাই। আজকে আমি বাসায় আমার বড় ভাইয়ের সাথে নিয়ে কাচ্চি বিরানি তৈরি করেছি। আমার নিজের বাসায় তৈরি করতে পেরে আমার খুবই ভালো লাগছে।

🍱 বাসায় তৈরি কাচ্চি বিরানী রেসিপি

IMG_20211114_205017.jpg

আমার ভাইয়া খুবই ভালো কাচ্চি বিরানি তৈরি করতে পারে। তাই আমি ভাইয়ার সাহায্য নিয়ে নিজে হাতে আজকে কাচ্চি বিরিয়ানি তৈরি করতে যাচ্ছি।

🍗 বাসায় তৈরি কাচ্চি বিরানী রেসিপি তৈরি করতে যেসকল উপকরণের ব্যবহার করেছি এবং কিভাবে এই রেসিপিটি তৈরি করেছি তা নিচে ধাপে ধাপে আলোচনা করলাম।

প্রয়োজনীয় উপকরণ:🍗🐐🍱👇

1636901155484.jpg

উপাদানপরিমাণ
১)খাসীর মাংস৫০০ গ্রাম।
২)বাসমতি চাউল২৫০ গ্রাম।
৩)মসলা২৫০ গ্রাম।
৪) পেঁয়াজ কুচি১5 টি।
৫) মরিচের গুঁড়াপরিমানমতো।
৬) হলুদের গুঁড়াপরিমানমতো।
৭) জিরা বাটাপরিমানমতো।
৮) রসুন বাটাপরিমানমতো
৯) আদা বাটাপরিমানমতো
১০) মসলা বাটাপরিমানমতো
১১) লবণপরিমানমতো
১২)ঘি১০০ গ্রাম।
১৩)ছয়া সস২ চামুচ।
১৫)পেস্তাবাদাম৩চামুচ।
১৬)কাজুবাদাম১০টি
১৭)আলু বোখরা১০টি
১৮)কিসমিস২০টি
১৯)জাফরান১চামুচ।
২০)গুড়া দুধ২০০ গ্রাম।

কাচ্চি বিরানি তৈরি করার জন্য সকল উপকরণ আমি কিনে আনলাম বাজার থেকে। তার মধ্যে খাসির মাংস দাম অনেক বেশি। তার পরেও আজকে আমি খাসির মাংস কিনে আনলাম।

ধাপ👇১

IMG_20211114_204627.jpg

কাচ্চি বিরিয়ানি তৈরি করার জন্য প্রথমে আমি খাসির মাংস গুলো সুন্দর করে ধুয়ে নিলাম।

ধাপ👇২

IMG_20211114_204659.jpg

তারপরে আমি কড়াইয়ের ভিতর মাংস গুলো সুন্দর করে দিলাম এবং সকল রকমের মসলা দিয়ে এগুলো আমি সুন্দর করে মাখিয়ে নিলাম।

ধাপ👇৩

IMG_20211114_204710.jpg

সকল রকমের মসলা আমি দিলাম, তারপরে আমার বড় ভাইয়া সুন্দর করে এই মসলাগুলো কতটুকু দিতে হবে আমাকে বলে দিল।

ধাপ👇৪

IMG_20211114_204734.jpg

মরিচের গুঁড়া এবং সকল মসলা দিয়ে মাংস এগুলো আমি সুন্দর করে মাখিয়ে নিলাম। তারপরে এর উপরে কিছু কাঁচা মরিচ দিয়ে দিলাম।

ধাপ👇৫

IMG_20211114_204813.jpg

আমার বড় ভাইয়া বলল বাসমতি চাউলের কাচ্চি বিরানি খেতে সবচাইতে বেশি মজা লাগে।তাই আমি ভাইয়ার কথামতো বাজার থেকে বাসমতি চাউল কিনে আনলাম। এখন আমি এই চাউল গুলো সুন্দর করে ধুয়ে নিচ্ছি।

ধাপ👇৬

IMG_20211114_204829.jpg

তারপরে এই বাসমতি চাউল গুলো আমি গরম পানিতে সিদ্ধ করে নিলাম।

ধাপ👇৭

IMG_20211114_204843.jpg

কাচ্চি বিরিয়ানির সকল উপকরণ গুলো মাংশের ভিতর দিয়ে দিলাম এবং আমার ভাইয়া বলে দিল কি পরিমান দিতে হবে, সবকিছু দিয়ে আমি এই মাংসটা কিছুক্ষণ রেখে দিলাম।

ধাপ👇৮

IMG_20211114_204856.jpg

তারপরে আমি সিদ্ধ বাসমতি চাউলের ভাত গুলো এই কাচ্চি বিরানীর উপরে দিয়ে দিলাম।

ধাপ👇৯

IMG_20211114_204909.jpg

বাসমতি চাউলের উপরে আমি কাচ্চি বিরিয়ানির সকল মসলা গুলো দিয়ে দিলাম। এখন অনেক সুন্দর লাগছে এবং অনেক সুগন্ধ বের হয়েছে কাচ্চি বিরানীর।

শেষের ধাপ👇

IMG_20211114_204936.jpg

অবশেষে আমি ভাইয়ার সাহায্য নিয়ে এই কাচ্চি বিরিয়ানি শেষের ধাপে এসে পৌঁছেছি। শেষের ধাপে এসে পৌঁছাতে পারে আমার খুবই ভালো লাগছে। আজকে আমি নিজ হাতে এত সুন্দর কাচ্চি বিরানী রান্না করতে পেরেছি। এখন আমি এই কড়াইটি সুন্দর করে ঢেকে দিয়েছি এবং কিছুক্ষণ অপেক্ষা করছি। কিছুক্ষণ পর ঢাকনা খুললেই কাচ্চি বিরানি হয়ে যাবে।

উপস্থাপন👇

IMG_20211114_205039.jpg

অবশেষে আমি কাচ্চি বিরিয়ানি তৈরি করতে পেরেছি। কাচ্চি বিরিয়ানি তৈরি করতে পেরে আমার খুবই ভালো লাগছে। কাচ্চি বিরানিটি আমি খুলে দেখলাম সুন্দর কালার হয়েছে এবং অনেক সুগন্ধ বের হয়েছে। ভাইয়াকে অনেক ধন্যবাদ, যার কারণে আমি নিজ হাতে এত সুন্দর কাচ্চি বিরিয়ানি রেসিপিটা শিখতে পেরেছি এবং নিজ হাতে তৈরি করতে পেরেছি।

IMG_20211114_205154.jpg

ভাইয়া সাহায্য নিয়ে আমি আজকে নিয়ে কাচ্চি বিরানি তৈরি করতে পেরেছি। তাই ভাইয়াকে অনেক ধন্যবাদ, আমি এবং ভাইয়া দুইজন একসাথে বসে কাচ্চি বিরানি খাচ্ছি। এটি সত্যিই অনেক আনন্দের। আপনাদের মাঝে শেয়ার করলাম। আপনারা সবাই আমার পোষ্টটি ভিজিট করবেন এবং আমাকে আরো উৎসাহিত করবেন, আমি যেন আরো ভালো ভালো রেসিপি তৈরি করতে পারি।

new.gif

ফোনের বিবরণ

ক্যামেরাRedmi Note 6 Pro
ধরণ🍗 বাসায় তৈরি কাচ্চি বিরানী রেসিপি 🐐
ক্যামেরা.মডেলNote 6 Pro
ক্যাপচার@rayhan111
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 3 years ago 

ভাইয়া আমি তো প্রথম দেখে মনে করেছিলাম এগুলো বাজার থেকে কিনে এনেছেন, পরে দেখলাম যে আপনি নিজ হাতে বানিয়েছেন ।দেখে বোঝাই যাচ্ছে না মনে হচ্ছে বাবুর্চি দিয়ে রান্না করা হয়েছে এত সুন্দর কালার হয়েছে কাচ্চিটার। দেখে তো লোভ সামলানো কঠিন হয়ে যাচ্ছে। আপনার রেসিপি টা আমার কাছে খুব ভালো লেগেছে আমি অবশ্যই একদিন আপনার রেসিপি দেখে ট্রাই করবো ।প্রতিটি ধাপে ধাপে আপনি খুব সুন্দরভাবে বর্ণনা দিয়েছেন যে দেখে বানিয়ে নিতে পারবো ।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করেছেন, সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

খুবই লোভনীয় লাগছে। মনে হচ্ছে দোকান থেকে কেনা। কোন প্রফেশনাল রাধুনি রান্না করেছে। ছবিগুলো খুবই ক্লিয়ার হয়েছে।
অনেক ধন্যবাদ আকর্ষণীয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

ওয়াও ভাইয়া,কাচ্চি বিরিয়ানী রেসিপি দেখে কিন্তু আমার জিভে জল এসে যাচ্ছে।সুস্বাদু একটি রেসিপি ভাইয়া সত্যি কথা বলতে কি আমি বিরিয়ানী খুবই পছন্দ করি। বিরিয়ানী দেখলে আমার খিদে টা মনে হয় আরো বেশি লাগে। ভাইয়া, আপনার কাচ্চি বিরানী দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। বিরিয়ানী কালারটি একদম জোশ হয়েছে।ভাইয়া, কাচ্চি বিরানী রান্না করার প্রতিটি ধাপ বর্ণনা সহকারে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।ধন্যবাদ ভাইয়া শুভকামনা রইল।

 3 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

ওয়াও আপনার কাচ্চি বিরিয়ানি টি দেখতে দারুন সুন্দর হয়েছে। আমার তো দেখেই জিভে জল চলে এসেছে। দারুণ চমৎকার করে রান্না করেছেন। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়ে দিয়েছেন। আপনি খুবই ভাল রান্না করতে পারেন দেখেই বোঝা যাচ্ছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করেছেন, সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

কাচ্চি আসলেই ভাইয়া অনেক ভালো লাগে। কাচ্চির কালার টা অনেক সুন্দর ভাবে ফুটে উঠেছে। আপনি প্রয়োজনীয় উপকরণ এবং খাসির মাংস দিয়ে কাচ্চি অনেক সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। দেখার মত ছিল। আপনার রান্না ধরন খুবই ভালো। যাই হোক ভাইয়া অনেক শুভকামনা রইল

 3 years ago 

আপনার প্রশংসা শুনে আমার খুবই ভালো লেগেছে আপনাকে অনেক অনেক শুভেচ্ছা।

 3 years ago 

বাহ ভাইয়া আপনি আপনার খাসির মাংসের বিরানি রেসিপি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আর দেখতে ও অনেক সুন্দর হয়েছে। আর এই রকম পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করেছেন, সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনি যে খাবার পরিবেশন করেন তা খুবই সুস্বাদু।
আমাদের সাথে অংশগ্রহণের জন্য ধন্যবাদ.

 3 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

একই বন্ধু।

 3 years ago 

রেসিপি পোষ্ট গুলোর ছবি দেখে মনে হয় খেয়ে ফেলি। রান্নার প্রতিটি ধাপ সুন্দর ভাবে বুঝিয়েছেন। কাচ্চি বিরিয়ানী আমার প্রিয় । যদি খাসির মাংস একটু নরম হয় তবে তো কথাই নেই। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি শেয়ার করা জন্য। আমি রেসিপি টি শিখে নিলাম।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ ।

 3 years ago 

দারুন লাগলো পুরো রেসিপি টা। একদম ধাপে ধাপে সুন্দর ভাবে উপস্থাপন। আমিও পছন্দ করি কাচ্চি। যদিও খাসির মাংস একটু কম পছন্দ করি। তবুও মাঝে মাঝে ভালোই লাগে। আপনার রান্নার কালারটা কিন্তু খুব সুন্দর এসেছে। ভালো লাগলো বেশ। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

এই মাঝরাতে এরকম খাবার দেখলে কি লোভ সামলানো যায়। আপনি এতো সুন্দর করে কাচ্চি বিরানী রান্না করেছেন আমার তো মুখে পানি চলে আসছে। আপনার কাচ্চি বিরিয়ানির কালার টা খুবই চমৎকার হয়েছে। রান্নার পদ্ধতি দেখেই বোঝা যাচ্ছে যে আপনার কাচ্চি বিরিয়ানি টা কতটা মজাদার হয়েছিল। সবশেষে যে আপনারা দুই ভাই মিলে খেতে বসেছেন তা দেখে খুবই ভালো লাগলো।

 3 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32