"আমার বাংলা ব্লগ"🌾হঠাৎ করে কৃষক হওয়ার অনুভূতি এবং সবুজ ফসলের মাঠের কিছু ফটোগ্রাফি🌾[10% shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব🤝

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।

গ্রামের সবুজ প্রকৃতি ফসলের মাঠের অপরূপ সৌন্দর্যময় দৃশ্য দেখে মন ভরে গেল। আজকে অনেকদিন পর গ্রামে এসেছি। মামার বাড়িতে গ্রামের সৌন্দর্য উপভোগ করার জন্য আসলাম। এই গ্রামের সৌন্দর্য দেখতে পেয়ে খুবই ভালো লাগছে। মামাদের গ্রামে বিশাল বড় ফসলের মাঠ রয়েছে। এই ফসলের মাঠ দেখলেই মন ভরে যায়। ফসলের মাঠ যেন সবুজের রূপান্তরিত হয়েছে। কৃষকেরা তাদের ফসলের জমিতে ধানের চারা বপন করেছে।মামা আজকে তার ধানের ফসলের জমিতে সার দেবে।তাই হঠাৎ মনে হল আজকে আমি কৃষকের অনুভূতি উপলব্ধি করবো।তাই নতুন কৃষক সেজে মামার সাথে তার জমিতে সার দেওয়ার জন্য আমি মাথায় করে সার এর বস্তা মাথায় করে নিয়ে ফসলের জমির পাশ দিয়ে হেটে মামার ফসলের জমির পাশে আসলাম। এই অনুভূতি আমার খুবই ভালো লেগেছে। আসলেই কৃষকেরা কঠোর পরিশ্রমের মাধ্যমে আমাদের জন্য ফসল ফলায়। তাদের এই কাজের অনুভূতিটা উপলব্ধি করতে পেরে আমার খুবই ভালো লেগেছে। আশা করি আপনাদের ফটোগ্রাফি গুলো ভালো লাগবে।

অপরূপ সৌন্দর্যময় ফসলের মাঠের সবুজ প্রকৃতি

GridArt_20220305_205103810.jpg

সবুজ প্রকৃতি ফসলের মাঠের এই সৌন্দর্য ফটোগ্রাফি গুলো আপনাদের মাঝে শেয়ার করতে পেরে আমার খুবই ভালো লাগছে। আশা করছি সকল ফটোগ্রাফি গুলো আপনাদের ভালো লাগবে এবং গ্রাম বাংলার কৃষকদের কাজের অনুভূতিগুলো উপলব্ধি করতে পারবেন।

ফটোগ্রাফি-১👇

IMG_20220305_204128.jpg

আমার মামা তার ফসলের জমিতে ধানের চারা লাগিয়েছে।ফসল ভালো ফলনের জন্য সার দিতে হয়।তাই মামা তার ফসলের জমিতে সার দেওয়ার জন্য অনেক সার কিনে এনেছে। তাই আমার মনে হলো মামার সাথে তার ফসলের জমিতে সার দেওয়ার এই অনুভূতিটা উপলব্ধি করব। তাই মামার সারের বস্তা আমি নিজে মাথায় করে নবীন কৃষক সেজে ফসলের মাঠের পাশ দিয়ে হেঁটে যেতে লাগলাম।

IMG_20220305_204031.jpgIMG_20220305_204001.jpg
ফটোগ্রাফি-২👇

IMG_20220305_203738.jpg

ধানের চারা গুলো সবুজের রূপ নিয়েছে। আর এখন ভালো ফলনের জন্য সার দেওয়ার উত্তম সময়। তাই গ্রামের সকল কৃষকেরা তাদের ফসলের জমিতে সার দেওয়ার জন্য ব্যস্ত হয়ে পড়েছে। আর এই সারগুলো তারা মাথায় করে নিয়ে গ্রামের এই সবুজ ফসলের মাঠের পাশ দিয়ে হেঁটে তাদের ফসলের মাঠের পাশে যাচ্ছে, দৃশ্যটি আমার ভালো লেগেছে।

IMG_20220305_203905.jpgIMG_20220305_203842.jpg
ফটোগ্রাফি-৩👇

IMG_20220305_204232.jpg

মামাদের গ্রামের এই ফসলের মাঠ বিশাল বড়। যেদিকে চোখ যায় শুধু ফসলের মাঠ আর ফসলের মাঠ। সবুজে রূপ নিয়েছে পুরো ফসলের মাঠ। এই মাঠের মাঝখান দিয়ে সুন্দর একটি রাস্তা হয়েছে। আমরা এই রাস্তা দিয়ে সারের বস্তা মাথায় করে নিয়ে হেঁটে যেতে লাগলাম। আমার খুবি ভালো লাগছিল এবং অনেক আনন্দ হচ্ছিল।

আমরা যখন ফসলের মাঠের পাশে সারের বস্তা নিয়ে আসলাম তখন মামা এই সার গুলো সুন্দর করে তার ফসলের জমিতে ছিটিয়ে দিতে লাগলো।এই দৃশ্যটি আমার খুবই ভালো লেগেছে।মামার কাছে থেকে এটা আমি শিখে নিলাম।

IMG_20220305_204319.jpgIMG_20220305_204258.jpg
ফটোগ্রাফি-৪👇

IMG_20220305_204409.jpg

অপূর্ব সুন্দর ফসলের এই বিশাল বড় মাঠের মাঝখানে ছোট্ট একটি বিল রয়েছে। এই বিলের পানি এখন শুকিয়ে গেছে। কিন্তু বিলে এক জায়গায় অনেক পানি রয়েছে। সেখানে সুন্দর ছোট নৌকা দেখতে পেলাম এবং কচুরিপানা এখানে অনেক মাছও রয়েছে। আমার খুবই ভাল লাগল এই বিলে নৌকার দেখে।

IMG_20220305_204504.jpgIMG_20220305_204436.jpg
ফটোগ্রাফি-৫👇

IMG_20220305_204552.jpg

ফসলের জমিতে পানি দেওয়ার জন্য সেচের ব্যবস্থা করা হয়েছে।ফসলের জমির পাশে মাঝে মধ্যেই সেচের ব্যবস্থা করা হয়েছে। যাতে ফসলের জমিতে পানির কোন সমস্যা না হয়। ফসলের জমিতে ভালো ফলনের জন্য তাড়াতাড়ি বড় হতে লাগলো। তাই এই সেচের ব্যবস্থা দেখে আমার খুবই ভালো লাগলো। আমার মামা তার ফসলের জমিতে সার দেওয়া শেষ করে, সেচের পানিতে গোসল করে নিলো।

IMG_20220305_204529.jpgIMG_20220305_204615.jpg
ফটোগ্রাফি-৬👇

IMG_20220305_204647.jpg

মামার সাথে তার ফসলের জমিতে সুন্দরময় এই সময় পার করতে পেরে খুবই ভালো লাগছে।আসলে কৃষকেরা কঠোর পরিশ্রমের মাধ্যমে তাদের ফসলের জমিতে চাষাবাদ করে। তাই তাদের প্রতি আমাদের শ্রদ্ধা এবং সম্মান জানাতে হবে। বিকেল বেলায় সুন্দর আবহাওয়া উপভোগ করতে পেরে খুবই ভালো লাগছে। যখন সন্ধ্যা হলো সূর্য পশ্চিম আকাশে অস্ত গেল, এই সৌন্দর্য দেখতে আমার খুবই ভালো লাগছিল।

IMG_20220305_204726.jpgIMG_20220305_204706.jpg

আসলে গ্রামের সবুজ ফসলের মাঠের ফটোগ্রাফি এবং সুন্দরময় এই সময় পার করতে পেরে আমার খুবই ভালো লাগছে। আসলে নিজে সুখের অনুভূতি উপলব্ধি করতে পেরেও আমার অনেক কিছু শিক্ষা লাভ করলাম। কৃষকেরা কঠোর পরিশ্রমের মাধ্যমে তারা আমাদের জন্য কাজ করে যাচ্ছে।তারা মাথার ঘাম পায়ে ফেলে কঠোর পরিশ্রমের মাধ্যমে ফসল ফলায়।তাই আমাদের প্রত্যেকেরই উচিত কৃষকদের সম্মান করা তাদের ভালোবাসা এবং শ্রদ্ধা করা। তাহলে তারা খুবই খুশি হবে এবং কাজের প্রতি আগ্রহ প্রকাশ করবে। যার ফলে কৃষি ক্ষেত উন্নতি হতে থাকব। তাই সকল কৃষকদের প্রতি শ্রদ্ধাশীল হওয়া খুবই গুরুত্বপূর্ণ।আশা করছি আমার পোস্টটি আপনাদের ভালো লেগেছে। সবাইকে অসংখ্য ধন্যবাদ।

new.gif

ফোনের বিবরণ

ক্যামেরাRedmi Note 6 Pro
ধরণঅপরূপ সৌন্দর্যময় ফসলের মাঠের সবুজ প্রকৃতি।
ক্যামেরা.মডেলNote 6 Pro
ক্যাপচার@rayhan111
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

banner-abbVD.png

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 

গ্রাম বাংলার অপরুপ সৌন্দর্য মুগ্ধ করে যে কাউকে। আপনি খুব সুন্দর কিছু গ্রাম বাংলার দৃশ্যের ফটোগ্রাফি আমাদের সঙ্গে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা প্রতিটি ফটোগ্রাফি আমার কাছে অনেক ভাল লেগেছে ।ধন্যবাদ আপনাকে।

হঠাৎ করে কৃষক হওয়ার অনুভূতি এবং সবুজ ফসলের মাঠের কিছু ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ছিলো। হঠাৎ কৃষক হলে অনেক ভালো অনুভূতি ফিল করা যায়। সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন সবুজ প্রকৃতির। শুভেচ্ছা রইল আপনার জন‍্য

হঠাৎ করে কৃষক হওয়ার অনুভূতি এবং সবুজ ফসলের মাঠের কিছু ফটোগ্রাফি বেশ ভলোই লাগছে।
কৃষকের ধান লাগানোর দৃশ্য দেখতে অসম্ভব সুন্দর লাগতেছে।
আপনাকেও বেশ ভলোই মানিয়েছে।
আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া। 💞💞

 2 years ago 

গ্রামের মাঠের খুবই সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আপনার শেয়ার করা প্রত্যেকটি ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে। ফটোগ্রাফি গুলো দেখলেই গ্রামীণ মাঠের অপরূপ সুন্দর দৃশ্য গুলো লক্ষ্য করা যায়। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার পোস্টটি দেখে খুবই ভালো লাগলো। আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে কৃষক হওয়ার অনুভূতি প্রকাশ করেছেন। আপনার অনুভূতি গুলো পড়ে খুবই ভালো লেগেছে। গ্রাম বাংলার প্রাকৃতিক সৌন্দর্য খুব সুন্দর ভাবে আলোকচিত্র মাধ্যমে তুলে ধরেছেন । ফটোগ্রাফি গুলো খুবই অসাধারণ হয়েছে। প্রত্যেকটি ফটোগ্রাফি খুবই দুর্দান্ত হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ, ভালো থাকবেন ভাই।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

গ্রামের মানুষ এর এটা প্রতিনিয়ত এর কাজ আমিও আমার বাবার সাথে এভাবে মাঠে অনেক সময় কৃষক সাজি বেস ভালোই লাগে।লোকজনের সাথে কাজ করতে।ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

আপনি গ্রামীন কৃষকের সাজে নিজেকে অনেক সুন্দরভাবে সাজিয়ে ছিলেন। আপনার দেখে বোঝা যাচ্ছিল না যে আপনি একজন এতটা স্মার্ট মানুষ। সত্যি মনে হচ্ছিল যেন আপনি একজন প্রকৃত অর্থে অনেক আগেকার পিসি সমাজের মানুষ। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করেছেন, সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 
আপনার কি সুখ হওয়ার অনুভূতি শুনে আমার অনেক কিছু মনে পড়ে গেল।আমরা আগে বিশেষ বিশেষ দিবসগুলোতে গায়ের বধু সেজে ছিলাম।রাখাল সেজেছিলাম।কৃষকের বউ সেজে ছিলাম।সেই অনুভূতি গুলো আজ আপনার পোস্ট পড়ে আবার অনুভূত হল।এত চমৎকার একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও ভালোবাসা অবিরাম♥♥
 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

ভাই আপনাকে কোনোভাবেই কৃষকের পর্যায়ে ফেলা যাচ্ছে না হাহাহাহা। তবে কৃষকের অনুভূতি আপনি হয়তো ঠিকই অনুভব করতে পেরেছেন। এটাই সবচাইতে বড় ব্যাপার। আমাদের দেশে কৃষকের সমব্যথী কেউ নেই। তারা যে আমাদের জন্য এত কষ্ট করে ফসল ফলায় এটা সত্যিকার ভাবে উপলব্ধি করতে না পারলে আমরা কখনই তাদের মূল্যায়ন করতে পারবোনা। অনেক ভাল ছিল আপনার পোস্টটি।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করেছেন, সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 
গ্রামের প্রাকৃতিক সৌন্দর্যগুলো আমার অনেক ভালো লাগে। বিশেষ করে আমি যখন গ্রামে যাই আমি নিজেও এভাবে ঘুরে বেড়াই উপভোগ করি প্রিয় গ্রামের প্রাকৃতিক সৌন্দর্য। আপনার ফটোগ্রাফিগুলো আমার অনেক অনেক ভালো লেগেছে। ছবিগুলোর মাঝে মিশে আছে প্রাকৃতিক সৌন্দর্য। ভালোবাসা রইলো ভাই।
 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74