🙏বাবার পরেই পরিবারের হাল ধরে বড় ছেলেরা💪পর্ব-১🙏[১০% @shy-fox ]🌹steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব🌺

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।


আমার বন্ধুর নাম রাকিব।আমরা যখন সিরাজগঞ্জ সরকারি কলেজে ইন্টার ফার্স্ট ইয়ারে ভর্তি হলাম। তখন সবাই নতুন স্টুডেন্ট, আর আমাদের সাথে আগের কিছু পুরোনো বন্ধু ছিল। তবে নতুন বন্ধুর মধ্যে রাকিবের সাথে আমার খুব অল্পসময়ের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক গড়ে উঠল। রাকিব খুবই ভদ্র এবং মেধাবী স্টুডেন্ট। আর রাকিবের সাথে আমার অল্প সময়ের মধ্যে বন্ধুত্ব হয়ে যাওয়ার কারণে আমি রাকিবের সাথে সবসময় থাকতাম। রাকিব আমাকে ছাড়া কিছু বুঝতো না। আমি রাকিবকে ছাড়া কিছু বুঝতাম না। আমরা দুই বন্ধু ম্যাসে একি রুমে থাকতাম।সারাদিন অনেক আনন্দ মজা করতাম। রাকিব বন্ধুর বাড়ি ছিল বগুড়াতে। সিরাজগঞ্জ সরকারি কলেজে পড়াশোনা করত এবং একই ম্যাসে আমরা থাকতাম। কত গল্প কত স্মৃতি রয়েছে আমাদের নদীর পাড়ে দুজন বন্ধু মিলে ভ্রমণ করেছে সত্যিই ঐ মুহূর্তটা ছিল অনেক আনন্দের। বন্ধুকে নিয়ে হাজারো স্মৃতি রয়েছে। এই স্মৃতিগুলো আজ মনে করে অনেক খারাপ লাগে যদি সেই আগের দিনগুলো ফিরে পেতাম।


যাইহোক এই রাকিব বন্ধুর সাথে অনেক স্মৃতিময় এবং আনন্দের গল্প রয়েছে। এগুলো আপনাদের সাথে পরবর্তীতে শেয়ার করব। তবে আজকে আমি আপনাদের সাথে একটি কষ্টের গল্প শেয়ার করতে এসেছি। সেই গল্পটি হল আমরা যখন ইন্টার ফাইনাল পরিক্ষা দিয়ে পাশ করলাম। আমরা দুজনই প্লাস পেয়েছিলাম। রাকিব খুবই ভালো স্টুডেন্ট ছিল। ও ঢাকা ইউনিভার্সিটি তে চান্স পেয়েছিলাম।এই মেধাবী স্টুডেন্ট রাকিব ঢাকা ইউনিভার্সিটিতে চান্স পেয়েও পড়তে পারেনি কারণ পরিবারের বড় ছেলে ছিল রাকিব। আর হঠাৎ করে রাকিবের বাবা রোড এক্সিডেন্টে মারা যায়। যার কারণে ছোট দুই ভাই এবং এক বোনের দায়িত্ব পরে রাকিবের ওপর।রাকিব কী করবে সে তার নিজের ক্যারিয়ার ভুলে যায়। সে চিন্তা করে পরিবারকে কিভাবে বসাবে। তাই তার মামার সহায়তায় রাকিব তখন চিন্তাভাবনা করল কোন একটা ব্যবসা করবে। কিন্তু এই ব্যবসা করে সে কিভাবে তার সংসার চালাবে। তাই সে মামার কাছে তার পরিবারের দায়িত্ব দিয়ে বিদেশে যাওয়ার চিন্তা করে।


friends-g2efe31498_1920.jpg

source

একটা পরিবারের প্রধান বাবা আর এসেই বাবা যদি হঠাৎ করে পৃথিবী থেকে চলে যায়। তাহলে সেই পরিবারটা দিশেহারা হয়ে যায়। পরিবারটা চালানো খুব কষ্ট হয়ে যায়। তাই রাকিব সেই কষ্টের মধ্যে পড়ে গিয়েছিলো। আর কি করবে পরিবারকে কিভাবে বাঁচাবে এটা নিয়ে অনেক দিশাহারা হয়েছিল। সে তখন তার নিজের পড়াশোনা চিন্তা ভাবনা ছেড়ে শুধু মা এবং ছোট ভাইবোনদের কথা ভাবতে লাগলো। সত্যি রাকিবের এত সুন্দর একটি কেরিয়ার এখানেই শেষ হয়ে গেল।রাকিব তখন মানসিকভাবে খুব টেনশনে পড়ে যায়। আর এইসব ঘটনা গুলো আমার কাছে তখন শেয়ার করত। আমি তখন ঘটনা গুলো জানতে পেরে খুবই কষ্ট পেয়েছি। শুধু দোয়া করতাম আল্লাহর কাছে, যা রাকিবকে ধৈর্য এবং তাকে সুন্দর একটি পথ দেখিয়ে দাও।


man-geb13065dc_1920.jpg

source

অবশেষে রাকিবের মামা ঠিক করল তার চাচাত ভাইয়ের কাছে সৌদি আরে পাঠিয়ে দিবে। রাকিবের চাচাতো-মামাতো সৌদিআরব থাকে। তাই রাকিব বিদেশ যাবে এবং পরিবারের জন্য সে দেশ ত্যাগ করবে এবং তার সকল ক্যারিয়ারকে বিসর্জন দিয়ে মা, ভাই বোনদের জন্য সৌদি আরব যাওয়ার সিদ্ধান্ত মেনে নিল। কি আর করা একটা পরিবারে যখন বাবা থাকেনা তখন বড় ছেলের উপরে পরিবারের সব দায়িত্ব এসে পড়ে। সে তার জীবনের সকল ইচ্ছাকে বিসর্জন দিয়ে পরিবারের মুখে হাসি ফোঁটাতে চাই। তাই রাজি হয়ে গেল বিদেশে যাওয়ার জন্য।


poverty-gfb907a0a3_1920.jpg

source

রাকিব বিদেশ যাওয়ার কথা শুনে খুবই খারাপ লাগলো। প্রানের প্রিয় বন্ধুটির আজ পরিবারের খুশির জন্য বিদেশ চলে যাচ্ছে পড়াশোনার সকল কেরিয়ার সে বিসর্জন দিলে, যাই হোক তার জন্য দোয়া আমার সবসময়ই ছিল। সে কিছুদিনের মধ্যেই সৌদি আরব চলে গেল। সৌদি আরব গিয়ে অনেক কষ্ট করে অর্থ উপার্জন করতে লাগল। আসলে সৌদি আরব যারা থাকে কিংবা প্রবাসে যারা থাকে। তারা কঠোর পরিশ্রম করে মাথার ঘাম পায়ে ফেলে পরিবারের মুখে হাসি ফোটাতে চাই। যতই কষ্টে থাকুক না কেন পরিবারকে সেটা বুঝতে দেয়না। আমার বন্ধুর প্রথমে খুবই কষ্ট হয়েছিল। সে কথা নাইবা বললাম, অনেক কষ্টের মধ্যে অর্থ উপার্জন করেছে তা মা বোনদের মুখে হাসি ফোটানোর জন্য।


concerns-gb38a2bbdd_1920.jpg

source

একটি পরিবারের যখন বাবা না থাকে তখন সেই পরিবারটা যেন দিশেহারা হয়ে যায়। আর এই পরিবারকে সঠিকভাবে পরিচালনা করার জন্য বড় ছেলেদের পরিবারের দায়িত্ব নিতে হয়। আর বড় ছেলেরা পরিবারের দায়িত্ব নিতে গিয়ে নিজের জীবনের উন্নতির পথ গুলো বিসর্জন দিয়ে থাকে। আসলে পরিবারে বড় ছেলেরা সব সময় পরিবারের মুখে হাসি ফোটাতে ব্যস্ত থাকে। বাবার পরে একজন বড় ছেলে পরিবারের সকল দায়িত্ব নিয়ে থাকে।বাকি অংশটুকু পরবর্তী পর্বে আপনাদের মাঝে শেয়ার করব সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন🙏🤲🙏

গল্পটি চলমান

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 
 2 years ago 

হ্যাঁ আমি পরিবারের বড় ছেলে। তারউপর বাবা ছিলো না। তাই এইসব গুলো হাড়ে হাড়ে বুঝি।

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

সত্যি কথা বলেছেন আপনি। বাবার পরে পরিবারের হাল ধরে বড় ছেলে। আপনার বন্ধুর গল্পটি পড়ে আমার কাছে খুবই খারাপ লেগেছে। কারণ আপনার বন্ধু ঢাকা মেডিকেলে চান্স পাওয়ায় পরেও পড়ালেখা করার ভাগ্যটা তার হলো না। এবং পরিবারের দেখাশোনা করতে গিয়ে নিজের পড়ালেখা বিসর্জন দিয়ে বিদেশে যাওয়া লাগছে। এবং কঠোর পরিশ্রম করে অর্থ উপার্জন শুরু করেছে। পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার মূল্যবান মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ। আসলেই পরিবারে বাবা না থাকলে সেই পরিবারটা অনেক অসহায় হয়ে যায়। আর সেই অসহায় পরিবারকে বাঁচাতে বড় ছেলেদের সপ্ন গুলোকে বিসর্জন দিতে হয়।

 2 years ago 

আসলে ঠিক বলেছেন ভাইয়া, বাবা না থাকলে বাড়ির বড় ছেলের ওপর সকল দায়িত্ব পড়ে। তখনই বোঝা যায় বাবা কি জিনিস। তবে আপনার বন্ধু রাকিবের কথা পড়ে একদম খারাপ লাগলো ভাইয়া। কারণ সে এত কষ্ট করে মেডিকেল চান্স পাওয়ার পরেও ভর্তি হতে পারল না। পরিবারের জন্য শেষ পর্যন্ত বিদেশ যেতে হল। ভাবতে গেলে এটা কতই না কষ্টের। অনেকে তো কত হাজারো চেষ্টা করার পরেও মেডিকেলে চান্স পায়না। আর সে চান্স পেয়েও হারালো। এটাই হচ্ছে ভাগ্য।

 2 years ago 

আপনার মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ আসলে। বাবারা থাকলে একটি পরিবার অনেক অসহায় হয়ে যায়। আর সেই পরিবারের হাল বড় ছেলেকে ধরতে হয়। সেজন্য বড় ছেলেরা তাদের ইচ্ছা গুলোকে বিসর্জন দিয়ে দেয়।

 2 years ago 

আসলে বাবার পর একটি পরিবারের হাল ধরে বড় ছেলে। আজকে আপনার গল্পটি পড়ে অনেক খারাপ লাগলো আপনার বন্ধুর জন্য, সে ঢাকা ইউনিভার্সিটিতে চান্স পেয়েছিল। তার পরেও নিজের পরিবারের মুখে হাসি ফোটাতে সকল ইচ্ছাকে বিসর্জন দিয়ে বিদেশ চলে গেল। পরিবারের মুখে হাসি ফোটানোর জন্য।

 2 years ago 

আসলে ভাই বাবায় পরিবারের প্রধান আর বাবা যখন একটি পরিবার থেকে চির বিদায় নেয়।তখন পরিবারটা অনেক অসহায় হয়ে যায়।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33