জীবনের গুরুত্বপূর্ণ একটি অধ্যায় শেষ করলাম

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম/আদাব🌺

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।


প্রাথমিক বিদ্যালয়ের পড়াশোনার মুহূর্তগুলো অনেক আনন্দ ছিল। তখন কোন চিন্তা-ভাবনা ছিলনা। ছোট্টবেলার দিনগুলো অনেক মনে পড়ে এখন। বন্ধুদের সাথে অনেক স্মৃতিময় মুহূর্ত উপভোগ করেছি এবং তখন থেকে ভাবতাম কখন হাইস্কুলে ভর্তি হব। আর হাই স্কুলের যখনি ভর্তি হলাম তখন খুবই ভালো লাগলো। কারণ হাই স্কুলের জীবনটা ছিল পাঁচ বছরের। আর এই পাঁচ বছর বন্ধুদের সাথে অনেক স্মৃতিময় গল্প রয়েছে আমাদের জীবনে। আর সেই দিনগুলো বন্ধুদের সাথে অনেক আনন্দের সাথে উপভোগ করেছি। দীর্ঘ পাঁচ বছরের হাই স্কুলের জীবন অনেক আনন্দময় ছিল। হাই স্কুলের মুহূর্তগুলো যেন এখনো মনে পড়ে। কত আনন্দময় মুহূর্তে উপভোগ করেছি এভাবে যেন দীর্ঘ পাঁচ বছর পার হয়ে, কলেজে ভর্তি হলাম। আর কলেজের দুটি বছর বন্ধুদের সাথে অনেক স্মৃতিময় গল্প রয়েছে। আর সিরাজগঞ্জে এই গভার্মেন্ট কলেজে আমার হাই স্কুলের অনেক বন্ধুরা ছিল যার কারণে আরো বেশি ভালো লেগেছে। আর এই দুইটি বছর যেন পার হয়ে গেল, তারপরে অনার্সে ন্যাশনাল ইউনিভার্সিটিতে ভর্তি হলাম রাষ্ট্রবিজ্ঞান বিভাগে। আর বন্ধুদের সাথে এ রাষ্ট্রবিজ্ঞান বিভাগে দীর্ঘ চারটি বছর ছিলাম। এই দীর্ঘ সময় অনেক আনন্দ সাথে উপভোগ করেছি। আসলে এভাবেই কবে একাডেমির পড়া শেষ হয়ে গেল বুঝতেই পারলাম না। আজকে সেই একাডেমির পড়া শেষে ভাইবা পরীক্ষা দিতে এসেছি। ভাইবার মাধ্যমে যেন একাডেমির পড়াশোনা শেষ করলাম। এভাবে যেন পড়াশোনার ক্যারিয়ার আস্তে আস্তে সমাপ্তির পথে আসলো। আর ভাইবা দেওয়ার সেই অনুভূতি আজকে আপনাদের সাথে শেয়ার করতে এসেছি।


IMG_20230830_101304.jpg

IMG_20230830_101234.jpg

পরীক্ষা শেষেই ভাইবার প্রস্তুতি নেওয়ার কথা বলেছিল স্যাররা তবে ভেবেছি অনেক দেরিতে ভাইবা হবে, কিন্তু হঠাৎ করে প্রস্তুতি নিলাম ভাইভা দেওয়ার জন্য ইউনিভার্সিটিতে আসলাম। ইউনিভার্সিটিতে এসে দেখতে পেলাম আমার বন্ধুরা অনেকেই এসেছে এবং তাদের আগের মতো আর লাগছে না। অনেকটাই যেন পরিবর্তন অনেকটাই চেঞ্জ পোশা থেকে শুরু করে ব্যবহারও। আসলে এভাবে যেন আমাদেরকে ক্যারিয়ার পরিবর্তন হয়। সময় অবস্থা ভেদে পরিবর্তন হয়ে যায়। যাই হোক বন্ধুদের দেখে খুবই ভালো লাগলো। তাই বন্ধুদের সাথে কিছু মুহূর্ত উপভোগ করতে ছিলাম।


IMG_20230830_101248.jpg

IMG_20230830_101152.jpg

ভাইবা দেওয়ার আগে বন্ধুদের সাথে নিয়ে আমরা যেন একাডেমির সামনে ফটোগ্রাফি করতে লাগলাম। আসলে এই ফটো গুলোই স্মৃতির পাতায় রয়ে যাবে সারা জীবন। সময় পার হয়ে যাবে কিন্তু বন্ধুদের সাথে এই স্মৃতিগুলো মনের ভিতরে ও ফটোগ্রাফি গুলো রেখে যাবে। আর এই ফটোগ্রাফি গুলো দেখে যেন বন্ধুদের সাথে কাটানো মুহূর্তগুলো মনে পরে যাবে। তাই স্মৃতির পাতায় বন্ধুদের সাথে এই কাটানো মুহূর্তগুলো ফটোগ্রাফি করে রাখলাম। আসলে বন্ধুদের সাথে অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে আর এভাবেই যেন বন্ধুদের সাথে স্মৃতিগুলো সারা জীবন থাকে মনের ভিতর তাই মুহুর্তগুলো উপভোগ করতেছিলাম। আসলে সময়ের সাথে সাথে অনেক পরিবর্তন হয়ে যায়। এই বন্ধুরা অনেক ব্যস্ত হয়ে যাবে পরিবার পরিজনকে নিয়ে। যার কারণে তাদের সাথে আজকে যেন অন্যরকম একটা মুহূর্ত উপভোগ করতেছিলাম।

IMG_20230830_101414.jpg

IMG_20230830_101139.jpg

তারপর ভাইবার প্রস্তুতি নিয়েছিলাম, অনেক বন্ধুকেই ভাইবার জন্য অন্য রুমে ডাকা হচ্ছিল। আসলে অফিস রুমে নিয়ে ভাইভা নেওয়া হচ্ছিল। যার কারণে অনেকটাই মনের ভেতর ভয় ছিল। জীবনে প্রথম ভাইভা পরীক্ষা দিতে যাচ্ছি। ক্লাসরুমে বন্ধুদের সাথে কিছু মুহূর্ত উপভোগ করলাম। তারপরে ভাইবা দিতে গেলাম। ভেবে প্রথম দরজা ঢুকেই সালাম দিলাম এবং বসতে বলল আমাকে,তারপর কিছু প্রশ্ন করা হলো, কিছু প্রশ্ন পেয়েছি এবং কিছু প্রশ্ন পারেননি। তারপরে স্যারদের সাথে অনেক কনফিডেন্স নিয়ে কথা বললাম, যার কারণে খুবই ভালো লেগেছে এবং জীবনে প্রথম ভাইবা হিসাবে অনেকটাই ভালো পরীক্ষা দিলাম। পরীক্ষা দিয়ে বের হয়ে এসেই যেন মুখে হাসি ফুটে উঠলো ব।ন্ধুদের সাথে নিয়ে তখন আবারও সেলফি উঠতে লাগলাম।

IMG_20230830_101328.jpg

ভাইবা শেষ করে কলেজ ক্যাম্পাসে আসলাম।কলেজ ক্যাম্পাসে স্মৃতিময় কিছু মুহূর্ত ধরে রাখার জন্য ফটোগ্রাফি করতে লাগলাম। আসলে এই কলেজ ক্যাম্পাস অনেক আপন এবং নিজের মনে হয়েছিল। আজকে যেন কেন জানি মনে হচ্ছিল এই কলেজ ক্যাম্পাস আমার থেকে পর হয়ে যাচ্ছে । আমি এই কলেজ থেকে বের হয়ে যাচ্ছি। আসলে জীবনে প্রথম প্রতিটা মুহূর্ত আনন্দের হয়।কিন্তু যখনই বিদায় বেলা আসে তখনই যেন কষ্ট লাগে। তাই আজকে বিদায় বেলা যেন মনের ভিতরে অন্যরকম একটা অনুভূতি কাজ করতে ছিল। তারপরেও জীবনের এই অধ্যায় শেষ করতে পেরে অনেকটাই ভালো লাগছিল।

IMG_20230830_101346.jpg

স্থান:সিরাজগঞ্জ ,বাংলাদেশ।
ক্যামেরা.মডেল - Note 6 Pro
অবস্থান

কলেজ জীবনে ও ইউনিভার্সিটির জীবনে পড়াশোনার শেষের মুহূর্তের দিকে আসতে পেরে খুবই ভালো লাগলো। আসলে এই একাডেমির পড়াশোনার শেষের দিকে আসলাম মআর এসে ভাইবা পরীক্ষা দেওয়ার মাধ্যমে যেন একাডেমবর সমাপ্ত ঘটলোম জীবনের প্রথম অধ্যায় সমাপ্তি ঘটলো। তাই যেন অন্যরকম একটা অনুভূতি কাজ করতে ছিল এবং সকল বন্ধুদের জন্য দোয়া রইল। তারা যেন তাদের লক্ষ্যে এগিয়ে যেতে পারে। জীবনের লক্ষ্য নিয়ে যে অধ্যায় শেষ করল সেই অধ্যায় যেন তারা পৌঁছাতে পারে এবং আমিও আপনাদের কাছে দোয়া চাই। আমার জীবনের স্বপ্ন যেন আমি পূরণ করতে পারি। স্বপ্ন পূরণের লক্ষ্য নিয়েই যেন এগিয়ে যেতে পারি এই দোয়া আপনারা করবেন।🙏🌹🙏


New_Benner_ABB.png

banner-abbVD.png

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png-4.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন💗🌹💗🌹💗

Sort:  
 last year 

দেখতে দেখতে জীবনের শেষ গণ্ডিটাও শেষ করে দিলেন ভাইয়া। শেষ হয়ে গেল সেই ছাত্র জীবন। শেষ হয়ে গেলে সোনায় সময় গুলো। আর শেষ দিনটাতে বন্ধুদের সাথে মনের আনন্দে মেতেছেন। শুভকামনা রইল আপনার জন্য আগামী সুন্দর হোক।

Posted using SteemPro Mobile

 last year 

ছাত্র জীবন হচ্ছে জীবনের গুরুত্বপূর্ণ সময়। এই সময়টা জীবনের থাকে অনেক স্মৃতি।আর এই সময় আপনি শেষ করলেন।আসলে শেষ সময়টাতে সহপাঠীদের সাথে খুবই আনন্দময় সময় কাটিয়েছেন। তা আপনার ফটোগ্রাফি দেখেই বোঝা যাচ্ছে।পরবর্তী জীবন আপনার আরও সুন্দর ও সুখময় হউক এই কামনাই করি।

Posted using SteemPro Mobile

 last year 

প্রথমে প্রাইমারি স্কুল,তারপরে হাই স্কুল,তারপর কলেজ এবং তারপর ভার্সিটি লাইফ।এই সময় গুলোতে আমাদের অনেক বন্ধু হয়।মূলত এই সময়গুলোতেই আমরা বেশি আনন্দ করি।আপনি ভাইবা পরীক্ষা দেওয়ার মাধ্যমে অনার্স শেষ করে ফেললেন।পরবর্তী ধাপ যেন অনেক সুন্দর কাটে সেই প্রার্থনাই করি।আপনি সহ আপনার সকল বন্ধুদের জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59695.98
ETH 2665.47
USDT 1.00
SBD 2.48