🌹মহান অমর ২১শে ফেব্রুয়ারি উদযাপন🌺২১-০২-২০২২🌺[10% shy-fox]🌹

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব🤝

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।

আজকে মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আমাদের প্রত্যেকটা বাঙ্গালীদের জন্য গৌরবের দিন এবং এই দিন আমরা অত্যন্ত শ্রদ্ধার সাথে স্মরণ করি। বাঙালির বীর সন্তানেরা ১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারিতে মাতৃভাষার জন্য তাদের বুকের তাজা রক্ত রাজপথ বিলিয়ে দেয়।আর এই রক্তের বিনিময়ে আজ আমরা মায়ের মুখের ভাষায় আমাদের মনের ভাব প্রকাশ করতে পারছি। মায়ের মুখের ভাষা যে কতটা মধুর, সেটা প্রত্যেকটা মানুষ বুঝতে পারে তার মনের ভাব কথার মাধ্যমে প্রকাশ করে। মাতৃভাষা এই ভাষা আমাদের প্রাণের ভাষা। এই ভাষা আমাদের রক্তে মিশে আছে। এই ভাষাতে মনের ভাব প্রকাশ করে যতটা শান্তি পায়, অন্য কোন ভাষাতে তার বিন্দুমাত্র শান্তি আসে না। মাতৃভাষা রক্ষা করতে বীর বাঙালিরা নিজের বুকের রক্ত দিয়ে আমাদের মাতৃভাষাকে রক্ষা করেছে। আর এই মহান একুশে ফেব্রুয়ারি সেই বীর সন্তানদের প্রতি আমরা শ্রদ্ধা এবং সম্মান করি।
১👇

IMG_20220221_212455.jpg

মাতৃভাষা রক্ষা করতে জীবন বিলিয়ে দেওয়ার ইতিহাস পৃথিবীর আর কোথাও নেই। বাঙ্গালী বীর সন্তানরা পৃথিবীর বুকে এক নতুন ইতিহাস সৃষ্টি করেছে। মাতৃভাষা রক্ষা করতে তারা রাজপথে নেমেছে। বুকের রক্তের বিনিময়ে মাতৃভাষাকে তারা রক্ষা করেছে। আসলেই বীর সন্তানেরা তাদের মায়ের মুখের ভাষাকে সর্বোচ্চ সম্মান দিয়েছে। আজ আমরা সেই বীর সন্তানদের রক্তের বিনিময়ে অর্জিত এই মাতৃভাষা বাংলা পেয়েছি।তাই আমাদের প্রত্যেকেরই উচিত বাংলা ভাষাকে সম্মানের সাথে ব্যবহার করা। আর বাংলা ভাষার মর্যাদা দেওয়া। আমরা এই বীর সন্তানের যাদের রক্তের বিনিময়ে আমাদের মাতৃভাষা রক্ষা পেয়েছে। তাদের প্রতি আমরা সবসময় সম্মান এবং শ্রদ্ধা যাপন করব। কারণ তারা যদি আজ বাংলা ভাষাকে রক্ষা না করত তাহলে আমরা মনের ভাব প্রকাশ করতে পারতাম না। মায়ের মুখের ভাষা আমাদের মাঝ থেকে হারিয়ে যেত। তাই আমাদের এই মায়ের মুখের ভাষা রক্ষা করতে গিয়ে যে সব শহীদ ভাইয়েরা জীবন বিলিয়ে দিয়েছেন। তাদের প্রতি আমরা সর্বোচ্চ সম্মান প্রদর্শন করব। তাই আজকে আমি একুশে ফেব্রুয়ারি সেইসব বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানালাম।

২👇

IMG_20220221_212137.jpg

১৯৫২ সালে ভাষা আন্দোলনে, সালাম বরকত, জব্বার,রফিক,শফিউলসহ আরো নাম না জানা বাঙ্গালী বীর সন্তানরা মাতৃভাষা রক্ষা করতে গিয়ে তাদের জীবন বিলিয়ে দেয়। আর এই শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আমরা একুশে ফেব্রুয়ারি পালন করি।

৩👇

IMG_20220221_212438.jpg

আজ একুশে ফেব্রুয়ারী মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। তাই আমি সকালবেলা ঘুম থেকে উঠে শহীদ মিনারের দিকে রওনা দিলাম। শহীদ মিনারে আমি খালি পায়ে ফুল দিয়ে বীর বাঙ্গালীদের প্রতি শ্রদ্ধা জানাতে ফুল দিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা জানালাম।

৪👇

IMG_20220221_212331.jpg

৫👇

IMG_20220221_212522.jpg

প্রতিবছর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আমরা পালন করি। আর এই মাতৃভাষা দিবসে ফুল দিয়ে আমরা শহীদ মিনারে বরণ করি। বাঙালির বীর সন্তান ভাষা আন্দোলনে যারা মাতৃভাষাকে রক্ষা করতে গিয়ে জীবন বিলিয়ে দিয়েছে। তাদের স্মরণে ফুল দিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা জানাই।

৬👇

IMG_20220221_212415.jpg

৭👇

IMG_20220221_212401.jpg

৮👇

IMG_20220221_212347.jpg

শহীদদের স্মরণ করতে ছোট ছোট বাচ্চারা ফুল দিয়ে শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানালো। আসলে তারা হয়তো জানেও না কি জন্য তারা ফুল দিয়ে স্মরণ করছে। কিন্তু তাদের ও আমাদের সাথে আনতে হবে এবং তাদেরও আমাদের এইসব শিক্ষা দিতে হবে। তাছাড়া এই ভাষা আন্দোলন সম্পর্কে তাদেন সঠিকভাবে জানাতে হবে। বাচ্চারা এখন বুঝতে পারছে না কি জন্য শহীদ মিনারে ফুল দিচ্ছে, কিন্তু একটা সময় তাদের অভ্যাস হয়ে যাবে এবং তাদের ভিতরে জানার আগ্রহ বাড়বে। তাই আমার এই দৃশ্যটি খুবই ভালো লেগেছে।

৯👇

IMG_20220221_212316.jpg

১০👇

IMG_20220221_212214.jpg

পশ্চিম পাকিস্তানের হানাদার বাহিনীরা সব সময় পূর্ব পাকিস্তানের নিরীহ বাঙ্গালীদের উপরে অন্যায় অত্যাচার করতে।তারা সব দিক থেকে বাঙ্গালীদের প্রতি অন্যায় আচরণ করতো।যার কারণে একটা সময় তারা পূর্ববাংলার মাতৃভাষাকে কেঁড়ে নিতে চাইলো।তখন বাঙালির বীর সন্তানেরা আর চুপ থাকতে পারেনি, তারা মায়ের মুখের ভাষাকে রক্ষা করতে বুকের রক্ত বিলিয়ে দিতে দ্বিধাবোধ করেনি। এই রক্তের বিনিময়ে ১৯৫২ সালে মাতৃভাষার আন্দোলনে বুকের রক্ত দিয়ে মাতৃভাষাকে তারা রক্ষা করে। মূলত বায়ান্নর ভাষা আন্দোলনই ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মূল প্রেরণা ছিলো।

new.gif

১৯৫২ সালের ভাষা আন্দোলন মাতৃভাষা রক্ষা করতে বীর বাঙালির সন্তানেরা যে আন্দোলন করেছিল, পৃথিবীর বুকে মাতৃভাষা রক্ষা করতে গিয়ে এত বড় আন্দোলন আর কোথাও হয়নি। যার কারণে ২০১০ সালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে একুশে ফেব্রুয়ারি প্রতিবছর সারা বিশ্বে পালিত হয়। এটি বাঙ্গালীদের জন্য এক গৌরবের দিন। তাই আমাদের প্রত্যেকেরই উচিত,বাঙ্গালী সেই বীর সন্তানদের ভালোবাসা, তাদের স্মরণ করা। তাদের রক্তের বিনিময়ে আজ আমরা মায়ের মুখের ভাষায় কথা বলতে পারছি। সেসব বীর সন্তানদের প্রতি সকলেরই শ্রদ্ধা এবং ভালোবাসা।

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি। আমি কখনোই ভুলিতে পারি না। এটি রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, রক্তের বিনিময়ে অর্জিত মায়ের মুখের ভাষা।তাই আমরা কখনোই ভুলবো না।

ফোন বরণ

ক্যামেরাRedmi Note 6 Pro
ধরণমহান অমর ২১শে ফেব্রুয়ারি উদযাপন🌺
ক্যামেরা.মডেলNote 6 Pro
ক্যাপচার@rayhan111
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 

আসলেই ২১শে ফেব্রুয়ারী আমাদের জন্য খুবই তাৎপর্যমণ্ডিত একটি দিন। এই দিনটির গুরুত্ব বলে বোঝানো সম্ভব নয়। আপনার শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন খুবই ভালো লেগেছে। এর সাথে দেখলাম ছোট ছোট বাচ্চারা ও শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করছে। দিনটি বেশ ভালোভাবেই কাটিয়েছেন। অনেক অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

আমি এবার চেয়েছিলাম শহীদ মিনারে গিয়ে শহীদদের পুষ্পঞ্জালি দিব কিন্তু সময় করে উঠতে পারলাম না। আপনার লেখাগুলো পড়ে খুবই ভালো লাগলো এবং আপনার লেখার মাধ্যমে অনেক তথ্য উঠে এসেছে যার জন্যই বেশী ভাল লাগল। আর আপনি শহীদ মিনারে ফুল দিয়েছেন দেখে নিজের ফুল দেওয়ার সাধ টা মনে মনে কল্পনা করে মিটিয়ে নিলাম। ধন্যবাদ ভাই , শুভ কামনা রইলো।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাষার জন্য জীবন দেওয়া শহীদদের প্রতি অনেক ভালোবাসা। একুশে ফেব্রুয়ারির দিনটায় শহীদ মিনারে গিয়ে ফুল দেওয়ার অনুভূতিটা শেয়ার করেছেন। আমরা আমাদের মাতৃভাষা এবং মাতৃভাষার জন্য জীবন দেয়া শহীদদের প্রতি কতটা শ্রদ্ধা বোধ করি সেটা আপনার পোষ্টের ছবিগুলো দেখলেই বোঝা যায়। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য ‌

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে স্বাগতম ভাইজান 💚

 2 years ago 

শহীদ দিবসের সময়টুকু পালন করা দেখে অনেক ভালো লাগলো । শহীদ দিবসের সময়টুকু আপনি অনেক সুন্দর ভাবে পালন করেছেন যেটা আপনার পোস্ট দেখে বোঝা যাইতেছে । সুন্দর সময় কাটানোর সাথে সাথে ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে ।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 
এই মাতৃভাষা বাংলার জন্য যারা জীবন দিয়েছে তাদের প্রতি অনেক অনেক ভালোবাসা। একুশে ফেব্রুয়ারির দিনে শহীদ মিনারে গিয়ে ফুল দেওয়ার আনন্দটাই অন্য রকম এবং আমাদের প্রত্যেকের উচিত শহীদদের প্রতি এই দিনে শ্রদ্ধা ও সম্মান জানানো। আপনি অনেক সুন্দর একটি মুহূর্ত আমাদের সঙ্গে শেয়ার করেছেন ভাইয়া অসংখ্য ধন্যবাদ আপনাকে। আমার পক্ষ থেকে আপনার প্রতি লাল গোলাপের শুভেচ্ছা রইল,,,,,
 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

arabesko.ru_13-1.png

প্রথমেই বলতে চাই অমর হোক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সারা বিশ্বের দরবারে এভাবেই চিরকাল পরিচিত হয়ে থাকুক আমাদের বাংলা ভাষা। আমরাই একমাত্র জাতি যে কিনা ভাষার জন্য যুদ্ধ করতে পিছুপা ঘটেনি। আপনাকে অনেক ধন্যবাদ ভাষা শহীদদের স্মরণে কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

qara-xett.png

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

মহান একুশে ফেব্রুয়ারি উদযাপনের আপনার এই পোস্টটি সত্যিই চমৎকার ছিল । আমাদের এদিকে করুণা প্যানডেমিক কারণে তেমন ভাবে আমরা একুশে ফেব্রুয়ারি উদযাপন করতে পারেনি তবে এটি আমাদের জন্য অনেক বিশেষ একটা দিন ছিল । যাইহোক আপনার পোস্টটি আমার কাছে অনেক ভাল লেগেছে আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি। হাজার মায়ের বীর সন্তানদের অপ্তেরণ দিতে হয় ছিনিয়ে এনেছে আমাদের এই রাষ্ট্রভাষা। গর্বিত মায়ের বীর সন্তানদের প্রতি জানাই শ্রদ্ধা এবং ভালোবাসা। সকল শহীদরা ভালো থাকুক এই কামনা করি সবসময়। এত সুন্দর একটি পোষ্ট করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

আসলে অনেক কষ্টে অর্জিত আমাদের এই মাতৃভাষা। আমাদের মাতৃভাষার জন্য আমাদের অনেক ভাইকে বোনকে হারাতে হয়েছে এবং আমাদের এই ভাষা রক্তের বিনিময়ে আমরা পেয়েছি। তবে আপনি অনেক সুন্দর করে ব্যাখ্যা গুলো করেছেন এবং আপনার মনোভাব প্রকাশ করেছেন। তবুও প্রশ্ন থেকে যায়, আজ আমাদের মাতৃভাষার মধ্য আমরা কি আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি কথাটা যথাযথ মূল্যায়ন করতে পারছি। আমি বলব না , কারণ যেখানে আমরা মাতৃ ভাষার জন্য রক্ত দিয়েছি সেখানে দেখা গেছে যে মিউজিক চলে অন্য কোন দেশের এবং কি খুবই লজ্জাজনক বিষয়। আর একুশে ফেব্রুয়ারীতে আমরা শহীদ স্মরণে অনেক আনন্দ ফুর্তি করেছি। খেলাধূলা করেছি আমাদের স্কুলে বিভিন্ন ধরনের খেলাধুলার আয়োজন করা হতো। আর এখন ওই জিনিসগুলা নেই বললেই চলে। সব কিছু হারিয়ে যাচ্ছে তবুও একটা কথাই বলবো আমাদের প্রতিটি বাঙালির নিজের মাতৃভাষার প্রতি শ্রদ্ধাশীল এবং শ্রদ্ধা প্রদর্শন করা অতি জরুরী। আপনি অনেক সুন্দর করে আপনার মন্তব্য প্রকাশ করেছেন। আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের কারণে আমার খুবই ভালো লেগেছে, আপনাকে অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 63648.37
ETH 3125.02
USDT 1.00
SBD 3.87