🌹আমার বাংলা ব্লগ ||💗সন্তানের প্রতি মায়ের নিঃস্বার্থ ভালোবাসা 💞 /[10% @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/আদাব🤝

হ্যা লো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।

এই পৃথিবীতে মায়ের চাইতে আপন কেউ নেই। মায়ের ভালোবাসা সাথে অন্য কোন ভালোবাসার তুলনা হয় না। মা সর্বদাই নিস্বার্থভাবে ভালবেসে যায়। মায়ের ভালোবাসার বিনিময়ে কিছু পাওয়ার ইচ্ছা থাকে না। অন্য অন্য ভালোবাসার মধ্যে থাকে পাওয়ার ইচ্ছা। ভালোবাসার বিনিময়ে সে কিছু পাবে এ আশায় ভালোবেসে যায়, কিন্তু মায়ের ভালোবাসা একদম নিঃস্বার্থ। মা কিছু চায়না। নিঃস্বার্থভাবে তার সন্তানকে ভালোবেসে যায় সারাজীবন। মায়ের ভালোবাসা অন্য ভালোবাসার সাথে কখনোই তুলনা করা যায় না। এই পৃথিবীতে সবচাইতে মধুর ভালবাসা মায়ের ভালবাসা। মায়ের ভালোবাসার কোন তুলনা হয় না।


একজন মা তার সন্তানের জন্য শ্রেষ্ঠ সৈনিক।একজন মা তার সন্তানকে রক্ষা করার জন্য শ্রেষ্ঠ বীরের মতো এগিয়ে আসে। কোন বাঁধা তার কাছে বড় মনে হয় না। সন্তান যখন বিপদে পড়ে তখন সর্বোচ্চ শক্তি নিয়ে এসেই বিপদ থেকে ছেলেকে উদ্ধার করতে আসে। অন্য কারও ভালোবাসা স্বার্থের বিনিময়ে।কিন্তু মা তার জীবনের কথা ভাবেনা সন্তান বিপদে পড়লে মা সর্বোচ্চ বড় পদক্ষেপ নিয়ে থাকে। নিজের জীবনের কথা ভাবেনা ঝাঁপিয়ে পড়ে সন্তানকে রক্ষা করার জন্য। আসলে মায়ের ভালোবাসার কোন তুলনা হয়না। মা মানে মহান, মা মধুর ডাক, মায়ের এই ডাকের মধ্যে যেন পৃথিবীর শ্রেষ্ঠ শান্তি লুকিয়ে আছে।

mother-g96f827cce_1920.jpg

ছোটবেলা মা আমাদের জন্যে অনেক কষ্ট করেছে। অনেক কষ্টের বিনিময়ে আমাদের লালন পালন করেছে। আজ আমি আমার মায়ের সেই কষ্টের কিছু গল্প আপনাদের মাঝে শেয়ার করছি। সত্যি আপনাদের মাঝে আমার সেই ছোটবেলার গল্প শেয়ার করতে পেরে আমার খুবই ভালো লাগছে। আমার মা আমাকে খুবই ভালবাসতেন প্রত্যেকটা মা তার সন্তানকে তার জীবনের চাইতে বেশি ভালোবাসে। এটাই বাস্তবতা। প্রত্যেকটা মা সবসময় সন্তানের জন্য শ্রেষ্ঠ সৈনিক ও শ্রেষ্ঠ বীরের মতো ছায়া হয়ে থাকে।

আমি তখন ক্লাস থ্রিতে পড়ি। ছোটবেলায় আমি খুবই দুষ্ট ছিলাম।সবসময় খেলাধুলা নিয়ে ব্যস্ত থাকতাম। মা এই খেলা নিয়ে আমাকে অনেক বকাঝকা করত। একদিন স্কুল থেকে বাড়ি ফিরে আমি বইগুলো রেখে মাকে না বলেই বেরিয়ে আসি খেলাধুলা করতে। ছোটবেলা আমরা ধুলোমাটিতেই খেলাধুলা করতাম। তখন আমার তিনজন বন্ধু ছিল, যারা আমাদের বাড়ির পাশে থাকতো। ছোটবেলা ছোটদের বন্ধু অনেকেই হয়ে থাকে। খেলার সাথীরা অনেকে থাকে। তাদের সাথে আমি খেলাধুলা করতে ছিলাম। এমন সময় মা আমাকে ডাকল যে বাবা আসো খাওয়া-দাওয়া করতে হবে। আমি মার কথা শুনলাম না। আমাকে অনেকবার ডাকলো,তবুও শুনলাম না, শেষমেষ আমাকে ধরার জন্য এগিয়ে আসলো। আমি ধরা না দিয়ে পালিয়ে গেলাম। যখন পালিয়ে গেলাম তখন মার অনেক রাগ হল। সে আমাকে বললো বাড়ি আসলে বুঝবি কেমন লাগে,এই আজকে বাড়িতে এই বলে মা চলে গেল।

mother-gfcbb39267_1920.jpg

আমি খেলাধুলা করতে লাগলাম,যখন সন্ধ্যায় হলো বাড়িতে আসলাম। তখন অনেক ভয় হচ্ছিল, ভাবছিলাম মা আমাকে ধরে হয়তো মারবে। ছোটবেলা আমাদের একটা ভয় ছিল মা বলতো বাবা কাছে আয় মারবো না। কিন্তু যখন কাছে যেতাম তখন ধরে মারত। এই ভয়টা আমাদের ছিল। আমি ভাবতেছিলাম মারবে হয়তো, কিন্তু সন্ধ্যার সময় বাড়ি যেতে হবে, অনেক খিদে লেগেছে।কি করবো বুঝতে পারছিলাম না।মারতো খেতেই হবে তাই দুষ্ট বুদ্ধি করলাম কান্না করতে করতে মার কাছে আসলাম। মা কান্না শুনে বলবো কি হয়েছে,বললাম সুজনের মন সুজনকে পিঠে বানিয়ে দিয়েছে আমি চাইছি আর আমাকে ধরে মারছে,এই কথা শুনে আমাকে বুকে টেনে নিয়ে আমাকে মা বললো কাল সকালেই তোমাকে পিঠে বানিয়ে দেবো যত পারো খাইয়ো।তবে এখুন বেশি করে ভাত খাইতে হবে।এই বলে আমাকে হাত মুখ দুয়ে দিল এবং খাবার খাইয়ে দিলো।ছেলের কান্না শুনে সব রাখ যান এক নিমিষেই শেষ হয়ে গালো।

thermometer-g47576f01a_1920.jpg

তারপরে একদিন আমার প্রচন্ড জ্বর আসলো। আমি খুবই অসুস্থ হয়ে পড়লাম। মা আমার জন্য কত কান্নাকাটি করল। সেই দিনটা আজ আমারও চোখের সামনে ভাসছে। আমার অনেক জ্বর ছিল। আমি জ্বরে অনেক কান্না করেছিলাম। মা আমার পাশে সব সময় বসে ছিল। মায়ের খাওয়া-দাওয়া ছিল না। সব সময় আমাকে নিয়ে ব্যস্ত। আমার বাবা বলল ভাল ডাক্তার দেখিয়েছি কোন সমস্যা নেই। তুমি এতো কান্না করো না। কিন্তু মায়ের চোখের পানি আমি সবসময় পড়তে দেখেছি। সারারাত আমাকে বুকের মধ্যে নিয়ে মা বসেছিল। মা বিছানায় একটু মাথা রাখেনি। আসলে আমাদের যখন অসুখ হয়, তখন আমাদের চাইতে আমার মা-বাবা সবচাইতে বেশী কষ্ট পায়। সন্তানের কষ্ট হলে একজন মা সবচাইতে বেশী কষ্ট পায়।মায়ের কতটা কষ্ট হয় সত্যি ঐদিন আমি বুঝেছি। আমার মা কতটা কান্না করছিল, মা শুধু বারবার বলতে ছিল আল্লাহ তুমি আমার ছেলেকে সুস্থ করে দাও এবং আমার ছেলের জ্বর আমাকে দাও। মা নিজেই অসুস্থ থাকতে চাই, তবুও সন্তানের সুস্থতা কামনা করে। আসলে আল্লাহ তাআলার অশেষ নিয়ামত মায়ের মধ্যে এত ভালোবাসা সৃষ্টি করে দিয়েছে। সন্তানের জন্য মা মানেই অসীম ভালোবাসার এক সমুদ্র।

kite-g3dc9dc7d6_1920.jpg

আসলে আমরা যখন জীবনে সফলতা অর্জন করি।তখন আমরা যতটা না খুশি হই। তার চাইতে হাজারগুণ বেশি খুশি হয় মা-বাবা। বিশেষ করে মা এর খুশি তখন সীমা থাকে না। মা তখন সকলের কাছে গর্ব করে বলতে থাকে আমার ছেলে সফলতা অর্জন করেছে। আসলে এই সফলতার যে কতটা আনন্দময়,সেটা মায়ের খুশি মাখা মুখ দেখলেই বোঝা যায়। সত্যি মা সর্বোচ্চ চেষ্টা করে তার সন্তানের সফলতা আনন্দময় মুখ দেখতে। মা কখনো চায় না তার সন্তান কষ্ট থাকুক। সবসময় সন্তান যেন সুখে থাকুক সেটায় চায়।আমরা যদি আমার মা বাবাকে কষ্ট দেই। তারপরে মা- বাবা কখনোই চায় না যেন তাদের সন্তান কষ্ট থাকুক। আসলে এটা অন্যরকম এক ভালবাসা। এই ভালোবাসার কোন তুলনা হয় না।


তাই আমি বলতে চাই এই পৃথিবীতে যত ভালোবাসা আছে। তার চাইতে সবচাইতে শ্রেষ্ঠ ভালোবাসা মায়ের নিঃস্বার্থ ভালোবাসা। মায়ের ভালোবাসার কোন স্বার্থ থাকেনা। মায়ের ভালোবাসা অসীম। এ ভালোবাসা মূল্য আমাদের দিতে হবে। তাই আমাদের প্রত্যেকেরই উচিত মাকে ভালোবাসা, বাবাকে ভালোবাসা। তাদের কথামতো চলা। তাদের নিঃস্বার্থ ভালোবাসার সঠিক মূল্য দেওয়া।সকল মা -বাবা তার সন্তানকে নিয়ে হাসিমুখে জীবন শেষ মুহূর্ত পর্যন্ত বেঁচে থাকতে পারে এই দোয়াই রইল।

banner-abbVD.png

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 3 years ago 

আসলে আমি মনেকরি পৃথিবীর কেউ অস্বীকার করতে পারবে না মায়ের ভালোবাসার কথা । বেশ চমকপ্রদ কিছু তথ্য দিয়েছেন, ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া,আসলে কেউই মায়ের ভালোবাসা অস্বীকার করতে পারবে না। আপনার সুন্দর মন্তব্য পেয়ে আমি খুবই খুশি হয়েছি। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

একজন মা তার সন্তানের জন্য শ্রেষ্ঠ সৈনিক।একজন মা তার সন্তানকে রক্ষা করার জন্য শ্রেষ্ঠ বীরের মতো এগিয়ে আসে।

ভাইয়া আপনার লেখাগুলো পড়ে খুবই ভালো লেগেছে আমার। একজন মা তার সন্তানের জন্য সবকিছুই করতে পারে। একজন মা তার সন্তানের জন্য জীবনের সবটুকু উজাড় করে দিতে দ্বিতীয়বার ভাবে না। আপনার লেখা গুলোর মাঝে আমি অনেক আবেগ খুঁজে পেলাম। সন্তানের প্রতি মায়ের ভালোবাসা অন্য কোনো ভালোবাসার সাথে তুলনা করা যায় না। অনেক সুন্দর কিছু কথা সকলের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া🌻🌹

 3 years ago 

সন্তানের প্রতি মায়ের ভালোবাসা কি কখনো কোন কিছু দিয়ে পরিমাপ করা যাবে না। সন্তান যদি কখনো অসুস্থ হয়ে পড়ে মা যত ব্যস্তই থাকুক বা অসুস্থ থাকুক সবকিছু বাদ দিয়ে সন্তানের পাশে দাঁড়াবে সন্তানের যত্ন নিবে। অথচ দিনশেষে আমরাই সেই মাকে অবহেলা করে। মায়ের ভালবাসাকে বুঝিনা। আপনি খুব সুন্দর লেখা লিখেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আসলে মায়ের ভালোবাসার কাছে পৃথিবীর অন্য যে কোন ভালোবাসা মূল্যহীন। আপনার মন্তব্যর জন্য ধন্যবাদ।

 3 years ago 

মায়ের ভালোবাসার বিকল্প কিছু নেই 💜
এটা উপর ওয়ালার এক বড় নিয়ামত।
দারুন একটা বিষয় নিয়ে আলোচনা করেছেন আমার ভীষণ ভালো লেগেছে 🥀
এধরনের বিষয় নিয়ে মাঝে মাঝেই লিখবেন মন হালকা হবে 💜
শুভ কামনা অবিরাম 💚

 3 years ago 

আসলেই ভাই মায়ের ভালোবাসার বিকল্প কিছু নেই। আপনার সুন্দর মন্তব্য পেয়ে আমার খুবই ভালো লাগছে। পরবর্তীতে আরো লেখার চেষ্টা করব। উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ।

পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ হল মা। এই মা ছাড়া পৃথিবীতে কেউ মায়ের মত আপন না। একজন মা যে কিনা মৃত্যু জেনেও সন্তানকে জন্ম দেয়। মৃত্যুর সাথে পাড়ি জমিয়ে সন্তানকে জন্ম দিতে এক পা পিছু হটে না। আমার কাছে আমার মা পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ আল্লাহর দেওয়া। আপনার পোষ্টটি পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আসলে মায়ের ভালোবাসার কাছে পৃথিবীর অন্য যে কোন ভালোবাসা মূল্যহীন। আপনার মন্তব্যর জন্য ধন্যবাদ।

 3 years ago 

এই পৃথিবীতে মায়ের চাইতে আপন কেউ নেই। মায়ের ভালোবাসা সাথে অন্য কোন ভালোবাসার তুলনা হয় না। মা সর্বদাই নিস্বার্থভাবে ভালবেসে যায়। মায়ের ভালোবাসার বিনিময়ে কিছু পাওয়ার ইচ্ছা থাকে না। অন্য অন্য ভালোবাসার মধ্যে থাকে পাওয়ার ইচ্ছা। ভালোবাসার বিনিময়ে সে কিছু পাবে এ আশায় ভালোবেসে যায়, কিন্তু মায়ের ভালোবাসা একদম নিঃস্বার্থ। মা কিছু চায়না। নিঃস্বার্থভাবে তার সন্তানকে ভালোবেসে যায় সারাজীবন। মায়ের ভালোবাসা অন্য ভালোবাসার সাথে কখনোই তুলনা করা যায় না। এই পৃথিবীতে সবচাইতে মধুর ভালবাসা মায়ের ভালবাসা। মায়ের ভালোবাসার কোন তুলনা হয় না।

আপনি সত্যি বলেছেন,মা ছাড়া পৃথিবীতে বেঁচে থাকে যেন অচল হয়ে দাঁড়ায়। নিঃস্বার্থ এমন ভালোবাসা কারো কাছে কোথাও পাওয়া সম্ভব না। একজন আদর্শ মানুষ হওয়ার জন্য একজন মা-ই যথেষ্ট বলে আমি মনে করি। মা বাবার প্রতি সন্তানের জন্ম এরূপ ভালোবাসার বন্ধন টিকে থাকুক আজীবন। ভালো থাকুক পৃথিবীর সকল বাবা- মা।

 3 years ago 

আসলেই মায়ের ভালোবাসার সাথে অন্য কোনো ভালোবাসা কল্পনা করা যায় না। এই পৃথিবীতে নিঃস্বার্থভাবে ভালবাসে মা।আপনার সুন্দর মন্তব্য পেয়ে খুবই ভালো লাগছে, আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

পৃথিবীতে মা এমন একটি শব্দ যার সাথে কোন শব্দের তুলনা হয়না। আক্ষরিক অর্থে মা ছাড়া পুরো পৃথিবী যেন অচল হয়ে যায়। নিঃস্বার্থ ভালোবাসা শ্রদ্ধার এই মানুষগুলো ভালো থাকুক আজীবন। আমন্ত্রণ ও ভালোবাসা রইলো।

 3 years ago 

সন্তানের প্রতি মায়ের নিঃস্বার্থ ভালোবাসা আর মাকে নিয়ে লেখা কথা গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। লেখার কিন্তু একটি প্রতিভা লাগে আর আপনার মাঝে এটি আছে ,আপনি পারেন।তাই শুভকামনা আপনার লেখার জন্য

 3 years ago (edited)

আসলেই মায়ের ভালোবাসার সাথে অন্য কোনো ভালোবাসা কল্পনা করা যায় না। এই পৃথিবীতে নিঃস্বার্থভাবে ভালবাসে মা।আপনার সুন্দর মন্তব্য পেয়ে খুবই ভালো লাগছে,

 3 years ago 

"মা" শব্দটি খুবই ছোট হলেও এর গভীরতা ও তাৎপর্যতা অনেক ,যা কোনো কিছুর বিনিময়ে পরিমাপ করা যাবে না।এই জন্য এটি এত মধুর শব্দ,দারুণ ব্যাখ্যা করেছেন।এভাবেই টিকে থাকুক আজীবন সন্তানের প্রতি মায়ের গভীর ভালোবাসা।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্য পেয়ে আমার খুবই ভালো লাগছে।আসলে মায়ের ভালোবাসার কোন তুলনা হয় না। এটি নিঃস্বার্থ ভালোবাসা'। আপনার মন্তব্য পেয়ে আমার অনেক ভালো লাগলো। শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32