মজাদার বুট বিরিয়ানির রেসিপি

in আমার বাংলা ব্লগ7 months ago

আসসালামু আলাইকুম/আদাব🌺

হ্যালো বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি সকলেই সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @rayhan111 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।


গত দুইদিন আগে আমি আমার বন্ধুর বাড়িতে ইফতারের দাওয়াতে গিয়েছিলাম। সেখানে নানা রকমের ইফতারের খাবার ছিল। সেগুলো খেয়ে খুবই ভালো লেগেছে। তবে একটা খাবার আমার কাছে বেশি ভালো লেগেছে যে খাবারের নামটা নাকি বুট বিরিয়ানি আসলে অনেক ধরনের বিরানি খেয়েছি কখনো বুট বিরিয়ানি খাইনি। যার কারণে বন্ধুর বাড়িতে এই বিরিয়ানি রেসিপিটা খেয়ে আমার খুবই ভালো লেগেছে। আর খুবই সুস্বাদু হয়েছিল। আসলে এটি পোলার চাউল দিয়ে তৈরি করেছিল। আর এই উপকরণগুলো বন্ধুর বোনের কাছ থেকে আমি জেনে নিলাম। কিভাবে এটা তৈরি করেছিল।আর সেই রেসিপিটা শিখে আমিও তৈরি করবো ভেবে ছিলাম।তাই গত কাল বিকালে আমি সেই বুট বিরিয়ানির রেসিপি তৈরি করেছিলাম। আর আমার তৈরি করা রেসিপিটা খেতে খুবই মজাদার হয়েছিল। তবে বন্ধুর বাড়িতে দেখেছিলাম ওটা বেশি সুস্বাদু ছিল। তারপরেও আমারটা অনেক মজাদার হয়েছিল বাড়ির সবাই অনেক প্রশংসা করলো। তো বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে এই বিরিয়ানি রেসিপি শেয়ার করলাম।


IMG_20240319_150636.jpg

🍛প্রয়োজনীয় উপকরণ


GridArt_20240319_150724275.jpg

উপাদানপরিমাণ
১) বুট৫০০ গ্রাম ।
২) মরিচের গুঁড়াপরিমানমতো।
৩) হলুদের গুঁড়াপরিমানমতো।
৪) মসলা বাটাপরিমানমতো।
৫) লবণপরিমানমতো।
৬)সয়াবিন তেল৪০০ গ্রাম।
৭)পোলার চাউল১/২ কেজি।
৯)কাঁচা মরিচ৫০ গ্রাম।
১০)পিঁয়াজ১০০ গ্রাম।
মজাদার বুট বিরিয়ানির রেসিপি রান্না করা শুরু করে দিলাম,যেভাবে রান্না করেছি আপনাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করছি।
ধাপ-১🍲
IMG_20240319_145211.jpgIMG_20240319_145135.jpg
  • মজাদার এই বুট বিরিয়ানি রেসিপি তৈরি করার জন্য, প্রথমে আমি কড়াই এর মধ্যে তেলে পিঁয়াজ ও কাঁচামরিচ মসলা দিয়ে ভালো করে ভাজতে লাগলাম।
ধাপ-২🍲
IMG_20240319_145303.jpgIMG_20240319_145230.jpg
  • এই রেসিপি তৈরি করার জন্য আমি বুট গুলো ভিজিয়ে রেখেছিলাম রাতে। এগুলো অনেক ফুলে উঠেছে, তাই এই বুট গুলো ধুয়ে আমি পিঁয়াজ ভাজির মধ্যে দিয়ে দিলাম।
ধাপ-৩🍲
IMG_20240319_145341.jpgIMG_20240319_145319.jpg
  • তারপরে এই বুট ভাজির মধ্যে আমি পোলার চাউল গুলো ঢেলে দিলাম, ও ভালো করে মাখিয়ে নিলাম।
ধাপ-৪🍲
IMG_20240319_145412.jpgIMG_20240319_145359.jpg
  • তারপর ভালো করে ভেজে নেওয়ার পরে,রেসিপি মধ্যে পরিমাণ মতো পানি দিয়ে দিলাম।
ধাপ-৫🍲
IMG_20240319_145451.jpgIMG_20240319_145436.jpg
  • পরিমাণ মতো পানি দেওয়ার পরে অনেক বেশি ফুলে উঠেছিল, তখন মনে হল যে আমি যে পাত্রটি নিয়েছি এই পাত্রের ভিতরে রেসিপিটা আটবে না। যার কারণে আমি একটি বড় করাই এর নিয়ে নিলাম।
ধাপ-৬🍲
IMG_20240319_145531.jpgIMG_20240319_145505.jpg
  • আস্তে আস্তে জ্বাল দিয়ে পানি শুকিয়ে নিয়ে বিরিয়ানির রেসিপি সিদ্ধ করতে লাগলাম।
শেষের-ধাপ-🍲
IMG_20240319_145611.jpgIMG_20240319_145554.jpg
  • এভাবে আস্তে আস্তে জ্বা দিয়ে বুট বিরিয়ানি রেসিপি শেষের ধাপে এসে পৌঁছালাম। আর শেষে ধাপে পৌঁছাতে পেরে আমার খুবই ভালো লাগছে। আর রেসিপিটা দেখে অনেক মজাদার মনে হচ্ছে। আসলে ঝরঝরা হলে রেসিপিটা খেতে বেশি মজাদার হয়।
👇পরিবেশন🍲

IMG_20240319_150650.jpg

আমার এই বুট বিরিয়ানি রেসিপি খেতে খুবই মজাদার হয়েছিল। আসলে রেসিপিটা আমি প্রথম তৈরি করেছি। ভেবেছিলাম খেতে অতটা মজাদার হবে না। তবে আমার তৈরি করার রেসিপিটা খেতে খুবই সুস্বাদু হয়েছিল। পরিবারের সকলে খেয়ে অনেক প্রশংসা করলো। বিশেষ করে আমার বড় ভাইকে আর বেশি প্রশংসা করলো। সে কখনো এরকম বিরানি রেসিপি খাইনি। যার কারণে আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। তাই আপনাদের মাঝে আমার এই রেসিপিটি শেয়ার করলাম। আশা করছি আমার রেসিপিটা দেখে ভালো লাগবে। তো বন্ধুরা আজকে এই পর্যন্তই, পরবর্তীতে আবার আপনাদের মাঝে ভিন্ন কোনো রেসিপি হাজির হবো সে পর্যন্ত সবাই, ভালো থাকবেন, সুস্থ থাকবেন, এই দোয়া রইলো। 🍲🙏🍲।

new.gif

ফোনের বিবরণ

ক্যামেরাRedmi Note 6 Pro
ধরণরেসিপি।
ক্যামেরা.মডেলNote 6 Pro
ক্যাপচার@rayhan111
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

banner-abbVD.png

আমার পরিচয়

IMG_20211018_182622.jpg

আমার নাম মোঃ রায়হান রেজা।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি পেশায় একজন সহকারী মেডিকেল অফিসার ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png-3.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

এই বুট বিরিয়ানি আমার খুবই পছন্দের। যখন মায়ের কাছে ছিলাম দু একদিন পরপর ইফতারে এই রেসিপিটা মা রান্না করে দিতেন। খুবই মজা লাগতো খেতে। ধন্যবাদ ভাইয়া আমার খুব খুব পছন্দের একটি রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ভাই আমাদের এদিকে এটা কমন রেসিপি। বেশ সুস্বাদু লাগে খাইতে।যাই হোক অনেক ভাল রান্না করেছেন, বাড়ির লোকের প্রশংসা পেয়েছেন ফলে আপনার রান্না স্বার্থক। ধন্যবাদ ভাইয়া সুন্দর বুট বিরিয়ানীর রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনাদের ওখানে কমন রেসিপি জেনে খুবই ভালো লাগলো মআসলে এই রেসিপিটা যেমন উপকারী তেমনি খেতেও মজাদার হয়।বুট থাকার কারণে রেসিপিটা আরো বেশি ভালো লাগে।

 7 months ago 

গত পরশো দিন আমার বাসার পাশের ফ্ল্যাটের আপা দিয়েছিলো ইফতারি তে।খেতে আমার কাছে মোটামুটি লেগেছে আসলে আমার জ্বরের মুখ তো তাই হয়তো।যাই হোক আপনার কাছ আমরাও রেসিপি টা জেনে নিলাম।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমার রেসিপিটা আপনার ভালো লেগেছে খুবই খুশি হলাম মআসলে আপনার জ্বর এসেছিল যার কারণে আপনি খেয়ে মজাটা বুঝতে পারিনি। আবার একদিন তৈরি করে দেখবেন খেতে কিন্তু দারুণ হয়।

 7 months ago 

বুট বিরিয়ানি রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে। আমিও আজ ছোলা দিয়ে পোলাও রান্না করেছি। আসলে এ ধরনের ভিন্ন খাবার খেতে খুবই ভালো লাগে। আপনার রেসিপিটি দেখতে অনেক সুন্দর দেখাচ্ছে। ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপনের মাধ্যমে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আসলেই ভাই ছেলার সাথে এই বিরিয়ানি কিংবা পোলাও রেসিপিগুলো খেতে খুবই মজাদার হয়। আপনার মন্তব্য জন্য ধন্যবাদ।

 7 months ago 

বন্ধুর বাড়িতে ইফতার খেতে গিয়ে এই চমৎকার বুট বিরিয়ানি রেসিপিটি শিখে নিয়েছে এবং চমৎকার সুন্দর করে আমাদের সাথে রেসিপিটি করেছেন এবং শেয়ার করেছেন। এভাবে বুট বিরিয়ানি খাওয়া হয়নি তবে এভাবে পোলার চাল ও বুট দিয়ে খিচুড়ি খেয়েছি। ধাপে ধাপে খুব সুন্দর করে বুট বিরিয়ানি রেসিপিটি শেয়ার করেছেন আমাদের সাথে।ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 7 months ago 

আসলেই বন্ধুদের বাড়িতে দাওয়াত না খেতে গেলে এই রেসিপি সম্পর্কে আমার ধারণা আসতো নাম আর রেসিপিটা শিখতাও না। আসলে খেতে কিন্তু দারুণ হয়েছিল মন্তব্যের জন্য ধন্যবাদ।

 7 months ago 

বাহ বেশ ইউনিক একটা রেসিপি শেয়ার করেছেন । বুট বিরিয়ানি কখনো খাওয়া হয়নি এবং আজই প্রথম দেখলাম ।আপনিও আপনার বন্ধুর বাড়িতে প্রথম খেয়েছেন এবং রেসিপি জেনে এসে নিজেও তৈরী করে ফেললেন। বেশ ভালো লাগল রেসিপি ।কখনো সময় সুযোগ হলে খেয়ে দেখব ।অনেক ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আপনি কখনো খাননি, তাই আপনাকে পরামর্শ দিলাম আপু বাসায় একবার তৈরি করে দেখবেন মখেতে কিন্তু অনেক বেশি মজাদার হয়।

 7 months ago 

আসলেই ভাইয়া বাসার জন্যে যদি এরকম কিছু করতে পারি আমরা,আমাদের অনেক বেশি ভালো লাগে।আর আজকে প্রায় সবাই দেখছি ইফতারের জন্যে ছোলা বুট এবং পোলাও রেসিপি পোস্ট করছেন।আপনার করা রেসিপি পোষ্ট টিও অনেক বেশি লোভনীয় হয়েছে ভাইয়া।আসলে এরকম পোস্ট গুলো দেখলে খাওয়ার লোভ লেগে যায়।সেটা তো আর সম্ভব নয়।যাইহোক আপনার জন্যে শুভ কামনা রইলো ভাইয়া আগামী দিনের জন্যে।

 7 months ago 

ভাই এই রেসিপি যেমন দেখতে লোভনীয় তেমনি খেতেও মজাদার হয়েছিলম আপনার মন্তব্য জন্য অসংখ্য ধন্যবাদ মবাসায় তৈরি করে দেখবেন কতটা মজাদার হয়।

 7 months ago 

বুট বিরিয়ানি আমার খুবই প্রিয় বেশ কিছুদিন আগে একবার প্রস্তুত করে খেয়েছিলাম বাসায়।
আপনার প্রস্তুত করার রেসিপি এর ধাপ গুলো ফটোগ্রাফির সাথে দেখিয়ে সত্যি বুঝতে পারছি খেতে খুব মজা ছিল।
একদম দেখেই লোভ সামলানো মুশকিল জিভে জল চলে এলো।

 7 months ago 

আসলে ভাই এই বুট বিরানি আমি প্রথম তৈরি করেছি। আর খেতে খুবই মজাদার হয়ে ছিল মআপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68559.31
ETH 2695.07
USDT 1.00
SBD 2.73