"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১০. ||শীতকালীন সবজি দিয়ে খিচুড়ি রেসিপি।||১০% বেনিফিশিয়ার @shy-fox কে।||…



❤️আসসালামু আলাইকুম,


🌾সবাইকে স্বাগতম🌾



০৮ ডিসেম্বর , ২০২১.
বুধবার।


সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন। আমি আজকে খুব খুশি। আজকে আমি আমার বাংলা ব্লগ কর্তৃক আয়োজিত, প্রতিযোগিতায় অংশগ্রহন করতে যাচ্ছি। আজকে আমি আপনাদের সাথে শীতকালীন সবজি দিয়ে তৈরি একটা রেসিপি শেয়ার করব। আশা করি আপনাদের সবার কাছে ভালো লাগবে। চলুন শুরু করি-


PicsArt_12-08-07.40.15.jpg


শীতকাল মানেই বাহারি সব সবজির সমাহর। এই সব সবজি দিয়ে তৈরি করা হয়, নানা ধরনের সুস্বাদু রেসিপি। এসব খাবার যেন খেতে অনেক মজা লাগে।আমাদের শরীরের জন্য বেশি বেশি সবজি খাওয়া খুবই উপকারি, যা আমাদের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।আজকে আমি একটা খুব সহজে রেসিপি শেয়ার করব। আমি শেসিপিটা শীতকালীন সবজি ব্যবহার করে তৈরি করেছি। আজকে আমি শীতকালীন সবজি দিয়ে একটু ভিন্ন ধরনের খিচুড়ি রান্নার রেসিপিটা আপনাদের সাথে শেয়ার করব। আশা করি আপনাদের সবার কাছে ভালো লাগবে।



IMG_20211208_180656_135.jpg

শীতকালীন সবজি দিয়ে তৈরি সুস্বাদু খিচুড়ি রেসিপি



উপকরণ-


ক্রমিক নংনাম ও পরিমাণ
১.চাউল-২৫০ গ্রাম।
২.ডাউল
৩.ফুলকপি।
৪.শিম
৫.পেঁপে।
৬.পেঁয়াজের কালি।
৭.মিষ্টি কুমড়া।
৮.লাউ শাক।
৯.ধনীয়া পাতা।
১০.পেয়াজ।
১১.মরিচ।
১২.রসুন।
১৩.হলুদ গুড়া।
১৪.গরম মসলা।
১৫.লবণ।
১৬.সোয়াবিনের তেল।
১৭.পানি।


ধাপ- ১.

IMG_20211208_180321_836.jpg

প্রথমে ফুলকপি, মিষ্টিকুমড়া, পেঁপে, পেঁয়াজের কালি, লাউ শাক, এবং শিম গুলো পরিমাণ মতো নিয়ে, সেগুলো ছোট ছোট সাইজ করে কেটে নিতে হবে। চাউলের পরিমাণ বুঝে, সকল সবজিগুলো কেটে নিতে হবে।



ধাপ- ২.

IMG_20211208_180435_529.jpg

এরপর পেঁয়াজ, মরিচ এবং রসুন ভালো করে পরিমাণ মতো কেটে নিতে হবে।



ধাপ- ৩.

IMG_20211208_180349_297.jpgIMG_20211208_180338_023.jpg

এখন পরিমাণ মতো চাউল এবং ডাউল নিয়ে নিতে হবে।



ধাপ- ৪.

IMG_20211208_180411_921.jpg

এরপর চাউল এবং ডাউলগুলো ভালো করে পরিষ্কার করে নিতে হবে।আমি খিচুড়িটা রাইস কুকারে রান্না করব, তাই চাউলগুলো ধোয়ার পর রাইস কুকারের পাত্রে রাখলাম।



ধাপ- ৫.

IMG_20211208_180425_040.jpg

এখন আগে থেকে কেটে রাখা সকল সবজিগুলো চাউলের মধ্যে দিয়ে দিতে হবে।



ধাপ- ৬.

IMG_20211208_180446_778.jpg

এরপর পেয়াজ, মরিচ, রসুন কুচি এবং সকল মসলাগুলো দিয়ে দিলাম।



ধাপ- ৭.

IMG_20211208_180504_903.jpg

IMG_20211208_180454_345.jpg

এরপর পরিমাণ মতো তেল দিয়ে তারপর ভালো ভাবে মাখিয়ে নিতে হবে।



ধাপ- ৮.

IMG_20211208_180515_823.jpg

সকল মসলা এবং তেল দিয়ে মাখিয়ে নেওয়ার পর পরিমাণ মতো পানি দিয়ে ভালো করে মিশিয়ে দিলাম।



ধাপ- ৯.

IMG_20211208_180538_020.jpg

এরপর আমি রাইস কুকারের পাত্রটাকে শুকনা কাপুড় দিয়ে মুছে রাইস কুকারে বসিয়ে দিয়ে সুইচটা অন করে দিলাম। তারপর এর উপর কাঁচের ঢাকনাটা দিয়ে ঢেকে দিলাম।



ধাপ- ১০.

IMG_20211208_180627_315.jpg

মাঝে মাঝে ঢাকনাটা তুলে একটু নেড়ে দিতে হবে,যাতে সবজিগুলো ভালোভাবে সিদ্ধ হয়ে যায়। যখন ভাতটা অর্ধেকের বেশি হয়ে যাবে তখন, লাউ শাকগুলো কুচি করে রাখা ছিল,সেগুলো দিয়ে দিলাম। তারপর ভালো করে নাড়তে হবে।



ধাপ-১১.

IMG_20211208_180638_586.jpg

এরপর ভাত রান্না শেষ হওয়া পর্যন্ত ঢেকে রাখতে হবে। নামানোর আগে উপর দিয়ে ধনিয়াপাতাগুলো দিয়ে দিতে হবে। তারপর নামাতে হবে।


IMG_20211208_180656_135.jpg


এখন রাইস কুকারের পাত্রটাকে নামিয়ে এনে তারপর সেটা থেকে ভাতটা একটা প্লেটে তুলে পরিবেশন করলেই রেডি হয়ে যাবে, শীতকালিন সবজি দিয়ে সুস্বাদু খিচুড়ি রেসিপি। আমার কাছে খাবারটা খুব ভালো লাগে। কারন, সব ধরনের সবজি দেওয়ার কারণে খেতে খুব সুস্বাদু হয়।


IMG_20211208_180721_593.jpg

**

আশা করি আপনাদের কাছে আমার আজকের শীতকালিন সবজি দিয়ে খিচুড়ি রেসিপিটা ভালো লেগেছে। যদিও আমি নতুন কিছু বানাতে পারি নাই,তবে চেষ্টটা করেছি প্রতিযোগিতায় অংশগ্রহন করার জন্য। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আবার দেখা হবে, আমার নতুন কোনো পোষ্ট নিয়ে। সব সময় আমার বাংলা ব্লগ এর সাথেই থাকুন।



সবাইকে অনেক অনেক ধন্যবাদ আমার আজকের রেসিপি পোষ্টটা দেখার জন্য এবং আপনাদের সুন্দর মতামত জানানোর জন্য।



আমার পরিচয়


IMG_20210909_192130_163.jpg

আমি মো:রাসেল আহমেদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্টের তৃতীয় পর্বে অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে এবং যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 3 years ago 

সবজি খিচুড়ি আমার খুবই পছন্দের। শীতকালীন সবজি দিয়ে খিচুড়ি খেতে খুবই মজার হয় আর আপনার রান্নাটাও অনেক মজার হয়েছে। দেখলেই বোঝা যায়। ধন্যবাদ আপনাকে এরকম একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আর আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

 3 years ago 

আপনি শেয়ার করো তোমার শীতকালীন সবজি রেসিপি। অসাধারণ একটা রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন সবজির খিচুড়ি। এমনিতে সবজি দিয়ে খিচুড়ি পাক করলে খুব ভালো লাগে যা বলার মতো নয়। আমিও সবজি খিচুড়ি খুব পছন্দ করি । আপনি অনেক সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন । এবং ধাপে ধাপে দেখিয়েছেন আপনার খিচুড়ি তৈরি প্রক্রিয়া। এত সুন্দর খিচুড়ি তৈরি আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

আপনার এতো সুন্দর একটা মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনি শীতকালীন সবজি দিয়ে সুস্বাদু খিচুড়ি রেসিপি করেছেন।আমার অনেক ভালো লাগলো ভাইয়া। রান্নার প্রয়োজনীয় উপকরণ গুলো সঠিক মাত্রায় দিয়েছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

আপনার এতো সুন্দর একটা মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।
 3 years ago 

এইসব সবজি দিয়ে খিচুড়ি রান্না করলে সেটি খুবই মজাদার হয়। আর আপনি যেটি দেখিয়েছেন সেটি খুবই মজাদার পেয়েছে ।দেখে বোঝা যাচ্ছে প্রতিটি ধাপের বর্ণনা ছিল অসাধারণ ।আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

আপনার এতো সুন্দর একটা মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।
 3 years ago 

শীতকালীন সবজি দিয়ে খিচুড়ি রেসিপি। তৈরি করেছেন দারুন হয়েছে ভাই আমি খিচুড়ি অনেক বেশি পছন্দ করি। আপনার খিচুড়ি দেখে তো খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন আপনার প্রশংসা করতে হয় আপনার জন্য শুভকামনা রইলো

খেতে হলে ভাই, আমার বাসায় চলে আসান। আপনার এতো সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।
 3 years ago 

এটা একটা দারুন রান্না করেছেন। সবজি খিচুড়ি । আমরা আগে মাঝে মধ্যে এমন খিচুড়ি তৈরী করে বন্ধুরা পিকনিক করতাম। শীতকালে এই ধরনের খিচুড়ি দারুন লাগে। ধন্যবাদ ভাই ।

অনেক ভালো লাগল ভাই, 🥰আপনার এতো সুন্দর মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 64876.28
ETH 2650.41
USDT 1.00
SBD 2.81