একটি আনন্দময় মুূহূর্তের গল্প।||10% beneficiaries @shy-fox. |||……♥



হ্যালো,,,,!
আমার বাংলা ব্লগ বাসি,
আসসালামু আলাইকুম,



আজ ১৩ নভেম্বর, ২০২১.
শনিবার।



সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। আর ভালো তো থাকারই কথা, কারণ আমরা সবাই যে, আমার বাংলা ব্লগ কমিউনিটির মেম্বার। আর এখানকার মেম্বাররা সব সময় ভালো এবং হাসি খুশি থাকে। আবারও আমি আপনাদের মাঝে চলে আসলাম আমার আরেকটা নতুন পোষ্ট নিয়ে। আশা করি পোষ্টটা আপনাদের ভালো।লাগবে, চলুন শুরু করি-

PicsArt_11-13-11.19.08.jpg


মুসলমান সমাজ এখন একটা বড় ধরনের রীতি চালু আছে, সেটা হলো সুন্নতে খাৎতা দিয়ে অনুষ্ঠান পালন করা। যদিও মুসলমান ধর্মে এমন কোনো কিছুর পালনের তেমন দলিল খুজে পাওয়া মুসকিল। কিন্তু আমরা হলাম বাঙালি, আর বাঙালি মানেই আনন্দ উৎসবের মাঝে মেতে উঠি।তাই তো আমাদের নানা ধরনের বিষয় নিয়ে বিভিন্ন সময় উৎসব অনুষ্ঠান পালন করে থাকি। এই সব অনুষ্ঠানে যেমন হয়, আনন্দ তেমন হয় মজা। আজকে আমি সেরকমই একটা সুন্দর মূহূর্ত কাটানোর সময়টা আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি।



গত কয়েক দিন আগে আমার বড় বোনের বাসায় অনুষ্ঠান ছিল সুন্নতে খাৎতা উপলক্ষ্যে। আমি সেখানে ম্যাচে থাকি „তার থেকে কিছুটা দূরে আমার বোনের বাসা। মাঝে মাঝেই আমি আমার বোনের বাসায় যায়ই। যেহেতু এইবার আপুদের বাসায় অনুষ্ঠান ছিল, তাই বেশি একটা যেতাম না। কিন্তু অনুষ্ঠানের আগের দিন মানে যে দি খির মুখে দেওয়া হয়, আপু সেদিন সকালে যেতে বললো। আমাদের এইদিকে, কারুর সুন্নতে খাৎনা দেওয়া হলে, তাকে সাত দিন পর গোসল করিয়ে খিড় মুখে দেওয়া হয়, এবং আশে পাশের সবাইকে অনুষ্ঠানে আসার জন্য আমন্ত্রণ জানানো হয়।তারা সেদিন এসে খির মুখে দিয়ে যায় এবং আনন্দ মুখে কিছু খাবার খেয়ে যায়।



আমি অনুষ্ঠানের দিন আপুর কথা মতো সকাল বেলা গেলাম,, গিয়ে কিছুটা সময় একা একাই বসে থাকলাম।, আপু কাজে ব্যস্ত ছিল। কারণ যে ছেলেটার সুন্নতে খাৎনা দেওয়া হয়েছে,সে সম্পর্কে আপু বড় জা এর ছেলে। আমার সম্পর্কে ভাগনে হয়। এরপর আপুর সাথে দেখা করলাম। আপু বললো একটু ওদের সাথে যেখানে খির খাওয়ানো হবে সেই জায়গাটা সাজিয়ে দিয়ে তারপর যা। আর কি, আপু বললো আমিও সাজানোর কাজে লেগে গেলাম। আমার দুলা ভাই বাজার থেকে সব ফুল, বেলুন এনে দিলো।। আমি আবার একটু সবগুলো নিয়ে পিক তুললাম।


IMG_20211113_220153_724.jpg

ফুলের মাঝে আমি।
Device :Itel vision 1.
w3w link


এরপর সবার সাথে সাজানোর কাজ শুরু করলাম। যদিও আগে বেশি একটা সাজানোর কাজ করি নাই। তবুও সবার সাথে মোটা মুটি ভালোই সাজিয়ে ছিলাম। একটা মজার কথা শুনুন,,,, যখন বেলু ফুলাতে যাচ্ছিলাম, প্রথম দিকে তো আমার একটাও ফুলছিল না। সবাই তো হাসা শুরু করল।তারপর একটা যাওবা ফুলাতে পারলাম, সেটাও ফেটে গেল। যা হোক।অনেক কষ্টে কয়েকটা বেলুন ফুলিয়েছিলাম। সব কিছু দিয়ে বেশ মোটা মুটি ভালো করেই সাজিয়ে ছিলাম।


IMG_20211113_220241_259.jpgIMG_20211113_220229_152.jpg
IMG_20211113_220217_130.jpg

খির মুখে দেওয়ার জায়গায় সাজানোর পর
Device :Itel vision 1.
w3w link


যাই হোক সাজানো শেষ করে ম্যাচে আসার জন্য, আপুকে বললাম আপু ম্যাচে, চলে যাচ্ছি।আপু বললো রুমে যাবি,গোসল করে রেডি হয়ে আবার চলে আসবি বিকালে অনুষ্ঠান আছে। কি আর করার বড় বোনের আদেশ তো আর ফেলা যায় না। তারাতারি রুমে এসে গোসল করে রেডি হয়ে, আবার ৪ টার দিকে আপুর বাসায় গেলাম। গিয়ে দেখি খির মুখে দেওয়ার সব ব্যস্থা করা শেষ। নানা ধরনের খাবার দিয়ে যেন সাজিয়েছে পূরা জায়গাটা। দেখতে বেশ সুন্দর লাগছিল। বিভিন্ন ধরনের ফল, মিষ্টি দিয়ে নানা ডিজাইন করে সাজানো হয়েছে।


IMG_20211113_220335_897.jpg

IMG_20211113_220327_238.jpg

IMG_20211113_220318_369.jpg

IMG_20211113_220308_221.jpg

IMG_20211113_220256_883.jpg


নানা ডিজাইনে সাজানো খিরের প্লেট।
Device :Itel vision 1.
w3w link


এরপর একে একে সবাই এসে খির মুখে দিয়ে চলে যাচ্ছে।। আমি আর কি করব। সেখানে কিছুটা সময় বসে ছিলাম। তারপর আপুকে বললাম, আপু সন্ধা হয়ে যাচ্ছে এখানে বসে থেকে কি করব, রুমে চলে যায়, আপু বললো খাবার খেয়ে তারপর যা। আমি খাবার খেয়ে ম্যাচের উদ্দেশ্যে চলে আসলাম। সেদিনের সেই সময়টা অনেক সুন্দর কাটিয়েছিলাম।



একটু সুন্দর কাটানো মুহূর্তটা আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করি আপনাদের সবার কাছে ভালো লেগেছে আমার আজকের বিষয়টা। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আজকে এই পর্যন্তই।


ইতি, @rasel72.



সবাইকে অনেক ধন্যবাদ আমার আজকের পোষ্টটা পড়ার জন্য এবং আপনাদের মূল্যবান মতামতটা জানানোর জন্য।


banner-abb3.png


আমার পরিচয়


IMG_20210909_192130_163.jpg

আমি মো:রাসেল আহমেদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্টের তৃতীয় পর্বে অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে এবং যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


banner-abb4.png

Sort:  
 3 years ago 

আপনার পোস্টটি পড়ে নতুন একটি ধারনা হলো আমাদের বাঙ্গালীদের সম্পর্কে । সুন্নতে খাৎনায় এত চমকপূর্ন অনুষ্ঠান করা হয় এটা আগে আমার জানা ছিল না।

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার আনন্দময় মুূহূর্তের গল্প অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন ভাই। অনেক সুন্দর সময়টা উপভোগ করেছেন। আর খাবার গুলো লোভনীয় ছিলো। ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো

অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

সুন্নতে খতনা নিয়ে খুব সুন্দরভাবে গুছিয়ে একটি পোস্ট করেছো।অনেক ব্যাস্ততার মধ্যে ছিলে তবুও আনন্দ করেছো।ভালো লাগলো বিষয়টা শুভ কামনা রইলো তোমার জন্য।

ধন্যবাদ তোমাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 56924.47
ETH 3086.51
USDT 1.00
SBD 2.41