কলেজের দেওয়ালিকায় আমার লেখা প্রথম কবিতা।||10% beneficiaries @shy-fox. ||…



হ্যালো,,,,!
আমার বাংলা ব্লগ বাসি,
আসসালামু আলাইকুম,



আজ ২৩ নভেম্বর, ২০২১.
মঙ্গলবার।



সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। আবারও আপনাদের মাঝে কয়েক দিন পর হাজির হয়ে গেলাম, একটা নতুন বিষয় শেয়ার করার জন্য। আজকে আমি আমাদের কলেজে "শেখ রাসেল দিবস-২০২১" উপলক্ষ্যে অনুষ্ঠিত দেওয়ালিকা নিয়ে কিছু কথা শেয়ার করব,। আশা করি আপনাদের সবার কাছে ভালো লাগবে। চলুন শুরু করি-


PicsArt_11-23-09.30.54.jpg


শেখ রাসেল সম্পর্কে কিছু কথা--



শেখ রাসেল হলো জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র ছিলেন। তিনি ১৮ অক্টোবর, ১৯৬৪ সালে বঙ্গবন্ধু ভবন, ধানমন্ডি ঢাকাতে জন্ম গ্রহণ করেছিলেন। কিন্তু দুঃখের বিষয় সে মাত্র ১০ বছর বয়সে পাকিস্তানি ঘাতকের হাতে ১৫ আগস্ট ১৯৭৫ সালে মৃত্যু বরণ করেন। বঙ্গবন্ধুর পরিবারের সাথে তাকেও হত্যা করা হয়। ছোট শিশুকেও ঘাতক বাহিনি ছাড় দেয় নাই। তাই প্রতি বছরে আমাদের দেশে তার জন্ম দিনকে কেন্দ্র করে শেখ রাসেল দিবস পালন করা হয়।



দেওয়ালিকা-

দেওয়ালিকা বলতে সাধারণত আমরা বুঝি কোনো কিছুকে বিভিন্ন ভাবে একটা জায়গায় বা ভিন্ন ভিন্ন জায়গায় উপস্থাপন করা বা সেখানে ঝুলিয়ে রাখা। যা দেখে বা পড়ে অন্যরা বিষয়টা সম্পর্কে ভালো ভাবে জানতে পারবে। দেওয়ালিকা হতে পারে কোনো লেখনি, কোনো ছবি বা বিশেষ ধরনের দৃশ্য। বিশেষ করে আমরা আমাদের আশে পাশে তাকালে নানা ধরনের দেওয়ালিকা দেখতে পাই।
বিভিন্ন স্কুল কলেজে নানা ধরনের অনুষ্ঠানে বা দিবস গুলোতে এভাবে দেওয়ালিকা তৈরি করা হয়। কিছুদিন আগে আমাদের কলেজেও শেখ রাসেল দিবস উপলক্ষ্যে দেওয়ালিকা লেখার জন্য বলা হয়েছি। আমি সেখানে শেখ রাসেলকে নিয়ে একটা কবিতা লিখেছিলাম। এটা আমার লেখা প্রথম কবিতা। যানি না কবিতাটা কতটুকু ভালো হয়েছিল। সেটাই আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।



কিছু দিন আগে আমাদের কলেজে শেখ রাসেল দিবস হিসেবে দেওয়ালিকা লেখার জন্য প্রতিটা ডিপার্টমেন্টর ছাত্রদেরকে বলা হয়। আমাদের একজন ম্যাডাম আমাদের ক্লাসে এসে বললেন তোমাদের ক্লাস থেকে চার পাচঁজনকে এই দেওয়ালিকা লেখতে হবে। আমরা অনেকেই হাত তুলেছিলাম, তার মাঝে আমিও ছিলাম। মাডাম বললেন তোমরা যে যা পারবা শেখ রাসেল সম্পর্কে লিখে আনবা কালার পেপারে তবে সেটা হতে হবে সব ভালো দিক নিয়ে। আমি এর আগে কোনো দিন কবিতা বা কোনো গল্প লিখি নি। তাই নিজেকে একটু নার্ভাস লাগছিল। যাই হোক কলেজ থেকে ম্যাচে এসে আমি গোসল করে দুপুরে বিছানার উপর বসে একটা খাতা এবং কলম নিয়ে ভাবতে লাগলাম, কি লেখা যায়। যেহেতু পরের দিনই জমা দিতে হবে, তাই সেদিনই লেখা শুরু করলাম। আমি অনেক ভাবার পরে মন স্থির করলাম, একটা কবিতা লিখবো। এরপর অনেক ভেবে শেখ রাসেলকে নিয়ে একটা কবিতা লেখলাম। যদিও কবিতাটা ততটাও ভালো হয়েছিল না। তবে প্রথমবার লেখা হিসেবে হয়ত কিছুটা হয়েছিল। নিচে আমি আমার লেখা কবিতাটা আপনাদের সাথে শেয়ার করলাম।



# শেখ রাসেলকে নিয়ে আমার নিজের লেখা কবিতা----

IMG_20211123_203034_983.jpg

শেখ রাসেল
লেখক-রাসেল আহমেদ



জন্মে ছিলে বঙ্গবন্ধু ভবন, ধানমন্ডির বুকে
হাঁসি ফুটে ছিল পরিবারের মুখে
চাঁদ মুখখানি দেখে।


দিনে দিনে তুমি বেড়ে উঠেছিলে
দু'চোখে স্বপ্ন মেলে


কোনো অপরাধ ছিল না তোমার
ঘাতক বাহিনীর জানা ছিল সবই।


তবুও কেন ১৫ই আগস্ট
তোমার স্বপ্নগুলোকে দিলো বালি চাপা
হয়ত তুমি থাকলে, তোমার
আদর্শে বেড়ে উঠত আজকের নব শিশু।


প্রতি বছর তোমাকে স্বরণ করে
পালন করি কত সভা সমাবেশ
হয়ত তুমি আজ আমাদের মাঝে নাই,
রয়ে গেছে তোমার স্মৃতিগুলো
যা আমরা ভুলি নাই।



কবিতাটা আমি একটা হলুদ পেপারের উপর লিখে তার চারপাশ দিয়ে একটু ডিজাইন করে দিয়েছিলাম।কারণ দেওয়ালিকাগুলো ডিজািন ছাড়া ভালো দেখায় না। পরের দিন আমি সেটা কলেজে গিয়ে আমাদের ম্যাডামের কাছে জমা দিই। তবে অনেকে শেখ রাসেলকে নিয়ে ছোট গল্প, কবিতা এমন কি কেউ ছবিও একেছিল। দুই দিন পর সেগুলো আমাদের কলেজের সামনে একটা বোর্ডে ঝুলিয়ে দেওয়া হলো। সেখানে সবার লেখা কবিতা, গল্প এবং ড্রইং করা ছবি ছিল। আমাকে আমার এক বন্ধু এসে বলল তোমার লেখা কবিতাটা দেওয়ালিকাতে ঝোলানো হয়েছে। আমি শুনে তো অনেক খুশি ছিলাম। এরপর আমার দুইজন বন্ধুদের সাথে আমি সেটা দেখতে গেলাম। গিয়ে দেখি দেওয়ালিকার সবার মাঝখানে আমাদের কবিতাটা লাগানো হয়েছে। আমার তখন বেশ ভালো লাগল।



IMG_20211123_202931_221.jpg

দেওয়ালিকা
Device :Itel vision 1.
Location:https://w3w.co/combust.ecologists.articles


IMG_20211123_203011_824.jpg

দেওয়ালিকার সামনে আমি দাড়িয়ে আছি।
Device :Itel vision 1.
Location:https://w3w.co/combust.ecologists.articles

IMG_20211123_203021_904.jpg


আমি এবং আমার বন্ধুরা
Device :Itel vision 1.
Location:https://w3w.co/combust.ecologists.articles


বেশ ভালো লাগল। এরপর কিছুটা সময় ধরে দেওয়ালিকাগুলো দেখলাম, সবাই নানা ধরনের বিষয় তুলে ধরেছিল দেওয়ালিকাতে। এরপর আমি সেকান থেকে চলে আসলাম। আমি ভাবতেও পেরেছিলাম না আমার প্রথম লেখা কবিতাটা দেওয়ালিকাতে ঝোলানো হবে। যদিও কবিতাটা ভালো হয়েছিল না। তবে এটার পর থেকে আমি ভেবেছি সময় পেলেই কবিতা লেখার চেষ্টটা করতে হবে। যাই হোক আশা করি কলেজের দেওয়ালিকা সম্পর্কে আমার লেখা কবিতা আপনাদের সবার কাছে ভালো লেগেছে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।



আবার দেখা হবে আমার নতুন কোনো পোষ্ট নিয়প, নতুন কোনো লেখার মাঝে। সবাই আমার বাংলা ব্লগ এর সাথেই থাকুন।



ইতি, @rasel72.


সবাইকে অনেক ধন্যবাদ আমার আজকের পোষ্টটা পড়ার জন্য এবং আপনাদের মূল্যবান মতামতটা জানানোর জন্য।



আমার পরিচয়


IMG_20210909_192130_163.jpg

আমি মো:রাসেল আহমেদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্টের তৃতীয় পর্বে অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে এবং যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


banner-abb3.png

Sort:  
 3 years ago 

প্রতিটি লাইন ছিল অসাধারণ। আসলে এমন একটি জায়গা তে নিজের লেখা থাকা কতটা যে আনন্দের সেটা বুঝাই যাচ্ছে। আপনার ফিল হয়তো বা অনুভব করতে পারছি। কিন্তু আপনার কাছে আপনার ফিল সম্পূর্ণ ভিন্ন। অনেক অনেক দোয়া রইল আপনার জন্য। নিজের এই প্রতিভাকে কাজে লাগান। ইনশাল্লাহ ভালো কিছু হবে বলে আশা করি।

🥰🥰আপনার এতো সুন্দর একটা মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59467.52
ETH 2609.98
USDT 1.00
SBD 2.38