অনেক দিন পর নিজেদের বাগান পরিদর্শন। ||10% beneficiaries @shy-fox.||🍂🍂



❤️আসসালামু আলাইকুম,


🌾সবাইকে স্বাগতম🌾



৩০ সেপ্টেম্বর, ২০২১.
বৃহস্পতিবার ।


সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমি অনেক দিন হলো আমাদের মাঠের খেতে দেখতে যেতাম না। কারণ, আমি বাসায় থাকতাম না। যার জন্য নিজের মাঠে বাগান দেখতে যাওয়া হতো না। তবে সেদিন ম্যাচ থেকে বাসায় গিয়ে অনেক দিন পর আমাদের মাঠের খেত দেখতে গিয়েছিলাম। আজকে সেই বিষয়টাই আপনাদের সাথে শেয়ার করব। আশা করি আপনাদের সবার কাছে ভালো লাগবে।


PicsArt_09-30-07.25.41.jpg

↘️চলুন শুরু করি-↙️



আমাদের মাঠে কিছু জমি আছে। যেখানে এখন কলার বাগান করা আছেন। আমাদের বাড়ী থেকে বাগানটা একটু দূরে। আমি যখন বাসায় থাকতাম তখন প্রতিদিনই প্রাই বিকেল বেলা হাটতেঁ হাটতেঁ বাগান দেখতে যেতাম। কিন্তু এখন ম্যাচে থাকার কারণে যাওয়া হয় না। এখন আব্বুই শুধু দেখাশুনা করে। আমি মাঝে মাঝে বাসায় গেলে যায়। কয়েক দিন হলো আমার পরিক্ষা শেষ হওয়ার পর আমি বাসায় গিয়েছিলাম। বাসায় গিয়ে আমি সেদিনই বিকেল বেলা আমাদের মাঠের বাগানটা দেখতে গেলাম। অনেক দিন যাওয়া হয়নি। আব্বু ছাড়া আর যাওয়ারও কেউ নাই। বাগানটা বেশ দূরেই। আমি আসরের আজানের আগের দিকে হাটতেঁ হাটতেঁ যাওয়া শুরু করলাম।



IMG_20210930_183022_354.jpg

বাগান দেখতে যাওয়ার সময়
Device :Itel vision 1.
w3w link


আমাদের বাড়ী থেকে একটা মাঠ পাড়ি দিয়ে একটা রাস্তা পাওয়া যায়। রাস্তাটা পার হয়ে কিছুটা পথ গেলেই আমাদের বাগান পাওয়া যায়। আমি কিছুটা সময়ের মধ্যেই সেখানে চলে গেলাম। বাগানে গিয়ে দেখি সকল গাছগুলো অনেক বড় হয়ে গেছে এবং বেশির গাছেই কলার কাধি ঝুলছে। কিন্তু আমি এর আগে গাছগুলো ছোট দেখেছিলাম। নিজের কাছে বেশ ভালোই লাগছিল। আমি বাগানের ভিতরে ঢুকলাম।



IMG_20210930_183052_284.jpg

IMG_20210930_183043_539.jpg

কলার বাগান
Device :Itel vision 1.
w3w link


আমি ভিতরে কিছুটা দূর হাটলাম এবং গাছগুলো ভালো করে দেখলাম। তবে সেখানে একটা সমস্যা হলো গাছের যে কলার চারাগুলো হয় তা মানুষে কেটে নিয়ে যায়। দূরে বাগান হওয়ার কারণে মানুষকে নিষেদ্ধ করলেও মানতে চাই না। কিছু দূর যাওয়ার পর আমি একটা গাছ দেখে বেশ অবাক হলাম। সৃষ্টিকর্তার কি মহান সৃষ্টি। একটা কলা গাছের গা ফেটে কলার কাধি বের হয়েছে এবং সুন্দর ভাবে কাধিটা ঝুলে আছে। যেখানে স্বাভাবিক নিয়মে কাধ বের হওয়ার কথা থাকলেও অন্যভাবে সেটা বের হয়েছে। প্রকৃতির সৃষ্টির রহস্য খোজা বড় কঠিন কাজ।



IMG_20210930_183103_556.jpg

প্রকৃতির নিয়মে সৃষ্টি
Device :Itel vision 1.
w3w link


এবার কিছুটা দূর যাওয়ার পর আবারও এরকমই একটা আমার চোখে পরলো। তারপর অনেকটা সময় বাগানে ঘুরে দেখলাম। আমাদের বাগানের মাঝ খানে একটা পেঁপে গাছও আছে গাছে অনেক পেঁপে ধরে। বাগানটিতে চার ধরনের কলা গাছ লাগানো আছে। এগুলোকে গ্রামের ভাষায় বলে.



সবরি কলা।
চাপা কলা।
মদনা কলা।
কাচঁ কলা।



এই চার ধরনের কলার গাছ আমাদের বাগানে আছে। তবে সবচেয়ে বেশি আছে চাপা কলা গাছ। যে পেঁপে গাছটা আছে, সেটার পেঁপে মানুষই বেশি পেরে খায়। আমরা বেশি একটা পাই না। কিছুটা সময় ঘুরে আবার বাসায় আসার জন্য চলে আসতে লাগলাম।



IMG_20210930_183353_933.jpg

IMG_20210930_183312_970.jpg

IMG_20210930_183259_894.jpg

IMG_20210930_183248_456.jpg

IMG_20210930_183206_597.jpg

IMG_20210930_183151_171.jpg

IMG_20210930_183137_736.jpg

IMG_20210930_183113_105.jpg

বাগান থেকে তোলা কিছু ছবি
Device :Itel vision 1.
w3w link


অনেকটা সময় বাগান দেখাশুনা করে আবার বাসায় চলে আসতে লাগলাম। আর শরীরটাও তেমন একটা ভালো না। কারণ সেদিনই আমি কেবল করোনার ভ্যাক্সিন নিয়েছিলাম। যার জন্য শরীরটার মধ্যে জ্বর জ্বর ভাব এবং গা খুব ব্যথা হয়েছিল। এরপর আমি আবার হেটে বাসায় চলে আসলাম।


আমি আমাদের বাগান নিয়ে কিছু কথা এবং আমার বাগানে কাটানো মুূহূর্তটা আপনাদের মাঝে শেয়ার করলাম। আশা করি আপনাদের সবার কাছে ভালো লাগবে। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।



সবাইকে অনেক ধন্যবাদ আমার আজকের পোষ্টটা পড়ার জন্য এবং আপনাদের মূল্যবান মতামতটা জানানোর জন্য।



আমার পরিচয়


IMG_20210909_192130_163.jpg

আমি মো:রাসেল আহমেদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্টের তৃতীয় পর্বে অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে এবং যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 3 years ago 

আপনার বাগানে ভাই অনেক সুন্দর সুন্দর কলা গাছে কলা ধরেছে। আপনি অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ভাই ঠিকই বলেছেন প্রকৃতির রহস্য খুঁজে বের করা আসলেই অসম্ভব। মহান সৃষ্টিকর্তা এভাবেই প্রকৃতির সৃষ্টি করেছেন

কলা খেতে আমার খুব ভালো লাগে এছাড়াও এটি অনেক উপকারী খাবার ধন্যবাদ আপনাকে

ধন্যবাদ আপনাকে।

ভাইয়া আমাদের দেশে ধান চাষের চেয়ে কলা চাষে দ্বিগুণ লাভ। সত্যি ভাইয়া আপনার কলাবাগান দেখে অনেক ভালো লাগলো। আপনার কলাবাগানে কলা দিয়ে পরিপূর্ণ হোক প্রতিটি কলাগাছ। শুভেচ্ছা ও অভিনন্দন রইল অবিরাম।

ধন্যবাদ ভাই।

নিজের কোন কিছুতে বিচরন করা মানেই, আলাদা আনন্দ। সব মিলে ভাল ছিল।

ধন্যবাদ।

 3 years ago 

গাছ গুলো অনেক সুন্দর হয়েছে দেখছি।

ভাল লিখেছো দ,শুভ কামনা তোমার জন্য

ধন্যবাদ।

 3 years ago 

আপনাদের বাগানটি খুব সুন্দর ভাইয়া।দেখে ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

ধন্যবাদ বোন।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 61231.91
ETH 2966.19
USDT 1.00
SBD 3.47