আমাদের এলাকার নদীর ঘাট এবং নৌকায় নদী পাড়া-পাড় নিয়ে কিছু কথা......



আসসালামু আলাইকুম,


সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলে খুব ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তা অশেষ মেহের বানিতে এখন ভালো আছি। আজকে হাজির হয়ে গেলাম আমার আরেকটা পোষ্ট নিয়ে। আমি চেষ্টটা করি আপনাদের সাথে ভিন্ন ভিন্ন বিষয়গুলো শেয়ার করার। আজকেও আমি নতুন একটা পোষ্ট শেয়ার করব। আশা করি আপনাদের সবার কাছে ভালো লাগবে। আজকে আমি আমাদের এলাকার নদীর ঘাট নিয়ে কিছু কথা আপনাদের সাথে শেয়ার করব।আশা করি আপনাদের সবার কাছে ভালো লাগবে। চলুন শুরু করি-


সেই আদিম যুগ থেকে মানুষ তাদের প্রয়োজনে নদীর এপার থেকে ওপারে বিভিন্ন উপায়ে যাতায়াত করে থাকেন। শুরুর দিকে তারা গাছের গুড়ি, কলা গাছের ভ্যালা দিয়ে যাতায়াত করতেন। তবে দিন যত যাচ্ছে মানুষ তাদের চিন্তা ভাবনাগুলো তত পাল্টাচ্ছে এবং নতুন নতুন জিনিসের উদ্ভাবন করছেন। এভাবেই সৃষ্টি হয়েছিল নৌকার। আজ আমরা নৌকায় বিভিন্ন নদী, হাওর, বিল পারি দিয়ে থাকি। তবে বড় বড় সমুদ্রের কথা ভিন্ন। সেখানে যেতে হলে ব্যবহার করা হয় জাহাজ সহ বড় মাপের জলযান। আমি নদী মাতৃক দেশ বাংলাদেশের নদীর তীরবর্তী এলাকাটা আপনাদের সাথে শেয়ার করব। এখানে নদী, বিল, হাওরে ব্যবহার করা হয় নৌকা, ডিঙি, কলার ভ্যালা সহ আরও অনেক কিছু। আমার বাড়ী গ্রামে। আর আমাদের গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে ছোট একটা নদী। নদীটির নাম গড়াই। আমাদের শহরের যে কোনো প্রয়োজনেই নদী পার হয়ে শহরের যেতে হয়। আর আমাদের যত কিছু প্রয়োজন সবই শহরের গিয়ে পূরণ করা লাগে।


আমি ছোট বেলা থেকেই নদী পারাপার হয়। এখন তো এমনও হয় দিনে ৪/৫ বার নদী পার হওয়া লাগে। আর এই নদী পারাপারের একমাত্র উপায় হলো নৌকা। আমাদের এখানে নদী পারাপার হওয়ার জন্য একটা নিদির্ষ্ট জায়গায় ঘাট দেওয়া হয়েছে। যেখান দিয়ে মানুষ নদী পারাপার হতে পারে। এই ঘাট বিভিন্ন সময় ডাক হয়, যাকে বলে বিক্রয় হয়। নদী পারাপার হওয়ার জন্য সবাইকে টাকা দিতে হয় নিদির্ষ্ট পরিমাণ।
আমি যখন শহরের মাধ্যমিক বিদ্যালয়ে পড়তাম তখন, ভোরে নদী পার হয়ে যাওয়া লাগত আর সন্ধার সময় আসা লাগত। কারণ আমি একবারে টিউশন পড়ে স্কুল করে বাসায় আসতাম।আমাদের এখানকার নদী দিয়ে দিনে কয়েক হাজার মানুষ প্রতিনিয়ত যাতাযাত করে। রাত ১১/১২ টা পর্যন্ত এখানে নৌকা চলে।



IMG_20210803_200541_594.jpg

IMG_20210803_200108_248.jpg

নদীর ঘাট, মানুষের পারাপারের ভীর
Device : Itel vision 1.
w3w link



এখান দিয়ে নৌকায় সব ধরনের মালা মাল পারাপার সহ বড় বড় যান বহনও অনেক সময় পারাপার হয়। এখানে মানুষকে পাড়াপার করানোর জন্য একটা নৌকায় দুইজন লোক থাকেন।যারা মানুষকে নৌকায় এপার থেকে ওপারে নিয়ে যায়।তবে এর জন্য তাদের কিছু পরিমাণ অর্থ দেওয়া লাগে। শুধু মানুষ পার হলে ৫ টাকা, মটর সাইকেল নিয়ে গেলে ১৫ টাকা, শুধু সাইকেল নিলে ১০টা, এভাবে যত বড় যান বহন পার হবে তত বেশি টাকা দেওয়া লাগে।



IMG_20210803_200939_060.jpg

IMG_20210803_200738_193.jpg

IMG_20210803_200706_078.jpg

মানুষ নৌকার জন্য অপেক্ষা করছেন।
Device : Itel vision 1.
w3w link



তবে যারা নৌকায় কাজ করে তাদেরকে মাঝি বলা হয়। তারা খুব কষ্ট করেন। মান বোঝায় দেওয়া যানবহনগুলো ঢেলে নৌকায় তুলে দেন এবং নৌকা থেকে নামায়ে দেন। যা অনেক কষ্টের। তারা রৌদ না বৃষ্টি নাই, সব সময় মানুষকে পারাপার করে থাকেন। অনেক সময় যদিও তারা মানুষের সাথে খারাপ আচরণ করে। অনেক সময় মানুষের খুব ভীর হয় তখন তারা খারাপ ব্যবহার করতে বাধ্য হয়।



IMG_20210803_200027_479.jpg

কয়েকজন মাঝি চরাট ঠিক করছেন।
Device : Itel vision 1.
w3w link



তবে সবাই চাইত এই নদীতে একটা ব্রীজ হোক। মানুষের আশা আজ পূর্ণ হতে যাচ্ছে। আমাদের এলাকার নদীতে আরজ ব্রীজ নির্মাণের কাজ চলছে। কাজ প্রায় ৫০% হয়ে গেছে। তবে করোনার দাপটে কাজ কিছুটা পিছায়ে গেছে। সবাই ব্রীজটা হওয়া দেখে অনেক খুশি। কারণ তাদেরকে আর নৌকার জন্য অপেক্ষা করতে হবে না। গুনতে হবে না টাকা।



IMG_20210731_182416_593.jpg

নদীতে ব্রীজ নির্মাণের কাজ চলছে
Device : Itel vision 1.
w3w link



আমার এখন আর নোকায় চড়তে ভালো লাগে না। জন্ম থেকে এখন পর্যন্ত নৌকায় চড়ে আর ভালো লাগে না। এখন মন চায় আরামে শান্তিতে নদী পার হতে। একটা নৌকায় যেতে না পারলে প্রায় ৩০ মিনিট থেকে এক ঘন্টা অপেক্ষা করা লাগে। কারণ নৌকায় পূরা না ভরলে মাঝিরা নৌকা ছাড়ে না।এটা সবচেয়ে বিরক্তি কর।



IMG_20210803_195946_153.jpg

বৃষ্টির দিনে খেয়া ঘাট
Device : Itel vision 1.
w3w link



তবে সব দিক দিয়ে নদী পার হতে বেশ লাগে। মাঝে মাঝে খালি মনে হয় এটা বাদ হবে কবে। তবে ব্রীজের কাজটা শেষ হলে এখানকার মানুষগুলো অনেক উপকৃত হবে। আশা করি আমাদের স্বপ্ন অবশ্যই পূরণ হবে। যখন নদী ভরা থাকে তখন নৌকায় পার হতে বেশ ভয় করে। কারণ কেউ যদি পরে যায় একা উঠার ক্ষমতা থাকবে না। তখন নদীতে বেশ শ্রত থাকে।



IMG_20210803_201021_673.jpg

IMG_20210803_201000_396.jpg

আমি নদীর ঘাটে দারায়ে আছি
Device : Itel vision 1.
w3w link



আমি আজকে আমাদের গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া নদী এবং নৌকায় পারাপার নিয়ে কিছু কথা আপনাদের সাথে শেয়ার করলাম।আশা করি আপনাদের সবার কাছে ভালো লেগেছে। আনার লেখার মাঝে কোনো ভুল হলে অবশ্যই আমাকে ক্ষমা করে দিবেন।


আমি @rasel72 অঙ্গিকার করছি, উপরের সকল লেখা আমার নিজের লেখা এবং সকল ছবি আমার নিজের তোলা।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আপনাদের মূল্যবান সময় ব্যয় করে আমার পোষ্টটা পড়ার জন্য এবং আপনাদের মতামতটা জানানোর জন্য।



RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt2kFULPYJ54Xb4fwnoWiqhnsVGNxUzm11EdnGCa7fkkDE1L3RcvRuixigDGPZV8mEE3dfWRPrqDE6fkyJYE.png



Sort:  
 3 years ago 

খুবই খারাপ অবস্থা খেয়াঘাটের।ভালো লিখেছেন ভাইয়া।ধন্যবাদ আপনাকে।

আপনার মতামতের জন্য ধন্যবাদ।

 3 years ago 

অনেক সুন্দর জায়গা ভাই ধন্যবাদ

🥰🥰

 3 years ago 

খুব অসাধারণ ভাবে উপস্থাপনা করেছেন। আমি অনেক কম সংখ্যক নৌকাতে উঠেছি এবং নৌকায় চরতে অনেক ভালো লাগে কিন্তু যেরকম আপনি উপস্থাপন করেছেন সত্যিই একটি ব্রিজ খুবই দরকার।

ধন্যবাদ ভাই আমার পোষ্টটা পড়ার জন্য এবং আপনার মূল্যবান মতামতের জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 3 years ago 

শুভ কামনা ভাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67931.04
ETH 3244.57
USDT 1.00
SBD 2.67