"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ০৮.||"ইলিশ মাছ দিয়ে খিচুড়ি বিরিয়ানি"||10% beneficiaries @shy-fox. ||



হ্যালো.....! "আমার বাংলা ব্লগ" বাসি।
আসসালামু আলাইকুম।



আজ শুক্রবার,
২৯শে অক্টোবর, ২০২১.



সবাই কেমন আছেন। আশা করি আপনারা সবাই যে যেখানে যেভাবে আছেন ভালো আছেন। আজকে চলে আসলাম আপনাদের সাথে সুন্দর একটা সুস্বাদু ইলিশ রেসিপি শেয়ার করতে। রেসিপিটা শুরু আগে স্বল্প কিছু কথা।


PicsArt_10-29-07.15.20.jpg


এবারের প্রতিযোগিতা নিয়ে কিছু কথা-

"আমার বাংলা ব্লগ" হলো স্টিমাইট প্লার্টফর্মের মধ্যে একটা ভিন্ন ধরনের ব্লগিং প্লার্টফর্ম। কারণ এখানে সবাই তাদের মনের ভাবটা বাংলা ভাষাতে সুন্দর ভাবে প্রকাশ করতে পারে। এই কমিউনিটিতে প্রতি মাসেই নতুন নতুন বিষয় নিয়ে প্রতিয়োগিতার আয়োজন করা হয়। যদিও আমি সবগুলো প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পারি নিজের ব্যাক্তিগত কিছু কারণে। তবে চেষ্টটা করি অংশগ্রহন করার। এবারে "আমার বাংলা ব্লগ" কমিউনিটি থেকে ৮ম তম প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতার বিষয়,, তোমার জানা সেরা ইলিশ রেসিপি। প্রতিযোগিতাটা দাদার এবং কমিউনিটির পক্ষ থেকে পরিচালনা করছেন @moh.arif ভাই। আমি দাদা সহ "আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল এডমিন এবং মোডারেটরদের জানাই অনেক অনেক ধন্যবাদ,, এতো সুন্দর একটা বিষয়ে প্রতিযোগিতার আয়োজন করার জন্য। আমি অনেকটা চেষ্টটা করার পর প্রতিযোগিতায় অংশগ্রহন করতে যাচ্ছি।



প্রতিযোগিতায় অংশগ্রহন নিয়ে আমার কিছু কথা-

আমি যেহেতু পড়াশুনার জন্য বাইরে থাকি,, মানে ম্যাচে থাকি। তাই ইচ্ছা থাকলেও অনেক সময় অনেক কিছু করা হয়ে ওঠে না। যখন এই প্রতিযোগিতার বিষয়টা অ্যানাউন্সমেন্ট দেওয়া হয়। তখনই ভেবেছিলাম হয়ত আমি অংশগ্রহন করতে পারব না।কারণ আমার সামনে পরিক্ষা তাই বাসায়ও যাওয়া হবে না। আর বাসায় না গেলে অংশগ্রহন করা হবে না। কিছুটা হতাশার মধ্যে পরে গেছিলাম। তার মধ্যে আবার এই সময়টা বাংলাদেশে ইলিশ ধরা বন্ধ থাকার কারণে বাজারে ইলিশ পাওয়া যাচ্ছিল না। আমি নিশ্চিত হয়ে গেছিলাম আমার অংশগ্রহন করা হবে না। কিন্তু কয়েকদিন পরে দেখি দাদা একটা অ্যানাউন্সমেন্ট দিছে। সেখানে বলেছে প্রতিযোগিতার সময় সীমা আরও এক সপ্তাহ বাড়ানো হলো। এটা দেখেই ভাবতে লাগলাম এবারে চেষ্টটা করলেও হয়ত অংশগ্রহন করতে পারব। কারণ সময়টা এখনও অনেক আছে। এরই মাঝে আমার বড় বোন আমাকে ফোন দিয়ে বলে,, আমি বাসায় যাব শুক্রবারে তুই যাবি নাকি। আমি ভাবলাম গেলে ভালোই হবে গেলে প্রতিযোগিতায় অংশগ্রহন করা হবে। আমি বললাম হ্যাঁ আমি বাসায় যাব। আমি বৃহস্পতিবার কলেজ শেষ করে এসে আমার আব্বুকে কল দিয়ে বললাম আব্বু তুৃমি বাজার থেকে আজকে ইলিশ মাছ কিনে নিয়ে যেয়ো তো। আব্বু বললো আচ্ছা। এরপর আমি গতকাল রাতে বাসায় আসলাম। বেশ ভালো লাগছিল যে এতো কিছুর পর প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পারব। আমি বেশ অনেক খুশি ছিলাম।।।।



বাঙালিরা হলো মাছে ভাতে বাঙালি।মাছ ছাড়া তাদের খাওয়াটাই যেন অপূর্ণ থেকে যায়। আর যদি হয় মাছ হিসেবে ইলিশ তাহলে তো কথায় নেই। কারণ ইলিশের তৈরি নানা ধরনের খাবার আমাদের সবারই খুব প্রিয়।
আজকে আমি আপনাদের সাথে ইলিশ নিয়ে একটা সুন্দর রেসিপি শেয়ার করব। আজকে আমি আপনাদের সাথে "ইলিশ মাছের খিচুড়ি বিরিয়ানি রেসিপি" শেয়ার করব। আশা করি আপনাদের সবার কাছে ভালো লাগবে। চলুন শুরু করি আমার আজকের ইলিশ রেসিপি-



🍽️ইলিশ মাছের খিচুড়ি বিরিয়ানি রেসিপি🍽️



উপকরণের নামপরিমাণ
১.ইলিশ মাছ১টা।
২.পোলওয়ার চাউল৪০০গ্রাম।
৩.পেঁয়াজ বাটাপরিমাণ মতো।
৪.রসুন বাটাপরিমাণ মতো।
৫.পেঁয়াজ কুচিপরিমান মতো
৬.হলুদ গুড়াপরিমাণ মতো।
৭।মরিচের গুড়াপরিমাণ মতো।
৮.কাচাঁ মরিচ১০/১২পিচ।
৯.লবনপরিমাণ মতো।
১০.সোয়াবিনের তেল।প্রয়োজন মতো।


➡️চলুন এবার শুরু করি রেসিপিটা তৈরির ধাপগুলো।⬅️



ধাপ- ১.

IMG_20211029_173814_150.jpg

প্রথমে একটা ইলিশ মাছ নিয়ে নিলাম।



ধাপ- ২.

IMG_20211029_173841_887.jpg

এবার ইলিশটাকে পিচ পিচ করে কেটে নিলাম।



ধাপ- ৩.

IMG_20211029_173904_323.jpg

এবার আমি কয়েকটা পিছ মাছ নিয়ে নিলাম। তারপর সেগুলোর মাঝের কাটাগুলো ফেলে দিয়ে মাংসের মতো পিচ পিচ করে কেটে নিলাম।



ধাপ- ৪.

IMG_20211029_173924_273.jpg

এবার মাছগুলোর উপর কিছুটা হলুদের গুড়া এবং লবণ দিয়ে ভালো ভাবে মেখে নিলাম।



ধাপ- ৫.

IMG_20211029_173950_596.jpg

এবার গ্যাসের চুলায় একটা কড়াই বসিয়ে নিলাম তারপর তাতে তেল দিয়ে দিলাম।



ধাপ- ৬.

IMG_20211029_174008_033.jpg

এবার তেল গরম হলে তাতে হলুদ মাখানো মাছগুলো দিয়ে ভালো করে ভেজে নিলাম। তারপর একটা পাত্রে তুলে নিলাম।



ধাপ- ৭.

IMG_20211029_174057_755.jpg

এবার গরম তেলে পেঁয়াজ এবং মরিচ কুচি দিয়ে কিছুটা সময় ভালো ভাবে নাড়লাম।



ধাপ- ৮.

IMG_20211029_174030_088.jpg

IMG_20211029_174108_338.jpg

এরপর এতে সকল মসলাগুলো দিয়ে দিলাম। এবং কিছুটা সময় নেড়ে নিতে হলো।



ধাপ- ৯.

IMG_20211029_174120_693.jpg

এবার এতে ভেজে রাখা ইলিশ মাছের টুকরা গুলো দিয়ে দিলাম।



ধাপ- ১০.

IMG_20211029_174131_947.jpg

এরপর কিছুটা পানি দিয়ে ভালো ভাবে নেড়ে নামিয়ে রেখে দিলাম।



ধাপ- ১১.

IMG_20211029_174146_410.jpg

এবার পোলাওয়ার চাউল নিয়ে নিলাম ৪০০গ্রাম।



ধাপ- ১২

IMG_20211029_174236_958.jpg

তারপর চালগুলোকে পরিষ্কার পানি দিয়ে খুব ভালো ভাবে ধুয়ে নিলাম।



ধাপ-১৩.

IMG_20211029_173950_596.jpg

এবার একটা কড়াই চুলাতে বসিয়ে দিয়ে তাতে সোয়াবিনের তেল দিয়ে দিলাম।



ধাপ- ১৪.

IMG_20211029_174254_036.jpg

তেল গরম হলে তাতে পেঁয়াজ ও মরিচ কুচি দিয়ে কিচুটা সময় ভালো ভাবে নেড়ে নিলাম।



ধাপ- ১৫.

IMG_20211029_174312_910.jpg

এবার চালগুলো ঢেলে দিলাম।এবং কিছুটা সময় ভালো ভাবে নেড়ে নিলাম।



ধাপ- ১৬.

IMG_20211029_174332_430.jpg

IMG_20211029_174349_550.jpg

এবার একটু হলুদ গুড়া এবং লবণ দিয়ে দিলাম এবং কিছুটা সময় নেড়ে নিলাম।



ধাপ- ১৭.

IMG_20211029_174400_240.jpg

কিছুটা সময় নাড়ার পর চালটা ভালো করে ভাজা হয়ে গেলে তাতে পরিমাণ মতো পানি দিয়ে দিতে হবে।



ধাপ- ১৮.

IMG_20211029_174434_880.jpg

এবার চাউলটা ফুটে যাওয়া পর্যন্ত তাপ দিতে হবে। তারপর পানি অনেকটা শুকিয়ে গেলে তাতে কষিয়ে রাখা ইলিশ মাছগুলো দিয়ে দিলাম।



ধাপ- ১৯.

IMG_20211029_174448_054.jpg

এবার খুব ভালো ভাবে কিছুটা সময় নেড়ে নিলাম।



ধাপ- ২০.

IMG_20211029_174517_710.jpg

এবার পানি সবটুকু শুকিয়ে নিয়ে ভাতটা দেখেই নামিয়ে রাখতে হবে। তাহলেই রেডি হয়ে যাবে আমার আজকের রেসিপি।



IMG_20211029_174542_265.jpg

এই তো এভাবে আমি শেষ করলাম আমার আজকের ইলিশ খিচুড়ি বিরিয়ানি রেসিপি। এবার পালা একটু সুন্দর ভাবে উপস্থাপন করা। আমি এখানে উপস্থাপন করার জন্য বিরিয়ানির পাশে কিছু খাবারও ব্যবহার করলাম। যাতে দেখতে একটু সুন্দর লাগে। আর এরই মাঝে শেষ করলাম আমার আজকের রেসিপিটা।



IMG_20211029_174557_868.jpg

আমার রান্না করা ইলিশ মাছের খিচুড়ি বিরিয়ানি প্লেটটা হাতে নিয়ে আমার একটা ছবি।



রেসিপিটা খাওয়ার পর আমার কথা-

আমি এই রেসিপিটা এই নতুন করমা এবং প্রথমবার খেলাম। কারণ মাংসের বিরিয়ানি, ডিমের বিরিয়ানি খেলেও ইলিশ মাছের বিরিয়ানি এটাই প্রথমবার খেলাম। আমি এবং আমার পরিবারের সাথে বেশ আনন্দেই খাবারটা খেয়েছিলাম। আমার কাছে স্বাদটা বেশ ভালো লেগেছে।



আপনাদের কাছে আমার আজকের ইলিশ রেসিপিটা কেমন লাগল অবশ্যই মন্তব্যের মাধ্যমে জানাবেন।আমি চেষ্টটা করেছি ধাপগুলো সুন্দর ভাবে উপস্থাপন করার।



সবাই ভালো থাকবেন। আবার দেখা হবে আমার নতুন কোনো পোষ্ট নিয়ে। সবার জন্য আমার পক্ষ থেকে অনেক অনেক ভালোবাসা রইল।

ইতি, @rasel72.


উপরের সকল ছবিগুলো আইটেল ভিশন ওয়ান, ফোন ক্যামেরা দিয়ে তোলা।


w3w location.



সবাইকে অনেক ধন্যবাদ আমার আজকের পোষ্টটা পড়ার জন্য এবং আপনাদের মূল্যবান মতামতটা জানানোর জন্য।



আমার পরিচয়


IMG_20210909_192130_163.jpg

আমি মো:রাসেল আহমেদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্টের তৃতীয় পর্বে অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে এবং যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 3 years ago 

ভাই একা একা খাইলেন । দেখে তো খুবি লোভ লাগছিল যাই হোক নতুন একটা রেসিপি জানলাম। ভাল থাকবেন। শুভেচ্ছা ।

ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর একটা মন্তব্যের জন্য। আপনার ভালো লেগেছে শুনে খুশি হলাম।

 3 years ago 

ওয়াও ইলিশ মাছ দিয়ে খিচুড়ি এটা দেখে তো জিভে জল আটকে রাখা অসম্ভব হয়ে পড়ে। এটা আমার খুবই পছন্দের একটি খাবার, আর বৃষ্টি নামলে এই খাবারটার মজা আরো দ্বিগুন বেড়ে যায়। ইলিশ মাছ এমনিতেই আমার অনেক পছন্দের একটি মাছ তারপরে খিচুড়িও আমি অনেক পছন্দ করি আর দুটো মিলে মিশে একাকার হয়ে যায়। খুব সুন্দর ভাবে আপনি রেসিপিটা করেছেন ।আপনার রেসিপি আমি শিখে নিলাম একদিন অবশ্যই করবো। আমি করি কিন্তু এভাবে করিনা, একদিন করে দেখবো আপনারটা কেমন মজা লাগে ।অনেক ধন্যবাদ আপনাকে মজার একটি রেসিপি শেয়ার করার জন্য।

অবশ্যই আপু বাসায় করে দেখবেন। আশা করি ভালো লাগবে। আপনাকে অনেক।ধন্যবাদ আপু, এতো সুন্দর একটা মন্তব্যের জন্য।

 3 years ago 

ইলিশ মাছ মানেই মজার মজার রেসিপি। মজার মজার সুস্বাদু খাবার। ইলিশ মাছ আমার খুবই পছন্দের। আপনার রেসিপি দেখে আমার খুব খেতে ইচ্ছা করছে । আপনার জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে। দেখতে অনেক লোভনীয় লাগছে। ইলিশ মাছের খিচুড়ি এই প্রথম দেখলাম। এবং নতুন রেসিপি শিখলাম। শুভকামনা রইল আপনার জন্য।

ধন্যবাদ আপু।

 3 years ago 

ওয়াও ভাই অনেক সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। দেখেই খেতে ইচ্ছা করছে। এর রং খুবই লোভনীয় হয়েছে খেতে অবশ্যই অনেক সুস্বাদু হবে দেখেই বুঝা যাচ্ছে।
আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

ধন্যবাদ ভাইয়া, সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আমি ইলিশ পোলাও এর নাম শুনেছি। কিন্তু ইলিশ বিরিয়ানি এর প্রথম শুনলাম। আপনার রেসিপিটি খুবই চমৎকার হয়েছে। ইউনিক একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

ধন্যবাদ বোন।

অনেক সুন্দর হয়েছে ভাইয়া আপনার ইলিশ বিরিয়ানি রেসিপি। সত্যি অনেক ভালো লাগলো আপনার রেসিপি টা দেখে। আপনার জন্য আমার পক্ষ থেকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

ধন্যবাদ ভাইয়া।

রাসেল ভাইয়া আপনার ইলিশ মাছের রেসিপিটা অনেক ভারি মিষ্টি হয়েছে।দেখে আমার খেতে ইচ্ছে করছিলে।আমার ইলিশ মাছ আমার অনেক প্রিয় ভাইয়া।সব মিলে সুন্দর হয়েছে।আপনার জন্য্ অনেক শুভ কামনা রইল।

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ভাইয়া উপস্থাপনা দুর্দান্ত হয়েছে। ইলিশ দিয়ে খিচুড়ি বিরিয়ানি খুবই সুস্বাদু হয়েছে দেখে বোঝা যাচ্ছে। খুব ধাপে ধাপে ছবি দিয়ে বর্ণনা করেছেন। শুভেচ্ছা রইলো।

ধন্যবাদ ভাই।

 3 years ago 

খিচরি আমার খুব পছন্দের খাবার তা যদি আবার হয় ইলিশ মাছ দিয়ে তবে তো কথাই নাই।
আপনার রেসিপি দেখেই জিহ্বায় জল চলে এসেছে। অনেক দিন খাওয়া হয়না তবে আপনার রেসিপি দেখে কাল অবশ্যই রান্না করে খাব।
শুভকামনা রইল ভাই।

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 58118.57
ETH 2462.81
USDT 1.00
SBD 2.38