গ্রামীণ পদ্ধতিতে সরষে ইলিশ রেসিপি।||10% beneficiaries @shy-fox. ||🍂



❤️আসসালামু আলাইকুম,


🌾সবাইকে স্বাগতম🌾



২২ সেপ্টেম্বর, ২০২১.
বুধবার।


সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। বাঙালি হলো ভোজন রসিক। খাবারের বিষয়ে বাঙালিরা খুব সর্তক। শুধু যে শহরের মানুষেরা বিভিন্ন স্বাদের খাবার খাই, তা কিন্তু নয়। গ্রামের মানুষেরা বিভিন্ন স্বাদে নানা ধরনের খাবার খেয়ে থাকেন। হয়ত শহরের মানুষের মতো এতোটা সুন্দর ভাবে খাবারগুলো রান্না করার পর পরিবেশন করতে পারে না, কিন্তু রান্নাটা বেশ ভালোই করতে পারে। আজকে আমি গ্রামীণ মামুষেরা কিভাবে সরষে ইলিশ রেসিপি রান্না করেন, সেটা আমি আজকে আমি আপনাদেরকে দেখানোর চেষ্টটা করব। আশা করি গ্রামের পদ্ধতিতে রান্না করা সরষে ইলিশ, আপনাদের সবার কাছে ভালো লাগবে।



PicsArt_09-22-02.29.00.jpg

➡️চলুন শুরু করি আজকের রেসিপি⬅️


IMG_20210917_120815_172.jpg

গ্রামীণ পদ্ধতিতে সরষে ইলিশ রেসিপি


উপকরণ-

১। ইলিশ মাছ
২।সরষে-পরিমাণ মতো।
৩।পেয়াজ, মরিচ, রসুন।
৪। এলাজ, জিরাগুড়া।
৫।হলুদ গুড়া।
৬। মরিচের গুড়া।
৭। লবণ।
৮।সোয়াবিনের তেল।



ধাপ- ১.

IMG_20210917_120602_253.jpg

IMG_20210917_120439_515.jpg


প্রথমে ইলিশ মাছগুলোকে ভালো করে আইঁশ ছাড়িয়ে নিয়ে পিচ পিচ করে কেটে নিলাম।


ধাপ-২.

IMG_20210917_120517_616.jpg

IMG_20210917_120500_154.jpg


এরপর পেয়াজ, এবং জিরা পাটায় বেটে নিতে হবে। এরপর সেখানেই সরষে দিয়ে এক সাথে বেটে নিতে হবে। এখানে কম পরিমাণে সরষে ব্যবহার করা হয়েছে।


ধাপ- ৩.

IMG_20210917_120552_405.jpg

এবার একটা প্লেটে সকল মালাগুলো সাজিয়ে নিলাম। সেখানে সরষে,পেয়াজ এবং জিরা বাটা, রসুন থেতো করে রাখা, হলুদ গুড়া, মরিচের গুড়া, লবণ রাখা হয়েছে।


ধাপ- ৪.

IMG_20210917_120620_341.jpg

এবার একটা কড়াই চুলাই বসিয়ে দিতে হবে। তারপর তাতে তেল দিয়ে পেয়াজ কুচি দিয়ে ভালো ভাবে নাড়তে হবে।


ধাপ- ৫.

IMG_20210917_120653_862.jpg

IMG_20210917_120638_395.jpg


এরপর পেয়াজ কুচি গুলো কিছুটা সময় নাড়ার পর সকল মসলা সহ সরষে বাটা ঢেলে দিতে হবে। তারপর অনেক ক্ষণ ধরে নাড়তে হবে।


ধাপ- ৬.

IMG_20210917_120734_506.jpg

IMG_20210917_120717_242.jpg


এরপর পরিমাণ মতো পানি দিয়ে কিছুটা সময় তাপ দিতে হবে। এরপর কাচাঁ মাছগুলো দিয়ে দিতে হবে। তারপর আরও কিছুটা সময় তাপ দিয়ে, ঝোলটাকে শুকিয়ে নিতে হবে।


ধাপ- ৭.

IMG_20210917_120815_172.jpg

এরপর পরিমাণ মতো ঝোল রেখে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে, সরষে ইলিশ।


IMG_20210917_120839_728.jpg

এভাবে গ্রামের মানুষ খুব সহজ ভাবে সুন্দর পদ্ধতিতে তৈরি করে ফেলেন সরষে ইলিশ। আমি চেষ্টটা করেছি ধাপগুলো খুব সহজে আপনাদেরকে বোঝানোর জন্য। আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।


সবাইকে অনেক ধন্যবাদ আমার আজকের রেসিপিটা দেখার জন্য এবং আপনাদের মূল্যবান মতামতটা জানানোর জন্য।



আমার পরিচয়


IMG_20210909_192130_163.jpg

আমি মো:রাসেল আহমেদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্টের তৃতীয় পর্বে অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে এবং যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 3 years ago 

ভাইজান বহুদিন হলো ইলিশ মাছ খাওয়া হয় না । দেখেই কিন্তু ক্ষুধার্ত হয়ে গেলাম । সুন্দর বানিয়েছেন। শুভেচ্ছা রইল আপনার জন্য।

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া, আমার পোষ্টটা দেখার জন্য, শুভেচ্ছা নিবেন💞🥰❤️

 3 years ago 

ভাইয়া অসাধারণ হয়েছে আপনার রেসিপি। আমিও বাসায় সরিষা ইলিশ রান্না করেছি অনেকটা আপনার মতোই। আপনি অনেক সুন্দর ভাবে করেছেন খুব ভালো লাগছে দেখে ধন্যবাদ।

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।💞

 3 years ago 

বাংলাদেশে এখন ইলিশ উৎসব চলছে। চারিদিকে শুধু ইলিশ আর ইলিশ। সরিষা ইলিশের রেসিপি টা খুব সুন্দর হয়েছে। খুব ভালো উপস্থাপন করেছ রেসিপি টা।

ধন্যবাদ তোমার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

খুব সুন্দর রান্না করেছেন।আমার খুব প্রিয় রেসিপি এটি। সব বাঙালির প্রিয় বলা যায়। অনেক স্বাদ হয়েছিলো বলুন। শুভেচ্ছা নিবেন ভাইয়া।

ধন্যবাদ ভাইয়া।🥰💞

 3 years ago 

খুবই সুন্দর হয়েছে আপনার সরষে ইলিশ রান্নার রেসিপি টি অসাধারণ হয়েছে ভাইয়া♥

ধন্যবাদ আপু।🥰

 3 years ago 

আমাদের দেশে যে মাছগুলো পাওয়া যায় তার মধ্যে ইলিশ মাছ সবথেকে স্বাদের। আপনার রেসিপি ভালো ছিল । শ
ধন্যবাদ আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

ধন্যবাদ ভাইয়া।💞

 3 years ago 

ইলিশ মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। ইলিশ মাছ দিয়ে তৈরি সব রেসিপি আমি পছন্দ করি। আপনি যে রেসিপিটি শেয়ার করেছেন সেটি আমাদের বাঙ্গালীদের ঐতিহ্যবাহী একটি খাবার। এবং এটি আমারও খুব পছন্দ। খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। খাবারটি দেখতে খুব লোভনীয় দেখাচ্ছে। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।❤️💞

 3 years ago 

আপনি খুব সুন্দর করে সরিষা ইলিশের রেসিপি তৈরি করেছেন সুন্দর করে ফটো তুলেছেন এবং ধাপে ধাপে বর্ণনা করেছেন।দেখে খাওয়ার জন্য লোভ হচ্ছে।

ধন্যবাদ আপনাকে। একদিন আমাদের বাসায় চলে আসেন, রান্না করে খাওয়াবেনে।

 3 years ago 

😍😍

খুব সুস্বাদু ভাবে আপনার রেসিপি শেয়ার করেছেন।দেখেই খেতে ইচ্ছে করছে, কিন্তু আমি মোটেও ইলিশ মাছ খেয়ে পারবো না😑।কারণটা না জানাই থাক😄।
অনেক সুন্দর হয়েছে ভাই আপনার তৈরি রেসিপি টা।অনেক ধন্যবাদ আপনাকে আপনার পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভ কামনা রইল আপনার জন্য।

ধন্যবাদ ভাইয়া।🥰 তবে ইলিশ মাছ কেনো খাবেন না সেটা গোপনে একসময় বলেন।🤭

 3 years ago 

সত্যি ভাইয়া গ্রামীণ পর্যায়ে সরিষা-ইলিশ অনেক সুন্দর হয়েছে। আপনার রেসিপিটা এমনি ইলিশ খেতে অনেক ভালো লাগে। তার সাথে সরিষা-ইলিশ মানে একটা মনের ভিতর আনন্দ কাজ করে। আপনি অনেক সুন্দর ভাবে পরিবেশন করেছেন আমাদের মাঝে অসংখ্য শুভকামনা রইল

ধন্যবাদ আপনাকে।💞

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57062.81
ETH 3068.42
USDT 1.00
SBD 2.43