"বড় যদি হতে চাও ছোট হও তবে"....



আসসালামু আলাইকুম,


সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলে খুব ভালো আছেন। হাজির হয়ে গেলাম আপনাদের সামনে আমার আরেকটা নতুন পোষ্ট নিয়ে। আমি মাঝে মাঝেই আমার ব্যাক্তিগত জীবনের কিছু অভিঙ্গতা নিয়ে আপনাদের সাথে শেয়ার করার চেষ্টটা করি। আজকেও আমি একটা বিষয় নিয়ে আপনাদের সাথে গল্প আকারে বলার চেষ্টটা করব। আশা করি আপনাদের কাছে লেখাটা ভালো লাগবে। চলুন শুরু করি-



"বড় যদি হতে চাও ছোট হও তবে।"


sunset-1807524_640.webp


ছবি এখান থেকে নেওয়া হয়েছে।



ছোট বেলায় যখন এই কবিতাটা পড়েছিলাম "বড় যদি হতে চাও ছোট হও তবে" তখন হয়ত এর মূল কথাটা বা সারর্মমটা বুঝতে পারি নাই। এখন উপলব্ধি করতে পারি কথাটার যথার্থ। এই পৃথিবীতে কেউ কখনও একা চলতে পারে না। কেউ চাইলেই বড় হয়ে যায় না। সব কিছুর একটা সাধারণ নিয়ম পালন করা লাগে। আজ আমরা সবাই নিজেকে বড় মনে করি, আসলেই কি আমরা বড়। এটা ভেবে দেখতে হবে। জীবনে চলার পথে আমরা হাজারও সমস্যার সমমুখীন হয়। তাতে যদি আমরা পিছিয়ে আসি তাহলে কিন্তু জীবনে সফলতা নামক সিরিটা আর দেখতে পারব নানে।


আমাদেরকে সকল বাধা পেরিয়ে সফলতার সিরিতে পৌঁছতে হবে। সফলতা পেতে হলে তার আগে অনেক ত্যাগ শিকার করতে হবে, কষ্টের মাঝে লিপ্ত করে হাজারও চেষ্টটার মধ্য দিয়ে সেই কাক্ষ্মিত লক্ষ্যে পৌছনে যায়। আমরা যদি সব সময় নিজেকে বড় মাপের মানুষ মনে করি তাহলে কোনো সফলতায় আশা করা যায় না। আমাদের নিজেকে একজন সাধারণ মানুষ হিসেবে পরিচিত করতে হবে, থাকতে পারে আমার হাজারও অর্থ, থাকতে পারে প্রতিপত্তি। মনে রাখতে হবে আমরা এই অবস্থায় আসার আগেও আমরা কোন অবস্থানে ছিলাম।


সব সময় সব ক্ষেত্রে নিজেকে ছোট বলে গণ্য করতে হবে। নিজের কাছে কখনও নিজেকে বড় মনে করা যাবে না। নিজের কাছে বড় হওয়া যাবে না। বড় হতে হবে সমাজের মানুষের কাছে। সমাজের মানুষ যদি আমার কর্মকাণ্ডে খুশি হয় তাহলেই সেটা ভালো। আমরা নিজেদের কাছে নিজেরা খুশি হলে কোনো লাভ নাই বা সফলতা নাই। মনে রাখতে হবে সকল ক্ষেত্রেই আমাদের শিক্ষার বিভিন্ন বিষয় রয়েছে। আজকে নিজেকে ছোট চোখে দেখলে একদিন পূরা দুনিয়া আপনাকে বড় করে দেখবে। সেদিন আপনার এতো কষ্ট আর পরিশ্রম সব দূর হয়ে যাবে। আমি ব্যক্তিগত ভাবে সব সময় নিজেকে ছোট করে দেখার চেষ্টটা করি। আমাকে কেউ কোনো উপদেশ দিলে সেটা আমি মন দিয়ে শুনি এবং আমার বাস্তব জীবনে সেটার প্রয়োগ করার চেষ্টটা করি।


ছোট বেলা থেকেই আমি গ্রামে বাস করি। আমাদের পরিবারে তেমন কোনো শিক্ষিত লোক নাই। যে তাদের কাছ থেকে বিভিন্ন দিক নির্দেশন পাব। তবে যা পেয়েছি তাই নিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টটা করতেছি। সব সময় আমি নিজেকে নিজের মতো করে গড়ে তোলার চেষ্টটা করে যাচ্ছি। তবে আমি আমার শিক্ষকদের কাছ থেকে অনেক কিছু শিখেছি। আমার একজন প্রিয় স্যার আছে। হাই স্কুলে যাওয়ার পর তার সাথে আমার পরিচয়। এখন পর্যন্ত তিনি আমাকে সব ধরনের দিক নির্দেশনা দিয়ে থাকেন। কোথায় কি করতে হবে তার বেশির ভাগই তিনি আমাকে বলে দেন। কারণ আমার পরিবারে কেউ তেমন সব বিষয়ে বোঝেন না তাই তিনি আমাকে সব সময় সাহায্য করেন।


আমি মাঝে মাঝে তার ছাত্রদের পড়াতে যায়। আমি মনে করি সেখানে আমি পড়াতে নয়, পড়তে যায়। কারণ আমার থেকে হয়ত আমার স্যারের ছাত্ররা অনেক কিছু বেশি জানে। আমি অনেক সময় যেই বিষয়টা জানি না, সেটা তারা জানলে লজ্জা বোধ না করে তাদের কাছ থেকে জানার চেষ্টটা করি। কারণ শেখার কাছে কোনো ছোট বড় নাই। আমি যদি লজ্জা পেতাম বা আমি বড় ওদের কাছে কেনো শিখবো এটা ভাবতাম তাহলে হয়ত আমার সামনের লক্ষ্যটা ধরতে পারতাম না। আমাদের সবারই উচিত জীবনে কিছু পেতে হলে কিছু অভ্যাসকে বাদ দিতে হবে। সেটা লজ্জাও হতে পারে। আপনে একজনের কাছে কিছু জিগাবেন লজ্জাবোধ করলে আপনি সেই সম্পর্কে জানতে পারবেন না। তাই উচিত সকল ভয় লজ্জাকে বাদ দিয়ে নিজেকে ছোট করে বিষয়টা জানার। যাতে সেটা আমার সামনের দিনে কাজে আসে। আমরা সব সময় চেষ্টটা করব নিজে বড় না হয়ে ছোট থেকে শিক্ষাগ্রহন করার।


আজকে আমি আপনাদেরকে আমার নতুন মোটিভেশনাল পোষ্ট শেয়ার করলাম। আশা করি আপনাদের কাছে আমার আজকের পোষ্টটা ভালো লেগেছে। আমি আমার নিজের জীবন দিয়ে আপনাদেরকে বিষয়টা বোঝানোর চেষ্টটা করেছি। আশা করি আমার গল্পটা থেকে আপনারা অনেক কিছু বুঝতে পারছেন। আমার লেখার মাঝে কোনো ভুল হলে অবশ্যই আমাকে ক্ষমা করে দিবেন। সবাই ভালো থাকবেন-সুস্থ থাকবেন।



উপরের সকল কথা এবং লেখা আমার নিজের লেখা।



সবাইকে অনেক ধন্যবাদ আমার পোষ্টটা পড়ার জন্য।



RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt2kFULPYJ54Xb4fwnoWiqhnsVGNxUzm11EdnGCa7fkkDE1L3RcvRuixigDGPZV8mEE3dfWRPrqDE6fkyJYE.png



Sort:  
 3 years ago 

পোষ্টের মধ্য অংশে আরো একটি ছবি ব্যবহার করলে পোষ্টের সৌন্দর্য বেড়ে যেত।

ওকে ভাইয়া এর পর থেকে করবনে।

 3 years ago 

ছোট থেকেই মানুষকে বড়ো হতে হয় বা হওয়া উচিত।সেটা শরীর কিংবা কর্মে।একবারে কেউ বড়ো হলে মাটিতে পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে আর সেটা কখনো সঠিক পথে হয় না।তাই সবসময় সঠিক পথে থেকে ছোট থেকে বড় হওয়াই শ্রেয়।ভালো লিখেছেন ভাইয়া।ধন্যবাদ আপনাকে।

ধন্যবাদ বোন আপনাকে এতো সুন্দর মতামত জানানোর জন্য।

 3 years ago 

অসাধারন হয়েছে ভাইয়া।শুভ কামনা।

ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60352.73
ETH 2410.03
USDT 1.00
SBD 2.44