DIY-এসো নিজে করি( নগরবাউল জেমস ) চিত্রাঙ্কন। ভালোবাসার আরেক নাম "জেমস"

প্রিয় বন্ধুরা,

"আমার বাংলা ব্লগ" এর সকল সদস্যদের জানাই আমার আন্তরিক শুভেচ্ছো ও ভালোবাসা। আশা করি সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে ভাল আছেন, আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজকে আমি চিত্রাঙ্কন করেছি আমার গুরু,বাংলার নগরবাউল খ্যাত বিখ্যাত সঙ্গীতশিল্পী মাহফুজ আনাম "জেমস" কে। আমি উনার অনেক বড় একজন ভক্ত ,অনেক আগে থেকেই তার গান আমি শুনি। আমি তার প্রথম গান শুনেছিলাম-জেল থেকে বলছি। তখনকার সময়ে অনেক পপুলার ছিল। সেই সময় ক্যাসেট এর ফিতা নিয়ে এসে শুনতাম। আজও আমি তার গান শুনি। নিজেও চেষ্টা করি। আমার কাছে মনে হয়,আমার ভালোবাসার আর এক নাম জেমস।আজকে তাকে ভালবেসে আমি পেন্সিলের মাধ্যমে তারই চেহারার প্রতিচ্ছবি ফুটে তোলার চেষ্টা করেছি। জানি না কেমন লাগবে। আশা করি খারাপ লাগবে না। সবাই মন্তব্য করে জানাবেন,ভুলত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। চলুন শুরু করা যাক...

20211117_005149.jpg

উপকরণ

  • একটি সাদা পেজ
  • পেন্সিল
  • রবার
  • পেন্সিল কাটার
  • স্কেল

ধাপ-১

প্রথমেই গ্রিড লাইন এঁকে নিয়ে,তার ছবি আমি কিভাবে আর্ট করবো সেইটা আগে থেকেই ভেবে নিতে হবে তারপর প্রথমেই আমি চোখ আর্ট করে নিলাম। যদিও আমি কয়েকটা পেজ নষ্ট করার পর এই চোখের আইডিয়া ক্লিয়ার করতে পেরেছি।

20211116_235729.jpg

ধাপ-২

এবার নাকের অংশটা মার্ক করে রেখে মাথার শেপ টা আনতে হবে তাহলেই সহজেই ফেস শো করানো যাবে।

20211117_000419.jpg

ধাপ-৩

এবার চোখ,ভ্রু এবং নাকের খুব সুন্দর ভাবে আর্ট করে নিতে হবে। আর অবশ্যই নাকের বিষয়ে খেয়াল রাখতে হবে, কারন চেহারার সাথে নাকের চেহারা মিলানো টা একটু কঠিন।

20211117_000653.jpg

ধাপ-৪

এই ধাপে খুব সাবধানের সাথে নাকের নিচে হাফ ইঞ্চি বা একটা পেন্সিল পরিমান ফাঁকা রেখে ঠোঁট আর্ট করে নিতে হবে। যেন বিকৃতি না সেদিকে খেয়াল রাখতে হবে।

20211117_001343.jpg

ধাপ-৫

এবার মুখের শেপ আর্ট করে নিতে হবে, হয়তো বা একটু সময় লাগতে পারে, একবার না হলে বার বার দাগ দিতে পারেন,তারপর যেইটা মানাবে, সেই দাগ রেখে বাকীগুলো মুছে দিতে হবে। আমি সাথে হালকা দাড়ির কাজও করে নিয়েছি।

20211117_002322.jpg

ধাপ-৬

চুল দাড়ির কাজ মোটামুটি শেষ হয়ে গেলে এবার পোষাক এর কাজ করতে হবে। আগে থেকে বিভিন্ন ড্রেস এর ছবি অংকনের অভ্যাস থাকলে সুবিধা হবে।

20211117_003524.jpg

ধাপ-৭

ড্রেস এর কাজ সব কাজ মোটামুটি শেষ হয়ে গেলে আবার চেক দিতে হবে কোথাও কোনো ভুল আছে কি না। এবং অবশ্যই একটু হইলেও চেহারার মিল থাকতে হবে।

20211117_004023.jpg

সর্বশেষ দেখতে এমন

ভালোবাসার আর এক নাম

জেমস

20211117_005149.jpg

আমি অনেক বড় একটা জেমস ভক্ত বলতে পারেন, আজকে অনেক ভালোবাসার বহিঃপ্রকাশ হিসেবেই আজকে তার ছবি এঁকেছি। আপনারা হয়তো বা বুঝতেও পেরেছেন আমি সাপ্তাহিক হ্যাংআউট এর দিন আয়োজিত অনুষ্ঠানে আমি জেমস এর গান গাই,বড় ভাই,দাদা সবাই চলে গেলেও কিন্ত আমি আপনাদের অনেক রাত ধরে জেমস এর গান শোনাই।আর জেমস ভক্তরা অবশ্যই স্পেশালি কিছু বলে যাবেন আশা রাখছি

ধন্যবাদ সবাইকে

Sort:  
 3 years ago 

অসাধারণ ড্রয়িং করেছেন আপনি। খুব সুন্দর ভাবে জেমস এর প্রতিচ্ছবি অঙ্কন করেছেন। খুব নিখুঁতভাবে অঙ্কন করেছেন আপনি। দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে একদম বাস্তব ছবির মত লাগছে। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনি নগরবাউল জেমসের চিত্রাঙ্কন করেছেন দারুন হয়েছে। আপনি ঠিক বলেছেন ভালোবাসার আরেক নাম "জেমস"। আপনার প্রশংসা করতে হয় অনেক সুন্দর করে কাজটি সম্পুর্ন করেছেন দেখে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইলো

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

আমার এবং সবার প্রিয় জেমস আমাদের দেশের খ্যাতিমান একজন গায়ক।আপনি খুব সুন্দর করে পেন্সিল দিয়ে চিত্র অংকন করেছেন দেখতে খুহ সুন্দর লাগছে ধাপ গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।শুভ কামনা।

অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

অসম্ভব সুন্দর হয়েছে। জেমস যেমন আপনার প্রিয় মানুষদের নিয়ে আমার অনেক পছন্দের একজন শিল্পী।

প্রতিটি পর্যায়ে খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। তবে আমার কাছে মনে হয় আলগা রং এর ব্যবহার করলে আরো সুন্দর দেখাতো।

তারপরে অসাধারণ এঁকেছেন প্রশংসার দাবিদার সত্যিই

সামনে ইনশাল্লাহ আরও ভাল কিছু হবে। ধন্যবাদ ভাই সুন্দর ও গঠনমূলক মন্তব্য করার জন্য।

 3 years ago 

আগামীতে আরও ভাল কিছু করেন সব সময় সেই প্রত্যাশা নিয়ে রইলাম। এবং সুন্দর সৃজনশীল চিন্তাধারাগুলো কে প্রকাশ করুন আমার বাংলা ব্লগ কম্মুনিটি মাধ্যমে।

শুভকামনা অবিরাম

অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।শুভ কামনা রইলো আপনার জন্যও।

 3 years ago 

সবসময়ই চেষ্টা করি মানুষের কাজগুলোকে যথাযথ মূল্যায়ন করার। যার মাধ্যমে আগামীর দিন সুন্দর এবং সুনিশ্চিত হতে সক্ষম।

শুভকামনা অবিরাম

 3 years ago 

জেমস খুবই সুন্দর একটা চিত্রাঙ্কন করেছেন মনে হচ্ছে কোন ক্যামেরা দিয়ে তোলা।
ধাপ গুলো সুন্দর করে উপস্থাপন করেছেন।
শুভকামনা রইল।

অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

ওয়াও ভাইয়া, নগরবাউল জেমস প্রতিচ্ছবি আপনি খুবই সুন্দর এবং নিখুঁত ভাবে এঁকেন ছেন। ভাই আপনি একজন গুণী শিল্পী আপনার চিত্র অংকন গুলো দেখলেই বোঝা যায়। আপনি চিত্রাংকন গুলো করতে অনেক সময় নিশ্চয়ই লেগেছে তাই না?
সুন্দর হয়েছে ভাইয়া নগর বাউল জেমস এর প্রতিচ্ছবি। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি ছবি আমাদের মাঝে শেয়ার করেছেন

হ্যা আপু, একটা ছবির পেছনে অনেক সময় লেগেছে। অসংখ্য ধন্যবাদ সুন্দর ও গঠনমূলিক মন্তব্য করার জন্য।

 3 years ago 

ভাই আপনি দারুন ভাবে জেমস এর ছবি অঙ্কন করেছেন। একদম হুবহু জেমস এর মতই হয়েছে। সত্যি ভাই আপনার দক্ষতা রয়েছে। আপনি আপনার দক্ষতায় দারুন একটি চিত্র আমাদের মাঝে উপহার দিয়েছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন উৎসাহমূলক সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

ওয়াও অনেক সুন্দর ভাবে জেমস এর ছবি অঙ্কন করেছেন আপনি। দেখতে একেবারে জেমস এর মত লাগছে। আপনি অনেক নিখুঁতভাবে জেমস এর স্কেচ তৈরি করেছেন। পেন্সিল দিয়ে স্কেচ তৈরি করা অনেক কঠিন একটা কাজ। অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর ভাবে আমাদের মাঝে জেমস এর স্কেচ তৈরি করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল। ভালো থাকবেন।

অনেক অনেক ধন্যবাদ আপু এমন উৎসাহমূলক সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনি জেমসের ছবি অংকন করেছেন। বাহ অসাধারণ ছিল। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। আমার খুবই ভালো লেগেছে। আপনার অংকন আমার বরাবরই খুব ভালো লাগে। খুবই দক্ষতার সাথে আপনি পরিবেশন করেন।

অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আল্লাহ আপনি কত সুন্দর ইজি ভাবে জেমসের ছবি এঁকে ফেললেন আমিতো দেখে অবাক ।ছবিটি দেখেই আমি বুঝেছি এটা জেমস পরে দেখলাম যে আসলেই তো জেমস। খুবই সুন্দর হয়েছে আপনার চিত্রটি আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি আসলেই একজন বড় চিত্রকার। ধন্যবাদ আপনাকে।

অসংখ্য ধন্যবাদ আপু এমন উৎসাহমূলক মন্তব্য করার জন্য। জেমস ভক্তদের আমি অনেক ভালোবাসি আপু। ভালোবাসা অবিরাম।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57344.91
ETH 3100.39
USDT 1.00
SBD 2.42