সুস্থ মনের সন্ধানে - In search of a healthy mind

শুভ মধ্যাহ্ন,

"আমার বাংলা ব্লগ" এর সকল সদস্যদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও সালাম-আসসালামু আলাইকুম। আশা করি সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে ভালো আছেন , আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজকে আমি যে বিষয়টি তুলে ধরতে চাই তা একটু আলাদা একটা বিষয় যা আমাদের সবার মাঝে বিরাজ করে হরহামেশায়। আমাদের ব্যস্তময় এই জীবনে শারীরিক ভাবে সুস্থ এবং মন ভালো থাকাটা খুবই জরুরী। এই বিষয়ক কিছু বলতেই চাই আজকে,চলুন শুরু করা যাক....

চিরন্তন সত্য কথাঃ

arnel-hasanovic-vsQN5fBD66g-unsplash.jpg
Image Source by unplash

খন আপনি ঠিক বুঝে নিবেন যে আপনার মনের অবস্থা ভালো না,হাস্যকর/কাকতালীয় ভাবে হইলেও তখনকার পরিস্থিতি পরিবেশ সবকিছু আপনার বিপরীতে থাকবে। আপনি হাজারটা নয় একটা কারন খুজবেন মনকে শান্তনা দেয়ার সেইটাও খুজে পাবেন না। আমরা সেই সময়গুলো তে অনেক টা ভেঙে পড়ি। জীবনের যত ব্যার্থতা আছে সবকিছু এক জায়গায় করে ভাবি যা মোটেও উচিৎ না। বার বার মনে হবে যে আমি আসলে কি পেয়েছি জীবনে? কেন এত ব্যর্থতা আমার জীবনে? কেন কোনো কাজে সফল হইতে পারি না? কেন আমার চাওয়া-পাওয়া,ইচ্ছাগুলো পুরণ হয় না? আমি কি আসলেই দূর্ভাগা? এইসব প্রশ্নের উত্তর আপনার কাছেই আছে।

ভেবে দেখুন তোঃ

lutchenca-medeiros-FcSYIRwh4Bw-unsplash.jpg

Image Source by unplash

আপনি আপনার মনকে কতটা নিয়ন্ত্রন করতে পারেন বা আপনি আপনার মনকে নিজের থেকে কতটা শান্ত করতে পারেন, যদি আপনার মনে হ্যা আমি পারি, কিন্ত তা সাময়িক সময়ের জন্য,ক্ষনস্থায়ী। আর যদি মনে করেন না আমি আমার মনকে মোটেও নিয়ন্ত্রন করতে পারি না, আমার মন খারাপ হইলে আমি অসহায় হয়ে যাই আমার কিছুই করার থাকে না। তাহলে এমতাবস্থায় ক করা উচিৎ? মনকে শান্ত করার মূল মন্ত্র হলো আপনি নিজে । আপনি যদি কখনো ভেবেই নেন আমি আমার মনকে ভালো করতে পারবো না, তাহলে খুব কঠিন। মনকে শান্ত করতে হলে পজিটিভ চিন্তাভাবনা নিজের ভেতরে লালন করতে হবে, বাস্তবতা মেনে নেয়া শিখতে হবে, সত্যের পথে থাকতে হবে। আপনি যখন ক্লিয়ার কাট কথা বলতে জানবেন, পজিটিভ চিন্তাভাবনা করতে জানবেন তখন মন খারাপের কারনগুলো আপনি নিমিষেই

" ব্যাপার না"
বলে উড়িয়ে দিতে পারবেন। মনকে শান্ত রাখার বেস্ট অপশন হলো-ধর্মভীরুতা। আর বিজ্ঞানের চোখে যোগী। দুটোই এঁকে অপরের পরিপূরক।

মানষিক প্রশান্তিঃ

fernando-brasil-XM_2oqcbpIQ-unsplash.jpg

Image Source by unplash

মানষিক প্রশান্তি আপনা আপনি আসে না, আনতে হয়। মন খারাপের সময়গুলোতে পার হয়ে হয়ে যাওয়া ভালো মুহূর্তগুলো ভাবা উচিৎ, আমার তাই মনে হয়। প্রতিটি মানুষের ক্ষেত্রেই এমকিছু মুহুর্ত থাকে যা মনে করলে নিমিষেই মন ভালো হয়ে যায় কিংবা হাসি পায়। সামান্য এই জীবনে খারাপ স্মৃতিগুলো খুব দ্রুত ভুলে যাওয়ায় ভালো, আমার উচিৎ মন কে ভালো রাখার কারণ খোজা। কি হবে এত মন খারাপ করে? কি হবে এত চিন্তাভাবনা করে? কি হবে নিজেকে কষ্ট দিয়ে? ভাবুন না একবার গভীর ভাবে, আপনআর ধ্যান কি, আপনার মূল লক্ষ কি, সেদিকেই থাকুন নাছরবান্দা হয়ে আপনি সফল হবেন।

হেরে যাওয়া মানে ব্যর্থতা নয় হেরে যাওয়া মানে সফলতার সম্ভাবনার আর এক ধাপ এগিয়ে যাওয়া
। আপনি হেরে গিয়েও যদি ব্যর্থতা মেনে না নেন, তাহলে আপনি অবশ্যই সফল হবেন। শরীরের সাথে আপনার মনকে ভালো রাখার দায়িত্ব একমাত্র আপনার। এই পৃথিবী, এই প্রকৃতি কোনো কিছুই আপনাকে কিছু দিবে না, যদি না আপনি তাদের ব্যবহার করতে না জানেন। প্রকৃতির সাথে আপনি যেমন ব্যবহার করবেন,প্রকৃতিও আপনাকে সেইটায় ফেরত দিবে।

সব শেষে একটা কথায় বলতে চাই-

মানষিক প্রশান্তি আপনার নিজের কাছে

ben-white-fMtS-6p7CXw-unsplash.jpg
Image Source by unplash

পৃথিবীটা আসলেই অনেক সুন্দর, শুধু সুন্দরভাবে একটু ভাবনা চাই

ধন্যবাদ সবাইকে

Sort:  
 3 years ago 
প্রতিটি মানুষের ক্ষেত্রেই এমকিছু মুহুর্ত থাকে যা মনে করলে নিমিষেই মন ভালো হয়ে যায় কিংবা হাসি পায়।

আসলেই ভাইয়া ঠিক কথাই বলেছেন, প্রত্যেকটা মানুষেরই এমন কিছু ঘটনা থাকে। যেটা মনে পড়লেই মনের মাঝে একটা আনন্দ বিরাজ করে। সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর ছিল। অনেক সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন আজকের এই পোস্টটি। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

পোষ্ট টি পড়ে গঠনমূলক সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 3 years ago 

একদম ঠিক বলেছেন ভাই পৃথিবীতে আসলেই সুন্দর শুধু পৃথিবীর মানুষের চিন্তা-ভাবনা সুন্দর হলেই হতো. আপনার লেখাটা অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ এরকম একটি লেখা শেয়ার করার জন্য

গঠনমূলক সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

বাস্তবতা মেনে নেয়া শিখতে হবে,

আপনার এই কথাটির সাথে আমি একেবারেই একমত ভাইয়া। আসলে আমরা তখন ই মন খারাপ করি বা আমাদের মন তখনই অশান্ত হয়ে পরে যখন আমরা কোনো ব্যাপারকে বা বাস্তব ঘটনাটিকে মেনে নিতে পারিনা।

জ্বি আপু। আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

সত্যি একটি কথা বলেছেন হেরে যাওয়া মানে ব্যর্থতা নয় এটিই আসলে সফলাতার সিড়ি। খুবি ভাল একটি লেখা লিখেছেন। আসলে আমাদের মানসিক প্রশান্তির দরকার আছে নতুবা আমরা কাজে মনযোগী হতে পারবো না। ভাল থাকবেন। শুভেচ্ছা।

সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে

 3 years ago 

সুস্থ মনের সন্ধানে -আমি সব সময় পজিটিভ চিন্তা ধারার মানুষ। এবং নিজের রাগ কে ও নিয়ন্ত্রণ করার চেষ্টা করি। এবং করতে পারি।তবে কখনো কখনো নিয়ন্ত্রণ হারিয়ে হাউমাউ করে কেঁদে উঠি। চোখ ধুয়ে হাসিমুখে নিজের মনকে বলার চেষ্টা করি ভালোই হলো চোখের ময়লা গুলো পরিষ্কার হল।♥♥

হিহি কান্না করলেও কিন্ত মন হালকা হয়ে যায় আপু, বোঝায় যাচ্ছে আপনার মনের উপর নিয়ন্ত্রন আছে। সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

শুভ কামনা♥

 3 years ago 

ভাই আপনার আজকের পোস্টটি অসাধারণ হয়েছে। শিক্ষনীয় একটি পোস্ট আমাদের সঙ্গে শেয়ার করেছেন। সকল প্রকার হতাশা কাটিয়ে ফিরে আসার অনুপ্রেরণা পেলাম। ধন্যবাদ আপনাকে।

অনুপ্রেরনামূলক মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

যতই আমরা চিন্তা করব কি পেয়েছি জীবনে, ততোই হীনমন্যতায় ভুগতে হবে। যেদিন থেকে আমরা এভাবে চিন্তা করতে পারব যে আমার নিচে যে আছে তার থেকে আমাকে আল্লাহ অনেক কিছু দিয়েছেন। সেদিনই সব হিসেব মিটে যাবে। খুব সুন্দর একটি টপিকের উপর লিখেছেন ভাইয়া। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করবার জন্য।

সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ভাইয়া আপনার পোষ্টটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। সত্যি ভাই আমাদের পৃথিবী খুবই সুন্দর। সুন্দর পৃথিবীর মতো আমাদের মন কেউ যদি সুন্দর করা যায় তাহলে পুরো পৃথিবীটাই সুন্দরী পরিপূর্ণতা পায়। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61195.23
ETH 2975.65
USDT 1.00
SBD 2.47