DIY-এসো নিজে করি বিখ্যাত (Charlie Chaplin) এর চিত্রাঙ্কন।(10% beneficiaries for @shy-fox)

প্রিয় বন্ধুরা,

"আমার বাংলা ব্লগ" এর সকল সদস্যদের জানাই আমার আন্তরিক শুভেচ্ছা ও সালাম-আসসালামু ওয়ালাইকুম। কেমন আছেন সবাই? আশা করি মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে সবাই ভালো আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি এখন পর্যন্ত। আজকে আমি বিখ্যাত "চার্লি চ্যাপলিন" এর চিত্রাঙ্কন করেছি। ভাবছিলাম কয়েকদিন আগে থেকেই কারন বেশ কিছুদিন আগেও আমি উনার জীবনি পড়ছিলাম। আজকে শুধুমাত্র পেন্সিল আর খাতায় চেষ্টা করলাম মাত্র, জানি না কেমন হয়েছে। কেন জানি আজকের চিত্রাঙ্কন আমার মনের মতো হয়নি। শেষ অব্দি যা পেরেছি চেষ্টা করে তা আপনাদের সাথে শেয়ার করছি। কেমন হয়েছে চিত্রাঙ্কনটি আশা করি জানাবেন। কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক...

বিখ্যাত (Charlie Chaplin) এর চিত্রাঙ্কন

20211129_192223.jpg

মোবাইল ডিভাইসঃSamsung galaxy J5 prime

উপকরণ

20211129_183637.jpg

  • সাদা পেজ
  • স্কেল
  • পেন্সিল
  • রাবার
  • পেন্সিল কাটার

ধাপ-১

প্রথমেই সাদা পেজের উপর গ্রিড লাইন এঁকে নিতে হবে।তারপর চোখের ভ্রু সুন্দর করে আর্ট করে নিতে হবে। প্রথমে হয়তো বা সন্দেহ হবে যে মুল চেহারা ফুটে উঠবে কি না।কারন স্বাভাবিকভাবে তাকানো বা বসে থাকা আর্ট করা হচ্ছে না।

20211129_184150.jpg

মোবাইল ডিভাইসঃSamsung galaxy J5 prime

ধাপ-২

এবার চোখের একাংশ আর্ট করে নিতে হবে অবশ্যই খুব সাবধানতার সাথে আর্ট করতে হবে, সবচেয়ে ভালো হয় আগে যদি ডেমো কয়েকটা আর্ট করে প্র্যাকটিস করে নেয়া হয়, তাহলে আর্ট করতে সহজ লাগে।

20211129_184351.jpg

মোবাইল ডিভাইসঃSamsung galaxy J5 prime

ধাপ-৩

এবার পরবর্তী চোখের কাজ শেষ করে খুব সাবধানতার সাথে নাক আর্ট করে নিতে হবে, খেয়াল রাখতে হবে যেন খুব ছোট বা বড় না হয়।
আমি আবার খুব ভালো নাক আর্ট করতে পারি না।

20211129_185138.jpg

মোবাইল ডিভাইসঃSamsung galaxy J5 prime

ধাপ-৪

এই ধাপে চিকন করে ঠোঁট আর্ট করতে হবে, মাথায় খুব পরিষ্কার ধারনা থাকতে হবে ঠোঁট আর্ট করার সময়। কারন একটু মোটা বা চিকন হইলে পুরো চেহারা চেঞ্জ হয়ে যায়।

20211129_185400.jpg

মোবাইল ডিভাইসঃSamsung galaxy J5 prime

ধাপ-৫

এবার ঠোঁট এর উপর দিয়ে হালকা কয়েকটা ফাটা দাগ দিয়ে পেন্সিল ঘসে কালার করে দিতে হবে যেন সুন্দর লাগে। এরপর ঠোঁটের কাজ শেষ করেই গোফ টা সুন্দর করে আর্ট করে নিতে হবে।

20211129_185616.jpg

মোবাইল ডিভাইসঃSamsung galaxy J5 prime

ধাপ-৬

এই ধাপে গোফের কাজ শেষ করে নিয়ে মুখের আকৃতি দিতে হবে। এটি আমার কাছে মনে হয় অনেক একটা কাজ, কারন এভাবে খুব সহজে কারও মুখের শেপ দেয়া যায় না। আমি অনেকবার চেষ্টা করে টা কিছুটা পেরেছি।

20211129_190013.jpg

মোবাইল ডিভাইসঃSamsung galaxy J5 prime

ধাপ-৭

এরপর মুখের শেপ এর কাজ শেষ করে কান আর্ট করে নিতে হবে। কানের ক্ষেত্রে গুরুত্ব দেয়া উচিৎ ,আমি কিন্ত কান ও খুব ভালো আর্ট করতে পারি না নাকও। শুধুমাত্র মুখের শেপ টা এনেই পুরো ছবি আর্ট করে ফেলি।

20211129_190145.jpg

মোবাইল ডিভাইসঃSamsung galaxy J5 prime

ধাপ-৮

এবার কানের উপরে চুল আর্ট করে নিবো

20211129_190304.jpg

মোবাইল ডিভাইসঃSamsung galaxy J5 prime

ধাপ-৯

এই ধাপ দুই পাশে কান এবং কান এবং চুল আর্ট করে নেয়া শেষে...

20211129_190528.jpg

মোবাইল ডিভাইসঃSamsung galaxy J5 prime

ধাপ-১০

এই ধাপে চার্লি চাপলিন এর মাথায় থাকা বিখ্যাত টুপির নিচের অংশ আর্ট করে নিতে হবে।

20211129_190752.jpg

মোবাইল ডিভাইসঃSamsung galaxy J5 prime

ধাপ-১১

এবার পুরো টুপি আর্ট করা শেষে টুপির উপর পেন্সিল ঘসে কালার করে নিতে হবে, এবং আঙুল এর ডগা দিয়ে ঘসে ঘসে পেন্সিলের কালার সমানভাবে করে দিতে হবে। এতে সুন্দর লাগবে।

20211129_191507.jpg

মোবাইল ডিভাইসঃSamsung galaxy J5 prime

ধাপ-১২

এইবার পুরো ফেস এর কাজ শেষ হয়ে গেলে ড্রেস এর কাজ কিছুটা করে নিতে হবে যেন সুন্দর লাগে।

20211129_191902.jpg

মোবাইল ডিভাইসঃSamsung galaxy J5 prime

ধাপ-১৩ এবার ড্রেস এর কাজ ফিনিশিং করে নিতে হবে। এখানে যেহেতু ব্যাক্তির মুল চেহারা ফোকাস করা হচ্ছে সেহেতু ড্রেস এর কাজ বেশি করলাম না।

20211129_192034.jpg

মোবাইল ডিভাইসঃSamsung galaxy J5 prime

অবশেষে চিত্রাঙ্কন টি দেখতে এমন হবে

অবশ্যই গ্রিড লাইনগুলো মুছে দিতে হবে এবং কিছু কিছু জায়গায় পেন্সিল দিয়ে ঠিকঠাক করে দিতে হবে।

20211129_192223.jpg

মোবাইল ডিভাইসঃSamsung galaxy J5 prime

আমি অনেক টা চেষ্টা করে এতটুকু আর্ট করতে পেরেছি। আর আমার আর্ট করার মুল উৎসাহ পাই আপনাদের কাছে থেকেই। কেমন লাগে আমার করা চিত্রাঙ্কনটি অবশ্যই জানাবেন। ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। অহ আমি বুঝি চার্লি চ্যাপলিন এর কপালের ভাজ আর্ট করতে ভুলেই গেছি। যাই হোক পরবর্তীতে সবকিছু ঠিকঠাকভাবে নিয়ে আপনাদের সামনে আসবো। বিভিন্ন বিখ্যাত মানুষের ছবি আর্ট করতে চাই আমি। আপনাদের কারও পছন্দের কোনো ব্যাক্তির ছবি স্কেচ আর্ট করাতে চাইলে মন্তব্যের মাধ্যমে জানাইতে পারেন, আমি চেষ্টা করবো।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 3 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর করে চার্লি চ্যাপলিনের স্কেচ আর্ট করেছেন। সত্যি অসাধারণ সুন্দর হয়েছে আপনার স্কেচটি। আপনি খুব নিখুঁতভাবে আর্টি করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য রইল শুভকামনা।

অসংখ্য ধন্যবাদ আপু আমাকে এভাবে উৎসাহ প্রদানের জন্য।

 3 years ago 

চার্লি চ্যাপলিনের স্কেচ অসাধারণ হয়েছে ভাইয়া। আপনি খুব সুন্দর করে চিত্রটি অংকন করেছেন। দেখে বোঝা যাচ্ছে আপনি অনেক পরিশ্রম করে এবং দক্ষ হাতে এই চিত্রটি ফুটিয়ে তুলেছেন। অসাধারণ হয়েছে। আপনার অংকনের প্রশংসা না করলেই নয়। আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে।

অনেক অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।আপনার মন্তব্যে আমি অনেক উৎসাহ পাই।

 3 years ago 

আপনার ডাই পোস্ট যতই দেখছি ততই অবাক হচ্ছি। আপনি আস্তে আস্তে এত সুন্দর চিত্র অঙ্কন করতে পারদর্শী হয়েছেন যে যে কোন অংকনি আপনি সুন্দর ভাবে করতে পারেন।

দোয়া রাখবেন আপু, আপনাদের উৎসাহ আর আমার বাংলা ব্লগ এর মত এত সুন্দর প্ল্যাটফর্মই আমার সব সুন্দরের মুল কারন। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

অসাধারণ হয়েছে ভাই চিত্রটি। আসলে ভাই অনেক সুন্দর একটি ব্যক্তির ছবি অঙ্কন করেছেন। যে কিনা মানুষকে হাসানোর জন্য অনেক কিছুই করত। ভাগ্যক্রমে তিনি এখন আর আমাদের মাঝে নেই।

চার্লি চ্যাপলিনের এর পরিবর্তে আমাদের মাঝে এখন মিস্টার বিন অভিনয় করতেছে ।

ধন্যবাদ ভাই আপনাকে। শুভকামনা রইল।

হ্যা ভাই ঠিক বলেছেন। আমাদের মাঝে সম্ভাবত মি. বিন ও নেই। অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63792.82
ETH 2563.50
USDT 1.00
SBD 2.66