রাত্রি ঘেরা পদ্মের যেগে থাকা(10% beneficiaries to @shy-fox)

শুভ সন্ধ্যা,
আসসালামু আলাইকুম, আশা করি সবাই অনেক ভালো আছেন। আল্লাহ্ সকলকে ভালো রাখুক এটাই আমার কামনা। নিয়মিত @amarbanglablog-এ লেখা-লেখি করতে পাইতেছি এবং আল্লাহ্ রাব্বুল আল-আমিন সুস্থ্য রেখেছেন। শুক্রিয়া আল্লাহ্ তায়ালার, আলহামদুলিল্লাহ।

প্রতিদিনের মতো আমি চেষ্টা করি নিজ থেকে কিছু লিখার। আমার অনুভূতি এবং মনের মাঝের অজানা কথাগুলো আপনাদের সঙ্গে শেয়ার করি। যানিনা আপনাদের মনে আনন্দ এবং জানার আগ্রহ বারাতে পাইতেছি কি না...? তবে প্রতিনিয়ত চেষ্ট করবো রসে কিছু লিখার। তাহলে শুরু করা যাক আজকের রাত্রি ঘেরা পদ্মের যেগে থাকা।

IMG20210911210102.jpg

বর্ষা কালে ফুল ফোটা শুরু হয় অঝোর ধারায়। তবে শরতে অধিক পরিমাণে ফুল ফুটতে দেখা যায় এবং এর ব্যপ্তি থাকে হেমন্তকাল অবধি। ফুটন্ত ফুলের রকমারি রূপ দেখে চোখ জুড়িয়ে যায়। যে রূপের মায়ায় মুগ্ধ হয়ে শরৎ ঋতুর পদ্ম ফুলকে নিয়ে অনেক কবি অনেক কবিতা, গল্প ও সৌন্দর্য সম্পর্কে লিখেছেন। বাংলাদেশ বিভিন্ন নদ,নদী, হাওর এবং খাল-বিলে পদ্ম ফুল ফুটতে দেখা যায়। কোন পুকুরের যে অংশজুড়ে পদ্ম ফুল ফুটে সিই অংশ দেখতে সমতল সবুজ ঘাসের ন্যায় মনে হয়। আমি লক্ষ্য করেছিলাম পদ্মের সতেজতা আধারে ও দিনের কাঠ ফাটা রদের ব্যকুলতায়। কাঠফাটা রোদ্রের মাঝে পদ্ম তার কিছুটা সতেজতা হারিয়ে ফেলে কিন্তু দিনের আলো ঘনিয়ে এলে তাদের রোমাঞ্চকর সতেজতা প্রকাশ করে। তাইতো বলি ফুলের ভালোবাসা এবং সৌন্দর্য কখন ছড়াতে শুরু করে।
IMG20210911210053.jpg

পদ্মের সতেজতার মাঝে মানুষের জীবনের অন্তমিল লুকিয়ে থাকে, তা আমরা স্বচ্ছতার অভাবে অবলোকন করতে ব্যর্থ। প্রচন্ড রদে মানুষের গতি কিছুটা কমিয়ে আসে। দিনের শেষে মুঠে মজুরদের মনের মাঝে আনন্দের সঞ্চারিত হয়। দুঃখের মাঝে মানুষের মনের জোর কমিয়ে আসে রোদের প্রখরতায় পদ্মের ন্যায়।তারপরেও প্রত্যাশায় লুকিয়ে থাকা বেচে থাকার দৃশ্যকল্প মনকে জাগিয়ে তোলে নতুন শক্তিতে।জীবনের সন্ধিক্ষণেও পদ্মের মতো মানুষ নিজেকে সতেজ রাখেতে চেষ্টায় থাকে নিজ গতি ও আপন মনের শক্তি থেকে। জীবনে সাপের বিষের আগমন হবেই বার বার কিন্তু দিমিয়ে থাকার নাম ভীরু আর সকল্ কিছু সঙ্গে নিয়ে জীবনের উদ্দেশ্যের গতি বয়ে নিয়ে যাওয়াই হইলো জয়ী।

IMG20210911205647.jpg

প্রবাদ বাক্যে দেখা যায় গোবরে পদ্ম ফোটে সত্যি কথা বলতে তা শুধু প্রবাদ বাক্যেই মানায় কিন্তু বস্তবতায় পদ্ম ফুল ফোটে স্বচ্ছ অথবা ঘোলা পানতে। সেটা নিয়া মাথা ঘামানোর কিছু নেই, সে যেখানেই ফুটুক তার সৌন্দর্য এবং স্বচ্ছতায় মনে কতটা আনন্দের বাহার দিতে পারে সেটাই মুল বিষয়। উচ্চ পরিবারে জন্ম এবং ভোগ বিলাশিতায় জীবনের মূল প্রতিপাদ্য বিষয় লুকিয়ে থাকে না। মানব কল্যানে কতটা কাজে আসে সেটাই বড় বিষয়।

GEMSFDhtdLIvjdxEgZbygRtZaGO.jpg

আমি @raju47জীবনের পাতা থেকে প্রতিদিন কিছু লিখার প্রত্যাশায় @amarbanglablog- এ ব্লগিং করে যাচ্ছি প্রতিনিয়ত। অসংখ্য ধন্যবাদ যানায় @rme দাদাকে তার মাধ্যমে শত শত বেকার আজ নিজে কিছু করার সুজগ পেয়েছে নিজের নতুনত্বকে কাজে লাগিয়ে।

ধন্যবাদ সকলকে

Sort:  
 3 years ago 

ফুল ফোঁটা নিয়ে অনেক সুন্দর পোষ্ট লিখেছেন ভাই। আমার অনেক ভালো লেগেছে। আরো কিছু ফটোগ্রাফি এর সাথে এড করলে ভালো হইতো।

আপনার জন্য শুভকামনা রইলো ভাই।

রাতে গিয়ে কোটগুলো সংগ্রহ করেছি হঠাৎ ,, অনেক কবিই ফুলের ফোটা নিয়ে এবং নদীর বয়ে চলা নিয়ে অনেক কিছুই লিখেছে তাই আমিও কিছু লিখার চেষ্টা করলাম। ধন্যবাদ ভাই প্রতিদিন আমার পোস্ট গুলো পড়ার জন্য৷

 3 years ago 

আপনার ফটোগ্রাফ গুলো আকর্ষণীয় ছিল। আপনি আপনার মনের ভাব আমাদের সাথে শেয়ার করায় আমি ও উপলব্ধি করতে পারলাম। শুভকামনা রইল ভাইয়া ভাইয়া

জাযাকাল্লাহ ভাই, ,,, মন্তব্য করে আমাকে অনুপ্রাণিত করার জন্য

 3 years ago 

আপনার মনের কথা ও পদ্মফুল এর গল্প খুবই ভালো লেগেছে। আপনার পদ্মফুলের গল্প শেয়ার করার জন্য ধন্যবাদ।

গল্প বোঝার জন্য আপনাকে অন্তর থেকে ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনি পানি ভাসা পদ্ম ফুলের অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন আমার কাছে ফুল গুলোর ছবি খুবই ভালে লেগেছে, রাতের বেলা পানি তে ফোঁটা পদ্ম ফুল দেখতে অসম্ভব সুন্দর লাগছে ভাই

অনেক সুন্দর লিখেছেন ভাই।অনেক ধন্যবাদ আপনাকে আপনার পোস্টটি শেয়ার করার জন্য।

প্রবাদ বাক্যে দেখা যায় গোবরে পদ্ম ফোটে সত্যি কথা বলতে তা শুধু প্রবাদ বাক্যেই মানায় কিন্তু বস্তবতায় পদ্ম ফুল ফোটে স্বচ্ছ অথবা ঘোলা পানতে।

এই বিষয়টি কখনো ভেবে দেখিনি।অনেক অনেক শুভেচ্ছা রইলো ভাই।

 3 years ago 

রাত্রি ঘেরা পদ্মের যেগে থাকা ফুলের ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে ভাই। আপনার জন্য শুভকামনা রইলো 🥀

 3 years ago 

প্রকৃতির মধ্যে যেনো একটা মায়াবী বিষয় লুকিয়ে থাকে। যখন প্রকৃতির কাছে যায় নিজেকে যেনো হারিয়ে ফেলি। অনেক ধন্যবাদ সেই রকম প্রকৃতির ছবি গুলো শেয়ার করার জন্য।

অনেক সুন্দর মন্তব্য করেছেন ভাই। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ, আমার ছোটবেলার একটু অনুভূতি আপনার পোষ্টটি খুঁজে পেয়েছি। রাত্রি হলে পদ্মার জেগে ওঠা, ছোটবেলা থেকে দেখে আসছি রাত্রে ঘুমিয়ে পড় সকালে ঘুম থেকে উঠলে বিভিন্ন ফুল ফোটে এবং দেখতে পাই কিন্তু আমার ছোটবেলার প্রশ্ন দিনের ফুল ফুটে দেখতে পায়না, এরকম আজব প্রশ্ন ছিল আমার ছোটবেলায়, এমনটি মনে হত আমার ছোটবেলায়। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57979.07
ETH 3124.67
USDT 1.00
SBD 2.36