উন্নয়ন চলছে আলোর বেগে(10% beneficiaries to shy-fox)

শুভ রজনি,

@amarbanglablog- এর সবাই, আশা করি সবাই ভালো আছেন মহান আল্লাহ তায়ালার রহমতে। আমিও ভালো আছি আজকের পোস্টে সবাইকে স্বাগত।

উন্নয়ন চলছে আলোর বেগে

pexels-photo-7681098.jpeg
Image Source pexels

আমি কোন রাজনৈতিক ব্যক্তিত্ব নই কিন্তু রাষ্ট্র বিজ্ঞানের ভাষায় আমি একজন রাজনৈতিক প্রাণি নাগরিক হিসেবে পরিচিত! আমি তার পরেও রাজনৈতিক কোন কথা তুলে ধরবো না। আমি কিছু প্রেক্ষাপট আপনাদের সামিনে তুলে ধরবো।


বিভিন্ন দেশ এবং বিভিন্ন প্রতিষ্ঠানের তুলনায় আমার দেশের কিছু গুরুত্বপূর্ণ প্রেক্ষাপট তুলে ধরবো। আপনারাও মতামত দিবেন।

বাংলাদেশের বর্তমান উন্নয়ন এবং তা ধরে রখার প্রেক্ষাপটঃ

ইউনাইটেড নেশন এর মতে একটি দেশ উন্নয়নশীল দেশ হিসেবে পরিচয় হতে হলে সে দেশের মানুষের গড় মাথাপিছু আয় হতে হবে ১২৩০ USD সেখানে বর্তমান বাংলাদেশের মানুষের গড় মাথাপিছু আয় ২০৬০USD হয়েছে। এবং সামগ্রিকভাবে বাংলাদেশের উন্নয়ন ত্বরান্বিত হচ্ছে। বাংলাদেশের রাস্তাঘাট এবং রেল চলাচল পথ মানুষের জীবনমান উন্নয়ন সবকিছুই অনেক সুন্দর ভাবে এগিয়ে যাচ্ছে এজন্য বলা যায় বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। বাংলাদেশের এই উন্নয়নের পিছনে বাংলাদেশের সফলতার দৃষ্টান্ত প্রদর্শীত হয়। মাথা পিছু আয় এবং জাতীয় আয় দু'দিক থেকেই বাংলাদেশ উন্নয়নশীল দেশ। তাতে আমাদের জীবনযাত্রার মানও তরান্মিত হয়েছে।

কিছু সমস্যাঃ

বাংলাদেশের উন্নয়নে আমরা সকলে খুসি হয়েও হাসতে পারিনি তার পিছনে অনেক কারণ আছে। বাংলাদেশের উন্নয়ন কোথায় হচ্ছে এই বিষয়ে চিন্তা করে সবার আগে শিক্ষা ব্যাবস্থা সবার আগে উঠে আসে যা আমাদের ভাবুক করে রেখেছে।

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাঃ

প্রথমে ক্ষমা চেয়ে নিচ্ছি আমি কিছু কথা শেয়ার করবো আপনাদের সাথে যদি আপনাদের দ্বিমত থাকে তাহলে আপনারা করতে পারেন,আমি শেখান থেকেও শিক্ষা নিতে চাই। বাংলাদেশর স্কুল কলেজ গুলোতে ১২/১৩টি করে বই পড়ানো হয়। আমার মতে তার মাঝে কিছু ব্যাসিক বই রেখে আমাদের নব্য শিক্ষার্থীদের মাঝে আনন্দের প্রয়াস দিতে হবে এবং তাদের শিক্ষিত দক্ষ জনশক্তিতে রুপান্তর করতে হবে তাহলে উন্নয়ন এবং তা ধরে রাখার জন্য কোন দুশ্চিন্তা করতে হবে না। বাহিরের দেশ থেকে ভিক্ষা করে নিয়ে এসে সেটা দিয়ে উন্নয়ন করে কোন লাভ হবে না, সময় শেষ হইলে সব উন্নয়ন জলে যাবে।

উত্তরনের উপায়ঃ

আমাদের দেশের উন্নয়ন ধরে রাখার জন্য জনগোষ্ঠীকে দক্ষ এবং প্রশিক্ষণের মাধ্যমে উপযুক্ত শিক্ষিত করে তুলতে হবে তাহলে দেশের উন্নয়ন নিয়ে কোন চিন্তা করতে হবে না। কারন একটি দেশ উন্নয়নের শিখরে রয়েছে শিক্ষিত ও দক্ষ জনশক্তি। আমাদের দেশের শিক্ষা ব্যবস্থায় শুধু আক্ষরিক জ্ঞানী আছে কিন্তু কৌশলগত এবং প্রযুক্তি জ্ঞান নেই যার কারণে দেশের উন্নয়নে যেভাবে হওয়া দরকার সেভাবে হচ্ছে না। আমাদের দেশের বেশিরভাগ স্কুল কলেজগুলোর দিকে তাকালে দুর্দশা ছাড়া কোন কিছু চোখে পড়ে না। অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রযুক্তির ব্যবহার জানে না বললেই চলে। প্রতিটি স্কুলে যাবে একটি করে কম্পিউটার শুধু দেখানোর জন্য রাখা হয়েছে যারা সরকারকে কৈফিয়ত দেওয়া না লাগে। এই সমস্যা গুলো আমার নিজের না আমার সন্তান কেউ আমি স্কুলে পাঠায় সেও যখন এই দুর্দশার কথা এসে আমার কানে বলে তখন আমাকেও বিষয়টা অনেক দৃষ্টিকটু লাগে। এখন যেভাবে চলছে আমরা যদি তেমন ভাবে চলতে না পারি তাহলে আমাদের উন্নয়নে পদে পদে বাধাগ্রস্ত হতে হবে।

পান্তর কর্ণ থেকে সকলকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য এবং আপনাদের সুন্দর মন্তব্যের জন্য।

Sort:  
 3 years ago 

ঠিক বলেছেন একটি দেশের উন্নয়নের জন্য দক্ষ জনশক্তি খুব গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। অনেক সুন্দর ভাবে সমস্যা ও উত্তরনের উপায় তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে।

আপনার গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রিয় আপু।

 3 years ago 

অনেক ভালো কথা। আসলেই মুল বইয়ের সাথে আমাদের ব্যাসিক কিছু শিখা প্রয়োজন কারণ আমি অনেক জিপিএ ৫ পাওয়া ছাত্রদের দেখেছি ব্যাসিক নলেজে তারা খুবই দুর্বল তারা শুধু পাঠ্যবই টাকেই মনে রাখে।ধন্যবাদ সুন্দর লিখেছেন।

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য। জন্য দোয়া রইল

 3 years ago 
    • সবার আগে শিক্ষা ব্যাবস্থা সবার আগে উঠে আসে যা আমাদের ভাবুক করে রেখেছে।

একদম ঠিক বলেছেন ভাইয়া।
কিযে হচ্ছে জাস্ট ভাবাটাই মুশকিল হয়ে যাচ্ছে।
আমিও কিছু বলতে চাইনা,
সৃষ্টিকর্তা যেনো আমাদের রক্ষা করে। আর কিছুই আসলে বলার নেই এই ব্যবস্থা নিয়ে।

আপনার জন্য দোয়া রইল আপু সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

দেশের সামগ্রিক উন্নয়নের জন্য বাস্তবিক জ্ঞানের উপর জোর দেয়া উচিত।শুধু পড়ানো এবং তা আদায় করে নেয়া কখনোই শিক্ষার মূল উদ্দেশ্য হতে পারে না।খুব সুন্দর একটি বিষয় নিয়ে আলোকপাত করেছেন।ধন্যবাদ আপনাকে।

সুন্দর মন্তব্য করেছেন ভাই বাস্তব বিজ্ঞানের উপর সত্যি আমাদের মন দেওয়া দরকার।

ঠিক বলেছেন একটি দেশের উন্নয়নের জন্য দক্ষ জনশক্তি প্রয়োজন। সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন ভাইয়া। অভিনন্দন রইল আপনার জন‍্য।

আপনার গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। তবে আপনার আমার মত সকলের মানসিকতা এমন হওয়া দরকার এবং আমাদের মাঝে শিক্ষাব্যবস্থার যে অবনতি কি আছে এই নিয়ে কথা বলার দরকার।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 56934.21
ETH 3091.02
USDT 1.00
SBD 2.38