মার্কডাউন শিখুন এবং লেখার সৌন্দর্য বর্ধন করুনঃ

শুভ রজনি,

@amarbanglablog-এর সকল বন্ধুগণ আশা করি আপনারা সকলে অনেক ভালো আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ। আপনাদের অনুপ্রেরণায় এবং সব সময় পজিটিভ কথায় অনুপ্রাণিত হয়ে আমার বাংলা ব্লগে লেখা-লেখির কাজে উন্নতি আনতে পারছি। সত্যি অনেক ভালো লাগছে যে প্রতিনিয়ত আপনাদের মাঝে লেখা-লেখি করে যেতে পারছি এবং আপনাদের থেকে অনেক কিছু শিখতে পারছি। আজ থেকে তিন মাস আগেও নতুন করে কোন কিছু শেখার আগ্রহ ছিল না। কিন্তু যখনই @amarbanglablog-এ লেখালেখির সুযোগ পেলাম তখন থেকেই নিজেকে পরিবর্তন করা শুরু করলাম।
আজকে আমার পোস্টটি সাধারণত হবে যারা নতুন ইউজার এবং যারা পুরাতন ইউজার হওয়া সত্বেও মার্ক ডাউন ব্যবহার করেনা তাদের উদ্দেশ্যে।

একটি ডিভাইস এর ব্যবহার

আপনার আমার হাতে একটি ডিজিটাল ডিভাইস আছে সেটা হোক মোবাইল ফোন, বা হোক কম্পিউটার। আপনি যে মোবাইল ফোন বা কম্পিউটার ব্যবহার করেন ভারত এবং আমেরিকাতে বসবাসরত মানুষরা ঠিক একই ফোন ব্যবহার করে। তবে তাদের ব্যবহার এবং আমাদের ব্যবহারের মাঝে অনেকটা তফাৎ লক্ষ্য করা যায়। আমরা এই ডিভাইসটির সঠিক ব্যবহার করতে চাই না। শুধু আমরা বিনোদন হিসেবে এই ডিভাইস টি ব্যবহার করি কিন্তু আমরা যদি একটু চিন্তা করি এবং বুদ্ধি খাটায় তাহলে আমরা অনেক কিছু শিখতে পারব এই ডিভাইস ব্যবহার করেই । @amarbanglablog-এর যে সকল ইউজার বন্ধুরা এখনো এসকল ট্যাগ ব্যবহার করতে পারেন না তারা এগুলো শিখে নিতে পারেন। @moh.arif ভাই সংগ্রহশালা একটি পোস্ট করেছিলেন। আপনারা সেখান থেকেও দেখে নিতে পারেন। নিচে যে লিংকটি দেখা যাচ্ছে সেটি @moh.arif ভাইয়ের একটি সংগ্রহশালা নামক পোস্টের।
টিউটরিয়াল সংগ্রহশালা লিংক: https://steemit.com/hive-129948/@moh.arif/amar-bangla-blog-tutorial-collection
আজকে আমার এই পোস্টটি করার মূল উদ্দেশ্য হচ্ছে ,আমি যখন এই কোডগুলো শিখতে শুরু করেছিলাম তখন আমার অনেকটা সময় দিতে হয়েছিল কারণ প্রথমত একবার দেখে আমি কোড গুলো সঠিকভাবে ব্যবহার করতে পারিনি, তাই অনেক পরিশ্রম করতে হয়েছিল। আমার অভিজ্ঞতা থেকে আমি আজকে আমার মতো করে কোডগুলোর ব্যবহার তুলে ধরলাম। আশা করি আপনাদের কাছে সহজ মনে হবে।

Follow the system-1

ট্যাগঃ১
কলাম তৈরির জন্য ব্যবহৃত ট্যাগঃ

IMG_20211023_000444-01.jpeg

Follow the syatem-2

ট্যাগঃ২
লেখার লাইন গুলো দুই পাশে সমান করার জন্য ব্যবহৃত ট্যাগঃ

IMG_20211023_002235.jpg

Follow the syatem-3

ট্যাগঃ৩
লেখা লাল করার জন্য ব্যবহৃত ট্যাগঃ

IMG_20211023_004807.jpg

Follow the syatem-4

ট্যাগঃ৪
কোন লিংক ব্যবহার করার জন্য ট্যাগঃ অনেক সময় আমরা কঁপিরাইট ফ্রী ইমেজ ব্যবহার করি তখন আমরা নিম্মোক্ত ট্যাগ ব্যবহার করতে পারি। শুধু ট্যাগের অংশটা আমি লাল কালির টিক চিহ্ন দিয়ে নির্দেশ করেছি। যেখানে লিঙ্গে হেয়ার লেখা আছে সেখানে আমি লিংক ব্যবহার করেছি।

IMG_20211023_010445.jpg

Follow the syatem-5

ট্যাগ-৫
লেখা বোল্ড করার জন্য নিম্মোক্ত ট্যাগ ব্যাবহার করা হয়ঃ #ট্যাগ ব্যবহার করার সময় খেয়াল রাখতে হবে ট্যাগের পরে একটা স্পেস দিতে হবে। সর্বোচ্চ ৬টি #ব্যবহার করতে পারবেন

IMG_20211023_014212.jpg

IMG_20210923_101201.jpg

যদি মার্কডাউন বিষয়ে কারো কোন প্রশ্ন থেকে থাকে তাহলে তারা নির্দ্বিধায় আমার সঙ্গে যোগাযোগ করতে পারেন। আমি ম্যাক্সিমাম সময় ডিস্ক চ্যানেলে থাকি আপনারা ওখানে আমাকে ডিম করতে পারেন যতটুকু সম্ভব আমি চেষ্টা করব সাহায্য করার জন্য। মানুষ মানুষের জন্য। অপরের কল্যাণে নিজের কল্যাণ নিহিত।

IMG-20211018-WA0015.jpg

ধন্যবাদ বন্ধুগন

Sort:  
 3 years ago 

আপনার এই পোস্টটি অনেক উপকারী আমাদের মতো নতুন ইউজারদের জন্য। লেখার সৌন্দর্য বৃদ্ধির জন্য মার্কডাউন জরুরী।ধন্যবাদ আপনাকে।

ধন্যবাদ ভাই আপনাকে।

 3 years ago 

আমাদের স্টিম প্লাটফর্মে মার্কডাউন খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা পুরাতন রা এই বিষয়ে জানলেও নতুনদের তা অজানা। খুব ভালো একটি পোস্ট করেছেন। আশাকরি পোস্ট টি নতুনরা পড়বে।

আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আপনি তো দারুন মার্কডাউন পারেন। তবে উপস্থাপনা আর একটু ও গোছানো হলে ভালো লাগত ধন্যবাদ।

ধন্যবাদ আপু

 3 years ago 

আসলে আমরা কমবেশি সবাই মার্কডাউন দুর্বল। আপনি খুবই সহযোগিতা করলেন এবং এখান থেকে কিছু শিখতে পারবে মানুষ এবং খুব শিক্ষনীয় একটি পোষ্ট। আপনার জন্য শুভ কামনা রইল। অনেক ভাল ছিল পোস্টটি

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাই আপনি খুব ইম্পর্টেন্ট একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। পোস্টটি পড়ে সত্যি অনেক কিছু জানতে পারলাম। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মার্কডাউন আমাদের বুঝিয়ে দিয়েছেন। আমি আসলে মার্কডাউন
সম্পর্কে ততটা বুঝতে পারছিলাম না। আপনার আজকের এই পোস্টের মাধ্যমে আমি অনেক কিছু শিখতে পেরেছি। আপনাকে অনেক ধন্যবাদ।

আপমাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া বুঝতে পারার জন্য।

 3 years ago 

অনেক সুন্দর এবং শিক্ষামূলক পোস্ট করেছেন দাদা। নতুনদের জন্য এটা খুবই কাজের এবং উপকারী একটা পোষ্ট। আপনার পোষ্টের উপস্থাপনা অনেক সুন্দর এবং বোঝানো হয়েছে।
আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং আপনার জন্য প্রানঢালা শুভেচ্ছা।

শুভেচ্ছা রইলো প্রিয় ভাই।

 3 years ago 

বাহ বাহ অসাধারণ, খুবই সুন্দর কিছু কলাম আমাদের সাথে শেয়ার করেছেন। খুবই ভালো লাগলো। এখান থেকে কয়েকটি মার্কডাউন এর ব্যাবহার ও শিখলাম। সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই

দোয়া রাখাবেন। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68168.17
ETH 3256.43
USDT 1.00
SBD 2.67