তীব্র বেগে চলছে মানুষ

আসসালামু আলাইকুম @amarbanglablog-এর বন্ধুগণ, আশা করি আপনারা সবাই অনেক অনেক ভাল আছেন আল্লাহ তায়ালর অশেষ কৃপায়।জীবন চলার পথ কখনোই সোজা হয়না জীবন চলার পথে অনেক বাধা আসে সকল বাধা-বিপত্তি উপেক্ষা করে সামনের দিকে এগোতে হয়।আর সকল বাধা বিপত্তিকে উপেক্ষা করেই আপরা সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছি @amarbanglablog-কে।


প্রতিদিনের মত আমি আজকে আমার জীবনের খাতা থেকে একটি কবিতা শেয়ার করব আশা করি আপনাদের সকলের কাছে কবিতাটি অনেক ভালো লাগবে। আমি আজকে আমার কবিতার মাধ্যমে মানুষের গতিময়তা তুলে ধরার চেষ্টা করবো। আশা করছি ভালো লাগবে।


তীব্র বেগে চলছে মানুষ

IMG20210923131727.jpg

কল্কে পায় না আজি,
পায়ে চলা রিকশা-ভ্যান।
অথৈজলে পরেছে ওরা,
উদরে ভেধে ত্যানা!

মুমূর্ষু জীবন কাটায় তারা,
কোনমতে জোটে দানা।
ভাতের অভাব আসলে দুয়ারে,
বড় দালানে দেয় হানা!
শিরায় সংগ্রামী শোণিত আদের
ভাঙ্গতে জানে মানা!

কেন তব দুষি তাদের?
যখন দেয় অনন্যোপায়ে হানা!
অশ্রতপূর্বে ঘটেনি এমন,
বড় দেওয়ালে হানা।

আজি মুমুক্ষ তাদের শোণিত চক্ষু,
না পায় তা......!
যাদের কপাল বড় দেওয়ালে,
তারা নিগ্রহে ছোট দেওয়ালে!
তীব্র বেগে চলছে ওরা,
অকৃতজ্ঞ হয়ে!

আমার আজকের কবিতাটি অনেক গভীর থেকে লিখেছি। আশা করছি সকলে বুঝতে পেরেছেন। আপনাদের কাছে আমার চাওয়া আপনারা কবিতাটির সারমর্ম লিখবেন।


GFzJjCGVzZKqMQmUUueteriSdNE.jpg

@amarbanglablog-এর সফল কাজে নিজের নাম রাখতে পেরেছি বলে অনেক ভালো লাগে। আমি সফলতা বলতে এখানে লেখা-লেখিকৃত মানুষদের জ্ঞানের প্রসারিত রুপকে বুঝিয়েছি। আমি অনেক অসুস্থতায় ভুগছি আমার জন্য সকলে দোয়া করবেন। সকলের জন্য দোয়া রইলো।

ধন্যবাদ সবাইকে



Sort:  
 3 years ago 

অসাধারণ কবিতা লেখেন আপনি। আপনার কবিতার পিছনের অর্থগুলো বাস্তব জীবনের গল্প তুলে আনে

ধন্যবাদ আপু

 3 years ago 

সুন্দর কবিতা লিখেছেন ভাই। সমাজের বাস্তব চিত্র ফুটে তুলেছেন। ধন্যবাদ আপনাকে।

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

একটা বানান কবতাটি হয়ে গেছে। ঠিক করে দিয়েন। খুব কঠিন ভাষা। আমি কবিতার ভাষা খুব বুঝি না। তবে মনে হয়েছে জীবন যুদ্ধে যারা সাধারন সৈনিক তারা বড় বড় মন্ত্রী দের কাছে কিছু চাইলে বা কেড়ে নিলে বাধা কি। সবই জীবন

সুন্দর মন্তব্য করেছেন।

 3 years ago (edited)

ভাষা গুলোর মধ্যে ব্যাখ্যা অনেক রয়েছে।আপনি খুব সুন্দর কবিতা লিখেন ভাইয়া আপনার জন্য শুভ কামনা।

ধন্যবাদ ভাইয়া, কবিতার গভীরতা আনার চেষ্টায় আছি। দোয়া করবেন আমার জন্য।

 3 years ago 

💖

অসাধারন কবিতা লিখছেন ভাইয়া ,আপনার জন্য শুভ কামনা রইল।

ধন্যবাদ ভাই

 3 years ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ সেই সাথে সুর স্বাগতম জানাই আপনাকে। আপনার লেখনীর মাঝে বাস্তবতা খুঁজে পায়, তেমনি আপনার কবিতার মাঝে বাস্তবতার রূপ দান করেছেন। শুভকামনা রইল আপনার জন্য। খুবই সুন্দর হয়েছে আপনার লেখনী।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 59515.78
ETH 2505.02
USDT 1.00
SBD 2.47