আমি বন্দি আছি চার বছর যাবত (10% beneficiaries to @shy-fox)

শুভ সন্ধ্যা,

@amarbanglablog-এর সুপরিচিত লেখকগন, সকলের উপর শান্তি বর্ষিত হক।

আজকে আমি আমার ভাষায় কিছু বন্দী কাহিনী ফুটিয়ে তুলবো। আশা করছি আপনাদের মনের কথা ফুটিয়ে তুলতে পারবো।

আমি বন্দি আছি চার বছর যাবত

IMG20210902162648.jpg

কাঁচের গ্লাসে বন্দি পানির মাঝে যে মাছটি আপনারা দেখতে পাচ্ছেন এই মাছটি চার বছর যাবত এই কাঁচের বাক্সের মধ্যে বন্দী আছে।বাজার থেকে বাসায় ফেরার পথে মোবাইল সার্ভিসিং দোকানে এই মাছটি বন্দি পানির মধ্যে দেখতে পেলাম। আমি কিছুক্ষণ দোকানের সামনে তাকিয়ে দেখলাম আর কি যেন চিন্তা করছিলাম। একটু পরে আমি দোকানের চেয়ারের উপর বসলাম বসে অনেকক্ষণ মাছের দিকে তাকিয়ে থাকলাম এবং একটু পর মনের মাঝে অনেক প্রশ্ন জাগলো। আমি সেই দোকানিকে প্রশ্ন করলাম ভাই এই মাছটি কি বাংলাদেশে পাওয়া যায় বা বাংলাদেশে কোন খাল-বিল বা নদীতে কি পাওয়া যায়?তিনি আমার দিকে তাকিয়ে হেসে বললো না ভাইয়া এটা বাংলাদেশে পাওয়া যায় না এটা বাইরের দেশ থেকে আসে। তারপর আমি তাকে আবার জিজ্ঞেস করলাম এটা কি কৃত্রিম তৈরি না নদীতে পাওয়া যায়? তখন তিনি বললেন ভাই এই মাছগুলো নদীতেই পাওয়া যায়। এই মাছগুলো এমনই,,! আমি তাকে আরেকটি প্রশ্ন করেছিলাম এই মাছগুলো কাচের পানির মধ্যে অনেক দিন ধরে আবন্ধ তো এগুলো কি মারা যায় না? তিনি বললেন না ভাই মাছগুলো অনেকদিন যাবত এখানে আবদ্ধ আছে এবং ডিমও দেয় না।শুধু এক মাস পরপর পানি চেঞ্জ করে দিতে হয় এবং এ মাছের জন্য খাবার কিনতে পাওয়া যায় সেগুলো খাওয়াতে হয়।

IMG20210902162346.jpg

IMG20210902161756.jpg

তবে আমি কিছুটা অবাক হয়েছিলাম যে চার বছর যাবত মাছ এই পানির মধ্যে আবদ্ধ আছে।আমার যে যে পরিবেশে বেড়ে উঠে অভ্যস্ত হয়েছি আমরা সেই পরিবেশেই থাকবে স্বাচ্ছন্দ বোধ করি। তাই বোধহয় মাছগুলো বন্দি পানির মাঝেও অনেক ভালো আছে।
তবে মাছ পানিতে সাঁতার কাটতে অনেক পছন্দ করে। আমার মন বলে মাছগুলো বাইরে বের হতে ইতস্ত বোধ করে কিন্তু তারা কিছুতেই নির্দিষ্ট একটি নিয়মের গন্ডি থেকে বের হতে পারে না।

IMG20210902161746_1.jpg

IMG20210902161746.jpg

আমরা মানুষ আমরা যত স্বাধীনতায় পাই না কেন আমরা নির্দিষ্ট কোনো না কোনো গণ্ডির মধ্যে আবদ্ধ থাকি,,! এবং সেই গন্ডির মধ্যেই আমাদের চলতে হয়। তাই আমাদের মাঝে চিন্তা-ভাবনা হওয়া উচিত সকল কিছুকে মুক্ত করে দেওয়া এবং সকল কিছু মুক্তভাবে আকাশে উড়তে দেওয়া। যার যে বৈশিষ্ট্য তাকে তার বৈশিষ্ট্য ফিরিয়ে দেওয়া।

ধন্যবাদ সকলকে

Sort:  
 3 years ago 

আপনি দয়া করে লোকেশন টা ইউজ করলে আমার জানামতে ভালো হতো।

আর আপনি একটি মূল্যবান কথা বলেছেন আকাশে সকল পশু পাখি খাঁচায় বন্দী না রেখে মুক্ত করে দেয়া উচিত। আমরা যেমন আমরা স্বাধীনভাবে চলাচল করতে চায় তে।মনি পশুপাখি ও তাদের স্বাধীনভাবে চলাচল করতে দেয়া উচিত। তারা তো কথা বলতে পারেনা।

 3 years ago 

আমরা সবাই যে যার অবস্থানে স্বাধীন আছি। কিন্তু সুক্ষ্মভাবে দেখলে, বুঝবেন আমরা মানুষরাও স্বাধীন নই। আমরা দেশের নিয়ম কানুনের মাঝে হাত বাঁধা। চাইলেই সবকিছু করতে পারি না। সে হিসেবে আমরাও স্বাধীন নই।

আর আপনার পোষ্টে

Screenshot 2021-09-03 213904.png

এই ট্যাগটি ব্যবহার করবেন প্লিজ। দেখতে ও পড়তে সুবিধা হবে।

ধন্যবাদ ভাইয়া পরবর্তীতে ইনশাআল্লাহ।

 3 years ago 

আমি ব্যক্তিগতভাবে মনে করি প্রত্যেকটি প্রাণীর স্বাধীনভাবে বাঁচার অধিকার রয়েছে কিন্তু আমরা মানুষরা এই পশু পাখিকে বিভিন্ন খাঁচায় এবং বন্ধ করে রাখেি, মাছ গুলোকে টবে আপকে রাখি, এটা মোটেই ঠিক কাজ না। আপনি সুন্দরভাবে সাজিয়ে লিখেছেনন কিন্তু আপনি প্রত্যেকটি লেখায় বোল্ড করে লিখেছেন এটি আমার কাছে একটু অকোয়ার্ড লেগেছে। যেসব কথা বেশি গুরুত্বপূর্ন সেগুলোকে শুধুমাত্র সেই গুলো বোল্ড করে দিলে ভালো হতো। আপনার জন্য শুভ কামনা।

আলহামদুলিল্লাহ, আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে।।

আসলেও এই মাছ গুলো এখানেই মানান সই। পানিতে থাকলে আমরা এমন সৌন্দর্য খুঁজতে যেতাম না। কিন্তু এখন এগুলো আমাদের চোখের সামনে আপনাআপনি আসে।এবং আমরা এর সৌন্দর্য উপভোগ করি।

আপনার পোস্টের ছবির লোকেশন এবং ক্যামেরা ডিভাইস উল্লেখ করুন।
@sagor1233 ভাই এর দেওয়া উপদেশ টা গ্রহণ করুন পোস্ট মার্জিত দেখাবে।

 3 years ago 

মাছগুলো ভারী সুন্দর দেখতে।তবে যার যেখানে স্থান তাকে সেখানেই বেশি শোভা দেয়।ভালো লিখেছেন।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68706.20
ETH 3751.71
USDT 1.00
SBD 3.76