Diy "বিশেষ ক্রিসমাস সপ্তাহ"|| রঙিন কাগজ দিয়ে সুন্দর একটি ফুল তৈরি ||১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য ||

হ্যালো..
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @raju009 বাংলাদেশ থেকে
আজকে সমবার, ডিসেম্বর ২৭ /২০২১

আসসালামু আলাইকুম আপনারা সবাই অনেক ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে রঙিন কাগজ দিয়ে সুন্দর একটা ফুল তৈরির পদ্ধতি উপস্থাপন করবো।চলুন শুরু করা যাক.....

IMG_20211227_184816.jpg
সর্বশেষ মূল ছবি

ফুল তৈরির প্রয়োজনীয় উপকরণ সমূহ

*A4 কাগজ
*কাইচি
*স্কেল
*পেন্সিল
*গাম
*চাটকি
ফুল তৈরির ধাপ সমূহ

🌷ধাপ - ০১🌷

IMG_20211227_165140.jpg

*প্রথম ধাপে আামি ফুল তৈরি সকল উপকরণ গুলো একত্রিত করে নিলাম।

🌷ধাপ - ০২🌷

1640608583276.png

*দ্বিতীয় ধাপে হাত দিয়ে রঙিন কাগজটি কোণ আকৃতি করে নিলাম।তার পর কাগজে গাম লাগিয়ে সুন্দরভাবে কোণ তৈরি করি।

🌷ধাপ - ০৩🌷

1640608754952.png

*তৃতীয় ধাপে চাটকি ও পেন্সিল দ্বারা বৃত্ত গোল করা শুরু করলাম।আপনারা দেখতে পাচ্ছেন যে, এখানে খুব সুন্দর ভাবে চাটকি ও পেন্সিল দ্বারা বৃত্ত গোল করা হয়ে গেছে।এবার আমি কাইচি দ্বারা সুন্দরভাবে বৃত্তকে গোল করে কাটবো।

🌷ধাপ - ০৪🌷
IMG_20211227_170613.jpg

*চতুর্থ ধাপে প্রত্যেকটি বৃত্ত যখন কাটা হয়ে গেল, তখন সবগুলো একত্রিত করে একটা সুন্দর ছবি তুললাম।

🌷ধাপ - ০৫🌷
1640608804238.png

*পঞ্চম ধাপে ফুল তৈরির জন্য প্রতিটি বৃত্তকে সুন্দরভাবে ভাজ করে নিতে হবে।তারপর কোণ মতো দেখা যাবার পর, কোণের পেছোনে অল্প ও সামনে গোল করে কাইচি দ্বারা কেটে নিতে হবে।আপনারা যদি এইভাবে ফুল তৈরি করতে চান তাহলে আপনাদের ও এই ভাবে ধাপে ধাপে ভাজ করে সুন্দর করে কাইচি দ্বারা কেটে নিতে হবে।

🌷ধাপ - ০৬🌷
IMG_20211227_171601.jpg

*ষষ্ঠ ধাপে কোণগুলো অনেক সুন্দর করে কাইচি দিয়ে কাটার পর,ফুলের পাপড়ি গুলো অনেক সুন্দর দেখাচ্ছে।সর্বশেষে পাপড়িগুলো সুন্দর ফুলের আকার ধারণ করেছে।

🌷ধাপ - ০৭🌷
1640608867125.png

*সপ্তম ধাপে প্রয়োজন মতো পাপড়িগুলো কেটে ফেলে দেয়া হলো।ধাপে ধাপে সবগুলোকে একই রকমের কাজ করা হলো।তারপরে আমি গাম দিয়ে পাপড়িগুলো লাগাতে শুরু করি।সবগুলো যখন গাম দিয়ে সুন্দর করে লাগানো হয়ে গেল তখন সেগুলো একটু আলাদা জায়গায় রেখে দিলাম।

🌷ধাপ - ০৮🌷
1640608915442.png

*অষ্টম ধাপে ফুলের পাপড়িগুলো একত্রিত করার জন্য গাম দ্বারা একটার পর একটা ধাপে ধাপে সাজাতে থাকি।সবগুলো পাপড়ি যখন গাম দ্বারা লাগানো হয়ে গেল, তখন সেটি অনেকটা গোলাপ ফুলের আকার ধারণ করল।

🌷ধাপ - ০৯🌷
1640608698689.png

*নবম ধাপে কিছু পৃষ্ঠা কুড়মুড়ে করে একটি কোণের ভিতরে ধাপে ধাপে ভরাট করা শুরু করলাম।

🌷ধাপ - ১০🌷
1640608963227.png

*এভাবে কোণের মুখ ভরাট করার পরে সুন্দরভাবে গোল বৃত্তটাকে গাম দ্বারা কোণের ভরাট করা মুখ আটকিয়ে দিলাম।

🌷ধাপ - ১১🌷
1640608998703.png

*তার পরে কোণের মুখে গোল বৃত্ত দ্বারা আটকানো স্থানের মাঝখানে গাম লাগিয়ে গোলাপ আকৃতি ফুলটি বসিয়ে দিতে হবে।

🌷ধাপ - ১২🌷
1640609210618.png

*কোণ আকৃতি ফুলটির মাঝখানে, রঙিন কাগজ কাইচি দ্বারা চিকন ভাবে লম্বা করে কেটে নেওয়ার পর গাম দিয়ে লাগিয়ে নিতে হবে।

🌷ধাপ - ১৩🌷
1640609040448.png

*কোণ আকৃতি ফুলটি আরো সুন্দর করার জন্য, আমাদের ধাপে ধাপে রঙিন কাগজ দ্বারা ভাঁজ করার পরে পেন্সিল দিয়ে গোল দাগ টেনে,কাইচি দ্বারা কেটে নিলাম।

🌷ধাপ - ১৪🌷
1640609071798.png

*ফুলটি সুন্দর করার জন্য আমার যা যা প্রয়োজন আমি সেগুলো খুব সুন্দর ভাবে ধাপে ধাপে কেটে নিয়েছি।

🌷ধাপ - ১৫🌷

1640626478946.png

*ফুল তৈরীর একেবারে শেষভাগে এবার কোণ আকৃত ফুলটি সুন্দর করার জন্য গাম দ্বারা কোণ আকৃত ফুলের মাঝখানে এটা সুন্দরভাবে বসিয়ে দিতে হবে।এবার ফুলের সৌন্দর্যটা অনেকাংশে বৃদ্ধি পেয়ে গেল।

🌷ধাপ - ১৬🌷

IMG_20211227_175116.jpg

🌷 আমার নিজের সাথে ফুলের একটি ছবি 🌷

*ফুল তৈরির পুরো ধাপ গুলো সুন্দর ভাবে দেখার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। আমার জন্য দোয়া করবেন।আমি যেন পরবর্তীতে এমন সুন্দর সুন্দর কিছু জিনিস নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হতে পারি।

Sort:  
 3 years ago 

ভাইয়া রঙিন কাগজ দিয়ে আপনি খুবই সুন্দর একটি ফুল তৈরি করেছেন। এভাবে ফুল বানিয়ে কাউকে দিলে সে খুবই খুশি হবে। তাছাড়া আপনার ফুলের কালার টা আমার কাছে খুব ভালো লেগেছে। খুব সুন্দর ভাবে আপনি ফুল তৈরির পদ্ধতি গুলো উপস্থাপন করেছেন যা দেখলে দেখে খুবই ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

আপনার মূল্যবান মতামতের জন্য অশেষ ধন্যবাদ আপু।আমি চেষ্টা করবো এমন সুন্দর সুন্দর কিছু জিনিস আপনাদের মাঝে উপহার দিতে।ভালো থাকবেন শুভকামনা রইলো।

 3 years ago 

অনেক কষ্ট করে আপনি আপনার ফুলের বুকে টা আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আর দেখে খুব ভালো লাগলো আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য।

 3 years ago 

  • রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি ফুল তৈরি করেছেন। আপনি চাইলে আপনার প্রিয় মানুষটাকে এটি উপহার দিতে পারবেন। প্রিয় মানুষটি অনেক খুশি হবে আপনার উপহার টি দেখে। আপনার জন্য শুভকামনা রইল খুব সুন্দর একটি ব্লগ শেয়ার করার জন্য

এমন সুন্দর ভাবে মতামত প্রকাশ করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে আপনি অনেক চমৎকার ভাবে একটি ফুল তৈরি করেছেন। আপনার তৈরীকৃত এই ফুলটি অসম্ভব সুন্দর হয়েছে শুরু থেকে শেষ পর্যন্ত আপনি অনেকটা মক্কার ভাবে ধাপে ধাপে আমাদের সকলের মাঝে উপস্থাপন করেছেন। যেটা দেখে সত্যিই আমার অনেক ভালো লেগেছে। যাইহোক এত সুন্দর একটি রঙিন ফুল আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

আপনার মূল্যবান মতামতের জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। আমি পরবর্তীতে চেষ্টা করব আরো সুন্দর সুন্দর কিছু কাজ আপনাদের মাঝে উপহার দিতে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 58665.29
ETH 2302.95
USDT 1.00
SBD 2.51