গরিব ব্যবসায়ীদের অবস্থা

আশাকরি " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ভালো আছেন। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আপনি আপনাদের সাথে গরিব ব্যবসায়ীদের অবস্থা সম্পর্কে একটি জেনারেল রাইটিং পোস্ট করলাম।


IMG_20240507_100445_edited.jpg


ক্যামেরা পরিচিতি : HUAWEI

ক্যামেরা মডেল : BKK-AL 10

ক্যামেরা লেংথ : 3 mm



আসলে এই পৃথিবীতে যারা বড় বড় ব্যবসায়ী তারা কখনো চায় না যে ছোট ছোট ব্যবসায়ীরা জীবনে বড় হোক। আর এজন্য তারা কখনো ছোট ছোট ব্যবসায়ীদের বড় করে তুলতে দেয় না। আসলে এসব ছোট ছোট ব্যবসায়ীরা কখনো হয়তোবা বড় হতে চায় না। তারা শুধুমাত্র চাই তাদের সংসারটা কি করে একটু ভালো থাকে। আসলে তাদের এই ছোট চাহিদাটুকু পূরণ হলেই তারাই খুশি। আর এজন্য তারা সবসময় কঠোর পরিশ্রম করে এবং কঠোর পরিশ্রমের মাধ্যমেও তারা তাদের পরিবারকে একটু ভালোভাবে পরিচালনা করতে পারে না। কারণ এই সমাজের মানুষেরা এসব ছোট ছোট ব্যবসায়ীদেরকে সবসময় তুচ্ছ বলে মনে করে। যদি সমাজের মাঝখান দিয়ে কোন বড় ব্যবসায়ী হেঁটে যায় তখন সবাই তাদের সম্মান করে। আসলে এই ব্যাপার গুলো দেখলে সবার খুব খারাপ লাগে।


আসলে আজকে যখন সকালবেলা আমি বাজার করতে গেলাম তখন দেখলাম বৃষ্টিতে বাজারে ছাউনিটা ভেঙে পড়ে গেছে। আর এজন্য কোন মাছের দোকানদার সেই বাজারে আর আজকের দিনের মত আসতে পারেনি। আসলে একটা জিনিস চিন্তা করে আমার সত্যিই কষ্ট হচ্ছিল যে এসব লোকেরা দিন আনে দিন খায়। তাহলে তারা আজকে কিভাবে তাদের সংসারটাকে চালনা করবে এটি ভেবেই আমার খুব খারাপ লাগছিল। যাই হোক আমি আজকের দিনের মত আর মাছ কিনতে পারলাম না। যদিও কিছু কিছু মাছ ব্যবসায়ীকে দেখছিলাম যে তারা চারিদিকে ঘুরে বেড়াচ্ছে। যেহেতু আমি ওখান থেকে প্রতিদিন মাছ কেনাকাটা করি তাই আমি ওখানের প্রায় দোকানদারকেই চিনি। আসলে একটা কাকীমা ছিল যিনি বাজারের মাছ কেটে দিতেন। আসলে আমি ওনার পরিবার সম্পর্কে অনেক কিছুই জানি।


কারণ আমি ওই মহিলার কাছ থেকে অনেক দিন ধরে মাছ কাটাই এবং গল্পের ফাঁকে উনি উনার পরিবারের পুরো ঘটনাটা আমাকে বলেছিলেন। তখন আমি উনার কথাটা ভেবে আমার খুব কষ্ট হচ্ছিল। আসলে এভাবে অনেক মহিলারা রয়েছেন যারা মাছ কেটে তাদের সংসার চালায়। আসলে আবার অনেক ছোট ছোট মাছ ব্যবসায়ীরা রয়েছেন যারা খুব গরিব শ্রেণীর লোক। যাইহোক পুরো ব্যাপারটা দেখে আমি একটু আশ্চর্য হয়ে গেলাম এবং সবার জন্য আমার অনেক বেশি কষ্ট হচ্ছিল। এরপর আমি যেহেতু সেদিনের মতো মাছ কিনতে পারলাম না তাই শুধুমাত্র সবজি বাজার করে বাড়িতে চলে এলাম। আসলে এসব গরিব ব্যবসায়ীদের কতটা খারাপ দুর্দশার মধ্যে দিন কাটাতে হয় তা আপনারা সবাই বুঝতে পারছেন।


আসলে এভাবে ছোট ছোট প্রাকৃতিক দুর্যোগের কারণে অনেক ব্যবসায়ীরা তাদের ব্যবসা ঠিকঠাক ভাবে পরিচালনা করতে পারে না। আর এজন্য অনেকেই না খেয়ে তাদের দিন কাটাতে হয়। আসলে এইসব ব্যবসায়ীদের পাশে যদি সরকার এগিয়ে আসে তাহলে এইসব ব্যবসায়ীরা একটু ভালোভাবে দিন কাটাতে পারবে। আমরা যখন কোন শপিংমলে কোন কিছু কেনাকাটা করতে যাই তখন আমরা কোন কিছু দরদাম করি না। সেখানে যে মূল্য থাকে আমরা সেই মূল্য দিয়ে সেই জিনিসটা কিনে আনি। কিন্তু এইসব ছোট ছোট ব্যবসায়ীদের কাছে গেলে আমরা একদম দরাদরি করতে করতে হাঁপিয়ে যাই। আসলে আমরা তাদের কাছ থেকে যদি দশ টাকা কম দামে কোন জিনিস কিনে আনতে পারি তাহলে আমাদের মনে হয় যেন আমরা বিশ্ব জয় করে ফেলেছি। আসলে তারা কিন্তু খুব গরিব। আর এইসব গরীব লোকেদের কাছে দরদাম না করাটাই মনে হয় অনেক ভালো। কারণ তারা যদি না থাকে তাহলে আমাদের অতিরিক্ত পয়সা দিয়ে এসব বড় বড় ব্যবসায়ীদের কাছ থেকে জিনিসপত্র কিনতে হবে।



আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

Sort:  
 11 days ago 

আসলেই বড় ব্যবসায়ীরা কখনোই চায় না ছোট ব্যবসায়ীদের ব্যবসায় উন্নতি হোক। যাইহোক যারা একেবারে ছোট ব্যবসায়ী, তাদের সংসার চালাতে তারা কিন্তু হিমশিম খেয়ে যায়। কারণ তাদের কাছে তেমন পুঁজি বা টাকা পয়সা নেই বললেই চলে। তাছাড়া প্রতিদিন যা ইনকাম করে, সেটা দিয়েই তাদের সংসার চালায়। তবে বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগের কারণে, তারা অনেক সময় বেশ ঝামেলার মধ্যে পড়ে যায়। যাইহোক আপনি দারুণ লিখেছেন। এতো সুন্দর একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 66917.83
ETH 3499.90
USDT 1.00
SBD 2.89